কম্পিউটার

ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

দীর্ঘদিন ধরে, অ্যাপল ব্যবহারকারী এবং উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের নিজ নিজ আইলের পাশে রেখেছিলেন। দুটি ব্যবহারকারী বেসের মধ্যে সামান্য ওভারল্যাপ ছিল, তবে এটি পরিবর্তন হতে শুরু করেছে।

অ্যাপল যে সহজলভ্য ব্যবহার এবং সহজ উৎপাদনশীলতা প্রদান করে তা অনেকেই চিনেন (এবং অনেকেই অ্যাপল ইকোসিস্টেমের সাথে আসা স্ট্যাটাস এবং ইমেজ পছন্দ করেন), কিন্তু তারা "CS:GO" বা "রেইনবো" এর কয়েকটি ম্যাচ উপভোগ করেন ছয়:এখানে এবং সেখানে অবরোধ। এর জন্য, তাদের উইন্ডোজ দরকার।

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    ফলস্বরূপ, অনেক প্রাক্তন অ্যাপল ব্যবহারকারী ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করতে শুরু করেছেন, শুধুমাত্র একটি অপারেটিং সিস্টেম আবিষ্কার করতে যা অভ্যস্ত হতে বেশ কিছুটা সময় নেয়। যদিও Windows এবং macOS একই নীতিতে কাজ করে, ব্যবহারকারীরা যেভাবে ক্রিয়াকলাপ এবং কাজগুলি সম্পাদন করে তা খুব আলাদা। এমনকি কীবোর্ড শর্টকাটের মতো সাধারণ জিনিস দুটি পৃথক ভাষার মতো অনুভব করতে পারে।

    আপনি Windows এর সাথে পূর্বের অভিজ্ঞতা ছাড়াই দীর্ঘদিনের Apple ব্যবহারকারী হোন বা অ্যাপল ইকোসিস্টেমের মধ্যে কয়েক বছর কাজ করার পর কেউ Windows-এ ফিরে আসছেন, মৌলিক বিষয়গুলির একটি দ্রুত অধ্যয়ন পরিবর্তনটিকে সহজ করে তুলতে পারে। এই নির্দেশিকাটি আপনাকে ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করার সময় আপনার যা জানা দরকার তার সমস্ত কিছুর মধ্য দিয়ে যাবে৷

    একটি Microsoft অ্যাকাউন্ট পান

    একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট উইন্ডোজের জন্য যা একটি অ্যাপল আইডি ম্যাকওএস-এর জন্য। এটি অনেকগুলি বিভিন্ন পরিষেবাতে অ্যাক্সেস মঞ্জুর করে যা আপনি কোনও সময়ে ব্যবহার করবেন, তাই পরে অপেক্ষা করার চেয়ে শুরু থেকে একটি তৈরি করা ভাল।

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    প্রকৃতপক্ষে, আপনি যদি আপনার পিসি সেট আপ করেন, তাহলে সম্ভবত আপনি ইতিমধ্যে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করেছেন। উইন্ডোজ স্টোর, স্কাইপ, ওয়ানড্রাইভ এবং এমনকি Xbox গেম পাসের PC সংস্করণ ব্যবহার করতে আপনার এটির প্রয়োজন হবে৷

    আপনার গুরুত্বপূর্ণ অ্যাপল অ্যাপের Microsoft সমতুল্য চিত্র বের করুন

    Pages, iMovie, এবং GarageBand-এর মত অ্যাপগুলি অনেক লোকের প্রতিদিনের কর্মপ্রবাহের গুরুত্বপূর্ণ অংশ। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন এবং উইন্ডোজে স্যুইচ করছেন, তবে আপনাকে জানতে হবে মাইক্রোসফ্ট প্রোগ্রামগুলি সেই পরিচিত অ্যাপল অ্যাপগুলির জায়গা নেয়।

    আপনাকে একটি ধারণা দেওয়ার জন্য এখানে একটি দ্রুত তালিকা রয়েছে৷

    • পৃষ্ঠা – Microsoft Word
    • সংখ্যা – Microsoft Excel
    • ফেসটাইম – স্কাইপ
    • iCloud – OneDrive
    • iMovie – Windows 10 Movie Maker
    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    দুঃখের বিষয়, গ্যারেজব্যান্ডের সমতুল্য কোনো প্রকৃত বিল্ট-ইন মাইক্রোসফ্ট নেই। আপনি বিনামূল্যে Audacity ডাউনলোড করতে পারেন, কিন্তু শেখার বক্ররেখা খাড়া এবং নিয়ন্ত্রণ স্কিম উপলব্ধি করা কঠিন হতে পারে।

    একই বার্তা প্রযোজ্য. যদিও পরিষেবাটি নিঃসন্দেহে দরকারী, মেসেজগুলি অন্যান্য প্ল্যাটফর্ম এবং ডিভাইসগুলির সাথে ভাল খেলতে পারে না৷ থার্ড-পার্টি প্রোগ্রাম রয়েছে যেগুলি মেসেজগুলি যা করে তা প্রতিলিপি করার চেষ্টা করে, কিন্তু এগুলি ধাঁধা-ধাঁধাঁপূর্ণ এবং অবিশ্বস্ত হয়৷

    অ্যাপল কী ভুলে যান। CTRL ইজ কিং

    যদিও অ্যাপল কী প্রতিটি কীবোর্ড সংমিশ্রণ এবং শর্টকাটের ডিফল্ট অংশ হতে পারে যা আপনি কল্পনা করতে পারেন, উইন্ডোজ কিছুটা ভিন্নভাবে কাজ করে।

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    CTRL কী মূলত Apple কী-এর মতো একই উদ্দেশ্য কাজ করে, কিন্তু এটি কীবোর্ডের একটি ভিন্ন জায়গায় রয়েছে - স্পেস বারের পাশে ডানের বিপরীতে একেবারে নীচে বাম। আপনি করবেন৷ অ্যাপল কী খুঁজছেন Alt কী টিপুন, এবং আপনি সম্ভবত এটি হ্যাং হওয়ার আগে অনেকবার করবেন। চিন্তা করবেন না, এটি পরিবর্তনের অংশ মাত্র।

    বেশিরভাগ ক্ষেত্রে, অ্যাপল কম্পিউটারগুলি উইন্ডোজ কম্পিউটারগুলির মতো একইভাবে Alt কী ব্যবহার করে। তাদের ব্যবহারগুলি যথেষ্ট সমান যে অন্যান্য কীবোর্ড শর্টকাটগুলির জন্য শেখার বক্ররেখার সামান্যতম বা কোন অংশ থাকা উচিত নয়৷

    স্পটলাইট চলে গেছে। অনুসন্ধান বারকে ভালোবাসতে শিখুন

    আপনি স্পটলাইট আনতে অ্যাপল + স্পেস হিট করতে অভ্যস্ত হতে পারেন, তবে উইন্ডোজের এমন কোনও উপযোগ নেই। পরিবর্তে, সার্চ বার সর্বদা উপস্থিত থাকে।

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    ডিফল্টরূপে, এটি উইন্ডোজ কী-এর পাশে স্ক্রিনের নীচে-বাম কোণে রয়েছে। এটি অনেকটা স্পটলাইট অনুসন্ধানের মতো কাজ করে – আপনি যা খুঁজছেন তা টাইপ করুন৷

    সার্চ বার ফাইল, অ্যাপ, মিডিয়া খুঁজবে এবং এমনকি ওয়েব ফলাফলও দেখাবে। এটি স্পটলাইটের মতো দ্রুত বা সুগম নয়, তবে এটি একটি কঠিন প্রতিস্থাপন যার অনেক ব্যবহার রয়েছে৷

    উপযোগী উইন্ডোজ কীবোর্ড শর্টকাট শিখুন

    আপনি যদি দীর্ঘদিনের ম্যাক ব্যবহারকারী হন তবে আপনি সম্ভবত টাচপ্যাডের সাথে পরিচিত। ম্যাকবুকগুলিতে বিশ্বের সেরা কিছু টাচপ্যাড রয়েছে, তবে উইন্ডোজ ব্যবহারকারীরা সাধারণত একটি মাউসের উপর নির্ভর করে।

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    এটি বলেছিল, কীবোর্ড শর্টকাটগুলি সর্বদা একটি পিসি নেভিগেট করার দ্রুততর উপায় হবে আপনি মাউস কার্সারের সাথে যতই দক্ষ হন না কেন। দরকারী শর্টকাটগুলির এই তালিকাটি মনে রাখুন৷

    • CTRL + C:কপি
    • CTRL + X:কাট
    • CTRL + V:পেস্ট করুন
    • CTRL + A:সব নির্বাচন করুন
    • CTRL + Z:পূর্বাবস্থায় ফেরান (যেটি আপনি সম্ভবত প্রথমে খুব ভালো ব্যবহার করবেন)
    • Alt + Tab:খোলা উইন্ডোগুলির মধ্যে অদলবদল করুন
    • Alt + F4:বর্তমান উইন্ডোটি বন্ধ করুন বা বর্তমান অ্যাপটি বন্ধ করুন
    • Shift + Delete:স্থায়ীভাবে নির্বাচিত আইটেম মুছে ফেলুন
    • উইন্ডোজ কী + এম:সমস্ত খোলা উইন্ডো ছোট করুন

    আপনি ব্যবহার করতে পারেন এমন আরও কয়েক ডজন শর্টকাট রয়েছে, তবে এগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনি যদি আরও জানতে চান তাহলে অনলাইন টেক টিপস-এ উইন্ডোজ কীবোর্ড শর্টকাটগুলির জন্য নিবেদিত একটি নিবন্ধ রয়েছে৷

    আপনার পছন্দের একটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার খুঁজুন এবং এটি ডাউনলোড করুন

    প্রযুক্তিগত এবং না উভয় কারণেই, অ্যাপল কম্পিউটারগুলি কম্পিউটার ভাইরাস বাছাই করার প্রবণ নয়। জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, ম্যাকগুলি তাদের থেকে অনাক্রম্য নয় - তবে সম্ভাবনা অনেক কম। উইন্ডোজ পিসিতে, তবে, কম্পিউটার ভাইরাস এবং সব ধরনের ম্যালওয়্যার একটি গুরুতর সমস্যা৷

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    বিনামূল্যে ডাউনলোডের জন্য একাধিক অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার বিকল্প রয়েছে। ম্যালওয়্যারবাইটস, নর্টন এবং আভিরা হল আরও উল্লেখযোগ্য নাম। অন্যান্য অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলির প্রিমিয়াম স্তর রয়েছে যা অনুমিতভাবে আরও সুরক্ষা প্রদান করে, তবে এই দাবিগুলি প্রায়শই সন্দেহজনক।

    নোট করুন যে ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস সম্প্রতি সাইবার নিরাপত্তার প্রভাবকে ঘিরে অনেক বিতর্ক দেখেছে (সরকার এটিকে নিষিদ্ধ করার জন্য এতদূর এগিয়েছে), তাই আপনি আপাতত এটি থেকে দূরে থাকতে চাইতে পারেন।

    আপনার সিস্টেম আপডেট রাখুন

    আপনার অপারেটিং সিস্টেমকে আপ টু ডেট রাখা এটাকে সুরক্ষিত রাখার জন্য অপরিহার্য। একটি আপডেট উপলব্ধ হলে macOS বিনীতভাবে আপনাকে অবহিত করবে, তবে আপনি বেশিরভাগই অনির্দিষ্টকালের জন্য আপনার সিস্টেম আপডেট করা বন্ধ রাখতে পারেন।

    উইন্ডোজ এত ধৈর্যশীল নয়। আপনি একটি সতর্কতা পাবেন যে একটি আপডেট ডাউনলোডের জন্য প্রস্তুত। আপনি এটিকে পিছনে ঠেলে দিতে প্রলুব্ধ হতে পারেন, এবং আপনি যখন পারেন, আপনি পরে মূল্য পরিশোধ করতে পারেন।

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    ভাল বিকল্প হল আপনি বর্তমানে যা কাজ করছেন তা সংরক্ষণ করা এবং আপডেটের জন্য সময় করা। উইন্ডোজ আপডেটগুলি একটি ব্যস্ত কাজের চাপের মাঝখানে ঘটতে কুখ্যাত, এবং একবার শুরু হলে সেগুলি বন্ধ করা যায় না। বেশিরভাগ সময়, আপডেটগুলি এমনকি আপনি যে কাজটি করছেন তা সংরক্ষণ করবে না। যেকোনো খোলা নথি অসংরক্ষিত ডেটা হারাবে৷

    নিজেকে এর মধ্য দিয়ে ফেলবেন না। আপনার কম্পিউটার নিজে আপডেট হওয়ার আগে নিয়মিত আপডেট করুন।

    কাস্টমাইজেশনের সাথে আরামদায়ক হন

    Windows এবং macOS-এর মধ্যে প্রধান পার্থক্যগুলির মধ্যে একটি হল কাস্টমাইজেশন এবং নিয়ন্ত্রণের স্তর আপনার নখদর্পণে উপলব্ধ। অ্যাপল ম্যাকওএসকে ব্যবহার করা সহজ এবং ব্যবহারকারী-বান্ধব করার জন্য ডিজাইন করেছে, এবং এটি করার ফলে আর্কেন মেনুগুলির স্তরগুলির পিছনে অনেকগুলি কাস্টমাইজেশন বিকল্প সীমাবদ্ধ রয়েছে। উইন্ডোজ পরিবর্তনের জন্য আরও উন্মুক্ত।

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করছেন? আপনার যা জানা দরকার

    যদিও আপনার এখনও অবশ্যই জানা উচিত যে আপনি কী করছেন, আপনি আপনার পিসি পরিবর্তন করতে পারেন যাতে আপনি আপনার স্বাদগুলিকে প্রতিফলিত করতে পারেন যা আপনি ম্যাকওএসের চেয়ে অনেক বেশি সহজে করতে পারেন। রেইনমিটারের মতো টুল এবং বিভিন্ন বিল্ট-ইন কাস্টমাইজেশন বিকল্পগুলি আপনাকে আপনার ডেস্কটপকে আপনার নিজস্ব করার ক্ষমতা দেয়।

    ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ করা ভীতিকর হতে পারে, তবে সিস্টেমগুলি আলাদা নয়। উইন্ডোজ শেষ পর্যন্ত আরও শক্তিশালী এবং আপনাকে ম্যাকওএসের তুলনায় আপনার কম্পিউটিং অভিজ্ঞতার উপর আরও বেশি নিয়ন্ত্রণ দেয়। যে আলিঙ্গন. বুনিয়াদি দিয়ে শুরু করুন এবং আপনার জ্ঞান গড়ে তুলুন যতক্ষণ না আপনি একটি ম্যাকের মতো উইন্ডোজ পিসিতে নেভিগেট করার মতো আরামদায়ক না হন।


    1. Apple iOS 13.5 প্রকাশ করে – এখানে আপনার যা জানা দরকার তা হল

    2. অ্যাপল ম্যাক প্রো এবং প্রো ডিসপ্লে এক্সডিআর সম্পর্কে আপনার যা জানা দরকার

    3. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

    4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার