কম্পিউটার

অ্যান্ড্রয়েডের জন্য ক্রোমে ডেস্কটপ সাইটগুলি কীভাবে স্থায়ীভাবে সক্ষম করবেন

এই সহজ নির্দেশিকাটিতে, আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে অ্যান্ড্রয়েডের জন্য ক্রোম পরিবর্তন করতে হয় যাতে ওয়েবসাইটগুলিকে তাদের সম্পূর্ণ ডেস্কটপ ভিউতে স্থায়ীভাবে লোড করা যায়। "ডেস্কটপ সাইটের অনুরোধ" সক্ষম হওয়া সত্ত্বেও অনেক ব্যবহারকারী Chrome অ্যাপটি কিছু সময়ের পরে মোবাইল সাইটগুলিতে ফিরে যাওয়ার অভিজ্ঞতা পাচ্ছেন৷

এর কারণ হল Android Nougat থেকে এবং পরবর্তীতে, সীমাবদ্ধ SELinux অনুমতিগুলির কারণে Chrome /data/local/ থেকে পড়তে পারে না – তবে, এটি ঠিক করা সত্যিই বেশ সহজ। এই ইস্যুতে কিছু নির্দেশিকা আপনাকে /data/local থেকে /data/local/tmp-তে পরিবর্তন করতে নির্দেশ দিতে পারে, তবে, এটি Chrome এবং Chromium-এর সর্বশেষ সংস্করণগুলির সাথে কাজ করে না - অ্যাপগুলি ফাইলগুলি ব্যবহার করার চেষ্টাও করবে না, যদি না আপনি ডিবাগ মোডে আছে। অবশ্যই, বেশিরভাগ রম ডিবাগ বিল্ড নয়! আপনি অবশ্যই আপনার Android এর বিকাশকারী বিকল্পগুলিতে Chrome কে ডিবাগ মোডে সেট করতে পারেন৷

ডাউনলোড

  • chrome-command-line.txt
  • ChromeDesktopMode-ScaleFactor1.zip
  • ChromeDesktopMode-ScaleFactor1.25.zip
  • ChromeDesktopMode-ScaleFactor1.5.zip
  • ChromeDesktopMode-ScaleFactor1.75.zip
  • ChromeDesktopMode-ScaleFactor2.zip

প্রথমে, আমাদের এই গাইডের ডাউনলোড বিভাগ থেকে একটি Chrome কমান্ড লাইন ফাইল ইনস্টল করতে হবে এবং এটি পুনরুদ্ধারের মাধ্যমে ফ্ল্যাশ করতে হবে – আপনার সেরা বাজি হল TWRP বা অন্য কাস্টম পুনরুদ্ধার।

এছাড়াও আপনি সহজভাবে ডাউনলোড করে ম্যানুয়ালি (একটি রুটেড ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে) /data/local/tmp এ স্থাপন করতে পারেন, তবে আপনাকে ফাইলের অনুমতি 755 এ সেট করতে হবে।

শেষ পর্যন্ত আপনি এই ADB কমান্ড লাইন ব্যবহার করে ADB এর মাধ্যমেও করতে পারেন:

adb push chrome-command-line /data/local/tmp/chrome-command-line

তবে দয়া করে মনে রাখবেন যে আপনি যদি একটি ম্যানুয়াল ডিপ্লোয় পদ্ধতি (রুট ফাইল এক্সপ্লোরার বা ADB পদ্ধতি) ব্যবহার করেন তবে আপনাকে "chrome-command-line.txt" ফাইলে স্কেল ফ্যাক্টরটি ম্যানুয়ালি সামঞ্জস্য করতে হবে, তারপর এটির নাম পরিবর্তন করে "chrome-command করুন" -লাইন"। স্কেল ফ্যাক্টরগুলিতে এই গাইডের বিভাগটি দেখুন।

আপনার বিকাশকারী বিকল্পগুলিতে, "ডিবাগিং অ্যাপ নির্বাচন করুন" এ স্ক্রোল করুন৷

ক্রোম চয়ন করুন, তারপর "ডিবাগারের জন্য অপেক্ষা করুন" বিকল্পটি অক্ষম করুন। যাইহোক, যদি কোনো কারণে Chrome ডিবাগিং অ্যাপের বিকল্পগুলিতে উপলব্ধ না হয়, তাহলে আপনি ADB কমান্ড ব্যবহার করে এটিকে ADB-এর উপর জোর করতে পারেন:

adb shell am set-debug-app --persistent com.android.chrome

Chrome এখন ডিবাগিং মোডে বাধ্য করা হবে। আপনি আবার বিকাশকারী বিকল্পগুলিতে গিয়ে নিশ্চিত করতে পারেন এবং "ডিবাগিং অ্যাপ নির্বাচন করুন" এর অধীনে চেক করুন, আপনি দেখতে পাবেন যে Chrome সেট করা আছে৷

এখন Chrome অ্যাপ চালু করুন, সেটিংস> অ্যাক্সেসিবিলিটিতে যান এবং "জোর সক্ষম করুন" বিকল্পটি সক্ষম করুন৷

এখন ক্রোমকে সম্পূর্ণভাবে মেরে ফেলুন (যেমন কিল অ্যাপ্লিকেশনের মাধ্যমে), এবং এটি পুনরায় চালু করুন। আপনার এখন একটি স্থায়ী ডেস্কটপ মোডে থাকা উচিত৷

স্কেল ফ্যাক্টর

জুন 2018 থেকে Android-এ Chrome-এর জন্য তৈরি করা হয়েছে বলে মনে হচ্ছে, Android ভার্সন কীভাবে ইন্টারফেস পদ্ধতি ব্যবহার করা হবে তা নির্ধারণ করে - যেমন আপনি ফোন বা ট্যাবলেট ব্যবহার করছেন কিনা সে বিষয়ে তারা বড় ধরনের পরিবর্তন করছে।

তাই আগে যদি আপনি একটি ফোনে থাকতেন, তাহলে আপনি যা খুশি তার জন্য স্কেল ফ্যাক্টর সেট করতে পারেন এবং আপনি এখনও মোবাইল ইন্টারফেস পাবেন। যাইহোক, মনে হচ্ছে Chrome এখন তার সিদ্ধান্ত নেওয়ার আগে বল-ডিভাইস-স্কেল-ফ্যাক্টর বিবেচনা করে। এর মানে হল যে আপনি যদি ফোর্স-ডিভাইস-স্কেল-ফ্যাক্টরটিকে খুব কম সংখ্যায় সেট করেন, এটি আপনাকে ট্যাবযুক্ত ট্যাবলেট শৈলী ইন্টারফেস দেবে। এটি কারো কারো কাছে আকর্ষণীয় হতে পারে, কিন্তু আপনি যদি এটি ঘৃণা করেন তবে আপনার একমাত্র বিকল্প হল স্কেল ফ্যাক্টরটি যতক্ষণ না এটি মোবাইল স্টাইল ইন্টারফেসে ফিরে আসে ততক্ষণ পর্যন্ত বৃদ্ধি করা।

0.25 এর বৃদ্ধিতে আপনাকে আর স্কেল পরিবর্তন করতে হবে না, যা একটি ইতিবাচক কারণ আপনি এখন একটি বৃহত্তর ভিউপোর্ট পেতে জিনিসগুলিকে আরও কিছুটা ঠিক করতে পারেন।

কিছু ওয়েবসাইট আপনার ব্যবহারকারী এজেন্ট দ্বারা আপনি কোন সাইটের সংস্করণটি পাবেন তা নির্ধারণ করতে পারে, তবে তাদের বেশিরভাগই আপনার উপলব্ধ ভিউপোর্ট আকার (সাধারণত আপনার স্ক্রীনের প্রস্থ) দেখবে। তাই আপনি যদি স্কেল ফ্যাক্টর খুব বেশি সেট করেন, আপনি এখনও একটি ওয়েবসাইটের মোবাইল সংস্করণের সাথে শেষ করতে পারেন। পোর্ট্রেট মোডে, সীমাবদ্ধ প্রস্থের কারণে আপনি এখনও একটি মোবাইল সংস্করণ পেতে পারেন, কিন্তু ল্যান্ডস্কেপ মোডে পরিবর্তন করে, আপনি দেখতে পাচ্ছেন যে আপনি সাইটের ডেস্কটপ সংস্করণ পেয়েছেন।

তাই স্ক্রীন রেজোলিউশনের উপর ভিত্তি করে ধারাবাহিকভাবে ডেস্কটপ সাইটগুলি পেতে ব্যবহার করার জন্য সর্বোত্তম স্কেল ফ্যাক্টরগুলির একটি মোটামুটি অনুমান রয়েছে:

  • 720p এবং নীচে:1 থেকে 1.25 এর মধ্যে একটি স্কেল ফ্যাক্টর চয়ন করুন – আপনি যদি 1.5 পর্যন্ত যান, আপনি সম্ভবত মোবাইল ওয়েবসাইটগুলি পেতে শুরু করবেন৷
  • 1080p :আপনার 1.5, 1.75 বা 2 এর একটি স্কেল ফ্যাক্টর ব্যবহার করা উচিত। 2 এর স্কেল ফ্যাক্টরে, বেশিরভাগ ওয়েবসাইট আপনার জন্য ডেস্কটপ সংস্করণ প্রদর্শন করবে, কিন্তু আপনি যদি আপনার ডিভাইসটি প্রতিকৃতি মোডে ব্যবহার করেন তবে আপনি পেতে শুরু করতে পারেন সীমাবদ্ধ প্রস্থের কারণে মোবাইল ওয়েবসাইট।
  • 1080p এর চেয়ে বেশি : আপনার সম্ভবত 1.75 বা 2 এর মধ্যে থাকা উচিত, কিন্তু আপনার যদি 4k স্ক্রিন থাকে তবে সম্ভবত আরও উপরে যেতে হবে।

এই সব অবশ্যই বিষয়ভিত্তিক. উদাহরণস্বরূপ, 1080p স্ক্রীন সহ একটি 5" ডিভাইস স্পষ্টতই একটি 1080p ডিসপ্লে সহ 10" ট্যাবলেটের মতো নয়৷ আপনার জন্য সবচেয়ে আরামদায়ক তা খুঁজে পেতে আপনি এটির সাথে অনেক কিছু খেলতে চান। জিনিসগুলি অবশ্যই একটি উচ্চ স্কেল ফ্যাক্টরের সাথে বড় দেখাবে - এটি মূলত জিনিসগুলিকে উড়িয়ে দেয়। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি ভিউপোর্ট প্রস্থ 1000 ছিল, এবং আপনি 2 এর স্কেল ফ্যাক্টর ব্যবহার করেন, আপনার ভিউপোর্ট এখন 500 - কিন্তু আপনার স্ক্রীন স্পষ্টতই সঙ্কুচিত হয়নি, জিনিসগুলি আপনার কাছে এমনভাবে প্রদর্শিত হচ্ছে যেন আপনার একটি কম রেজোলিউশনের স্ক্রীন রয়েছে৷


  1. Chrome (Android) এ সাউন্ড কিভাবে নিষ্ক্রিয় করবেন

  2. সর্বদা ডিসপ্লে অ্যান্ড্রয়েডে কীভাবে সক্ষম করবেন

  3. অ্যান্ড্রয়েডে Google Chrome কিভাবে রিসেট করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েড ব্রাউজারে ডেস্কটপ মোড সক্ষম করবেন