কম্পিউটার

সি এবং পাইথনের মধ্যে পার্থক্য


সি এবং পাইথন উভয়ই প্রধানত ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা। এটি বিভিন্ন বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্য যা তাদের অ্যাপ্লিকেশন বিকাশের জন্য প্রোগ্রামিং জগতে জনপ্রিয় করে তোলে। এই বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যের ভিত্তিতে আমরা সি এবং পাইথনের মধ্যে পার্থক্য করতে পারি।

নিচে C এবং Python এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী C ভাষা পাইথন ভাষা
1 সংজ্ঞা সি হল একটি সাধারণ-উদ্দেশ্যের প্রোগ্রামিং ভাষা যা অত্যন্ত জনপ্রিয়, সহজ এবং নমনীয়। এটি মেশিন-স্বাধীন, কাঠামোবদ্ধ প্রোগ্রামিং ভাষা যা বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। পাইথন হল একটি সাধারণ-উদ্দেশ্য ব্যাখ্যা করা, ইন্টারেক্টিভ, অবজেক্ট-ওরিয়েন্টেড, এবং উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা।
2 টাইপ উল্লেখিত হিসাবে, সি হল স্ট্রাকচার্ড টাইপ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং অনুসরনমূলক প্রোগ্রামিং মডেল। এছাড়াও এটি স্ট্যাটিকলি টাইপ করা হয়। অন্যদিকে পাইথন হল অবজেক্ট-ওরিয়েন্টেড টাইপ প্রোগ্রামিং ভাষা এবং গতিশীলভাবে টাইপ করা হয়।
3 পরিবর্তনশীল ঘোষণা কোড আরও ব্যবহার করার আগে ভেরিয়েবলগুলিকে C-তে ঘোষণা করতে হবে। অন্যদিকে পাইথনে এর ব্যবহারের জন্য পরিবর্তনশীল ঘোষণার প্রয়োজন নেই।
4 সংকলন সি ভাষা কম্পাইলার দ্বারা কম্পাইল করা হয় তাই কম্পাইল করা ভাষা হিসেবেও পরিচিত। অন্যদিকে কোড ব্যাখ্যা করার জন্য পাইথনে ইন্টারপ্রেটার ব্যবহার করা হয় এবং তাই পাইথন ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ নামে পরিচিত।
5 ফাংশন উপলব্ধ পাইথন ভাষার তুলনায় সি ভাষায় সীমিত সংখ্যক বিল্ট-ইন ফাংশন রয়েছে। অন্যদিকে C ভাষার তুলনায় পাইথনের বিল্ট-ইন ফাংশনের একটি বড় লাইব্রেরি রয়েছে।
6 সম্পাদনা উপরোক্ত পয়েন্টে C হল একটি কম্পাইল করা ভাষা তাই এর কোড সরাসরি মেশিন কোডে কম্পাইল করা হয় যা সরাসরি CPU দ্বারা নির্বাহ করা হয়। অন্যদিকে পাইথন কোডের ক্ষেত্রে প্রথমে একটি বাইট-কোডে কম্পাইল করা হয় এবং তারপর একটি বড় সি প্রোগ্রাম দ্বারা ব্যাখ্যা করা হয়।

  1. পাইথন এবং ব্যাশের মধ্যে পার্থক্য

  2. গো এবং পাইথন প্রোগ্রামিং ভাষার মধ্যে পার্থক্য

  3. পাইথনে পদ্ধতি এবং ফাংশনের মধ্যে পার্থক্য

  4. পাইথনে ==এবং অপারেটরের মধ্যে পার্থক্য।