কম্পিউটার

Apple iOS 13.5 প্রকাশ করে – এখানে আপনার যা জানা দরকার তা হল

COVID-19 মহামারীর সরাসরি ফলস্বরূপ, অ্যাপল আজ দুটি নতুন বৈশিষ্ট্য সহ iOS 13.5 এবং iPadOS 13.5 প্রকাশ করেছে। এই দুটি বৈশিষ্ট্যই মানুষকে নিরাপদ থাকতে উৎসাহিত করবে।

তাদের মধ্যে সবচেয়ে বিশিষ্ট হল ফেস আইডি সহ ডিভাইসগুলির জন্য সরলীকৃত ফেস আনলকিং৷ এর অর্থ হল ব্যবহারকারীরা তাদের ফোন আনলক করতে সক্ষম হবেন এমনকি তারা ফেস মাস্ক পরলেও। এর পাশাপাশি, Apple এবং Google-এর COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপগুলির প্রথম পর্বের জন্য সমর্থনও প্রকাশ করা হয়েছে।

অ্যাপল কি অন্য কোন পরিবর্তন করছে?

ফেস আইডিতে পরিবর্তন করা এবং এক্সপোজার নোটিফিকেশন এপিআই সমর্থন করার জন্য প্রাসঙ্গিক বৈশিষ্ট্যগুলি চালু করার পাশাপাশি, অ্যাপল গ্রুপ ফেসটাইম কলের সময় স্বয়ংক্রিয় বিশিষ্টতা বৈশিষ্ট্যের কাজ করার পদ্ধতিও পরিবর্তন করছে।

বর্তমানে, আপনি যখন FaceTime এর মাধ্যমে একটি গ্রুপ কল করেন, তখন যে ব্যক্তি কথা বলছেন তার ভিডিও টাইল হাইলাইট করা হয়, কিন্তু এই নতুন আপডেটের সাথে, ব্যবহারকারীর কাছে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার একটি বিকল্প থাকবে৷

অধিকন্তু, মার্কিন ব্যবহারকারীদের জন্য, অ্যাপল স্বয়ংক্রিয়ভাবে মেডিকেল আইডির মাধ্যমে স্বাস্থ্য এবং অন্যান্য তথ্য ভাগ করার একটি বিকল্প যুক্ত করেছে।

আপডেট শুধুমাত্র বৈশিষ্ট্য যোগ সম্পর্কে নয়. এতে কিছু বাগ ফিক্সও রয়েছে যেমন:

  • ভিডিও স্ট্রিমিং এবং চালানোর সময় কালো পর্দা।
  • শেয়ার শীট সাজেশন লোড হচ্ছে না। Apple iOS 13.5 প্রকাশ করে – এখানে আপনার যা জানা দরকার তা হল

অ্যাপল ফেস আইডিতে কী পরিবর্তন করেছে?

ফেস মাস্ক সহ iOS ব্যবহারকারীদের পুরানো সংস্করণ ব্যবহার করার সময় ফেস আইডি ব্যবহারে সমস্যার সম্মুখীন হন। এর মানে ফোনটি তাদের মুখ শনাক্ত করার জন্য কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হয়েছিল। বেশিরভাগ ক্ষেত্রে, মুখ সনাক্তকরণ ব্যর্থ হয়েছে যার কারণে ব্যবহারকারীরা সমস্যায় পড়েছেন। এটি সমাধান করতে এবং এই সময়ে যখন ফেস মাস্ক গুরুত্বপূর্ণ তখন ফেস আইডিকে আরও দক্ষ করে তুলতে, অ্যাপলকে পরিবর্তন করতে হয়েছিল।

iOS 13.5-এ করা পরিবর্তনটি এখন ব্যবহারকারীদের স্ক্রীনের নিচ থেকে একবার সোয়াইপ করলে পাসকোড প্রবেশ করার একটি বিকল্প দেবে।

কন্টাক্ট ট্রেসিং কিভাবে কাজ করবে?

যেহেতু iOS 13.5 Google এবং Apple এর এক্সপোজার নোটিফিকেশন API সমর্থন করে, তাই ব্যবহারকারীরা জনস্বাস্থ্য সংস্থাগুলির দ্বারা তৈরি অ্যাপগুলি ব্যবহার করতে সক্ষম হবেন৷ এর অর্থ হল যে তারা করোনাভাইরাস পজিটিভ কারো সাথে দেখা করলে তাদের জানানো হবে।

কিন্তু এই সিস্টেমটি তখনই কাজ করবে যদি আপনি এই API ব্যবহার করে এমন একটি অ্যাপ ইনস্টল করেন।

আপনার যদি অ্যাপটি ইনস্টল করা থাকে, তাহলে ডিভাইসটি বৈশিষ্ট্যটি সক্ষম করবে এবং ব্লুটুথ ব্যবহার করে একটি সংকেত পাঠাবে যাতে একটি ব্লুটুথ শনাক্তকারী থাকবে। সেখান থেকে, এক্সপোজার নোটিফিকেশন এপিআই যে ডিভাইসে সিগন্যাল পাঠানো হয়েছে সেখান থেকে কীগুলির একটি তালিকা ডাউনলোড করবে। আপনি যদি কোনো COVID-19 রোগীর সংস্পর্শে আসেন তাহলে এটি তথ্য দেবে।

যাইহোক, অ্যাপল এবং গুগল শীঘ্রই অপারেটিং সিস্টেমগুলিতে কার্যকারিতা তৈরি করবে যাতে তারা ভাইরাসের সংস্পর্শে এসেছে কিনা তা তাদের জানানো যেতে পারে।

এটি দেখায় যে প্রযুক্তি কীভাবে অগ্রসর হচ্ছে এবং এর মতো অভূতপূর্ব সময়ে কীভাবে প্রযুক্তি সংস্থাগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লোকেদের সাহায্য করার জন্য, Apple এবং Google উভয়ই একত্রিত হয়েছে, এবং তারা যে API তৈরি করেছে তা অবশ্যই সহায়ক হবে৷

এর পাশাপাশি, ফেস আইডিতে করা পরিবর্তনগুলি মানুষকে মুখোশ পরতে এবং নিরাপদে থাকতে উত্সাহিত করে৷

নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. CPU কর্মক্ষমতা কি প্রভাবিত করে? আপনার যা জানা দরকার তা এখানে

  2. Amazon Prime কি? আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে

  3. YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

  4. অ্যাপল কি আপনার আইফোন ফটো স্ক্যান করছে? এখানে আপনার যা জানা দরকার