কম্পিউটার

জাভা এবং সি ভাষার মধ্যে পার্থক্য


জাভা এবং সি উভয়ই প্রোগ্রামিং জগতে সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যের কারণে এই দুটি ভাষাই বিশ্বব্যাপী ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

তাদের বৈশিষ্ট্যের ভিত্তিতে নিম্নলিখিত জাভা এবং C

এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে
Sr. না। কী জাভা C
1 প্রবর্তিত প্রবর্তনের বছরের তুলনায় C-এর পরে জাভা তৈরি করা হয়েছিল। এটি জেমস গসলিং 1995 সালে তৈরি করেছিলেন। অন্যদিকে C জাভার আগে চালু হয়েছিল এবং ডেনিস এম রিচি 1969 এবং 1973 সালের মধ্যে এটি তৈরি করেছিলেন।
2 টাইপ জাভা একটি উচ্চ স্তরের ভাষা এবং এটি আরও ডেটা ভিত্তিক যা বিশ্বব্যাপী অবজেক্ট-ওরিয়েন্টেড ভাষা হিসাবে পরিচিত। অন্যদিকে C হল একটি মধ্য-স্তরের ভাষা এবং আরও পদ্ধতি-ভিত্তিক যা বিশ্বব্যাপী পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা নামেও পরিচিত।
3 সংকলন কিছু ​​পরিমাণ পর্যন্ত এটি বলা যেতে পারে কারণ জাভাতে কোন সংকলন নেই কারণ এটি একটি ব্যাখ্যা করা ভাষা যা জাভাতে রয়েছে, কোডটি প্রথমে বাইটকোডে রূপান্তরিত হয় এবং সেই বাইটকোডটি তারপর JVM (জাভা ভার্চুয়াল মেশিন) দ্বারা কার্যকর করা হয়। অন্যদিকে C হল একটি সংকলিত ভাষা যা এটি কোডটিকে মেশিন ভাষায় রূপান্তর করে যাতে এটি মেশিন বা সিস্টেম দ্বারা বোঝা যায়।
4 কার্যকরী ইউনিট ইতিমধ্যে উল্লিখিত জাভা একটি অবজেক্ট ওরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজ এবং তাই অবজেক্টকে কার্যকরী একক হিসেবে রয়েছে। অন্যদিকে C হল একটি পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা এবং তাই এটি কার্যকরী একক হিসাবে কাজ করে।
5 উত্তরাধিকার এবং থ্রেডিং OOPs-এর অন্যান্য বৈশিষ্ট্যের সাথে জাভাতে উত্তরাধিকারের বৈশিষ্ট্যও রয়েছে যা কোড পুনঃব্যবহারের ক্ষমতার ক্ষেত্রে খুবই উপযোগী। এছাড়াও জাভা থ্রেডিংয়ের ধারণাকে সমর্থন করে। অন্যদিকে C উত্তরাধিকার সমর্থন করে না যা কোড পুনরায় ব্যবহারযোগ্যতার জন্য খুবই উপযোগী। সুতরাং উত্তরাধিকার সম্পর্ক অনুসারে বাস্তব জগতের সাথে সম্পর্কিত জিনিসগুলিকে যখন সম্পর্কিত করতে হয় তখন C পছন্দ করা হয় না। এছাড়াও C থ্রেডিং সমর্থন করে না।
5 প্ল্যাটফর্ম নির্ভরতা জাভা প্ল্যাটফর্ম স্বাধীন। অন্যদিকে C হল প্ল্যাটফর্ম নির্ভর।

  1. জাভাতে সিরিয়ালাইজেশন এবং এক্সটারনালাইজেশনের মধ্যে পার্থক্য

  2. জাভাতে ইটারেটর এবং গণনার মধ্যে পার্থক্য

  3. জাভাতে অ্যারেলিস্ট এবং হ্যাশসেটের মধ্যে পার্থক্য

  4. গো এবং পাইথন প্রোগ্রামিং ভাষার মধ্যে পার্থক্য