কম্পিউটার

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

প্রথম নজরে, YouTube TV এবং YouTube প্রিমিয়াম একই মুদ্রার দুটি দিক বলে মনে করা সহজ। বাস্তবসম্মতভাবে, উভয়ের মধ্যে তুলনা তাদের নিজ নিজ নামে ইউটিউব ব্যবহারে শেষ হয়। তারা একেবারে বিভিন্ন স্বার্থ এবং বিভিন্ন গ্রাহকদের পূরণ. চলুন চলুন জেনে নিই যে প্রত্যেকে কোথায় শ্রেষ্ঠত্ব অর্জন করে এবং কোনটি আপনার জন্য শেষ পর্যন্ত সঠিক।

YouTube TV কি অফার করে?

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

ইউটিউব টিভি কি? এর নাম অনুসারে, YouTube TV হল মার্কিন যুক্তরাষ্ট্রে "কর্ড-কাটার" এর জন্য একটি টিভি স্ট্রিমিং পরিষেবা৷ আজ অবধি, সংবাদ, খেলাধুলা, বিনোদন এবং আরও অনেক কিছু জুড়ে 85টিরও বেশি চ্যানেল উপলব্ধ। এতে সাধারণ চ্যানেলগুলি অন্তর্ভুক্ত রয়েছে, সহ:

  • ABC
  • CBS
  • NBC
  • ফক্স
  • CNBC
  • CNN
  • কমেডি সেন্ট্রাল
  • ডিজনি এবং ডিজনি জুনিয়র
  • ESPN
  • FX
  • HGTV
  • খাদ্য নেটওয়ার্ক
  • MTV
  • নিকেলডিয়ন
  • SyFy
  • টিবিএস
  • TLC
  • TNT
  • ভ্রমণ চ্যানেল
  • মার্কিন যুক্তরাষ্ট্র
  • TruTV
  • VH1

এর উপরে, আপনি এইচবিও, শোটাইম, ইপিআইক্স, এবং এনএফএল রেডজোন, ফক্স সকার প্লাস এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন স্পোর্টস প্যাকেজের জন্য প্রিমিয়াম নেটওয়ার্ক অ্যাড-অনগুলিও অন্তর্ভুক্ত করতে পারেন। কোন তারের বাক্স নেই, কোন চুক্তি নেই এবং কোন লুকানো ফি নেই – শুধু বিশুদ্ধ বিনোদন। এছাড়াও আপনি ডকুমেন্টারি, সিনেমা এবং টিভি শোর মতো YouTube অরিজিনাল অ্যাক্সেস পেতে পারেন।

আপনি যদি হুলু টিভি বা স্লিং টিভিতে সাইন আপ করার কথা ভাবছেন তাহলে আপনি YouTube টিভি বিবেচনা করতে পারেন।

YouTube প্রিমিয়াম কি অফার করে?

অন্যদিকে, YouTube প্রিমিয়াম বিষয়বস্তুর ক্ষেত্রে অনেক বেশি সরলীকৃত। এটি মূলত YouTube-এর একটি সদস্যতা পরিষেবা যা আপনি ইতিমধ্যেই জানেন - কিন্তু বিজ্ঞাপন-মুক্ত৷ এর মানে YouTube-এ ভিডিও লাইব্রেরির সম্পূর্ণটিতে বিজ্ঞাপন-মুক্ত অ্যাক্সেস, যা সম্পূর্ণরূপে দেখতে অনেক, বহু জীবন সময় লাগবে। তার উপরে, আপনি মোবাইলে পিকচার-ইন-পিকচার মোডে ব্যাকগ্রাউন্ডে ভিডিও চালাতে পারেন।

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

আপনি যদি স্পটিফাই প্রিমিয়াম বা অ্যাপল মিউজিক বিবেচনা করেন (বা ইতিমধ্যেই সাবস্ক্রাইব করেছেন), তাহলে আপনার YouTube প্রিমিয়ামও বিবেচনা করা উচিত। বিজ্ঞাপন-মুক্ত ভিডিও স্ট্রিমিং ছাড়াও, ইউটিউব প্রিমিয়াম ইউটিউবের মিউজিক প্রিমিয়াম পরিষেবাতে অ্যাক্সেসও অফার করে, যা স্পটিফাই (যা কখনও কখনও সমস্যাযুক্ত হতে পারে) এবং অ্যাপল মিউজিকের সরাসরি প্রতিদ্বন্দ্বী।

ইউটিউব টিভির দাম কত?

2021 সালের সেপ্টেম্বর পর্যন্ত, YouTube TV-এর মূল্য বর্তমানে $64.99/মাস (প্রথম তিন মাসের জন্য $54.99) একটি সদস্যতার জন্য (তিনটি মোট স্ট্রিম) যা ছয়টি পর্যন্ত আলাদা অ্যাকাউন্টের অনুমতি দেয়। এর মধ্যে রয়েছে সীমাহীন ক্লাউড ডিভিআর স্টোরেজ, 85টির বেশি চ্যানেল (কিছু উপরে তালিকাভুক্ত), এবং কোনও লুকানো ফি, সরঞ্জাম ভাড়া বা ইনস্টলেশন নেই। তার উপরে, কোন বার্ষিক চুক্তি নেই, তাই যে কোন সময় বাতিল করুন।

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

ক্রীড়া অনুরাগীদের জন্য, NFL, NBA এবং MLB নেটওয়ার্কগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে, তাই এটি YouTube টিভির জন্য একটি বড় বোনাস৷ একমাত্র উপলব্ধ অ্যাড-ইন হল "4K প্লাস", যা প্রথম বছরের জন্য $10/মাস যোগ করে (তারপর $19.99/মাস পরে) এবং 4K মানের ভিডিও, অফলাইন DVR রেকর্ডিং এবং পরিবার প্রতি সীমাহীন স্ট্রিম৷

YouTube প্রিমিয়াম কত?

YouTube প্রিমিয়ামের ক্ষেত্রে, বিজ্ঞাপন-মুক্ত এবং ব্যাকগ্রাউন্ডে শোনার অভিজ্ঞতার জন্য আপনি $11.99/মাস প্রদান করেন। এর মধ্যে অফলাইন দেখার জন্য ভিডিও ডাউনলোড করার ক্ষমতাও রয়েছে৷

স্পটিফাই প্রিমিয়াম এবং অ্যাপল মিউজিক উভয়েরই দাম $9.99, তাই প্রতি মাসে অতিরিক্ত $2 এর জন্য, YouTube প্রিমিয়াম গ্রাহকরা একই আকারের মিউজিক ক্যাটালগ এবং ইউটিউবের সুবিধাগুলি নিজেরাই পান।

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

ইউটিউব টিভির জন্য কার সাইন আপ করা উচিত?

দিনের শেষে, "কর্ড-কাটার" এখনও একটি গুঞ্জন শব্দ, কিন্তু তারা YouTube টিভির জন্য উদ্দিষ্ট শ্রোতা। এই পরিষেবা এবং এর মতো অন্যান্যগুলি এমন লোকেদের জন্য যারা প্রথাগত কেবল খরচে ক্লান্ত (Xfinity, AT&T, Spectrum, ইত্যাদি) এবং কম দামী কিছু চান৷ যেমন উল্লেখ করা হয়েছে, আপনি যদি বর্তমানে Hulu TV বা Sling TV এর কথা ভাবছেন, তাহলে সম্ভবত YouTube TV আপনার জন্য সঠিক হতে পারে।

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

YouTube TV এই মুহূর্তে যে কেউ আরও সম্পূর্ণ স্ট্রিমিং টিভি লাইনআপ, সীমাহীন স্টোরেজ, সীমাহীন স্ট্রীম (4K প্লাস সহ) এবং এইচবিও এবং শোটাইমের মতো প্রিমিয়াম অ্যাড-অনগুলির মতো শক্তিশালী DVR ক্ষমতা চায় তাদের জন্য সেরা-শ্রেণীর। যতক্ষণ না আপনার কাছে একটি দৃঢ় ব্রডব্যান্ড সংযোগ থাকে, ততক্ষণ পর্যন্ত YouTube TV হল একটি আদর্শ পছন্দ যে কেউ সেই দিকে যেতে চাইছেন যা আশা করা যায় স্ট্রিমিং টেলিভিশনের ভবিষ্যৎ।

কে YouTube প্রিমিয়ামের জন্য সাইন আপ করা উচিত?

ইউটিউব প্রিমিয়ামের জন্য অভিপ্রেত শ্রোতারা প্রায় কেউই যারা ইউটিউব উপভোগ করেন, প্রি-রোল এবং মিড-রোল বিজ্ঞাপনের অভিজ্ঞতাকে ঘৃণা করেন বা শুধুমাত্র একটি প্রচুর মিউজিক সাবস্ক্রিপশন পরিষেবা চান। আপনি কি এমন কেউ যিনি ইউটিউবে দিনে ঘণ্টার পর ঘণ্টা সময় কাটান বা সারাদিন গান শুনে সময় কাটাতে পছন্দ করেন? তাহলে YouTube প্রিমিয়াম আপনার জন্য হতে পারে।

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

ইউটিউব প্রিমিয়াম কি স্পটিফাই বা অ্যাপল মিউজিকের উপরে একটি স্বতন্ত্র সঙ্গীত পরিষেবা হিসাবে যথেষ্ট অফার করে? লোকেদের একত্রে পরিবর্তন করার জন্য সম্ভবত যথেষ্ট নয়, কিন্তু আপনি যখন বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতা পান, তখন এটি কারও দৃষ্টি আকর্ষণ করার জন্য যথেষ্ট।

YouTube প্রিমিয়াম স্টুডেন্ট ডিসকাউন্ট

এই সময়ে, YouTube TV কোনো ছাত্র ছাড়ের বিকল্প বা প্রচার কোড অফার করে না।

যাইহোক, YouTube প্রিমিয়াম $6.99/মাসে একটি স্টুডেন্ট প্ল্যান অফার করে এবং এতে নিয়মিত-মূল্যের বিকল্পের মতো একই বৈশিষ্ট্য রয়েছে। এর মানে বিজ্ঞাপন-মুক্ত এবং ব্যাকগ্রাউন্ড প্লে, অফলাইন ডাউনলোড, ইত্যাদি। শিক্ষার্থীরা প্রকৃতপক্ষে সাত দিনের বাতিলকরণ সময় সহ দুই মাসের বিনামূল্যের ট্রায়ালও পায়। শিক্ষার্থীদের SheerID এর মাধ্যমে তাদের পরিচয় যাচাই করতে হবে, যা যাচাই করে যে তারা একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের বর্তমান ছাত্র। যাচাইকরণের পরে, প্রতি বছর যাচাইকরণের প্রয়োজন সহ চার বছর পর্যন্ত সদস্যতার জন্য ছাত্র পরিকল্পনা ভাল।

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

YouTube টিভি বা YouTube প্রিমিয়াম কি ফ্যামিলি শেয়ারিং অফার করে?

যখন পারিবারিক ভাগ করে নেওয়ার কথা আসে, YouTube TV আসলে শুরু থেকেই পরিবারের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। $64.99 এর ডিফল্ট প্ল্যানে ইতিমধ্যে তিনটি স্ট্রীম এবং প্রতি পরিবারে ছয়টি আলাদা অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত রয়েছে। 4K প্লাস প্ল্যানটি প্রতি পরিবারে সীমাহীন স্ট্রীমগুলিতে বাধা দেয়৷ এটি বেশিরভাগ পরিবারের জন্য ভাল হওয়া উচিত, কোনো বাধা ছাড়াই একাধিক লোককে একবারে দেখার অনুমতি দেয়৷

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

YouTube প্রিমিয়াম প্রতি মাসে $17.99 এর জন্য নিজস্ব পরিবার পরিকল্পনা সদস্যতা অফার করে। এটি 13 বছর বা তার বেশি বয়সী পরিবারের মোট পাঁচজন সদস্যের জন্য ভাল। পারিবারিক সদস্যপদে পৃথক অ্যাকাউন্টগুলির মতো একই সুবিধা রয়েছে, যার অর্থ বিজ্ঞাপন-মুক্ত এবং YouTube এবং সম্পূর্ণ সঙ্গীত লাইব্রেরির জন্য ব্যাকগ্রাউন্ড দেখা। প্রত্যেক ব্যক্তির নিজস্ব ব্যক্তিগত অ্যাকাউন্ট আছে, তাই প্রত্যেকেই তাদের নিজস্ব প্লেলিস্ট, আলাদা অফলাইন ডাউনলোড এবং আরও অনেক কিছু তৈরি করে।

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

YouTube TV বিনামূল্যে ট্রায়াল

যেমনটি আজ দাঁড়িয়ে আছে, YouTube TV একটি 7-দিনের বিনামূল্যের ট্রায়াল অফার করে যেখানে আপনি প্রায় সবকিছুই চেষ্টা করতে পারেন যেন আপনি এটির জন্য অর্থপ্রদান করছেন – এর অর্থ হল এর চ্যানেলের সম্পূর্ণ লাইনআপ, সীমাহীন DVR স্টোরেজ ইত্যাদি। সাত দিনের চেয়ে বেশি হওয়া উচিত YouTube TV আপনার জন্য সঠিক কিনা তা বের করার জন্য যথেষ্ট। মনে রাখবেন যে আপনার ট্রায়াল চলাকালীন আপনাকে একটি অর্থপ্রদানের পদ্ধতি প্রদান করতে হবে, কারণ আপনি বাতিল না করলে আপনাকে স্বয়ংক্রিয়ভাবে বিল করা হবে।

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

YouTube প্রিমিয়াম ফ্রি ট্রায়াল

যখন এটি বিনামূল্যে ট্রায়ালের সময় আসে, YouTube প্রিমিয়াম তার এক মাসের বিনামূল্যের ট্রায়ালের সাথে একটু বেশি সরাসরি। ট্রায়ালের মেয়াদ শেষ হওয়ার সাত দিন আগে একটি অনুস্মারক রয়েছে৷

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

YouTube TV গ্রাহক পরিষেবা

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

YouTube TV সাবস্ক্রাইবারদের জন্য একটি ডেডিকেটেড হেল্প পেজ আছে। পৃষ্ঠাটিতে বিলিং, আপনার অ্যাকাউন্ট পরিচালনা, একটি সমস্যা সমাধান, আপনি যা দেখেন তা কাস্টমাইজ করা ইত্যাদি সম্পর্কে বেশ কয়েকটি দ্রুত FAQ অন্তর্ভুক্ত করে। আপনার আরও সাহায্যের প্রয়োজন হলে, একটি "আমাদের সাথে যোগাযোগ করুন" বোতাম রয়েছে যেখানে আপনি সীমিত সময়ে ইমেল, চ্যাট এবং কল করতে পারেন ব্যবসার সময় "আমাদের সাথে যোগাযোগ করুন" ধাপে আপনাকে Google-কে জানাতে হবে আপনি কোন ধরনের সমর্থন খুঁজছেন, আপনার কীওয়ার্ডের উপর ভিত্তি করে পূর্ব-নির্বাচিত বিকল্পগুলির মাধ্যমে সমস্যাটি নিশ্চিত করুন, তারপর আপনি কোন যোগাযোগের বিকল্পটি নিয়ে এগিয়ে যেতে চান তা নিশ্চিত করুন৷

YouTube প্রিমিয়াম গ্রাহক পরিষেবা

YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

দুর্ভাগ্যবশত YouTube প্রিমিয়াম গ্রাহকদের জন্য, কোনও ডেডিকেটেড সহায়তা পৃষ্ঠা নেই, শুধুমাত্র প্রিমিয়াম গ্রাহকদের প্রভাবিত করে এমন সমস্যার উত্তর, যেমন আপনার প্ল্যান পরিচালনা করা, সদস্যতার সমস্যা সমাধান করা, বিলিং সংক্রান্ত সমস্যা সমাধান করা ইত্যাদি। আবার, YouTube TV-এর মতো, এখানে একটি "আমাদের সাথে যোগাযোগ করুন" আছে। চ্যাট, ইমেল বা ফোনের মাধ্যমে কারো সাথে কথা বলতে সক্ষম হওয়ার আগে আপনাকে একাধিক ধাপের মধ্য দিয়ে নিয়ে যায়। আপনি যদি চান বা অবিলম্বে কারও সাথে কথা বলতে চান তবে এটি অবশ্যই আদর্শের চেয়ে কম।

ইউটিউব টিভির জন্য সাইন আপ করুন যদি …

  • আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন এবং ক্রমবর্ধমান দামের কারণে আপনার কেবল সাবস্ক্রিপশন বন্ধ করতে চান বা খরচের ন্যায্যতা দেওয়ার জন্য এটি যথেষ্ট ব্যবহার করছেন না।
  • আপনি ফাস্ট ফরোয়ার্ড, রিওয়াইন্ড এবং পজ করার ক্ষমতা সহ সীমাহীন DVR স্টোরেজ চান।
  • আপনি আপনার নখদর্পণে NFL, NBA এবং MLB নেটওয়ার্ক চ্যানেল পেতে চান৷
  • আপনি যেকোনো লাইভ স্ট্রিমিং টিভি পরিষেবা জুড়ে সবচেয়ে বড় চ্যানেলগুলির মধ্যে একটি চান৷
  • আপনি একটি সহজ এবং ন্যায্য মূল্য চান যা প্রতি মাসে একই হবে।
  • আপনি নিশ্চিতভাবে জানতে চান যে প্রত্যেকে তারা যা চায় তা ধরতে পারে, তারা যে কোনো ডিভাইসে, যখনই চায়।

ইউটিউব প্রিমিয়ামের জন্য অর্থপ্রদান করুন যদি …

  • আপনি কোনো বিজ্ঞাপন ছাড়াই লক্ষ লক্ষ YouTube ভিডিও উপভোগ করতে চান৷
  • আপনি ব্যাকগ্রাউন্ডে YouTube ভিডিও দেখতে চান।
  • আপনি পরে দেখার জন্য অফলাইনে YouTube ভিডিও ডাউনলোড করতে চান।
  • আপনি আপনার সঙ্গীত সাবস্ক্রিপশন এবং ভিডিও পরিষেবাকে একটি কম খরচে একত্রিত করতে চান৷
  • আপনি এমন একটি ছাত্র বা পারিবারিক হারের সুবিধা নিতে চান যাতে অতিরিক্ত সুবিধা রয়েছে৷
  • আপনি YouTube Music-এ অতিরিক্ত ফিচার পেতে চান, যেমন লাইভ পারফরম্যান্স, মিউজিক ভিডিও এবং রিমিক্স।
  • আপনি আপনার সঙ্গীত সদস্যতার অংশ হিসাবে 60 মিলিয়নেরও বেশি গান চান৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. YouTube প্রিমিয়াম লাইট কি?

বর্তমানে ইউরোপে ট্রায়াল করা হচ্ছে, "ইউটিউব প্রিমিয়াম লাইট" একটি কম ব্যয়বহুল বিকল্প। এটি বিজ্ঞাপন-মুক্ত দেখার অন্তর্ভুক্ত করে কিন্তু YouTube সঙ্গীত সুবিধা এবং ব্যাকগ্রাউন্ড প্লেব্যাক হারায়। অন্য কথায়, যারা বিজ্ঞাপনকে চিরতরে বিদায় জানাতে চান তাদের জন্য এটি সত্যিই। বিশ্বের বাকি অংশে রোল আউট করার জন্য কোন সময়রেখা নেই৷

2. YouTube TV কীভাবে Netflix, Apple TV+, Disney+, ইত্যাদির সাথে তুলনা করে?

যেখানে YouTube TV হল একটি প্রকৃত লাইভ টিভি পরিষেবা, Netflix, Apple TV+ এবং Disney+ এর মতো স্ট্রিমিং পরিষেবাগুলি হল "আপনার নিজস্ব গতিতে দেখুন" প্রোগ্রামিং৷ নতুন শো এবং চলচ্চিত্রগুলি প্রতি মাসে প্রকাশিত হয়, তবে এই পরিষেবাগুলির কোনওটিই লাইভ প্রোগ্রামিং এবং স্ট্রিমিং বিষয়বস্তুকে মিশ্রিত করে না। বেশিরভাগ ক্ষেত্রে, কেউ তাদের প্রোগ্রামিং বিকল্পগুলিকে রাউন্ড আউট করার জন্য YouTube TV এবং এই অন্যান্য পরিষেবাগুলির মধ্যে একটি বা দুটি উভয়ই সাবস্ক্রাইব করার সম্ভাবনা রয়েছে৷

3. ইউটিউব টিভি কি ঐতিহ্যবাহী কেবল পরিষেবার তুলনায় সবসময় সস্তা?

অবশ্যই না. প্রথাগত কেবল প্ল্যানের একেবারেই গ্রাহক আছে, যেখানে YouTube TV তাদের মাসিক খরচ বাড়িয়ে দেবে। এটি অবশ্যই প্রত্যেকের জন্য নয়, তবে অনেক লোকের জন্য, পরিবর্তন করা অর্থনৈতিক বোধগম্য করে এবং সম্ভবত আরও কিছু নমনীয়তা যোগ করে যতদূর পর্যন্ত আরও বেশি লোককে একবারে দেখার অনুমতি দেয় কারণ সেগুলি শুধুমাত্র শারীরিক টেলিভিশন সেটের মধ্যে সীমাবদ্ধ নয়৷

4. কোনও একটি পরিষেবাতে স্যুইচ করার আগে আমার কি প্রচারের জন্য দেখা উচিত?

বেশিরভাগ অংশের জন্য, চলমান মূল্যের দিক থেকে উভয় পরিষেবাই বেশ পাথরে সেট করা হয়েছে। YouTube TV এই মুহূর্তে $54.99 এ তিন মাসের $10 ডিসকাউন্ট অফার করছে, যাতে ডিসকাউন্টের ক্ষেত্রে এটি বেশ আকর্ষণীয়। যাইহোক, YouTube TV প্রকৃতপক্ষে বছরের পর বছর খরচ বেড়েছে (2020 থেকে 2021), তাই এখনই সাইন আপ করা ভাল। ইউটিউব প্রিমিয়ামের খুব কমই কোনও প্রচার থাকে তাই আপনি যখনই আগ্রহী হন তখনই সাইন আপ করুন, কারণ অপেক্ষা করলে কোনও বড় ক্ষতি হবে না৷

কীভাবে মিনিটের মধ্যে আপনার YouTube অ্যাকাউন্ট যাচাই করবেন এবং কীভাবে আপনার ফোন থেকে আপনার পিসিতে Youtube কাস্ট করবেন তা শিখতে পড়ুন৷


  1. Altcoins সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. ক্রোম এক্সটেনশন অনুমতি সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার