কম্পিউটার

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

আমি গুগল ক্রোমের একজন বড় অনুরাগী এবং আমি মনে করি এটিতে ফায়ারফক্সের অ্যাড-অনগুলির মতোই অনেকগুলি এক্সটেনশন রয়েছে। আমি শুধু IE, Edge বা Firefox এর চেয়ে Chrome ব্যবহার করতে পছন্দ করি কারণ আমি Gmail, Google Photos, Google Drive এবং অন্যান্য Google পণ্যগুলির সম্পূর্ণ হোস্ট ব্যবহার করি।

আক্ষরিক অর্থে শত শত দুর্দান্ত এক্সটেনশন রয়েছে যা আপনি বিভিন্ন উপায়ে Chrome উন্নত করতে ইনস্টল করতে পারেন৷ ডেভেলপার, সঙ্গীত প্রেমীদের, গেমার, ব্লগার এবং অন্যান্য বিভাগের একটি গুচ্ছের জন্য নির্দিষ্ট এক্সটেনশন রয়েছে৷ যাইহোক, এমন কিছু এক্সটেনশন রয়েছে যা আরও সার্বজনীন এবং যে কাউকে তাদের দৈনন্দিন কাজে সাহায্য করতে পারে।

এই নিবন্ধে, আমি বেশ কয়েকটি এক্সটেনশন সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা আমি মনে করি প্রত্যেকেরই ইনস্টল করা উচিত। এমনকি যদি আপনি এগুলির মধ্যে কিছু না শুনে থাকেন তবে সেগুলি ব্যবহার করার বিরুদ্ধে সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের একবার চেষ্টা করুন। অনেক এক্সটেনশন ইনস্টল করা আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকেও ধীর করে দিতে পারে, তাই আপনার জন্য সবচেয়ে ভালো কাজটি বেছে নিন এবং বেছে নিন, কিন্তু প্রতিটি এক্সটেনশন একবার চেষ্টা করুন। আপনি সহজেই Chrome এ একটি এক্সটেনশন মুছে ফেলতে বা নিষ্ক্রিয় করতে পারেন৷

এটাও লক্ষণীয় যে আমি তালিকাভুক্ত কিছু এক্সটেনশন Google এর উপর আমার অত্যধিক নির্ভরতার উপর ভিত্তি করে তৈরি, তাই আপনি যদি Google ইকোসিস্টেমে না থাকেন, তাহলে শুধু সেই এক্সটেনশনগুলিকে উপেক্ষা করুন।

স্পিড ডায়াল 2

আমি Google Chrome-এ কাস্টমাইজ করতে পছন্দ করি এমন প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল নতুন ট্যাব পৃষ্ঠা৷ ডিফল্টরূপে, এটি সম্প্রতি পরিদর্শন করা কিছু সাইটগুলির একটি বিরক্তিকর তালিকা এবং এটিই অনেক বেশি। এখন অনেক অভিনব এক্সটেনশন রয়েছে যা নতুন ট্যাবকে ড্যাশবোর্ড, ওয়ালপেপার, টাস্ক লিস্ট ইত্যাদির সাথে প্রতিস্থাপন করে, কিন্তু আমি আমার প্রয়োজনের জন্য সাধারণ স্পিড ডায়াল 2কে নিখুঁত বলে খুঁজে পেয়েছি।

আমি যখন ওয়েব ব্রাউজ করছি, আমি শুধু আমার প্রিয় সাইটগুলিতে দ্রুত অ্যাক্সেস চাই। স্পিড ডায়াল 2 আপনাকে আপনার সমস্ত পৃষ্ঠা এবং অ্যাপগুলিকে গোষ্ঠীতে সংগঠিত করার অনুমতি দিয়ে এটি করে। এছাড়াও আপনি থিমটি কাস্টমাইজ করতে পারেন এবং লেআউটটি ব্যাপকভাবে কাস্টমাইজ করতে পারেন৷ অবশেষে, আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং আপনার সমস্ত ডিভাইস জুড়ে সবকিছু সিঙ্ক করতে পারেন৷

লাস্টপাস

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

আপনি যদি এখনও কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার না করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি LastPass ব্যবহার করে দেখুন। আপনি যদি KeePass এর মত কিছু ব্যবহার করেন, তাহলে এই এক্সটেনশন নিয়ে চিন্তা করবেন না। আপনি যদি 1Pass-এর মতো অন্য পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করেন, তাহলে তাদের এক্সটেনশন ইনস্টল করতে ভুলবেন না। পাসওয়ার্ড ম্যানেজারগুলি আজকাল একটি অপরিহার্য বিষয় যেখানে কোম্পানির হ্যাক হওয়ার সংখ্যা সর্বদা বাড়ছে এবং ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার পরিমাণ আরও বেশি৷

একটি পাসওয়ার্ড ম্যানেজার আপনাকে জটিল পাসওয়ার্ড তৈরি করতে দেয় যা প্রতিটি সাইটের জন্য আলাদা। আপনি স্পষ্টতই সেগুলি মুখস্থ করতে পারবেন না, তাই আপনাকে সেগুলি কোথাও সংরক্ষণ করতে হবে। বেশিরভাগ লোকের স্পষ্ট ভয় হল যে এই কোম্পানিগুলির মধ্যে একটি নিজেরাই হ্যাক হয়ে যাবে এবং আপনার সমস্ত পাসওয়ার্ড ফাঁস হয়ে যাবে। এটি একটি সম্ভাবনা এবং সেই কারণেই অনেক লোক কিপ্যাসের মতো স্থানীয় ডেটাবেস ব্যবহার করে। বলা হচ্ছে, আমি কয়েক বছর ধরে LastPass ব্যবহার করছি এবং তাদের একটি ঘটনা ঘটেছে, যার ফলে কোনো আপস করা পাসওয়ার্ড হয়নি।

HTTPS সর্বত্র

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

HTTPS Everywhere হল সেই এক্সটেনশনগুলির মধ্যে একটি যা আপনার কেবল ইনস্টল করা উচিত এবং ভুলে যাওয়া উচিত। এটি মূলত একটি সাইটে HTTPS নিরাপত্তা ব্যবহার করার চেষ্টা করে যদি এটি ইতিমধ্যে নিরাপদ না হয়। এটি EFF-এর লোকদের কাছ থেকে, এটি একটি দুর্দান্ত সংস্থা যা ডিজিটাল বিশ্বে ভোক্তাদের সুরক্ষার জন্য বিদ্যমান৷

এক্সটেনশনের সাথে আমি যে একমাত্র নেতিবাচক দিকটি দেখেছি তা হল এটি অন্য সব এক্সটেনশনের তুলনায় একটু বেশি মেমরি ব্যবহার করে। আমার কম্পিউটারে 16GB র‍্যাম থাকায় এটা আমার জন্য বড় কথা নয়, কিন্তু আপনার যদি কম RAM থাকে, তাহলে তা বিবেচনা করার মতো কিছু হতে পারে।

সংযোগ বিচ্ছিন্ন করুন

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

সংযোগ বিচ্ছিন্ন হল আরেকটি এক্সটেনশন যা আপনি ইনস্টল করতে পারেন এবং ছেড়ে যেতে পারেন। এটি নিশ্চিত করার জন্য একটি দুর্দান্ত গোপনীয়তা সরঞ্জাম যা আপনি দেখেন এমন প্রতিটি ওয়েবসাইট আপনি অনলাইনে যা করেন তা ট্র্যাক করছে না। উপরন্তু, কারণ এটি ট্র্যাকিং ব্লক করে, এটি ডেটা সংরক্ষণ করে এবং সাইটগুলির জন্য লোডের সময় হ্রাস করে। একটি ওয়েবসাইটে করা অনেক অনুরোধ শুধুমাত্র ট্র্যাকিং কুকিজ, ট্র্যাকিং স্ক্রিপ্ট ইত্যাদির জন্য।

অ্যাডব্লক প্লাস

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

যদিও আমার মতো একটি সাইট আয়ের জন্য বিজ্ঞাপনের উপর নির্ভর করে, আমি এখনও অ্যাডব্লক প্লাসের মতো একটি এক্সটেনশন সুপারিশ করছি কারণ সেখানে প্রচুর বিজ্ঞাপন সহ অনেক সাইট রয়েছে। শুধু তাই নয়, সেই বিজ্ঞাপনগুলির অনেকগুলিতেই ম্যালওয়্যার রয়েছে, যার মানে আপনি সাইটটি দেখেই ম্যালওয়্যার সংক্রমণ পেতে পারেন! এটা সরল হাস্যকর।

আমার সাইট শুধুমাত্র উচ্চ মানের নেটওয়ার্ক থেকে বিজ্ঞাপন দেখায় এবং আমি আমার বিজ্ঞাপনগুলিকে সর্বনিম্ন রাখার চেষ্টা করি যা এখনও আমাকে আয় করতে দেয়৷ এই এক্সটেনশনের একমাত্র নেতিবাচক দিক হল কিছু বড় সাইট যেমন Forbes.com, বিজ্ঞাপন ব্লকিং এক্সটেনশনগুলি সনাক্ত করে এবং আপনাকে প্রবেশ করতে দেয় না যদি না আপনি তাদের সাইটটিকে প্রথমে সাদা তালিকাভুক্ত করেন৷

মধু

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

আমি প্রথমে এই এক্সটেনশনটি নিয়ে একটু সন্দিহান ছিলাম, কিন্তু ভাল রিভিউয়ের পাগলাটে সংখ্যা অবশেষে আমাকে এটি চেষ্টা করতে বাধ্য করেছে। শেষ পর্যন্ত, আমাকে বলতে হবে এটি বেশ দুর্দান্ত। আপনি যদি অনলাইনে থাকেন, আপনি কিছু ধরনের অনলাইন শপিং করেছেন। আপনি যদি আমার মতো হন, আপনি সম্ভবত মুদিখানা ছাড়া বেশিরভাগ জিনিস অনলাইনে কিনবেন।

মধু স্বয়ংক্রিয়ভাবে কুপনগুলি খুঁজে বের করার চেষ্টা করবে এবং আপনি যখন চেক আউট করবেন তখন সেগুলি প্রয়োগ করবে। পূর্বে, আমি RetailMeNot এবং অন্যান্য সাইটগুলির একটি গুচ্ছ একটি কুপন খোঁজার চেষ্টা করতাম যা আমি চেক আউট করার আগে আবেদন করতে পারি, কিন্তু এখন আমি শুধু Honey ব্যবহার করি এবং এটি সব ধরণের কোড খুঁজে পায় এবং চেষ্টা করে৷ এই মুহুর্তে, কোনও বিজ্ঞাপন বা হস্তক্ষেপকারী কিছু নেই এবং আশা করি যে ভবিষ্যতে পরিবর্তন হবে না। এটি সম্প্রতি একটি Dell XPS ল্যাপটপে আমার $255 বাঁচিয়েছে!

ব্যাকরণগতভাবে

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

ওয়েব পৃষ্ঠাগুলি ব্রাউজ করা, ভিডিও দেখা এবং অনলাইনে কেনাকাটা করার বাইরে, আমার ব্রাউজারে অন্যান্য প্রধান কার্যকলাপ হল টাইপ করা। ইমেল টাইপ করা, ফর্ম পূরণ করা, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বার্তা টাইপ করা, আমার সাইটের জন্য নিবন্ধ লেখা ইত্যাদি। মূলত, এটি প্রচুর টাইপিং এবং অনিবার্যভাবে প্রচুর টাইপিং ভুল ঘটে।

গ্রামারলি একটি পরিচ্ছন্ন এক্সটেনশন যা আপনার বানান এবং ব্যাকরণ পরীক্ষা করবে যখন আপনি বিভিন্ন ওয়েব অ্যাপের একটি সম্পূর্ণ গুচ্ছ টাইপ করবেন। ক্রোমের মতো বেশিরভাগ ওয়েব ব্রাউজার ইতিমধ্যেই বানান পরীক্ষা করে, কিন্তু ব্যাকরণ আপনাকে বাক্যের গঠন, সঠিক শব্দ ইত্যাদির জন্য শব্দের মতো পরামর্শ দেবে।

ইউব্লক অরিজিন

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

বেশিরভাগ হার্ডওয়্যার ফায়ারওয়াল যা ব্যবসাগুলি তাদের প্রতিষ্ঠানের জন্য কিনে থাকে তাদের ওয়েব ব্লকার থাকে যাতে ব্যবহারকারীরা ভুলবশত ফিশিং বা ম্যালওয়্যার সাইট পরিদর্শন করা থেকে বিরত থাকে। তারা খারাপ ডোমেন এবং URL এর বিশাল কালো তালিকা দেখে কাজ করে।

uBlock অরিজিন হল একটি এক্সটেনশন যা ঠিক তাই করে, কিন্তু আপনার ব্যক্তিগত কম্পিউটারের জন্য একটি দক্ষ এবং মেমরি-সংরক্ষণের উপায়ে। একবার আপনি এটি ইনস্টল করার পরে, আপনি বিভিন্ন তালিকা বেছে নিন যেগুলির বিরুদ্ধে আপনি নিজেকে রক্ষা করতে চান এবং এটিই। কখনও কখনও এটি এমন কিছু ব্লক করে যা এটি করা উচিত নয়, তবে আপনি যে বর্তমান ওয়েবসাইটে আছেন তার জন্য এটি অক্ষম করা খুব সহজ। নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে অত্যন্ত বাঞ্ছনীয়৷

লাইট বন্ধ করুন

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

আমি আগে উল্লেখ করেছি, আমি যখন আমার কম্পিউটারে কাজ করছি তখন আমি অনেক ভিডিও দেখছি। শুধু ইউটিউব ছাড়াও, আমি অন্যান্য ভিডিও সাইটগুলিও দেখেছি এবং লাইট বন্ধ করে অভিজ্ঞতাটিকে আরও উপভোগ্য করে তোলে৷ এটি মূলত সবকিছু কালো করে দেয় বা একটি সুন্দর ব্যাকগ্রাউন্ড সহ ভিডিও ছাড়া সবকিছু প্রতিস্থাপন করে। এটি আসলেই একটি এক্সটেনশন নয় যা আপনাকে অবশ্যই ইনস্টল করতে হবে, তবে আপনি যদি আপনার কম্পিউটারে এক টন ভিডিও দেখেন তবে এটি অবশ্যই ভালো লাগবে৷

ইউটিউবের জন্য বিশেষভাবে, আপনি এটিকে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলির উচ্চ রেজোলিউশন সংস্করণে চালাতে পারেন৷ আপনার যদি 2K বা 4K মনিটর থাকে এবং প্রতিটি ভিডিওর জন্য সেই সেটিংস পরিবর্তন করতে হয় তাহলে এটি চমৎকার৷

ফায়ারশট

10টি দুর্দান্ত ক্রোম এক্সটেনশন যা আপনার ইনস্টল করা উচিত

অবশেষে, কখনও কখনও আপনাকে আপনার ব্রাউজারে যা আছে তার স্ক্রিনশট নিতে হবে এবং এই প্লাগইনটি উইন্ডোজ স্নিপিং টুল বা এই জাতীয় কিছু ব্যবহার করার চেষ্টা করার চেয়ে অনেক ভাল। ফায়ারশট সম্পূর্ণ স্ক্রোলিং ওয়েব পৃষ্ঠাগুলি ক্যাপচার করতে পারে এবং সেগুলিকে ছবি বা পিডিএফ ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারে। আপনি একক পিডিএফে একবারে সমস্ত ট্যাব ক্যাপচার করতে পারেন এবং এটি OneNote-এ আপলোড করতে পারেন৷ এছাড়াও আপনি স্ক্রিনশট সম্পাদনা করতে পারেন এবং তাদের টীকা দিতে পারেন৷

সুতরাং সেইগুলি হল দশটি এক্সটেনশন যা ক্রোম ব্যবহার করার সময় যে কেউ প্রতিদিন ব্যবহার করতে পারে। আমি সেগুলিকে যতটা সম্ভব সাধারণ রাখার চেষ্টা করেছি, তাই তাদের বেশিরভাগই আপনার খেয়াল না করেই পটভূমিতে তাদের কাজ করবে৷ উপভোগ করুন!


  1. অ্যান্ড্রয়েডে ডেস্কটপ ক্রোম এক্সটেনশনগুলি কীভাবে ইনস্টল করবেন

  2. মাইক্রোসফ্ট এজে গুগল ক্রোম এক্সটেনশনগুলি কীভাবে ইনস্টল করবেন

  3. 7টি সেরা ক্রোম এক্সটেনশন যা আপনাকে চেষ্টা করতে হবে

  4. 14 সেরা Google Chrome থিম আপনার চেষ্টা করা উচিত