কম্পিউটার

ইউটিউব অ্যাপে ডেটা ব্যবহার কমানোর ৪টি উপায়

ইউটিউব নিঃসন্দেহে বিশ্বের প্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম, তবে আপনি যদি এটি করতে দেন তবে এটি নিশ্চিতভাবে ডেটা হগ হতে পারে। বাড়িতে ডিএসএল বা ফাইবার ইন্টারনেট ব্যবহার করলে আপনাকে ব্যান্ডউইথ ব্যবহারের জন্য খুব কম যত্ন করতে পারে, মোবাইল ব্যবহারকারীদের প্রায়ই প্রতি মেগাবাইট গুনতে হয়। তাই আপনি যদি সস্তার স্থির ইন্টারনেট সংযোগ থেকে দূরে থাকাকালীন YouTube সামগ্রী উপভোগ করতে চান তবে আপনি সীমিত ডেটা ক্যাপের জন্য কতটা ভিডিও পাচ্ছেন তা সর্বাধিক করতে চাইবেন।

ভাল খবর হল যে আপনি YouTube এর মোবাইল অ্যাপের সাথে ব্যবহার করতে পারেন এমন যথেষ্ট উপায় রয়েছে যা আপনার দেখার আনন্দের খুব বেশি ক্ষতি না করেই আপনার ডেটা বিল কমিয়ে দেবে। যদি এটি আপনার মোবাইল জীবনে আপনার প্রয়োজনীয় জিনিসের মতো মনে হয়, তাহলে YouTube-এর ডেটার ক্ষুধা কীভাবে কমানো যায় সে সম্পর্কে ব্যবহারিক পরামর্শের জন্য পড়ুন৷

সুস্পষ্ট একটি:ভিডিও কোয়ালিটি কম করুন

ডিফল্টরূপে, YouTube আপনার সংযোগ পরিচালনা করতে পারে এমন সেরা মানের স্ট্রিম করার চেষ্টা করে৷ একটি দ্রুত আধুনিক মোবাইল কানেকশনে যার মানে ফুল এইচডি ভিডিওতে কোনো ঘাম নেই। ব্যতীত, এইচডি ভিডিওগুলি আপনার মোবাইল ডেটা ক্যাপকে খুব কম সময়ে পরিস্কার করতে পারে৷

তাই আপনি যে ভিডিওটি স্ট্রিম করছেন তার জন্য ম্যানুয়ালি একটি নিম্ন মানের বেছে নেওয়া উচিত যাতে ভিডিও মানের ডেটা নষ্ট করা এড়াতে আপনি সম্ভবত ফোনের স্ক্রিনে প্রশংসা করতে যাচ্ছেন না।

ভিডিও চালানোর উপর ট্যাপ করে আপনি অ্যাপে এটি করতে পারেন যাতে নিয়ন্ত্রণগুলি ভিডিওর উপরে প্রদর্শিত হয়। তারপরে, উপরের ডানদিকে কোণায় তিনটি বিন্দুতে আলতো চাপুন। প্রথম বিকল্পটি হবে গুণমান .

ইউটিউব অ্যাপে ডেটা ব্যবহার কমানোর ৪টি উপায়

এমন একটি গুণ বাছাই করার চেষ্টা করুন যা ভিজ্যুয়াল ক্রিস্পনেস এবং আপনি যে ধরনের সামগ্রী দেখছেন তার মধ্যে একটি ভাল আপস। যদি এটি সেই ছোট্ট পোর্ট্রেট মোড উইন্ডোতে চালানো একটি টক-হেড ভিডিও হয়, তাহলে আপনি এটিকে 144p সেটিং পর্যন্ত নামিয়ে দিতে পারেন, যা একেবারেই কোনো ডেটা ব্যবহার করে না।

ইউটিউব অ্যাপে ডেটা ব্যবহার কমানোর ৪টি উপায়

SD 480p সেটিংসটি সাধারণ স্মার্টফোনের স্ক্রিনেও দুর্দান্ত দেখায়, ডিসপ্লেটি আপনার চোখের কাছ থেকে কতটা কাছাকাছি তার উপর নির্ভর করে৷

আপনার ভিডিওগুলি আগে থেকে ডাউনলোড করুন

আপনি কি জানেন যে YouTube অ্যাপ আপনাকে ভিডিও ডাউনলোড করতে দেয়? ঠিক আছে, এটি সর্বজনীনভাবে সত্য নয়, তবে বিশ্বের নির্দিষ্ট কিছু অঞ্চলে ইউটিউবের নিয়মিত ব্যবহারকারীরা ওয়াইফাইতে থাকা অবস্থায় তাদের ডিভাইসে ভিডিও ডাউনলোড করতে পারেন এবং তারপর মোবাইল ডেটা ব্যবহার না করেই এটি দেখতে পারেন৷

ইউটিউব অ্যাপে ডেটা ব্যবহার কমানোর ৪টি উপায়

আপনি যদি এমন একটি অঞ্চলে বাস না করেন যেখানে YouTube বিনামূল্যে এই বৈশিষ্ট্যটি প্রদান করার জন্য প্রস্তুত করেছে, তাহলে আপনার কাছে সর্বদা YouTube প্রিমিয়াম সদস্যতা প্রদানের বিকল্প রয়েছে, যা ডাউনলোডগুলিও সক্ষম করে। ডেটা খরচের উপর নির্ভর করে, এটি আপনার মোবাইল প্যাকেজে স্ট্রিমিংয়ের চেয়ে সস্তা হতে পারে এবং YouTube থেকে বিজ্ঞাপনগুলি সরিয়ে আরও বেশি ডেটা সাশ্রয় করার অতিরিক্ত সুবিধা রয়েছে!

এছাড়াও YouTube Go অ্যাপ্লিকেশন রয়েছে, নির্বাচিত অঞ্চলে উপলব্ধ। এই অ্যাপটি ইউটিউবের একটি সুপার স্ট্রিপড-ডাউন সংস্করণ যা নিম্নমানের ডিভাইসে চালানোর জন্য এবং কম ডেটা ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে, যখন এটির মূল অংশে ডাউনলোডগুলি তৈরি করা হচ্ছে। আপনি কোন সমস্যা ছাড়াই একই ডিভাইসে উভয় অ্যাপ ইন্সটল করতে পারেন, তাই আপনার অঞ্চলে এটিতে অ্যাক্সেস থাকলে, এটি চেষ্টা করার মতো।

মোবাইলে HD স্ট্রিমিং সীমাবদ্ধ করুন

YouTube অ্যাপের সেটিংসের মধ্যে (হোমপেজে উপরের ডানদিকে আপনার প্রোফাইল আইকনে আলতো চাপুন), একটি ছোট টগল রয়েছে যা মাসের শেষে আপনার ডেটা বিলের ক্ষেত্রে সমস্ত পার্থক্য তৈরি করতে পারে। এটি এমন একটি সেটিং যা আপনার ডিভাইসটি ওয়াইফাই হটস্পটের সাথে সংযুক্ত না থাকা অবস্থায় অ্যাপটিকে HD গুণমানে স্ট্রিমিং থেকে সীমাবদ্ধ করে।

ইউটিউব অ্যাপে ডেটা ব্যবহার কমানোর ৪টি উপায়

এর মানে হল স্ট্রিমিং কোয়ালিটি ম্যানেজ করার বিষয়ে আপনাকে ক্রমাগত সতর্ক থাকতে হবে না এবং আপনি আপনার কানেকশন একেবারেই ট্র্যাশ করছেন না এমন আত্মবিশ্বাসে ক্লিপ দেখতে পারেন।

ইউটিউব অ্যাপে ডেটা ব্যবহার কমানোর ৪টি উপায়

এছাড়াও, যদি আপনি একটি ভিডিও চালান এবং আপনার ফোনকে কিছু সময়ের জন্য অযৌক্তিক রেখে যাওয়ার ক্ষেত্রে অটোপ্লে পরবর্তী ভিডিও বিকল্পটি বন্ধ করা একটি ভাল ধারণা।

পিসিতে YouTube ভিডিও ডাউনলোড করতে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্লেয়ার ব্যবহার করুন

এটি দাঁড়িয়েছে, একটি পিসিতে YouTube এর জন্য কোনও অফিসিয়াল ডাউনলোড বৈশিষ্ট্য নেই। সুতরাং আপনি যদি ল্যাপটপ নিয়ে বেড়াতে থাকেন তবে আপনি সেই নির্দিষ্ট ডেটা কৌশলটির সুবিধা নিতে পারবেন না। অর্থাৎ আপনি যদি একটু সৃজনশীল না হন। আপনি দেখতে পাচ্ছেন, উইন্ডোজের জন্য অনেকগুলি অ্যান্ড্রয়েড "অ্যাপ প্লেয়ার" উপলব্ধ রয়েছে। সাধারণত বিনামূল্যে, আপনি যদি কিছু হালকা বিজ্ঞাপন সহ্য করতে পারেন।

অর্থাৎ আপনি YouTube অ্যাপ ডাউনলোড করতে পারবেন এবং অ্যাপ প্লেয়ারের মাধ্যমে ল্যাপটপে ব্যবহার করতে পারবেন। আমরা একটি YouTube প্রিমিয়াম অ্যাকাউন্ট ব্যবহার করে এইভাবে ডাউনলোড বৈশিষ্ট্যটি পরীক্ষা করেছি এবং নিশ্চিত করতে পারি যে এটি ঠিক কাজ করে। আপাতত, ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য তাদের কর্মক্ষেত্রে, স্কুলে বা সর্বজনীন হটস্পটে ভিডিওগুলি সংরক্ষণ করার জন্য WiFi এর সুবিধা নেওয়ার জন্য এটি একটি দুর্দান্ত সমাধান৷

আপনাকে চাপ অনুভব করতে হবে না

অনলাইন ভিডিও তথ্য এবং বিনোদনের একটি চমৎকার উৎস। যদিও এই বিষয়বস্তু উপভোগ করার জন্য প্রয়োজনীয় সংযোগের গতি এখন বেশ সাধারণ, ডেটা ক্যাপগুলি সর্বদা তা অনুসরণ করে না। একটু প্রস্তুতি এবং এখানে এবং সেখানে কিছু সামঞ্জস্যের সাথে, আপনি সেই সীমিত ডেটা বরাদ্দকে আগের থেকে অনেক বেশি প্রসারিত করতে পারেন৷


  1. অ্যান্ড্রয়েড পরিচিতিগুলির সর্বাধিক ব্যবহার করার 5 টি উপায়

  2. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  3. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. ব্যাকগ্রাউন্ডে YouTube চালানোর ৬টি উপায়