কম্পিউটার

কিভাবে ভাল ইমেল পড়তে এবং লিখতে Outlook-এ ইমারসিভ রিডার ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট আউটলুক আপনাকে অনেকগুলি কাস্টমাইজযোগ্য বৈশিষ্ট্য দেয় যাতে আপনি এমনভাবে ইমেল পড়তে এবং লিখতে পারেন যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত। এর মধ্যে একটি হল ইমারসিভ রিডার। এটি ওয়েবে আউটলুক এবং ডেস্কটপ অ্যাপ্লিকেশন উভয় ক্ষেত্রেই কাজ করে এবং যারা ইমেল লেখার সময় একটু বেশি নমনীয়তা চান তাদের জন্য এটি আদর্শ৷

যাদের ডিসগ্রাফিয়া বা ডিসলেক্সিয়া আছে তারা অবশ্যই ইমারসিভ রিডার ব্যবহার করে উপকৃত হবেন, কারণ এটি আপনাকে সত্যিই পাঠ্যটি ভেঙে ফেলার এবং এটিকে কাছাকাছি দেখতে দেয়৷

মাইক্রোসফট আউটলুকে ইমারসিভ রিডার কি?

ইমারসিভ রিডার হল মাইক্রোসফটের শেখার সরঞ্জামগুলির মধ্যে একটি যা ইমেল, কাগজপত্র এবং অন্যান্য পাঠ্য অধ্যয়ন সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি Outlook, Phrase, এবং Microsoft OneNote এর সাথে উপলব্ধ৷

ইমারসিভ রিডার ব্যবহারকারীদের জন্য পাঠ্য কাস্টমাইজ করা সহজ করে তোলে যদিও তারা উপযুক্ত মনে করে। সুতরাং, যদি আপনি একটি ছোট পর্দায় একটি ইমেল লিখছেন বা পড়ছেন। আপনার প্রয়োজন অনুসারে ফন্টের আকার এবং ব্যবধান সামঞ্জস্য করতে আপনি ইমারসিভ রিডার ব্যবহার করতে পারেন।

এটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য, তবে আপনার জানা উচিত যে অ্যাপ, ডিভাইস এবং সংস্করণের উপর নির্ভর করে উপলব্ধতা পরিবর্তিত হয়।

  • Microsoft Word :Windows, Mac, iOS, iPad, Office 365.
  • Microsoft Outlook :ডেস্কটপ এবং অনলাইন অ্যাপ।
  • One Note :Office 365, ডেস্কটপ, Mac, iOS, এবং iPad।

কিভাবে ইমারসিভ রিডার সক্রিয় করবেন

মাইক্রোসফ্ট আউটলুকে ইমারসিভ রিডার সক্রিয় করার বিভিন্ন উপায় রয়েছে। আপনি যদি ডেস্কটপ সংস্করণ ব্যবহার করেন, তাহলে কেবল দেখুন -এ যান৷ উপরের রিবনে, তারপর ইমারসিভ রিডার-এ ক্লিক করুন .

কিভাবে ভাল ইমেল পড়তে এবং লিখতে Outlook-এ ইমারসিভ রিডার ব্যবহার করবেন

আপনি যদি Microsoft Outlook এর ওয়েব সংস্করণ ব্যবহার করেন, তাহলে কেবল যে কোনো ইমেলে ডান ক্লিক করুন , তারপরে আপনার কার্সারকে দেখুন, এ হোভার করুন এবং ইমারসিভ রিডারে দেখান নির্বাচন করুন।

কিভাবে ভাল ইমেল পড়তে এবং লিখতে Outlook-এ ইমারসিভ রিডার ব্যবহার করবেন

একবার আপনি ইমারসিভ রিডার সক্রিয় করলে, ফন্টের আকার এবং ব্যবধান বৃদ্ধি পাবে। পাঠ্যটিও কেন্দ্রীভূত হবে, যেমন নীচে দেখানো হয়েছে।

কিভাবে ভাল ইমেল পড়তে এবং লিখতে Outlook-এ ইমারসিভ রিডার ব্যবহার করবেন

কিভাবে ইমারসিভ রিডারের মাধ্যমে আপনার ইমেলের অভিজ্ঞতা সর্বাধিক করবেন

ইমারসিভ রিডার শুধুমাত্র সেই লোকেদের জন্য নয় যাদের ইমেল পড়তে অসুবিধা হয় বা শেখার অক্ষমতায় ভোগেন। ইমারসিভ রিডার আপনার ইমেল অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করতে পারে এমন অনেক উপায় রয়েছে৷

আর দীর্ঘ ইমেল পড়ার বা লেখার জন্য আদর্শ

যদি আপনাকে কখনও দীর্ঘ ইমেল লিখতে হয়, কাজ বা আপনার পড়াশোনার জন্য, আপনি ইতিমধ্যেই দেখতে পাচ্ছেন যে একজন নিমগ্ন পাঠক কতটা উপকারী হতে পারে। পাঠ্যের ছোট লাইনগুলি পড়ার জন্য আপনাকে স্ক্রিনে আপনার মুখ কুঁচকে বা কবর দিতে হবে না।

দ্বিতীয়ত, ইমারসিভ রিডার চোখের ক্লান্তি কমাতে সাহায্য করতে পারে। পাঠ্যের লাইনের মাধ্যমে আপনার চোখ সরানোর পরিবর্তে (যা বেশ ক্লান্তিকর হতে পারে), পাঠ্যটি ন্যায়সঙ্গত, যা পড়াকে আরও দক্ষ করে তোলে।

পাঠ্যটির সাথে সারিবদ্ধ না হয়ে পাঠ্যটিও ন্যায়সঙ্গত, তাই আপনি এক লাইন থেকে পরের লাইনে যতটা যান আপনার চোখ ততটা ক্লান্ত হয় না। এটি বেশিরভাগ লোকের কাছে তেমন কিছু বলে মনে হয় না, তবে পাওয়ার ইমেল ব্যবহারকারীরা ইমারসিভ রিডারের সাথে দীর্ঘ ইমেল পড়তে পারে এমন সহজে প্রশংসা করবে৷

মাইক্রোসফ্ট আউটলুকের ডেস্কটপ সংস্করণে একটি দীর্ঘ ইমেল কীভাবে উপস্থিত হয় তা এখানে:

কিভাবে ভাল ইমেল পড়তে এবং লিখতে Outlook-এ ইমারসিভ রিডার ব্যবহার করবেন

পাঠ্যটি অগোছালো এবং পড়া কঠিন। কিন্তু ইমারসিভ রিডারের সাথে, এটি আরও পরিষ্কার, পরিপাটি, এবং নীচের হিসাবে দেখানো অনেক সহজ হয়ে ওঠে:

কিভাবে ভাল ইমেল পড়তে এবং লিখতে Outlook-এ ইমারসিভ রিডার ব্যবহার করবেন

আপনার প্রয়োজন অনুযায়ী ইমেল টেক্সট কাস্টমাইজ করুন

ইমারসিভ রিডার ব্যবহার করার সর্বোত্তম উপায় হল আপনার নিজের প্রয়োজনীয়তা অনুযায়ী এটি কাস্টমাইজ করা। ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং Outlook এর ওয়েব সংস্করণ উভয়ই ইমারসিভ রিডারের জন্য কাস্টমাইজেশন সমর্থন করে।

ডেস্কটপ অ্যাপ্লিকেশন আপনাকে উপরের ফিতা থেকে নিম্নলিখিতগুলি কাস্টমাইজ করতে দেয়:

  • কলামের প্রস্থ: আপনাকে প্রতিটি লাইনের দৈর্ঘ্য পরিবর্তন করতে দেয়।
  • পৃষ্ঠার রঙ: আপনাকে একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড কালার সেট করতে দেয়, যাতে আপনি চোখের স্ট্রেন নিয়ে চিন্তা না করে পড়তে পারেন।
  • লাইন ফোকাস: এক, তিন বা পাঁচ লাইনে ফোকাস করে যেকোনও বিভ্রান্তি থেকে মুক্তি পেতে পুরো পৃষ্ঠাটিকে অন্ধকার করে। আপনি উপরে বা নিচে সরাতে তীর কী ব্যবহার করতে পারেন।
  • পাঠ্য ব্যবধান: আপনাকে শব্দ এবং লাইনের মধ্যে উপস্থিত ব্যবধানটি কাস্টমাইজ করতে দেয়।
  • সিলেবল: সিলেবলের মধ্যে একটি বিরতি যোগ করে।

আপনার ইমেলগুলি জোরে পড়ুন

একটি দীর্ঘ ইমেলের প্রতিটি লাইন পড়তে চান না? কোন চিন্তা করো না! ইমারসিভ রিডারের একটি পড়ুন জোরে ও রয়েছে৷ বিকল্প (শুধুমাত্র উপরের ফিতায়) যা আপনি Outlook আপনার জন্য আপনার ইমেল পড়তে ব্যবহার করতে পারেন।

এটি আপনাকে পড়ার গতি সামঞ্জস্য করতে দেয়, এবং তিনটি ভিন্ন পড়ার ভয়েস থেকেও চয়ন করতে দেয়৷

ইমারসিভ রিডারের মাধ্যমে আপনার ইমেলগুলির থেকে সর্বাধিক পান

ইমারসিভ রিডার মূলত শ্রেণীকক্ষে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছিল এবং এটি অন্যান্য Microsoft অ্যাপে, বিশেষ করে Word এবং Frase-এ জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়। আউটলুকের সাথে, মাইক্রোসফ্ট ক্ষমতা ব্যবহারকারীদের জন্য তাদের নিজস্ব শর্তে ইমেল পড়তে এবং লিখতে সহজ করে তোলে৷

যেহেতু বিশ্ব একটি আরও বৈচিত্র্যময় এবং অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে, এটি গুরুত্বপূর্ণ যে আপনি ইমেল এবং ডকুমেন্টেশন সহ সমস্ত লেখায় অ্যাক্সেসযোগ্যতা উন্নত করুন৷ এটি কর্মক্ষেত্রকে আরও আকর্ষণীয় করে তুলবে এবং বোর্ড জুড়ে মনোবল বাড়াবে।


  1. কিভাবে আউটলুক এবং Gmail ইমেলগুলিকে পড়া হিসাবে চিহ্নিত করা বন্ধ করবেন

  2. কীভাবে আউটলুকে ইমেলগুলিতে একটি স্বাক্ষর তৈরি এবং যুক্ত করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ইমারসিভ রিডার ব্যবহার করবেন

  4. আইওএস 13 এ NFC ট্যাগগুলি কীভাবে ব্যবহার করবেন, পড়তে এবং লিখবেন