কম্পিউটার

HTML এবং HTML 5 এর মধ্যে পার্থক্য


এই দুটি বিস্তৃত পদের মধ্যে পার্থক্যের দিকে যাওয়ার আগে প্রথমে এইচটিএমএল-এর সংক্ষিপ্ত রূপ হিসাবে মার্ক-আপ ভাষাকে সংজ্ঞায়িত করা গুরুত্বপূর্ণ হাইপার টেক্সট মার্ক-আপ ল্যাঙ্গুয়েজ যেখানে ট্যাগের মধ্যে টেক্সট ডকুমেন্টকে সংজ্ঞায়িত করতে মার্ক-আপ ভাষা ব্যবহার করা হয় যা কাঠামোকে সংজ্ঞায়িত করে। ওয়েব পৃষ্ঠাগুলির। সুতরাং এইচটিএমএল হল হাইপারটেক্সট এবং মার্ক-আপ ভাষার সংমিশ্রণ। যেহেতু ইতিমধ্যেই বোঝা গেছে যে HTML 5 হল HTML এর অগ্রিম সংস্করণ তাই HTML 5-এ অতিরিক্ত বৈশিষ্ট্যের ভিত্তিতে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

HTML এবং HTML 5

-এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলি নীচে দেওয়া হল৷
Sr. না। কী HTML HTML 5
1 AV সমর্থন যেহেতু HTML এই ভাষার প্রাথমিক সংস্করণ তাই ফ্ল্যাশ প্লেয়ার ব্যবহার না করে অডিও এবং ভিডিওর জন্য সমর্থন ছিল না। অন্যদিকে HTML 5 "
2 সঞ্চয়স্থান এইচটিএমএল ব্রাউজার কুকিজ এবং ডেটা স্টোরেজের জন্য সেশন ব্যবহার করে যা সার্ভার থেকে ক্লায়েন্ট সাইডে স্থানান্তরিত হয়। অন্যদিকে HTML 5 ক্লায়েন্টের শেষে অ্যাপ্লিকেশন ডেটা সংরক্ষণ করতে SQL ডাটাবেস এবং অ্যাপ্লিকেশনের নিজস্ব ক্যাশে ব্যবহার করে, অর্থাৎ এটি HTML এর চেয়ে ডেটা সংরক্ষণের জন্য আরও মাপযোগ্য হয়ে ওঠে।
3 জাভাস্ক্রিপ্ট এইচটিএমএল জাভাস্ক্রিপ্ট এক্সিকিউশনকে এর কোড এক্সিকিউশন সমর্থন করে না কারণ এটি জাভাস্ক্রিপ্টকে সার্ভার সাইড ল্যাঙ্গুয়েজ হিসাবে বিবেচনা করে এবং এর কোড সমর্থন করে না। অন্যদিকে এইচটিএমএল 5 জেএস ওয়েব ওয়ার্কার এপিআই এর সাথে প্রবর্তিত হয়েছে যা এইচটিএমএল এর কোড এক্সিকিউশনের সাথে সাথে এর ব্যাকগ্রাউডে জাভাস্ক্রিপ্ট কোড এক্সিকিউশনকে সম্ভব করেছে।
4 আকৃতি HTML ব্রাউজার সাইডে এর কোডের মাধ্যমে ত্রিকোণমিতিক আকার আঁকার জন্য সমর্থন করে না। অন্যদিকে HTML5 বৃত্ত, আয়তক্ষেত্র, ত্রিভুজ ইত্যাদি আকার আঁকতে দেয়।
5 ব্রাউজার সামঞ্জস্য এইচটিএমএল 5 এর তুলনায় HTML এর আরও ভাল সামঞ্জস্য রয়েছে কারণ এটি নতুন ব্রাউজারগুলির পাশাপাশি সমস্ত পুরানো ব্রাউজারগুলির সাথে সমর্থিত৷ অন্যদিকে HTML 5 শুধুমাত্র Firefox, Mozilla, Chrome, Safari, ইত্যাদির মতো সমস্ত নতুন ব্রাউজার দ্বারা সমর্থিত এবং পুরানো ব্রাউজার দ্বারা সমর্থিত হওয়ার সীমাবদ্ধতা রয়েছে৷

  1. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  2. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  3. C এবং C# এর মধ্যে পার্থক্য

  4. গো এবং পাইথন প্রোগ্রামিং ভাষার মধ্যে পার্থক্য