কম্পিউটার

HTML ব্যাকগ্রাউন্ড কালার

সিএসএস এমনকি পাকা ডেভেলপারদের জন্য ভীতিকর হতে পারে—এখানে অনেক বিকল্প আছে! কিন্তু এই প্রবন্ধে, আমরা আলোচনা করব কীভাবে আলাদা ক্যাসকেডিং স্টাইল শীট তৈরি না করে আপনার HTML নথিতে পটভূমির রঙ পরিবর্তন করতে হয়।

HTML5 ব্যবহার করার সময়, আপনি স্টাইল অ্যাট্রিবিউট এবং প্রপার্টি `ব্যাকগ্রাউন্ড-কালার` ব্যবহার করে একটি পটভূমির রঙ যোগ করতে পারেন। আপনি আপনার পছন্দের উপাদানটিতে এই বৈশিষ্ট্যটি প্রয়োগ করতে পারেন; যাইহোক, সমগ্র পৃষ্ঠার পটভূমির রঙ সেট করতে, শৈলী বৈশিষ্ট্যটি বডি ট্যাগে থাকা উচিত। আপনার এইচটিএমএল দেখতে এইরকম কিছু হতে পারে:

<!DOCTYPE html>
<html>
  <head>
  </head>
  <body style="background-color:orange;">
    <h1>This is our header.</h1>
    <p>This is our text.</p>
  </body>
 </html>

এই কোডটি আমাদের একটি কমলা পটভূমি সহ একটি HTML পৃষ্ঠা দেয়৷

অতিরিক্ত ওয়েব কালার সিস্টেম বাস্তবায়ন করা

HTML ব্যাকগ্রাউন্ড কালার

আপনি যখন HTML-এ আপনার রঙ নির্বাচন করেন, তখন স্টাইল অ্যাট্রিবিউট হেক্স কোড, HTML রঙের নাম, RGB(A) রঙের মান এবং HSL রঙের মান গ্রহণ করে। আরজিবি রঙ এবং এইচএসএল রঙের ক্ষেত্রে, রঙের সিস্টেমগুলি অবশ্যই পটভূমি-রঙের ঘোষণায় অন্তর্ভুক্ত করতে হবে।

প্রতিটি রঙের সিস্টেমকে কীভাবে ফর্ম্যাট করতে হয় তার উদাহরণ নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

হেক্স কোড

<body style="background-color:#fbbd0e;">
</body>

HTML রঙের নাম

<body style="background-color:orange;">
</body>

RGB রঙের মান

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

<body style="background-color:rgb(251,189,14);">
</body>

RGBA রঙের মান

<body style="background-color:rgba(251,189,14,0.5);">
</body>

এইচএসএল রঙের মান

<body style="background-color:hsl(44, 96%, 51%);">
</body>

HSLA রঙের মান

<body style="background-color:hsla(44, 96%, 51%, 0.5);">
</body>

একটি বিষয় নোট করুন:যদি এই পদ্ধতিটি ব্যাকগ্রাউন্ড কালার সেট করার জন্য ব্যবহার করা হয়, কিন্তু পরে একটি বাহ্যিক CSS ফাইল লেখা হয়, তাহলে আপনার HTML থেকে স্টাইল অ্যাট্রিবিউট এবং ব্যাকগ্রাউন্ড-কালার প্রপার্টি মুছে ফেলতে ভুলবেন না যাতে একটি স্টাইল অন্যটিকে ওভাররাইট করা থেকে বিরত রাখে।

উপসংহার

এই প্রবন্ধে, আমরা আলোচনা করেছি কিভাবে HTML দিয়ে ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করা যায়। আপনি যদি HTML-এ নতুন হয়ে থাকেন, তাহলে এখানে আমাদের গাইড দেখুন:HTML শিখুন:হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ শেখার জন্য একটি গাইড, অথবা আমাদের নিবন্ধটি পড়ুন HTML শিখতে কতক্ষণ লাগে?


  1. এইচটিএমএল ডম স্টাইল ব্যাকগ্রাউন্ড কালার প্রপার্টি

  2. HTML DOM শৈলী পটভূমি সম্পত্তি

  3. এইচটিএমএল স্ক্রীন কালার ডেপথ প্রপার্টি

  4. এইচটিএমএল ডম স্টাইল রঙের বৈশিষ্ট্য