কম্পিউটার

Firefox এখন আপনার ব্যক্তিগত ডেটা মুছে দেবে

Mozilla সমস্ত Firefox ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত তথ্য মুছে ফেলার সুযোগ দিচ্ছে। বিশেষত, টেলিমেট্রি ডেটা, যা বেশিরভাগ প্রযুক্তি শিল্প এমনকি ব্যক্তিগত ডেটা হিসাবে বিবেচনা করে না। তবুও, মজিলা গোপনীয়তা এবং নিরাপত্তার ক্ষেত্রে অতিরিক্ত মাইল অতিক্রম করছে।

CCPA কি?

এই পদক্ষেপটি ক্যালিফোর্নিয়া কনজিউমার প্রাইভেসি অ্যাক্ট (CCPA) দ্বারা প্ররোচিত হয়েছে, যা 1 জানুয়ারী, 2020 থেকে কার্যকর হয়েছে৷ CCPA ক্যালিফোর্নিয়ানদের তাদের ডেটা পরিচালনা করার অধিকারকে প্রসারিত করে৷ তারা তাদের ডেটা অ্যাক্সেস করতে পারে, এটি বিক্রি হয়েছে কিনা তা দেখতে এবং এটি মুছে ফেলার অনুরোধ করতে পারে।

CCPA শুধুমাত্র ক্যালিফোর্নিয়ার নাগরিকদের জন্য প্রযোজ্য। যাইহোক, যেমনটি EU-এর জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (GDPR) এর সাথে ঘটেছে, কিছু কোম্পানি অন্য কোথাও ব্যবহারকারীদের জন্য নিয়মগুলি প্রসারিত করছে। Mozilla সহ, যেটি শুরু থেকেই CCPA সমর্থন করেছে।

মোজিলা আপনার ফায়ারফক্স ডেটা মুছে ফেলার প্রস্তাব দেয়

CCPA আইনের প্রত্যক্ষ ফলাফল হিসাবে, Mozilla সারা বিশ্বের সকল Firefox ব্যবহারকারীদের কোম্পানির সংগ্রহ করা ব্যক্তিগত ডেটা মুছে ফেলার সুযোগ দিচ্ছে। Mozilla পরিবর্তনটি ব্যাখ্যা করে, যা Firefox 72-এর সাথে ওপেন পলিসি এবং অ্যাডভোকেসি ব্লগে উপলব্ধ হবে৷

Mozilla ইঙ্গিত করতে আগ্রহী যে "Firefox ইতিমধ্যেই আপনার খুব কম ডেটা সংগ্রহ করে," উল্লেখ করে যে এর বেশিরভাগই "আমাদের ফায়ারফক্সের কার্যকারিতা এবং নিরাপত্তা উন্নত করতে সাহায্য করার জন্য"। মজিলা এটিকে "টেলিমেট্রি ডেটা" বলে, যা ব্রাউজিং অভ্যাস সম্পর্কে খুব সাধারণ তথ্য প্রদান করে।

আপনি যদি ব্যক্তিগত ব্রাউজিং মোডে ফায়ারফক্স ব্যবহার করেন তবে এই টেলিমেট্রি ডেটার কোনোটিই সংগ্রহ করা হয় না। আরও কী, কোম্পানিটি "ফায়ারফক্সে টেলিমেট্রি নিষ্ক্রিয় করার জন্য সর্বদা লোকেদের সহজ বিকল্প দেয়" এবং "আমরা কতক্ষণ টেলিমেট্রি ডেটা রাখি তার উপর কঠোর সীমা" প্রয়োগ করে৷

যাইহোক, Mozilla এখন এই টেলিমেট্রি ডেটা অন্তর্ভুক্ত করার জন্য ব্যবহারকারী মুছে ফেলার অধিকার প্রসারিত করছে। তাই, ফায়ারফক্স এখন "ব্যবহারকারীকে সরাসরি ফায়ারফক্স থেকে ডেস্কটপ টেলিমেট্রি মুছে ফেলার অনুরোধ করার একটি উপায় প্রদান করবে - এবং মোজিলায় আমাদের জন্য একটি উপায় সেই মুছে ফেলার জন্য।"

ফায়ারফক্স ব্যবহার করার সময় আপনার গোপনীয়তা সর্বাধিক করুন

যেমন পূর্বে উল্লেখ করা হয়েছে, আপনার ডেটা মুছে ফেলার অনুরোধ করার বিকল্পটি বিশ্বব্যাপী সমস্ত Firefox ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, এবং শুধুমাত্র CCPA দ্বারা কভার করা ক্যালিফোর্নিয়ানদের জন্য নয়। যা একটি উত্কৃষ্ট পদক্ষেপ। এবং এখানে ফায়ারফক্স ব্যবহার করার সময় আপনার অনলাইন গোপনীয়তা সর্বাধিক করার আরও কিছু উপায় রয়েছে৷


  1. কিভাবে উইন্ডোজে আপনার HDD বা SSD থেকে ফাইলগুলিকে নিরাপদে মুছবেন

  2. আপনার সিরি ইতিহাস এবং ডেটা কীভাবে মুছবেন

  3. কিভাবে ইন্টারনেট থেকে আপনার ব্যক্তিগত ডেটা মুছবেন

  4. আপনার Google অ্যাকাউন্ট ডেটা কীভাবে মুছবেন