কম্পিউটার

সতর্কতা চিহ্ন যা বলে যে আপনার SSD Windows 10/11 এ ব্যর্থ হচ্ছে কিনা

কম্পিউটার শিল্প ধীরে ধীরে কিন্তু অবশ্যই হার্ড ডিস্ক ড্রাইভ (HDDs) থেকে সলিড স্টেট ড্রাইভ (SSDs) এ চলে যাচ্ছে। এটি অত্যন্ত সম্ভাবনাময় যে দুটি নেতৃস্থানীয় গেমিং কনসোল (প্লেস্টেশন এবং এক্সবক্স) এর পরবর্তী প্রজন্মেও ঐতিহ্যগত HDD-এর পরিবর্তে স্টোরেজ উপাদান হিসেবে SSD-কে বৈশিষ্ট্যযুক্ত করবে।

যখন এটি শারীরিক বৈশিষ্ট্যের ক্ষেত্রে আসে, এসএসডি এবং এইচডিডিগুলি বেশ একই রকম। যাইহোক, এই দুটি উপাদান স্বতন্ত্রভাবে ডেটা পরিচালনা করে। যদিও প্রতিটি ডিভাইস তার সুবিধা এবং অসুবিধার তালিকা নিয়ে আসে, একটি SSD সবসময় তার সুবিধাজনক এবং দ্রুত ডেটা প্রসেসিং কার্যকারিতার কারণে শীর্ষে থাকে।

তবুও, আপনি এখানে আছেন কারণ আপনি ইতিমধ্যে একজন নিশ্চিত SSD ব্যবহারকারী, তাই দুটির তুলনার গভীরে যাওয়ার দরকার নেই। আমরা সকলেই এসএসডি পছন্দ করি কারণ সেগুলি দ্রুত, হালকা-ওজন এবং কম শক্তি খরচ করে। তারা ডেটা প্রক্রিয়া করার জন্য ফ্ল্যাশ মেমরি ব্যবহার করে, যার অর্থ কোনও যান্ত্রিক বা গতির উপাদান জড়িত নেই। একটি SSD-তে কোন স্পিনিং প্ল্যাটার, স্পিন্ডেল বা চৌম্বকীয় মাথা নেই, এটিকে আরও নির্ভরযোগ্য এবং টেকসই করে তোলে। এটি একটি HDD-এর তুলনায় একটি SSD-কে ত্রুটির দিকে কম ঝুঁকে দেয়৷

তারপর আবার, এর মানে এই নয় যে এসএসডিগুলি নির্বোধ। প্রকৃতপক্ষে, SSD-এর আয়ুষ্কাল 5 থেকে 10 বছর থাকে আগে আপনি জিনিসগুলি দক্ষিণে যাওয়ার আশা করেন। যাইহোক, বেশিরভাগ SSD তাদের প্রত্যাশিত আয়ুষ্কালে পৌঁছাতে ব্যর্থ হয় কারণ যৌক্তিক এবং শারীরিক ত্রুটির কারণে। অতএব, যখন একটি SSD ব্যর্থ হয় বা বিকৃত হয়ে যায়, তখন আপনাকে একটি পুনরুদ্ধার বা ব্যাকআপ প্রতিকারের সাথে প্রস্তুত থাকতে হবে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

কেন একটি SSD ব্যর্থ হতে পারে?

একটি SSD কেন ব্যর্থ হতে পারে বা দূষিত হতে পারে তার অনেক কারণ আছে, কিন্তু আমরা সেখানে যাওয়ার আগে, প্রথমে এটি কীভাবে কাজ করে তা বোঝা যাক। একটি এসএসডি ফ্ল্যাশ মেমরি নামক RAM এর অনুরূপ প্রযুক্তি ব্যবহার করে। RAM এবং NAND Flash (SSDs দ্বারা ব্যবহৃত) এর মধ্যে পার্থক্য হল যে পিসি বন্ধ করার পরেও পরবর্তী ডেটা অপরিবর্তিত থাকে। তথ্য বৈদ্যুতিক সেল গ্রিডে রাখা হয়. এই গ্রিডগুলি তারপর পৃষ্ঠাগুলিতে শ্রেণীবদ্ধ করা হয়, যেখানে ডেটা রাখা হয়। তারপর, একাধিক পৃষ্ঠা, একত্রিত হলে, একটি মেমরি ব্লক অবতীর্ণ হয়। একটি মেমরি ব্লকের সর্বোচ্চ আকারকে NTFS বলা হয় এবং এর আয়তন প্রায় 4KB।

এখন, যদি একটি SSD ব্যর্থ হয়, খেলার মধ্যে একটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ত্রুটি থাকতে হবে। যখন নতুন ডেটা এসএসডিতে লেখা হচ্ছে, তখন বৈদ্যুতিক সেল গ্রিডগুলি ক্ষয়প্রাপ্ত হয়। সুতরাং, কোষগুলি মারা যাওয়ার আগে আপনি সীমিত সংখ্যক বার তথ্য লিখতে পারেন৷

একটি SSD-এর মধ্যে কন্ট্রোলার, হোস্ট ইন্টারফেস, সেইসাথে অন্যান্য অংশের মতো বেশ কয়েকটি উপাদান রয়েছে। এই উপাদানগুলির একটিতে ব্যর্থতা বা ত্রুটি একটি SSD এর প্রত্যাশিত আয়ুষ্কালের আগেই মারা যেতে পারে৷

এছাড়াও যৌক্তিক সমস্যা রয়েছে যা SSD ব্যর্থতার কারণ হতে পারে, যেমন ড্রাইভ দুর্নীতি। ক্ষতিকারক সফ্টওয়্যার, সেইসাথে খারাপ সেক্টর, এছাড়াও পৃষ্ঠাগুলি ব্যর্থ হতে পারে এবং অপর্যাপ্ত ব্লক তৈরি করতে পারে। এটি তখন একটি SSD ব্যর্থতার দিকে পরিচালিত করে৷

যেহেতু SSD একটি অপেক্ষাকৃত নতুন প্রযুক্তি, একটি ব্যর্থ ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব। সুতরাং, আপনার এসএসডি কখন তার আয়ুষ্কালের শেষের দিকে তা জানা অত্যাবশ্যক যাতে আপনি আপনার মূল্যবান তথ্য রক্ষা করার জন্য প্রযোজ্য ব্যবস্থা গ্রহণ করে সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত করতে পারেন৷

আপনার SSD ব্যর্থ হলে কিভাবে বলবেন?

একটি SSD-তে পরিধানের কোনো লক্ষণ সনাক্ত করতে, আপনাকে অবশ্যই এর সফ্টওয়্যার ইন্টারফেসের উপর নির্ভর করতে হবে। আগে যেমন বলা হয়েছে, একটি SSD-এর গতিশীল যান্ত্রিক উপাদান থাকে না। অতএব, এটি ব্যর্থতার কাছাকাছি হলেও, কিছু মজার শব্দ শোনার আশা করবেন না। সুতরাং, আপনি কিভাবে বলতে পারেন যে আপনার SSD ব্যর্থ হচ্ছে বা হতে চলেছে? এখানে SSD-এর সাধারণ লক্ষণগুলি মারা যাচ্ছে:

সিস্টেম ফাইলের দুর্নীতি

আপনার অপারেটিং সিস্টেম ফাইল সিস্টেম মেরামতের ত্রুটির বিজ্ঞপ্তি দেখাতে শুরু করে। যখন আপনি একটি বিজ্ঞপ্তি দেখেন যা সিস্টেম ফাইলগুলির দুর্নীতিকে নির্দেশ করে, তখন শুধু জানুন আপনি একটি গুরুতর সমস্যার সাথে মোকাবিলা করছেন। এটি হয় আপনার অপারেটিং সিস্টেমকে ঠিক করা দরকার বা, সবচেয়ে খারাপ পরিস্থিতি, আপনার SSD ব্যর্থ হচ্ছে। তবে, হঠাৎ সিস্টেম বন্ধ হওয়ার কারণে এটি একটি মিথ্যা অ্যালার্মও হতে পারে।

তবুও, আপনার চিন্তা করা উচিত এবং অবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত। সমস্যাটি সিস্টেম বা আপনার ড্রাইভ থেকে তৈরি হয়েছে কিনা তা খুঁজে বের করার চেষ্টা করুন। তারপর, আপনার SSD ব্যর্থ হলে ডেটা পুনরুদ্ধারের জন্য সতর্কতামূলক ব্যবস্থা নিন।

খারাপ ব্লক

এগুলি ঐতিহ্যগত হার্ড ড্রাইভের দুর্নীতিগ্রস্ত সেক্টরের মতো। যদি আপনার SSD-এ খারাপ ব্লক থাকে, আপনি এতে ডেটা পড়তে বা লিখতে পারবেন না। এইভাবে, একবার আপনার একটি খারাপ ব্লক হয়ে গেলে, আপনি একটি গুরুতর সমস্যা মোকাবেলা করছেন যা স্থায়ী ডেটা ক্ষতির কারণ হতে পারে।

এই ধরনের পরিস্থিতিতে, একটি ডেটা পুনরুদ্ধার সরঞ্জাম ব্যবহার করা ভাল, তারপর আপনার তথ্য নিরাপদ তা নিশ্চিত করতে SSD ক্লোন করুন। বেশিরভাগ ক্ষেত্রে, যদি SSD খারাপ ব্লকের লক্ষণ দেখাতে শুরু করে, তবে এটি কাজ করার সম্ভাবনা ক্ষীণ। এমনকি যদি আপনি করেন, এটি শীঘ্রই তার ভাগ্য পূরণ করবে। অতএব, এটিকে পরিবর্তন করাই ভালো।

কম্পিউটার ক্র্যাশ

সিস্টেম ক্র্যাশগুলি একটি দূষিত ফাইল সিস্টেম বা একটি ত্রুটিপূর্ণ SSD এর একটি ইঙ্গিত, কিন্তু আপনি যদি কোনও সমস্যা না করেই আপনার সিস্টেমটি বেশ কয়েকবার রিবুট করতে পরিচালনা করেন, তাহলে সম্ভাবনা হল আপনি একটি মৃত SSD এর সাথে কাজ করছেন৷ তাই, এক্ষুনি ব্যবস্থা নিন।

কেবল-পঠন মোড

এটি বিরল অনুষ্ঠানে ঘটে যখন SSD স্বয়ংক্রিয়ভাবে রিড-অনলি মোডে যেতে শুরু করে। যখন এটি ঘটতে শুরু করে, আপনাকে অবিলম্বে ডেটা ব্যাক আপ করতে হবে কারণ এই ধরনের ত্রুটি স্থায়ীভাবে ডেটা ক্ষতির কারণ হতে পারে৷ এই দৃশ্যের সবচেয়ে ভালো দিক হল এটি আপনাকে আপনার ডেটা অ্যাক্সেস এবং ব্যাকআপ করার সুযোগ দেয়৷

পড়ুন বা লিখুন ত্রুটিপূর্ণ

একটি ফাইল অনুলিপি করার চেষ্টা করার সময় যদি আপনি একটি ত্রুটি বার্তা দ্বারা স্বাগত জানান, এটি একটি সম্ভাব্য ব্যর্থ SSD এর জন্য একটি সতর্কতা বিবেচনা করুন। এই উপসর্গটি সাধারণত খারাপ ব্লক সহ একটি SSD থেকে উদ্ভূত হয়। সুতরাং, আপনার ডিস্ক ডিফ্র্যাগমেন্টার টুল ব্যবহার করে আপনার ডিস্কের স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করা উচিত এবং আপনার ডেটা ব্যাক আপ করার পরে এটি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করা উচিত।

আপনার SSD ব্যর্থ হলে কি করবেন?

যখন আপনি উপরের লক্ষণগুলি দেখতে শুরু করেন, তখন আপনার অবিলম্বে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত। যাইহোক, যদি আপনার ডেটা হারিয়ে যায় বা SSD নষ্ট হয়ে যায়, তাহলে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি প্রয়োগ করতে হবে:

  1. একটি নির্ভরযোগ্য ডেটা রিকভারি টুল ডাউনলোড এবং ইনস্টল করুন।
  2. এটি চালান এবং যে নষ্ট SSD থেকে আপনি ডেটা পেতে চান সেটি নির্বাচন করুন৷
  3. স্ক্যান করুন এবং আপনার তথ্য পুনরুদ্ধার করুন।

একটি ব্যর্থ SSD থেকে ডেটা সুরক্ষিত করুন

একটি মৃত SSD থেকে ডেটা পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব প্রযুক্তিগত সরঞ্জামগুলির অভাবের কারণে যা এর প্রযুক্তির সাথে মেলে। এটি বলার সাথে সাথে, ডেটা হারানো এড়াতে ব্যবহারকারীর ব্যর্থ SSD এর লক্ষণগুলি জানা অপরিহার্য। উভয় শারীরিক এবং যৌক্তিক সমস্যা স্থায়ী ডেটা ক্ষতি হতে পারে। অতএব, একটি ব্যর্থ এসএসডি থেকে ডেটা সুরক্ষিত করার জন্য, উপরে উল্লিখিত উপসর্গগুলির যে কোনও একটিকে চিনতে শুরু করার সাথে সাথে একজনকে ব্যাক আপ করতে হবে। আপনার SSD এর স্থায়িত্ব বাড়ানোর জন্য, আপনাকে অবশ্যই বিশ্বস্ত PC মেরামতের সফ্টওয়্যার সরঞ্জামগুলি ব্যবহার করে আপনার সিস্টেমকে সুস্থ রাখতে হবে যা জাঙ্ক, ভাইরাস এবং সেইসাথে অন্যান্য দূষিত ফাইলগুলি পরিষ্কার করতে সহায়তা করে৷


  1. আপনার ডেটা এখনও ব্যাক আপ করা হয়নি - উইন্ডোজ 11/10-এ ফাইলের ইতিহাস

  2. স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত উইন্ডোজ 11/10 এ আপনার পিসি মেরামত করতে পারেনি

  3. কিভাবে আপনার Windows 11/10 কম্পিউটার লক করবেন

  4. আপনার ফোন অ্যাপটিকে Windows 11/10-এ মোবাইল ডেটার মাধ্যমে সিঙ্ক করুন৷