কম্পিউটার

10টি Google Apps যা আপনার স্মার্টফোনের ব্যবহার কমাতে পারে

গুগল চালু করেছে যাকে এটি ডিজিটাল ওয়েলবিং এক্সপেরিমেন্টস বলে। এগুলি আপনার স্মার্টফোনের ব্যবহার কমাতে সাহায্য করার জন্য ডিজাইন করা অ্যাপ। আপনার ফোনে কম সময় কাটানোর জন্য আরও অ্যাপ ইনস্টল করা অদ্ভুত শোনালেও, এটি আসলে নিখুঁত বোধগম্য।

আপনি সম্ভবত আপনার ফোনে আসক্ত হয়ে পড়েছেন

আমরা সবাই আমাদের স্মার্টফোনে খুব বেশি সময় ব্যয় করছি। এবং সেই সময়টি টুইটারের মাধ্যমে স্ক্রোল করা, ইউটিউবে এলোমেলো ভিডিও দেখা এবং আসক্তিযুক্ত মোবাইল গেম খেলার জন্য ব্যয় করা আরও ভাল ব্যবহার করা যেতে পারে। যেখানে Google আসে।

অক্টোবর 2019-এ, Google তার ডিজিটাল ওয়েলবিং এক্সপেরিমেন্ট চালু করেছে। উদ্যোগটিকে "ডিজাইনার এবং ডেভেলপারদের তাদের পণ্যগুলিতে ডিজিটাল সুস্থতা তৈরি করতে উত্সাহিত করার একটি প্ল্যাটফর্ম" হিসাবে বর্ণনা করা হয়েছে। এবং লেখার সময় চেষ্টা করার জন্য 10টি ডিজিটাল ওয়েলবিং অ্যাপ রয়েছে৷

Google-এর ডিজিটাল ওয়েলবিং অ্যাপস

আপনার স্মার্টফোনের ব্যবহার কমাতে ডিজাইন করা Google-এর সমস্ত ডিজিটাল ওয়েলবিং অ্যাপ এখানে রয়েছে:

আনলক ঘড়ি:এটি একটি লাইভ ওয়ালপেপার যা আপনি দিনে আপনার ফোন আনলক করার সংখ্যা গণনা করে। আপনি প্রতিটি সুযোগে আপনার ফোন খোলা থেকে নিজেকে থামাতে একটি সীমা সেট করার চেষ্টা করতে পারেন।

আমরা ফ্লিপ:গ্রুপগুলিকে তাদের ফোন দূরে রাখতে এবং একে অপরের সাথে যোগাযোগ করতে সহায়তা করার জন্য এটি ডিজাইন করা হয়েছে৷ আপনারা সবাই একসাথে যোগ দিন এবং আপনার ফোন স্পর্শ করবেন না বলে প্রতিশ্রুতি দিন। এবং কেউ করার সাথে সাথেই সেশন শেষ হয়ে যায়।

মরুভূমি দ্বীপ:এই অ্যাপটি আপনাকে আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাপগুলি বেছে নিতে সাহায্য করে। একবার বেছে নেওয়া হলে, আপনার চ্যালেঞ্জ হল শুধুমাত্র সেই অ্যাপগুলি ব্যবহার করে পূর্ণ 24 ঘন্টা যাওয়া, এবং অন্য কোনটি নয়, আরও বিভ্রান্তিকর অ্যাপগুলি।

মর্ফ:এটি আপনার অ্যাপগুলিকে বিভিন্ন মোডে সংগঠিত করে, যেমন বাড়ি এবং কাজের। আপনার ফোন তখন স্বয়ংক্রিয়ভাবে সেই সময়ে আপনি যা করছেন তার সাথে খাপ খাইয়ে নেবে, আপনার প্রয়োজনীয় অ্যাপগুলিকে সামনে এবং কেন্দ্রে রাখবে।

খাম:খাম আপনাকে খামের একটি সিরিজে আপনার ফোন সিল করতে বলে। প্রতিটি আপনাকে শুধুমাত্র একটি মৌলিক ফাংশনে ফোকাস করতে বাধ্য করে, যেমন কল করা এবং গ্রহণ করা, বা ফটো এবং ভিডিও শুট করা। খাম বর্তমানে শুধুমাত্র Google Pixel 3a-এর জন্য উপলব্ধ৷

স্ক্রিন স্টপওয়াচ:এটি আপনাকে দেখায় যে আপনি প্রতিদিন কতক্ষণ আপনার স্মার্টফোন ব্যবহার করেন। যা আমরা বেশিরভাগই অবমূল্যায়ন করি। আপনি যতবারই আপনার ফোন আনলক করেন, স্টপওয়াচটি গণনা শুরু করে, আপনাকে আরও বেশি উত্পাদনশীল কিছু করতে লজ্জা দেয়।

পোস্ট বক্স:এই অ্যাপটি আপনাকে আপনার জন্য উপযুক্ত সময়ে আপনার বিজ্ঞপ্তিগুলিকে ব্যাচে বিতরণ করতে সক্ষম করে। এটি বিক্ষিপ্ততা কমাতে সাহায্য করবে এবং প্রতি পাঁচ মিনিটে আপনার ফোন চেক করা থেকে বিরত রাখবে।

অ্যাক্টিভিটি বুদবুদ:এটি আপনার স্মার্টফোনের ব্যবহার কেমন দেখাচ্ছে তা একটি চাক্ষুষ সূত্র দেয়। যতবার আপনি আপনার ফোন আনলক করেন, একটি বুদবুদ তৈরি হয় এবং আপনি যত বেশি সময় আপনার ফোন ব্যবহার করেন, বুদবুদ তত বড় হয়।

কাগজের ফোন:এই অ্যাপটি আপনাকে একদিনের জন্য একটি কাগজের ফোন দিয়ে আপনার আসল ফোন প্রতিস্থাপন করতে সক্ষম করে। আপনি গুরুত্বপূর্ণ উপাদানগুলি বেছে নিন এবং অ্যাপটি একটি কাগজের অনুলিপি মুদ্রণ করবে। আপনাকে একটি ডিজিটাল ডিটক্স উপভোগ করার অনুমতি দিচ্ছে।

অ্যাঙ্কর:এই Chrome এক্সটেনশনটি আপনাকে অসীমভাবে ওয়েবসাইটগুলি স্ক্রোল করার বিষয়ে আরও সচেতন করার জন্য ডিজাইন করা হয়েছে৷ অ্যাঙ্কর আপনার স্ক্রোলিংকে গভীর সমুদ্রে ডুব দেওয়ার মত করে, যতক্ষণ না আপনি শেষ পর্যন্ত পাথরের নীচে আঘাত করেন ততক্ষণ পর্যন্ত স্ক্রীন আরও গাঢ় হচ্ছে।

কিভাবে আরও ডিজিটাল সুস্থতা পরীক্ষা তৈরি করবেন

Google সব সময় আরও ডিজিটাল ওয়েলবিং পরীক্ষা চালু করছে। এবং এটি ডেভেলপার এবং ডিজাইনারদের তাদের নিজস্ব তৈরি করার জন্য আমন্ত্রণ জানাচ্ছে৷ সুতরাং, আপনি যদি নিজের তৈরি করতে চান তবে আপনি হ্যাক প্যাকের লিঙ্ক পেতে পারেন এবং গুগলের সাথে এক্সপেরিমেন্টে ওপেন সোর্স কোড পেতে পারেন৷

আমরা আন্তরিকভাবে আপনার স্মার্টফোনে কম সময় ব্যয় করার চেষ্টা করার পরামর্শ দিই। এবং যদি Google-এর ডিজিটাল ওয়েলবিং এক্সপেরিমেন্টগুলি আপনাকে এটি করতে সহায়তা করে তবে সেগুলি একটি ভাল ধারণা৷ এবং যদি আপনি এটিকে কম ব্যবহার করতে না পারেন, তাহলে অন্তত আপনার স্মার্টফোনটি কীভাবে আরও উত্পাদনশীলভাবে ব্যবহার করবেন তা শিখুন৷


  1. 8টি অ্যাপ যা আপনি আপনার iPhone এ ভূগোল অধ্যয়ন করতে ব্যবহার করতে পারেন

  2. আপনার আইফোনে ভলিউম বাড়ানোর জন্য আপনি 7টি অ্যাপ ব্যবহার করতে পারেন

  3. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন

  4. শীর্ষ 10টি Google ডিজিটাল ওয়েলবিং বিকল্প – স্মার্টফোনের আসক্তি বন্ধ করার অ্যাপস