কম্পিউটার

Windows 10 S এখানে রয়েছে:আপনার যা কিছু জানা দরকার

Windows 10 S এখানে রয়েছে:আপনার যা কিছু জানা দরকার

মাইক্রোসফটের অন্তহীন প্রকল্পের পরবর্তী ধাপ শুরু হয়েছে। Windows 10 S এখানে, মাইক্রোসফ্টের খুব সুন্দর সারফেস ল্যাপটপের পাশাপাশি আত্মপ্রকাশ করছে - একটি দামি প্রিমিয়াম ডিভাইস যা মাইক্রোসফ্ট আশা করে অ্যাপলের ম্যাকবুক এয়ার এবং গুগলের ক্রোমবুক উভয়ের সাথেই প্রতিদ্বন্দ্বিতা করবে। এটি একটি অদ্ভুত কৌশল যা একই সাথে প্রিমিয়াম এবং বাজেট উভয় ডিভাইসের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এবং আমি এখন পর্যন্ত যা দেখেছি তা থেকে এটি একটি অদ্ভুত ওএস। আপনার যা জানা দরকার তা এখানে।

Windows 10 S কি?

আপনি যদি মাইক্রোসফটের অভিপ্রায় সম্বন্ধে আরও বিভ্রান্তিকর প্ররোচনায় থাকেন, তাহলে 10 S হল মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমকে লক ডাউন করার জন্য একটি অস্থির ভবিষ্যৎ তৈরি করার লক্ষ্যে প্রথম পদক্ষেপ যেখানে আপনি শুধুমাত্র Microsoft এর নিজস্ব অ্যাপস, গেমস এবং ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারবেন। অ্যাপ স্টোর এবং ইকোসিস্টেম। যদিও এটি প্রযুক্তিগতভাবে Chrome OS-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার উদ্দেশ্যে করা হয়েছে, তবুও এটা জানা গুরুত্বপূর্ণ যে 10 S Chrome OS-এর মতো ব্রাউজার-ভিত্তিক নয়৷

মাইক্রোসফটের কথায়, Windows 10 S হল একটি স্ট্রাইপ-ব্যাক অপারেটিং সিস্টেম যা শিক্ষাক্ষেত্রকে লক্ষ্য করে, যা ছাত্র ও শিক্ষকদের Windows 10-এর একটি দ্রুততর, আরও নিরাপদ, কম বৈশিষ্ট্য-ভারী সংস্করণ প্রদান করে। আমার কাছে, এটি এই সত্যের সাথে কিছুটা বেমানান। এটি ডিফল্টরূপে আসে বিলাসবহুল $999 – $2,199 সারফেস ল্যাপটপের সাথে এর মসৃণ Maccy ডিজাইন এবং সোয়েড-এর মতো Alcantara-ফ্যাব্রিক কীবোর্ড, যদিও Microsoft অনেক বেশি সাশ্রয়ী ডিভাইসে Windows 10 S রাখার জন্য অন্যান্য নির্মাতাদের সাথে কাজ করবে।

Windows 10 S এখানে রয়েছে:আপনার যা কিছু জানা দরকার

কিভাবে Windows 10 S পেতে হয়

এই মুহুর্তে, Windows 10 S পাওয়ার একমাত্র উপায় হল একটি সারফেস ল্যাপটপ প্রি-অর্ডার করা বা এমন একটি প্রতিষ্ঠানের অংশ হওয়া যা তার শিক্ষাগত, নিয়ন্ত্রিত OS হিসেবে Windows 10 S ব্যবহার করার সিদ্ধান্ত নেয়। মাইক্রোসফ্ট, যদিও, প্রায় $190 থেকে অনেক বেশি যুক্তিসঙ্গত দাম থেকে শুরু করে অনেক সস্তা, নিম্ন-বিশিষ্ট ল্যাপটপের সাথে Windows 10 S পাঠানোর জন্য বেশ কয়েকটি বড় নির্মাতার সাথে অংশীদারিত্ব ঘোষণা করেছে। আবার, এগুলি শিক্ষা প্রতিষ্ঠানের লক্ষ্য হতে পারে।

Windows 10 S এর নোংরা রহস্য

আমি আগে উল্লেখ যে dystopian ভবিষ্যত মনে রাখবেন? ঠিক আছে, Windows 10 S-এ যা ঘটছে সেরকমই, এবং ইতিমধ্যেই OS-এ প্রচুর অসাধারন বিস্ময় আবিষ্কৃত হয়েছে।

শুরুর জন্য, আপনি শুধুমাত্র অ্যাপ, গেম এবং অন্যান্য সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন যা Windows স্টোরে কেনার জন্য উপলব্ধ, তাই ইন্টারনেট ট্রল করার এবং মজাদার ছোট টুল এবং প্রোগ্রাম ডাউনলোড করার ঐতিহ্যগত উপায়টি অসম্ভব হয়ে পড়ে৷

ইন্টারনেটের কথা বললে, মাইক্রোসফট বলেছে যে আপনি পারবেন উইন্ডোজ স্টোরে উপলব্ধ অন্যান্য ব্রাউজারগুলি ডাউনলোড করুন (বেশিরভাগই অস্পষ্ট - কোনও ক্রোম বা ফায়ারফক্স নেই), আপনি মাইক্রোসফ্ট এজ থেকে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে পারবেন না। তারা বলে যে এটি নিরাপত্তার জন্য, কিন্তু সত্যিই এটি মাইক্রোসফ্ট ইকোসিস্টেমে লোকেদের রাখার একটি মোটামুটি ভারী হাতের উপায় বলে মনে হচ্ছে। যেহেতু এই বিষয়গুলি শিক্ষার উদ্দেশ্য, তাই এই ধরনের বিষয়গুলির উপর নিয়ন্ত্রণ সত্যিই প্রশাসকদের হাতে থাকা উচিত৷

Windows 10 S এখানে রয়েছে:আপনার যা কিছু জানা দরকার

মজা সেখানে থামে না। আপনি বিং থেকে এজ বা ইন্টারনেট এক্সপ্লোরারে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে পারবেন না। এর মানে গোপনীয়তা-ভিত্তিক ব্যবহারকারীদের এখানে একটি গুরুতর মাথাব্যথা হবে, কারণ আপনি Bing-এ টাইপ করা ডেটা Microsoft এবং বিজ্ঞাপনদাতাদের হাতে চলে যাবে। আপনি চাইলে সবসময় অন্য সার্চ ইঞ্জিনে বুকমার্ক তৈরি করতে পারেন, কিন্তু এটি ব্যবহারকারী-বন্ধুত্বের জন্য খুব কমই চিৎকার করে।

সৌভাগ্যক্রমে, আপনি যদি একটি সারফেস ল্যাপটপ কিনে থাকেন, তাহলে আপনার কাছে এক বছরের মধ্যে উইন্ডোজ 10 প্রোতে বিনামূল্যে আপগ্রেড করতে হবে, যে সময়ে আপনার সিস্টেম আবার আনলক হয়ে যাবে। (এর পরে, প্রো আপগ্রেডের জন্য $49 খরচ হবে।) মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমের ভাইস প্রেসিডেন্ট জো বেলফিওর বলেছেন যে প্রো-তে স্যুইচ করা হল একটি "ওয়ান-ওয়ে সুইচ" যেখানে আপনি পরিত্রাণ পেলে উইন্ডোজ 10 এস-এ ফিরে যাওয়ার কোনও বর্তমান পদ্ধতি নেই। এর আবার, একটু কঠোর, কিন্তু একবার আপনি Windows 10 S-এর বাইরে চলে গেলে, আপনার সম্ভবত এটিতে ফিরে যাওয়ার কোনও কারণ নেই, তাই না?

উপসংহার

শিক্ষার দৃষ্টিকোণ থেকে, Windows 10 S অর্থপূর্ণ, এবং যদি স্কুলগুলি শিক্ষার্থীদের OS খেলার জন্য সাশ্রয়ী মূল্যের ল্যাপটপ সরবরাহ করে, তবে এটি সবাইকে একই পৃষ্ঠায় রাখার এবং তাদের ল্যাপটপগুলিকে সঠিকভাবে যে জিনিসগুলির জন্য ব্যবহার করা উচিত তা ব্যবহার করার একটি ভাল উপায় হবে৷ (টরেন্টিং এবং গেমিং নয়, যেমন ছাত্ররা করতে চায় না)।

Windows 10 S এখানে রয়েছে:আপনার যা কিছু জানা দরকার

কিন্তু কেন লোকেরা সারফেস ল্যাপটপের মতো একটি দামি ল্যাপটপ কিনতে চাইবে এবং তারপরে মাইক্রোসফ্টের শক্তভাবে নিয়ন্ত্রিত ইকোসিস্টেমে বাধ্য করা হবে তা আমার বাইরে, এবং উইন্ডোজ 10 এস সবাইকে এজ এবং বিং-এর সাথে বেঁধে রাখার বিষয়টি বিগ ডেটার একটি সম্পূর্ণ প্রতারণামূলক উপায় বলে মনে হচ্ছে। ফসল তোলা – বিশেষ করে ছাত্র এবং অল্প বয়স্ক ব্যক্তিদের যারা এখানে জনসংখ্যার লক্ষ্যবস্তু। শিক্ষাপ্রতিষ্ঠানগুলির সাথে কাজ করার কথা বিবেচনা করার আগে মাইক্রোসফ্টের কাছে বেশ কিছু জিনিস রয়েছে যা তাদের সাথে কাজ করার কথা বিবেচনা করা উচিত – যেমন প্রশাসকদেরকে মাইক্রোসফ্ট যেভাবে ইচ্ছা করে তা ব্যবহার করতে বাধ্য করার পরিবর্তে OS এর উপর আরও নিয়ন্ত্রণ দেওয়া। এমনকি Chrome OS আপনাকে আপনার সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে দেয়!

সারফেস ল্যাপটপের ক্ষেত্রে, মাইক্রোসফ্টকে ব্যবহারকারীদেরকে তাদের সারফেস ল্যাপটপটি Windows 10 S বা Pro-এর সাথে শিপিং করতে চান কিনা তা বেছে নেওয়া উচিত। আমি কোনটির জন্য যাবো তা অনুমান করার কোন পয়েন্ট নেই।


  1. Windows 10 মে আপডেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. অ্যাফিলিয়েট মার্কেটিং – আপনার যা কিছু জানা দরকার

  3. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!