কম্পিউটার

Google টুলবার নোটিফায়ার কী এবং কীভাবে এটি থেকে মুক্তি পাবেন

আমি ফায়ারফক্স এবং ইন্টারনেট এক্সপ্লোরারের সাথে Google টুলবার ব্যবহার করতাম কারণ এতে কিছু দরকারী বৈশিষ্ট্য ছিল যা আমি নিয়মিত ব্যবহার করি এবং এটি আমাকে আমার Google অ্যাকাউন্টের সাথে সংযুক্ত রাখে। যাইহোক, এটি এক দশক আগের মত ছিল। টুলবারে সবকিছুই এখন Google Chrome-এ রয়েছে এবং IE ব্যবহার উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

তারপরও, আপনি যদি IE এর সাথে আটকে থাকেন বা Firefox ব্যবহার করতে পছন্দ করেন, তাহলে Google টুলবার আপনার জন্য উপযোগী হতে পারে, যদিও এটি 2012 সাল থেকে আপডেট করা হয়নি! এছাড়াও, টুলবার আপনার উইন্ডোজ সিস্টেমে বিভিন্ন পরিষেবা ইনস্টল করে।

Google টুলবারের পুরানো সংস্করণগুলির সাথে আসা একটি প্রক্রিয়া হল GoogleToolbarNotifier.exe . এটি একটি Windows পরিষেবা যা Google আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন কিনা তা নিশ্চিত করতে সর্বদা চলে!

এখন ব্যক্তিগতভাবে আমি মনে করি না যে আমার ডিফল্ট অনুসন্ধান প্রদানকারী একই থাকে তা নিশ্চিত করার জন্য একটি উইন্ডোজ পরিষেবা থাকা প্রয়োজন। আমি মনে করি না যে আমাকে ম্যানুয়ালি এটিকে Google-এ আবার পরিবর্তন করতে হয়েছে৷

ন্যায্যভাবে বলতে গেলে, ম্যালওয়্যারের কারণে তারা এটি করেছে যা আপনার ব্রাউজার হাইজ্যাক করবে এবং সার্চ ইঞ্জিনকে কিছু স্পাইওয়্যার-আক্রান্ত সার্চ ইঞ্জিনে পরিবর্তন করবে। যাইহোক, এটি একটি অপ্রয়োজনীয় পরিষেবা।

সৌভাগ্যক্রমে, Google এটি বুঝতে পেরেছে এবং আপনি যখন IE এবং Firefox-এর জন্য টুলবার ইনস্টল করেন তখন এই অতিরিক্ত পরিষেবাটি আর অন্তর্ভুক্ত করে না। পরিবর্তে, আমার ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে Google ব্যবহার করুন নামে একটি বিকল্প রয়েছে৷ , যা আপনি Chrome খুললেই চেক করে।

এখন আমি সাধারণত MSCONFIG ব্যবহার করে স্টার্টআপ প্রোগ্রামগুলি বন্ধ করতে লোকেদের বলব, কিন্তু অদ্ভুতভাবে, Google টুলবার নোটিফায়ার আবার ফিরে আসছে এমনকি যদি আমি MSCONFIG এ এটিকে আনচেক করি। তাহলে কিভাবে আপনি সত্যিকার অর্থে পরিষেবাটিকে শুরু করা থেকে আটকাতে পারেন?

Google টুলবার নোটিফায়ার নিষ্ক্রিয় করুন

ধাপ 1 :ইন্টারনেট এক্সপ্লোরার বা ফায়ারফক্স খুলুন এবং সেটিংস-এ ক্লিক করুন Google টুলবারের একেবারে ডানদিকে বোতাম (বা রেঞ্চ আইকন)। তারপর বিকল্প-এ ক্লিক করুন .

ধাপ 2:আরো-এ ক্লিক করুন ট্যাব এবং তারপরে “Google-এ অনুসন্ধান সেটিংস সেট করুন এবং রাখুন বক্সটি আনচেক করুন "অনুসন্ধান সেটিংস নোটিফায়ার এবং নাম অনুসারে ব্রাউজ করুন এর অধীনে৷ " শিরোনাম৷

Google টুলবার নোটিফায়ার কী এবং কীভাবে এটি থেকে মুক্তি পাবেন

ঠিক আছে ক্লিক করুন এবং আপনার ব্রাউজার উইন্ডো পুনরায় চালু করুন. নোট করুন যে টুলবারের সর্বশেষ সংস্করণে উপরে দেখানো বিকল্পগুলি নেই। আপনি এখন টাস্ক ম্যানেজারে প্রসেস ট্যাব খুলতে পারেন এবং আপনি আর GoogleToolbarNotifier.exe দেখতে পাবেন না প্রক্রিয়া চলছে।

নতুন সংস্করণগুলিতে, যদিও Google টুলবার নোটিফায়ার একটি পৃথক প্রক্রিয়া হিসাবে চলে না, আপনি যখন টুলবার ইনস্টল করেন তখন এটি ফোল্ডার কাঠামোতে বিদ্যমান থাকে। আপনি যদি C:\Program Files (x86)\Google-এ যান , আপনি এখনও সেখানে ফোল্ডারটি দেখতে পাবেন৷

IE বা ফায়ারফক্স খোলা থাকা অবস্থায় আপনি এটি মুছে ফেলার চেষ্টা করলে, এটি ব্যবহারে থাকায় এটি আপনাকে মুছতে দেবে না। এই কারণেই আমি মনে করি যে Google হয়তো অন্য প্রক্রিয়ার মধ্যে টুলবার নোটিফায়ার প্রক্রিয়া চালাচ্ছে।

Google টুলবার নোটিফায়ার কী এবং কীভাবে এটি থেকে মুক্তি পাবেন

যাইহোক, আপনি যদি IE/Firefox বন্ধ করেন, তাহলে আপনি GoogleToolbarNotifier ফোল্ডারটি মুছে ফেলতে পারেন। এটি Google টুলবারের কোনো কিছুর উপর বিরূপ প্রভাব ফেলবে বলে মনে হয় না, তাই আপনি যদি সত্যিই নিশ্চিত করতে চান যে এটি চলে গেছে, তাহলে ফোল্ডারটি সরিয়ে দিন। নতুন সংস্করণের সাথে, নোটিফায়ার প্রক্রিয়া বন্ধ করতে আপনি সেটিংসে টিক চিহ্ন মুক্ত করতে পারেন এমন কিছু নেই৷

এটাও লক্ষণীয় যে Google টুলবারের নতুন সংস্করণটি GoogleToolbarUser_32.exe হিসাবে প্রদর্শিত হবে প্রক্রিয়া এটি একটি সুন্দর স্ব-ব্যাখ্যামূলক প্রক্রিয়ার নাম!

Google টুলবার নোটিফায়ার কী এবং কীভাবে এটি থেকে মুক্তি পাবেন

আপনি Google Updater পরিষেবাটি সব সময় GoogleUpdater.exe হিসাবেও চলে লক্ষ্য করতে পারেন . এছাড়াও আপনি MSCONFIG-এ যাওয়ার স্বাভাবিক পদ্ধতিতে এই প্রক্রিয়াটিকে চলা থেকে আটকাতে পারেন , তারপর পরিষেবাগুলি-এ ক্লিক করুন৷ ট্যাব এবং Google আপডেট পরিষেবাটি আনচেক করা হচ্ছে৷

টুলবারের নতুন সংস্করণে, একে বলা হয় Google আপডেট সার্ভিস (gupdate.exe এবং gupdatem.exe)।

Google টুলবার নোটিফায়ার কী এবং কীভাবে এটি থেকে মুক্তি পাবেন

আপনার Google পণ্যগুলি আপ টু ডেট কিনা তা নিশ্চিত করার জন্য Google আপডেটার পরিষেবা কেবল পরীক্ষা করেই চলেছে৷ আপনি যদি আমার মতো হন, আপনি প্রতি সপ্তাহে এটি নিজেই করেন এবং আপনার CPU সংস্থানগুলি হগিং করার জন্য সত্যিই কোনও পরিষেবার প্রয়োজন নেই! উপভোগ করুন!


  1. গুগল ক্রোমে উন্নত সুরক্ষা কী এবং এটি কীভাবে সক্ষম করবেন

  2. কীভাবে Samsung Galaxy S5 এ Picasa থেকে মুক্তি পাবেন

  3. Google নিরাপদ অনুসন্ধান কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. আইফোন অন্যান্য স্টোরেজ:এটি কী এবং কীভাবে আপনি এটি থেকে মুক্তি পাবেন?