কম্পিউটার

CPU কর্মক্ষমতা কি প্রভাবিত করে? আপনার যা জানা দরকার তা এখানে

CPU কর্মক্ষমতা কি প্রভাবিত করে? আপনার যা জানা দরকার তা এখানে

এটা সত্য যে আপনি যদি বাজারে পাওয়া সবচেয়ে দামী সিপিইউ কিনতে হাজার হাজার ডলার ব্যয় করেন তবে এটি বিকল্পগুলির চেয়ে ভাল পারফর্ম করবে। যাইহোক, এটি পরবর্তী স্তরের সিপিইউ থেকে শুধুমাত্র 5 থেকে 10 শতাংশ ভাল পারফর্ম করতে পারে, যা কয়েকশ ডলার সস্তা। সুতরাং, সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে এমন কারণগুলি জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি একটি ভাল ক্রয়ের সিদ্ধান্ত নিতে পারেন৷

CPU কি

সিপিইউ (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট), কখনও কখনও "প্রসেসর" নামে পরিচিত একটি কম্পিউটার সিস্টেমের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। কম্পিউটার সিস্টেমের মস্তিষ্ক হওয়ার কারণে, এর কাজ হল সমস্ত ডেটা গণনার যত্ন নেওয়া এবং নিশ্চিত করা যে সেগুলি দ্রুততম সময়ে প্রক্রিয়া করা হয়।

CPU এমন কিছু নয় যা আপনি কম্পিউটারের বাইরে থেকে দেখতে পারেন। আসলে, আপনি সম্পূর্ণরূপে একত্রিত পিসিতে CPU দেখতে সক্ষম হবেন না। এটি দেখতে, আপনাকে কম্পিউটারের কেসিংটি সরিয়ে ফেলতে হবে, তারটি আনপ্লাগ করতে হবে এবং হিটসিঙ্ক (এবং পাখা) সরিয়ে ফেলতে হবে এবং শুধুমাত্র তখনই আপনি CPU এর পৃষ্ঠটি দেখতে পাবেন। CPU এর আকৃতি হল একটি ছোট বর্গাকার চিপ যার নীচে অনেকগুলি সংযোগকারী পিন রয়েছে।

নীচের চিত্রগুলি একটি CPU এর পিছনে এবং শীর্ষ দেখায়৷

CPU কর্মক্ষমতা কি প্রভাবিত করে? আপনার যা জানা দরকার তা এখানে

সিপিইউ কীভাবে কাজ করে

এটি সহজ রাখার জন্য, একটি CPU যেভাবে কাজ করে তা নিম্নলিখিত তিনটি ধাপের মাধ্যমে চিত্রিত করা যেতে পারে:

  1. যখন আপনি একটি অ্যাপ্লিকেশন চালানোর জন্য ক্লিক করেন, তখন কাঁচা নির্দেশনাটি প্রথমে হার্ডডিস্ক থেকে (কখনও কখনও মেমরি থেকে) আনা হয় এবং প্রক্রিয়াকরণের জন্য CPU-তে পাঠানো হয়।
  2. যখন সিপিইউ নির্দেশ পায়, তখন এটি যুক্তি প্রয়োগ করবে এবং ফলাফল গণনা করবে।
  3. একবার CPU প্রক্রিয়াকরণ শেষ করলে, এটি ব্যবহারকারীর কাছে আউটপুট দেওয়ার জন্য সংশ্লিষ্ট ডিভাইসে ফলাফল পাঠাবে।

যদিও এটি সহজ বলে মনে হতে পারে, তবে তিনটি ধাপই কয়েক সেকেন্ডের মধ্যে সম্পন্ন করতে হবে। এই ধাপগুলির যেকোনো একটিতে বিলম্বের ফলে কম্পিউটারে পিছিয়ে পড়বে৷

ঘড়ির গতি

প্রতিটি সিপিইউ একটি অভ্যন্তরীণ ঘড়ি দিয়ে সজ্জিত যা এটিকে একটি কার্যকরী "ছন্দ" প্রদান করে। "ক্লক স্পীড", "ক্লক রেট" নামেও পরিচিত, CPU এক সেকেন্ডে কতগুলি ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে তা বোঝায়।

এটি হার্জের সংখ্যা (হার্টজ এবং, এক্সটেনশন অনুসারে, মেগাহার্টজ এবং গিগাহার্টজকে মেগাহার্টজ এবং গিগাহার্টজ হিসাবে দেখা হয়) আপনি সাধারণত একটি CPU-এর নামের পাশে দেখতে পান।

সমস্যা হল, দ্রুত যেতে হলে আপনাকে CPU-এর মাধ্যমে আরও বেশি বিদ্যুৎ ঠেলে দিতে হবে, এবং তা তাপ উৎপন্ন করে। 4 GHz এর শীর্ষ সিলিং এর পরে, একটি CPU পর্যাপ্তভাবে ঠান্ডা রাখা কঠিন।

Hz-এ একটি CPU-এর কর্মক্ষমতা বেশিরভাগ একক-থ্রেডেড অ্যাপ্লিকেশনকে প্রভাবিত করে। জনপ্রিয় ক্রোম এবং ফায়ারফক্স ব্রাউজারগুলির মতো বেশিরভাগ আধুনিক সফ্টওয়্যারগুলি শুধুমাত্র ঘড়ির গতির উপর নির্ভর না করে একাধিক কোর (এ সম্পর্কে আরও বিস্তারিত পরবর্তী বিভাগে) এবং থ্রেডগুলির সুবিধা নেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। সাধারণত, কম্পিউটার একাধিক কোর সহ একটি সিপিইউতে ভাল পারফর্ম করবে কিন্তু দ্রুত কিন্তু একক-কোর একের চেয়ে ধীর ঘড়ির গতি।

কোর সংখ্যা

যেহেতু প্রকৃত গতি বৃদ্ধি করা কঠিন এবং বন্ধ করা কঠিন হয়ে উঠেছে, তাই CPU নির্মাতারা সিপিইউতে আরও কোর যোগ করে মাল্টিটাস্কিং ক্ষমতা যোগ করার সিদ্ধান্ত নিয়েছে।

CPU কর্মক্ষমতা কি প্রভাবিত করে? আপনার যা জানা দরকার তা এখানে

মাল্টিকোর সিপিইউকে "একই প্যাকেজে একসাথে দুই বা ততোধিক সিপিইউকে থাপ্পড় মারা" এর সমতুল্য হিসাবে বর্ণনা করা একটি ক্ষতিকর। এগুলি গড় ভোক্তাদের কাছে এটির মতো দেখতে হতে পারে, তবে তাদের আসল ডিজাইনগুলি একে অপরের পাশে দুটি সিপিইউ আটকানোর চেয়ে অনেক বেশি স্মার্ট৷

একই ডাইতে সহাবস্থানের মাধ্যমে, একটি মাল্টিকোর CPU-এর পৃথক কোরগুলি উত্পাদন খরচ কমাতে এবং কর্মক্ষমতা উন্নত করতে কিছু সংস্থান ভাগ করে নেয়। উদাহরণস্বরূপ, তারা ক্যাশে মেমরির একটি অংশ, মাদারবোর্ডের অন্যান্য উপাদানের সাথে সংযোগ ইত্যাদি ভাগ করতে পারে।

মাল্টিকোর সিপিইউ সমজাতীয় বা ভিন্নধর্মী হতে পারে। সমজাতীয় CPU-তে দুই বা ততোধিক অভিন্ন কোর থাকে। ভিন্নধর্মী CPU-তে বিভিন্ন ধরনের কোর থাকে। উদাহরণ স্বরূপ, আধুনিক স্মার্টফোনের CPU-তে সাধারণত একটি কেন্দ্রীয় কোর থাকে যা সাধারণ ক্রিয়াকলাপে ভালো এবং একাধিক ছোট যা ফটোগ্রাফি, A.I. ইত্যাদিতে সাহায্য করে।

সিপিইউ নির্মাতারা গিগাহার্টজ সীমাকে আরও ঠেলে দেওয়ার পরিবর্তে আরও কোর যুক্ত করার দিকে মনোযোগ দেওয়ার সাথে সাথে, আধুনিক সফ্টওয়্যার এবং অপারেটিং সিস্টেমগুলি অনুসরণ করেছে। বেশিরভাগ আধুনিক সফ্টওয়্যার ইতিমধ্যেই একাধিক কোরের সুবিধা নিচ্ছে, তবে আপনি এখনও অনেকগুলি সরঞ্জাম, অ্যাপ্লিকেশন এবং এমনকি গেমগুলি খুঁজে পেতে পারেন যা মাল্টিকোরের তুলনায় উচ্চতর একক-কোর গতির সাথে ভাল পারফর্ম করে৷ এটি ঘটে কারণ কিছু কাজের চাপকে সহজভাবে সমান্তরাল করা যায় না, ছোট ছোট খণ্ডে বিভক্ত করা যায় এবং একাধিক কোরে ছড়িয়ে দেওয়া যায়।

ক্যাশে এবং আর্কিটেকচার

8-বিট দিনগুলিতে, একটি কম্পিউটারের র‌্যাম তার প্রয়োজনীয় সমস্ত কিছুর সাথে একটি CPU সরবরাহ করার জন্য যথেষ্ট দ্রুত ছিল। সিপিইউ-এর গতি বাড়তে থাকলে, র‌্যাম ক্যাচ-আপ খেলা শুরু করে। তখনই ক্যাশে মিক্সের সাথে পরিচিত হয়।

CPU কর্মক্ষমতা কি প্রভাবিত করে? আপনার যা জানা দরকার তা এখানে

একটি ক্যাশে, যা কার্যকরভাবে একটি ছোট এবং অত্যন্ত দ্রুত মেমরি, RAM থেকে তাৎক্ষণিক নির্দেশ সংরক্ষণ করতে CPU-তে যোগ করা হয়। যেহেতু ক্যাশে সিপিইউর মতো একই গতিতে চলে, তাই এটি দ্রুততম সময়ে সিপিইউতে কোনো প্রকার ব্যবধান ছাড়াই তথ্য সরবরাহ করতে পারে।

ক্যাশে বিভিন্ন স্তর আছে. লেভেল 1 (L1) ক্যাশে ক্যাশের সবচেয়ে মৌলিক রূপ এবং প্রতিটি CPU-তে পাওয়া যায়। লেভেল 2 (L2) ক্যাশে একটি বড় মেমরির আকার রয়েছে এবং আরও তাৎক্ষণিক নির্দেশাবলী সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। সাধারণভাবে, L1 ক্যাশে L2 ক্যাশে ক্যাশে করে, যা RAM কে ক্যাশ করে, যা হার্ড-ডিস্কের ডেটা ক্যাশে করে। নতুন মাল্টি-কোর প্রযুক্তির সাথে, এমনকি একটি L3 বা L4 ক্যাশে রয়েছে যা আকারে বড় এবং বিভিন্ন কোরের মধ্যে ভাগ করা হয়৷

এটি লক্ষণীয় যে সেগুলি ভবিষ্যতে কম গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে যদি কেউ CPU এবং RAM এর মধ্যে সংযোগকে উল্লেখযোগ্যভাবে গতি বাড়ানোর উপায় খুঁজে পায়। আমরা এটি উল্লেখ করছি কারণ AMD might কোনো না কোনোভাবে এটিকে টেনে আনতে সক্ষম হয়েছে এবং এটি তাদের পরবর্তী প্রজন্মের জেন আর্কিটেকচার প্রসেসরের উত্তেজনাপূর্ণ হওয়ার অন্যতম কারণ।

সিপিইউ পারফরম্যান্সকে প্রভাবিত করে এমন কারণগুলি উপরের। আপনি একটি Intel এবং AMD CPU এর মধ্যে পার্থক্য এবং কিভাবে AMD CPU চয়ন করবেন তাও জানতে চাইতে পারেন৷


  1. Apple iOS 13.5 প্রকাশ করে – এখানে আপনার যা জানা দরকার তা হল

  2. Windows 10 মাইগ্রেশন:আপনার যা জানা দরকার

  3. Android 10:আপনার যা জানা দরকার

  4. ইওএস ক্রিপ্টোকারেন্সি কী:আপনার যা জানা দরকার