কম্পিউটার

Google স্বীকার করে যে থার্ড-পার্টি অ্যাপগুলি আপনার Gmail পড়তে পারে

Google Gmail ব্যবহারকারীদের আশ্বস্ত করতে সরে গেছে যে তাদের ইনবক্সগুলি ব্যক্তিগত এবং সুরক্ষিত। যাইহোক, এটি করতে গিয়ে এটি স্বীকার করেছে যে তৃতীয় পক্ষের অ্যাপগুলি আপনার জিমেইল পড়তে পারে এবং এটি আপনার সমস্ত দোষ। সর্বোপরি, আপনিই ডেভেলপারদের অ্যাক্সেস দিচ্ছেন।

অনেক বছর ধরে, Google বিজ্ঞাপনের উদ্দেশ্যে আপনার Gmail ইনবক্সের মধ্য দিয়ে যাওয়া ইমেলগুলি বিশ্লেষণ করে। যাইহোক, 2017 সালে, Google ঘোষণা করেছিল যে এটি আপনার ইমেলগুলি সম্পূর্ণভাবে স্ক্যান করা বন্ধ করবে। দুর্ভাগ্যবশত, এটি তৃতীয় পক্ষের অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

বিকাশকারীরা কি আমার Gmail পড়তে পারে?

ওয়াল স্ট্রিট জার্নাল সম্প্রতি একটি নিবন্ধ প্রকাশ করেছে যেখানে দাবি করা হয়েছে যে সফ্টওয়্যার বিকাশকারীরা "ইমেল-ভিত্তিক পরিষেবাগুলির জন্য সাইন আপ করা ব্যবহারকারীদের কয়েক মিলিয়ন ইমেল স্ক্যান করে।" এর মধ্যে একটি অভিযোগ রয়েছে যে কিছু বিকাশকারী কর্মীদের ইমেল পড়ার অনুমতি দেয়৷

গুগল দ্রুত পাল্টা গুলি চালায়, এটা স্পষ্ট করে যে কোম্পানির কেউ আপনার ইমেল পড়ে না। যাইহোক, The Keyword-এর একটি পোস্টে, Google স্বীকার করেছে যে তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে আপনি অনুমতি দিলেই আপনার Gmail অ্যাকাউন্টের বিষয়বস্তু প্রকৃতপক্ষে অ্যাক্সেস করতে পারে।

আসল বিষয়টি হল যে আপনি যখনই একটি তৃতীয় পক্ষের অ্যাপকে আপনার জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করার অনুমতি দেন, তখনই আপনি নিজেকে উন্মুক্ত করছেন যে কেউ, কোথাও আপনার ইমেল পড়ছে। এটি কখনই নাও হতে পারে, কিন্তু একবার অ্যাক্সেস দেওয়া হলে আপনি কখনই 100 শতাংশ নিশ্চিত হতে পারবেন না৷

Google জোর দিয়ে বলে যে সমস্ত অ্যাপগুলি "একটি বহু-পদক্ষেপ পর্যালোচনা প্রক্রিয়ার মুখোমুখি হয় যাতে বিকাশকারীর স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল পর্যালোচনা, অ্যাপটির গোপনীয়তা নীতির মূল্যায়ন এবং এটি একটি বৈধ অ্যাপ তা নিশ্চিত করার জন্য হোমপেজ এবং অ্যাপটি কাজ করে তা নিশ্চিত করার জন্য অ্যাপ-মধ্যস্থ পরীক্ষা অন্তর্ভুক্ত করে। এটা বলে এটা করে।"

আপনি আপনার নিজের ডেটা নিয়ন্ত্রণ করেন

বিন্দু হল যে আপনি সর্বদা আপনার ডেটা নিয়ন্ত্রণ করেন। আপনি যখন Gmail এ একটি অ্যাপ যোগ করেন তখন আপনাকে দেখানো হয় যে অ্যাপটি কী অনুমতির অনুরোধ করছে এবং আপনি তা প্রত্যাখ্যান করতে পারেন। দুর্ভাগ্যবশত, এর মানে সাধারণত সেই অ্যাপটি ব্যবহার করতে না পারা।

আপনি যদি উদ্বিগ্ন হন যে আপনি আপনার Gmail-এ ডজি ডেভেলপারদের অ্যাক্সেস দিয়েছেন আপনি myaccount.google.com-এ পূর্বে দেওয়া অনুমতিগুলি দেখতে এবং নিয়ন্ত্রণ করতে পারেন৷ এবং যদি আপনি এমন কিছু খুঁজে পান যা আপনি আর ব্যবহার করেন না বা বিশ্বাস করেন না আপনি সেই অনুমতিগুলি প্রত্যাহার করতে পারেন৷


  1. কিভাবে আপনার ডেস্কটপ থেকে Google Apps চালাবেন

  2. গুগল প্লে স্টোরের 5টি বিকল্প যা আপনি আপনার অ্যান্ড্রয়েড টিভিতে ইনস্টল করতে পারেন

  3. তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে কীভাবে আপনার Google ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেওয়া যায় না

  4. 8টি অপ্রত্যাশিত জিনিস যা আপনার Google হোম স্পিকার করতে পারে!