কম্পিউটার

ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

হোম ডিএনএ টেস্টিং কিটগুলি এখনও একটি মোটামুটি নতুন ধারণা, কিন্তু আরে, সেগুলিই আপনার শরীরের ব্লুপ্রিন্ট - সম্ভবত তাদের সংবেদনশীল ডেটার মতো আচরণ করা একটি ভাল ধারণা, তাই না? নেবুলা জিনোমিক্স, এনক্রিপজেন, ডিএনএটিক্স এবং অন্যদের মতো স্টার্টআপগুলি আপনার জিনোমকে ব্লকচেইনে রেখে এটি করার চেষ্টা করছে যা নিশ্চিত করে যে আপনার সোর্স কোড কে অ্যাক্সেস করবে তার উপর আপনার সর্বদা নিয়ন্ত্রণ থাকবে।

সেখানেই বর্তমান ডিএনএ টেস্টিং পরিষেবাগুলি, যেমন 23andMe, Helix, Ancestry.com এবং অন্যান্যগুলি একটু সংক্ষিপ্তভাবে আসছে:তারা আপনার ডেটা বেনামী করে, আপনাকে তৃতীয় পক্ষের ব্যবহার থেকে অপ্ট আউট করার অনুমতি দেয় এবং কিছু এমনকি আপনার নমুনাও নষ্ট করে দেয় অনুরোধে - কিন্তু দিনের শেষে, তাদের কাছে আপনার ডেটা থাকে, এবং আপনি যদি চিকিৎসা গবেষণার অগ্রগতিতে সহায়তা করার জন্য এটি ভাগ করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি কার্যকরভাবে এটি কোথায় যায় তার নিয়ন্ত্রণ ছেড়ে দিচ্ছেন। ব্লকচেইন-ভিত্তিক পরীক্ষামূলক পরিষেবা এবং মার্কেটপ্লেসগুলি গ্যারান্টি দিতে পারে যে আপনার জিনোম আপনার নিজস্ব সম্পত্তি থাকবে এবং কে কী দেখতে পাবে তার উপর আপনাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়৷

23andMe, এবং GlaxoSmithKline, এবং Google, এবং আপনি, এবং আপনি …

প্রথমত, আপনি যদি একটি বড় ডিএনএ পরিষেবা ব্যবহার করে থাকেন তবে হতাশ হবেন না:চেকবুকের সাথে আসা কাউকে তারা আপনার নাম এবং জিনোম দিচ্ছে না এবং তাদের কাছে যুক্তিসঙ্গত গোপনীয়তা এবং নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। এটা পাগল বিজ্ঞান/ওয়াইল্ড ওয়েস্ট জেনেটিক্স নয়।

ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

এটি বলেছে, ডিএনএ শুধুমাত্র এত বেনামী পেতে পারে, এবং শুধুমাত্র জেনেটিক তথ্য ব্যবহার করে লোকেদের খুঁজে পাওয়া একেবারেই সম্ভব। তারা গোল্ডেন স্টেট কিলারকে ধরতে পারেনি কারণ সে ডিএনএ পরীক্ষা করেছিল। তার পরিবারের সদস্যরা করায় তারা তাকে ধরে ফেলে। সেই কারণেই ফার্মাসিউটিক্যাল জায়ান্ট GlaxoSmithKline-এর সাথে 23andMe-এর অংশীদারিত্ব, বা Ancestry.com-এর DNA ডেটা Alphabet (Google-এর মূল সংস্থা) এর সাথে ভাগ করে নেওয়ার মতো কোম্পানিগুলি, এমনকি DNA-এর মাধ্যমে চিরুনি দেওয়ার জন্য সর্বজনীনভাবে উপলব্ধ সরঞ্জামগুলি ব্যবহার করে আইন প্রয়োগকারী সংস্থাগুলি সম্পর্কে শুনতে একটু ভয় লাগে৷

এখানে বড় সমস্যা হল যে আপনার DNA-এর চূড়ান্ত লাভের সম্ভাবনা এককালীন $120 টেস্ট কিটে থাকে না:এটি ফার্মাসিউটিক্যাল এবং অন্যান্য কোম্পানি যারা জেনেটিক ডেটা ব্যবহার করে লাভজনক নতুন পণ্য বিকাশ করতে চায়। বর্তমানে, সিস্টেমটি বিজ্ঞাপনের ডেটার সাথে সাদৃশ্যপূর্ণ, যেখানে আমরা এটি কোম্পানিগুলিকে দিই এবং তারপর এটির সাথে যা ঘটে তার সাথে সমস্ত যোগাযোগ হারিয়ে ফেলি। যদিও আমরা যে মডেলটি অনুসরণ করতে চাই তা সম্ভবত এটি নয়।

নেবুলা জিনোমিক্স

ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

ডিএনএ সিকোয়েন্সিং অফার করে: হ্যাঁ
অফার রিপোর্ট: হ্যাঁ

বর্তমানে এই সমস্যাটি মোকাবেলা করা সবচেয়ে বড় কোম্পানি হল নেবুলা জিনোমিক্স, যা সম্ভবত 23andMe-এর মতো কিছুর জন্য আপনার সেরা গোপনীয়তা-কেন্দ্রিক বিকল্প। তারা উন্নত সিকোয়েন্সিং প্রযুক্তি এবং একটি ব্লকচেইন ব্যবহার করে আপনার ডেটা সংগ্রহ ও সংরক্ষণ করার জন্য এমন একটি বিন্যাসে যা আপনাকে কেবলমাত্র কাঁচা ডেটাতে অ্যাক্সেস দেয় এবং আপনি যাকে এটি ব্যবহার করার অনুমোদন দেন তারা শুধুমাত্র নেবুলার কম্পিউটারে সম্পাদিত বিশ্লেষণগুলি অ্যাক্সেস করতে পারে। আপনার কাঁচা জিনোমিক ডেটা কখনই প্রকাশ করা হয় না বা ডাউনলোডের জন্য উপলব্ধ করা হয় না। মূল ধারণা হল আপনার ডিএনএ হল আপনার সম্পত্তি, এবং যদি অন্য কেউ এটি থেকে লাভ করতে চলেছে, তাহলে আপনি বলা এবং কাটা উভয়ই প্রাপ্য।

কাটটি নেবুলা টোকেনের আকারে আসে, যা আপনি গবেষকদের আপনার ডেটাতে অ্যাক্সেস দেওয়ার বিনিময়ে পান। আপনি অর্থের বিনিময়ে এগুলিকে নগদ করতে পারেন বা আপনার জিনোম সম্পর্কে আরও বিশদ অন্তর্দৃষ্টির জন্য অর্থ প্রদানের জন্য এগুলি ব্যবহার করতে পারেন (আপনি সাধারণ পুরানো অর্থ দিয়েও এই আপগ্রেডটি পেতে পারেন), মূলত আপনার জিন সিকোয়েন্সিংয়ের ব্যয়টি গবেষকদের কাছে স্থানান্তর করে যারা আসলে এটি ব্যবহার করবেন এবং আপনাকে কিকব্যাক দিচ্ছে।

এনক্রিপজেন

ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

ডিএনএ সিকোয়েন্সিং অফার করে: অংশীদারদের থেকে
অফার রিপোর্ট: না

আরেকটি প্রধান খেলোয়াড় হল এনক্রিপজেন, যদিও তারা আপনার ডিএনএ বিশ্লেষণ করে না বা আপনাকে একটি প্রতিবেদন দেয় না, মূলত ডিএনএ মার্কেটপ্লেসে ফোকাস করা বেছে নেয়। আপনি আপনার পছন্দের টেস্টিং পরিষেবাটি ব্যবহার করতে পারেন, তারপরে বিক্রি করতে এনক্রিপজেনের জিন-চেইন (একটি ব্লকচেইন) কাঁচা ডেটা আনতে পারেন। অনেকটা নেবুলার মতো, ব্যবহারকারীদের কেউ তাদের ডেটা অ্যাক্সেস করার আগে সম্মতি দিতে হবে এবং কাঁচা ডেটা কখনই পুরোপুরি প্রকাশ করা হয় না। একটি প্রধান পার্থক্য হল ব্যবহারকারীরা তাদের ডেটার জন্য মূল্য নির্ধারণ করতে পারে — একটি আরও বাজার-ভিত্তিক পদ্ধতি, কিন্তু আরও জটিল।

লুনাডিএনএ

ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

ডিএনএ সিকোয়েন্সিং অফার করে: না
অফার রিপোর্ট: না

তারা নিজেদেরকে একটি ব্লকচেইন কোম্পানি হিসাবে পিচ করে না, তবে লুনাডিএনএ একটি প্রক্রিয়া হিসাবে ব্যবহার করে যা তাদের নিরাপদে ডেটা সঞ্চয় এবং ভাগ করতে দেয়। নেবুলা এবং এনক্রিপজেনের মতো, তারা আপনার সমস্ত কাঁচা ডেটা রাখে (শুধু একটি অনুলিপি, যা আপনি পছন্দ করলে মুছে ফেলতে পারেন) এবং আপনি অনুমতি দিলেই অ্যাক্সেস দেয়। বিনিময়ে, আপনি LunaDNA-তে লভ্যাংশ প্রদানকারী শেয়ার পাবেন, যার অর্থ এটি একটি সম্প্রদায়ের মালিকানাধীন প্রকল্প।

DNATix

ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

ডিএনএ সিকোয়েন্সিং অফার করে: না
অফার রিপোর্ট: না

একটি ব্লকচেইনের মাধ্যমে সফলভাবে জেনেটিক তথ্য স্থানান্তরকারী প্রথম কোম্পানি হওয়ার দাবি করে, DNATix প্রতিটি ব্যবহারকারীকে একটি "জেনেটিক ওয়ালেট" দেয় যা আপনার আসল পরিচয়ের সাথে আবদ্ধ নয় এবং যা শুধুমাত্র আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি আপনার ডিএনএ ডেটা আপলোড করতে পারেন এবং মূলত আপনার ইচ্ছামতো এটি পাঠাতে পারেন, আপনাকে আপনার সম্পূর্ণ জিনোম না দিয়ে বা আপনি কে তা তাদের জানাতে পরিষেবাগুলি থেকে অন্তর্দৃষ্টি পেতে অনুমতি দেয়৷

জেনোম

ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

ডিএনএ সিকোয়েন্সিং অফার করে: হ্যাঁ
অফার রিপোর্ট: হ্যাঁ

জেনোম মূলত এনক্রিপজেনের সাথে মিশ্রিত নেবুলার রাশিয়ান সমতুল্য:এটি ডিএনএ সিকোয়েন্সিং এবং একটি সম্পূর্ণ প্রতিবেদন সরবরাহ করে, তবে এটি একটি শক্তিশালী ব্লকচেইন-ভিত্তিক মার্কেটপ্লেসের সাথেও আসে। 2019 সাল পর্যন্ত, তাদের সম্পূর্ণভাবে কাজ করা পণ্য নেই, কিন্তু তারা তাদের ব্লকচেইনের প্রথম সংস্করণ চালু করেছে।

এটিকে ব্লকচেইন করুন, মার্কেটপ্লেসে — আমি একটি ব্যক্তিগত DNA পরীক্ষা কোথায় পাব?

ব্লকচেইনে জিন কেনা এবং বিক্রি করা সম্ভবত বেশিরভাগ লোকেরা ডিএনএ পরীক্ষার জন্য আগ্রহী নয়৷ আপনার গোপন রেসিপি জনসাধারণের কাছে চলে যাচ্ছে এমন ভয় না পেয়ে আপনি কেবল আপনার ঐতিহ্য এবং স্বাস্থ্য ডেটা সম্পর্কে জানতে চান৷

সেই ক্ষেত্রে, নেবুলা অবশ্যই আপনার সেরা বাজি, কারণ তারা একই ফর্ম্যাট এবং বড় টেস্টিং কোম্পানিগুলির ব্যবহারকারী-বন্ধুত্ব সহ একটি পরিষেবা অফার করে যখন অনেক উচ্চ স্তরের ডেটা সুরক্ষা এবং অ্যাক্সেস নিয়ন্ত্রণ অফার করে৷ যদিও এখানে উল্লিখিত অন্যান্য সংস্থাগুলি সম্ভবত আপনাকে একটি সুন্দর রঙ-কোডেড প্রতিবেদন দেবে না। তারা বেশিরভাগই ব্যবহারকারীর গোপনীয়তার প্রয়োজনের সাথে ডিএনএর বিশাল গবেষণার সম্ভাবনার সমন্বয় সাধনের দিকে মনোনিবেশ করে, যা শেষ পর্যন্ত প্রত্যেকের জন্য আরও ব্যক্তিগত ডিএনএ পরীক্ষাকে বোঝায়।


  1. Surfshark VPN এর সাথে আপনার ব্যক্তিগত জিনিসগুলি ব্যক্তিগত রাখুন

  2. আপনার ব্রাউজিং ব্যক্তিগত রাখতে Google Chrome-এর জন্য VPN এক্সটেনশন

  3. আপনার ডেটা সুরক্ষিত রাখতে 19 সেরা ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন

  4. আপনার ডেটা ব্যাক আপ করার সময় 5টি জিনিস মনে রাখবেন