কম্পিউটার

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

স্পার্কলাইন হল ক্ষুদ্র ক্ষুদ্র চার্ট যা সম্পূর্ণরূপে ওয়ার্কশীট কক্ষের মধ্যে থাকে। 2010 সালে এবং এক্সেলের পরবর্তী সংস্করণে স্পার্কলাইন চালু করা হয়েছিল। স্পার্কলাইনগুলি ডেটার ভিজ্যুয়ালাইজেশনের অনুমতি দেয় এবং কেউ প্রবণতা বা নিদর্শনগুলি প্রদর্শন করতে স্পার্কলাইন ব্যবহার করতে পারে। ড্যাশবোর্ড তৈরি এবং উদ্দেশ্য ব্যবহার করার সময় তারা খুব আকর্ষণীয় হয়। কখনও কখনও, আপনি একটি প্রকৃত চার্টের প্রতিস্থাপনে স্পার্কলাইনগুলি ব্যবহার করা আরও সুবিধাজনক বলে মনে করতে পারেন, বিশেষ করে যদি ভিজ্যুয়ালাইজেশনের জন্য কারও ওয়ার্কশীটে সীমিত স্থান থাকে।

যদি কেউ এক্সেলে চার্ট এবং গ্রাফগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা বুঝতে পারে, তাহলে একজন সহজেই স্পার্কলাইনগুলি বুঝতে সক্ষম হওয়া উচিত। কয়েকটি ভিন্ন ধরনের স্পার্কলাইন রয়েছে যা আপনি আপনার ওয়ার্কশীটে ব্যবহার করতে পারেন যেমন:

  • লাইন স্পার্কলাইন
  • কলাম স্পার্কলাইন
  • জয়/পরাজয় স্পার্কলাইন

লাইন স্পার্কলাইনগুলি একটি লাইন চার্টের মতো এবং কেউ মাসিক বিক্রয় ডেটাতে প্রবণতা দেখাতে পারে, উদাহরণস্বরূপ লাইন স্পার্কলাইন ব্যবহার করে - লাইন চার্ট তৈরির নীতিগুলি লাইন স্পার্কলাইনের জন্য একই রকম। কলাম স্পার্কলাইনগুলি একটি কলাম চার্টের মতো এবং ডেটা পয়েন্টগুলির মধ্যে তুলনামূলক বিশ্লেষণের জন্য দরকারী। উইন/লস স্পার্কলাইনগুলি প্রতিটি ডেটা পয়েন্ট দেখায় বা প্রতিটি ডেটা পয়েন্টকে জয় বা ক্ষতি হিসাবে শ্রেণীবদ্ধ করে। তাই এই ধরনের স্পার্কলাইনের জন্য, জয় এবং হারের পয়েন্টের মধ্যে পার্থক্য রয়েছে।

স্পার্কলাইনগুলি সাধারণত অতিরিক্ত ভিজ্যুয়াল ব্যাখ্যা হিসাবে বেশিরভাগ স্প্রেডশীটে তাদের ডেটা উত্সের কাছে বা ঠিক পাশে থাকে। উপরন্তু কেউ একজনের প্রয়োজনের উপর নির্ভর করে একটি কলাম বা সারি বা একাধিক স্পার্কলাইনের উপর ভিত্তি করে একটি একক স্পার্কলাইন তৈরি করতে পারে।

সুতরাং, স্পার্কলাইনগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা বোঝানোর জন্য কয়েকটি সহজ উদাহরণ দিয়ে শুরু করা যাক।

পরিচয়

নাইজেরিয়া এবং ফ্রান্সের মতো দেশে শামুক একটি জনপ্রিয় খাবার। নাইজেরিয়াতে, স্টু, স্যুপ এবং পার্টিতে স্ন্যাকসের অংশ হিসাবে শামুক পরিবেশন করা হয়। শামুক একটি উচ্চ প্রোটিন কন্টেন্ট আছে, একটি অপেক্ষাকৃত কম চর্বি এবং কোলেস্টেরল কন্টেন্ট সঙ্গে মিলিত. তাই এগুলিকে পুষ্টির একটি সুস্বাদু কিন্তু এখনও স্বাস্থ্যকর উত্স হিসাবে বিবেচনা করা হয়৷

বিশ্বের বৃহত্তম শামুকের প্রজাতি পশ্চিম আফ্রিকায় পাওয়া যায়। দৈত্যাকার আফ্রিকান স্থল শামুক দৈর্ঘ্যে 30 সেন্টিমিটার পর্যন্ত বাড়তে পারে। নাইজেরিয়ার অনেক উদ্যোগী ছোট ব্যবসার মালিকদের দ্বারা শামুক চাষের উদ্যোগ নেওয়া হচ্ছে কারণ শামুক হাঁস-মুরগি বা ঐতিহ্যবাহী গবাদি পশুর চেয়ে অনেক ছোট খামারে জন্মাতে পারে এবং এইভাবে স্থান একটি সমস্যা নয়। উপরন্তু, শামুক হল হার্মাফ্রোডাইট এবং সারা বছর সঙ্গী। তারা একবারে 100টি পর্যন্ত ডিম দিতে পারে এবং খুব দ্রুত বংশবৃদ্ধি করতে পারে। ডিম পাড়ার ফ্রিকোয়েন্সি মূলত জলবায়ু এবং বর্ষার সময়কালের উপর নির্ভর করে।

শামুকের খোসা শামুক নিজেই নিঃসৃত হয়, এটি বেশিরভাগ ক্যালসিয়াম কার্বনেট দ্বারা গঠিত এবং এটি শামুকের সুরক্ষার একটি অত্যাবশ্যক উত্স, তাই, শামুক চাষীদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে সেখানে ক্যালসিয়ামের পর্যাপ্ত উৎস রয়েছে। শামুক প্রায়শই মাটির টুকরোগুলোকে ঢেকে ফেলে এবং গ্রাস করে তাই যদি মাটিতে পর্যাপ্ত ক্যালসিয়াম থাকে, কৃষক শামুকের খামারের জন্য উৎস করে থাকে, তাহলে শামুক একটি শক্ত পর্যাপ্ত খোলস তৈরি করবে। মাটিতে পর্যাপ্ত ক্যালসিয়াম না থাকলে কৃষক অতিরিক্ত ক্যালসিয়ামের সাথে খাদ্যের উৎসের পরিপূরকও করতে পারে। শামুকের খোসায় শামুকের ভিসারাল ভরও থাকে।

খাওয়ানো এবং প্রজনন কৌশলের সঠিক সংমিশ্রণে, শামুক চাষ ছোট ব্যবসার মালিকের জন্য বিনিয়োগে একটি যুক্তিসঙ্গত রিটার্ন দিতে পারে। শামুক খামার চালানোর আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হল খাওয়ানো। শামুক নিরামিষভোজী এবং আম, কলা এবং নাশপাতির পাশাপাশি বাঁধাকপি এবং লেটুসের মতো সবজি খেতে পারে।

কিছু শামুক চাষি যুক্তিসঙ্গতভাবে সস্তা বাজার এবং গৃহস্থালির বর্জ্য যেমন ফল ও সবজির খোসা বেছে নেয়। অন্যান্য কৃষকরা বিশেষভাবে তৈরি ফিড ক্রয় করে। ছোট ব্যবসার মালিকরা সাধারণত তাদের প্রাকৃতিক আবাসস্থল যেমন বন বা গুল্ম থেকে স্টার্টার বন্য শামুকের সংস্কৃতি পান। উপরন্তু, তারা অন্য প্রজনন খামার থেকে শামুক কিনতেও বেছে নিতে পারে।

আমাদের উত্স উদাহরণে, আমাদের কাছে একটি অনুমানমূলক ছোট ব্যবসার মালিকের কাছ থেকে কিছু ডেটা রয়েছে যিনি একটি শামুক চাষের উদ্যোগ শুরু করেছিলেন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

Win/Loss Sparklines ব্যবহার করা

পাঁচ বছর ধরে শামুকের খামার চালাচ্ছেন ক্ষুদ্র ব্যবসায়ী। তার কাছে বিগত বছরের মাসিক লাভ/ক্ষতির খামার পরিসংখ্যানের তথ্য রয়েছে। উইন/লস স্পার্কলাইনগুলি ব্যবহার করে এই ধরনের ডেটা পর্যাপ্তভাবে কল্পনা করা এবং সংক্ষিপ্ত করা যেতে পারে, যেখানে একটি মাসিক লাভকে জয় হিসাবে মনোনীত করা হয় এবং একটি মাসিক ক্ষতিকে ক্ষতি হিসাবে মনোনীত করা হয়। এটি অনেক সময় অতি সরলীকরণ হতে পারে, তাই যদি আরো বিস্তারিত ভিজ্যুয়ালাইজেশনের প্রয়োজন হয়, তাহলে জয়/পরাজয়ের স্পার্কলাইন এড়ানো উচিত।

1) সুতরাং, এই উইন/লস স্পার্কলাইন তৈরি করতে, সেল N5 নির্বাচন করুন, যা উৎস ডেটার ঠিক পাশে।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

2) এখন Insert>Sparklines এ যান এবং Win/Loss নির্বাচন করুন।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

3) স্পার্কলাইন তৈরি করুন ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে এবং একজনকে আগ্রহের ডেটা পরিসর নির্বাচন করতে বলা হবে। আপনি লোকেশন রেঞ্জও পরিবর্তন করতে পারেন তবে এই ক্ষেত্রে, আমরা লোকেশন রেঞ্জটি যেমন আছে সেভাবে ছেড়ে দেব (Excel সাধারণত স্বয়ংক্রিয়ভাবে মূল নির্বাচিত ঘরের উপর ভিত্তি করে অবস্থান পরিসর সনাক্ত করে)। তারপরে আমরা B5:M5 রেঞ্জকে ডাটা রেঞ্জ হিসেবে সিলেক্ট করি, যেমনটি নিচে দেখানো হয়েছে।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

4) ওকে ক্লিক করুন৷

5) মাসিক ডেটার মডেলিং উইন/লস স্পার্কলাইনগুলি এখন সেল N5-এ দেখানো হয়েছে৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

6) আমরা প্রসঙ্গ-সংবেদনশীল স্পার্কলাইন টুলস মেনু ব্যবহার করে অতিরিক্ত তথ্য হাইলাইট করতে পারি। প্রসঙ্গ-সংবেদনশীল স্পার্কলাইন টুলস ডিজাইন মেনু সক্রিয় করার জন্য সেল N5 নির্বাচন করে, সর্বোচ্চ লাভ এবং সর্বনিম্ন ক্ষতি হাইলাইট করার জন্য ডিজাইন>শো এবং হাই পয়েন্ট এবং লো পয়েন্ট চেক করুন।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]7) আমরা হাই পয়েন্ট এবং লো পয়েন্টের রঙ পরিবর্তন করতে চাই কারণ এটি কিছুটা বিভ্রান্তিকর হতে পারে বাকি পয়েন্টের জন্য ব্যবহার করা হচ্ছে একই রং আছে. এটি করার জন্য, সেল N5 এখনও নির্বাচন করে, আমরা স্পার্কলাইন টুলস>ডিজাইন>স্টাইল এ যাই এবং মার্কার রঙের পাশের ড্রপ-ডাউনে ক্লিক করুন। হাই পয়েন্টে যান এবং কমলা নির্বাচন করুন (বা অন্য কোনো রঙ যা বর্তমানে ব্যবহৃত লাল এবং নীল রঙ নয়)।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

8) সর্বোচ্চ পয়েন্ট বা লাভের পরিমাণ, এই ক্ষেত্রে, এখন নীচে দেখানো হিসাবে কমলা রঙ দিয়ে ফর্ম্যাট করা হয়েছে৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

9) সেল N5 এখনও নির্বাচিত হয়েছে তা নিশ্চিত করে, স্পার্কলাইন টুলস>ডিজাইন>স্টাইল এ যান এবং মার্কার রঙের পাশের ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন এবং নিম্ন বিন্দুর জন্য, নীচে দেখানো হিসাবে হালকা সবুজ চয়ন করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

10) কেউ এখনও স্ট্যান্ডার্ড ফরম্যাটিং ব্যবহার করে সেল N5 ফর্ম্যাট করতে পারে, যাতে তৈরি করা উইন/লস স্পার্কলাইন দৃশ্যমানভাবে আলাদা হয়৷

11) সেল N5 নির্বাচিত হলে, হোম>ফন্ট>ফিল করুন এবং একটি হালকা ধূসর ফিলিং দিয়ে সেলটি পূরণ করুন, এই ক্ষেত্রে, সাদা ব্যাকগ্রাউন্ড 1, গাঢ় 5%৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]12) সেলটি এখনও নির্বাচিত হলে, Home>Font> এ যান এবং সেলটিকে একটি শীর্ষ সীমানা দিন, একটি নীচের সীমানা, এবং একটি ডান সীমানা।

13) চূড়ান্ত ফলাফল নীচে দেখানো হয়েছে৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

লাইন স্পার্কলাইন ব্যবহার করা

একটি শামুক খামার চালানোর সুবিধা হল যে উল্লিখিত হিসাবে, চাষের জন্য প্রয়োজনীয় এলাকাটি ঐতিহ্যগত গবাদি পশু পালনের জন্য প্রয়োজনীয় এলাকার তুলনায় অনেক ছোট। এছাড়াও কেউ প্রয়োজনীয় স্থান ভাগ করে খুব সহজেই বিভিন্ন ফিড বা বিভিন্ন প্রজনন স্টক পরীক্ষা করতে পারে। এই ক্ষেত্রে, চাষী বছরের পর বছর ধরে বিক্রি এবং প্রজননের জন্য ব্যবহার করা মানসম্মত শামুক ছাড়াও, কৃষক দুটি ভিন্ন স্টার্টার প্রজনন সংস্কৃতি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি সংস্কৃতি খামারে একটি পৃথক ঘেরে রাখা হয়েছিল। মূল্যায়নের অধীনে প্রথম সংস্কৃতি ছিল বন থেকে প্রাপ্ত 50টি বন্য শামুক। শামুক চাষী সম্প্রদায়ের কেউ কেউ বিশ্বাস করেন যে বন্য শামুক অন্যান্য খামার থেকে প্রাপ্ত শামুকের চেয়ে বেশি স্থিতিস্থাপক এবং কম চাপযুক্ত। একই সাথে, কৃষক অন্য একটি শামুক প্রজনন খামার থেকে প্রাপ্ত আরেকটি সংস্কৃতি পরীক্ষা করেছেন। তিনি দুটি সংস্কৃতি থেকে মাসিক প্রাপ্ত ডিমের মোট পরিমাণ পরিমাপ করেছিলেন।

1) যেহেতু তিনি প্রতিটি স্টার্টার সংস্কৃতির মাসিক ডিম পাড়ার ফ্রিকোয়েন্সি দৃশ্যমানভাবে প্রদর্শন করতে চান, তাই তিনি লাইন স্পার্কলাইন ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন।

2) তাই এটি করার জন্য, N9:N10 পরিসরটি নির্বাচন করুন এবং Insert>Sparklines এবং Choose Line এ যান৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

3) স্পার্কলাইন তৈরি করুন ডায়ালগ বক্স ব্যবহার করে, আগ্রহের ডেটা পরিসর নির্বাচন করুন, যা এই ক্ষেত্রে নীচে দেখানো হিসাবে B9:M10 পরিসীমা।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

4) ওকে ক্লিক করুন৷

5) স্পার্কলাইনগুলি তৈরি হয় এবং স্বয়ংক্রিয়ভাবে গোষ্ঠীভুক্ত হয়, যার অর্থ কেউ সম্পূর্ণরূপে স্পার্কলাইন গোষ্ঠীতে নির্দিষ্ট সেটিংস প্রয়োগ করতে পারে৷

6) যে কক্ষগুলিকে গোষ্ঠীটি নির্বাচন করা হয়েছে সেগুলির সাথে, স্পার্কলাইন টুলস>ডিজাইন>দেখান এবং মার্কারগুলি দেখুন যাতে লাইনগুলি মার্কার বা প্রতিটি বিন্দুকে অন্য কথায় যেগুলি লাইন স্পার্কলাইন তৈরি করে তা দেখাতে পারে৷ এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]7) এখনও নির্বাচিত গোষ্ঠী তৈরি করে এমন সেলগুলির সাথে, স্পার্কলাইন টুলস>ডিজাইন>গ্রুপে যান এবং ক্লিক করুন অক্ষের নীচে ড্রপ-ডাউন তীরটিতে, এবং উল্লম্ব অক্ষের ন্যূনতম মান বিকল্পগুলির জন্য, এটিকে অটোমেটিক ফর অল স্পার্কলাইন থেকে সমস্ত স্পার্কলাইনের জন্য একই তে পরিবর্তন করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

8) গ্রুপ তৈরি করে এমন সেলগুলির সাথে এখনও নির্বাচিত, স্পার্কলাইন টুলস>ডিজাইন>গ্রুপে যান এবং অক্ষের নীচে ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন এবং উল্লম্ব অক্ষের সর্বোচ্চ মান বিকল্পগুলির জন্য, এটিকে স্বয়ংক্রিয় থেকে সমস্ত স্পার্কলাইনগুলির জন্য একই তে পরিবর্তন করুন। সকল স্পার্কলাইনের জন্য।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

9) গোষ্ঠীর জন্য এই সেটিংস পরিবর্তন করার প্রভাবের অর্থ হল যে স্পার্কলাইনগুলির গোষ্ঠী এখন ডেটা থেকে প্রাপ্ত একই সর্বোচ্চ ব্যবহার করে যা এই ক্ষেত্রে 500, এবং সর্বনিম্নটি ​​15 এ সেট করা হবে কারণ এটি ডেটা থেকে প্রাপ্ত সর্বনিম্ন। . আমরা দেখতে পাচ্ছি এই সেটিংস পরিবর্তনের প্রভাবটি দ্বিতীয় লাইনের স্পার্কলাইনে সবচেয়ে বেশি উচ্চারিত হয়, যা অন্য শামুকের খামার থেকে প্রাপ্ত শামুকের ডিম পাড়ার ফ্রিকোয়েন্সি বোঝায়। সুতরাং, এই ক্ষেত্রে, আমরা প্রতিটি সংস্কৃতির জন্য কয়েক মাস ধরে ডিম পাড়ার ফ্রিকোয়েন্সি দেখতে পাচ্ছি, সেইসাথে বন্য শামুকের সংস্কৃতির জন্য উচ্চতর ফ্রিকোয়েন্সি দেখতে পাচ্ছি যেহেতু আমরা একই অক্ষ ব্যবহার করেছি৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

10) এখন স্পার্কলাইনগুলি নির্বাচন করুন এবং Home>Font-এ যান এবং Fill বিকল্পটি নির্বাচন করুন, তারপরে দেখানো হিসাবে আরও রঙ নির্বাচন করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

11) কাস্টম ট্যাব নির্বাচন করুন, এবং RGB কে R 246, G 255, B 193 এ সেট করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

12) তারপর গ্রুপটিকে নীচের সীমানা, একটি উপরের সীমানা এবং নীচের মত একটি ডান সীমানা দিন।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

কলাম স্পার্কলাইন ব্যবহার করা

একটি শামুকের বিকাশের জীবনচক্র তিনটি প্রধান পর্যায়ে সঞ্চালিত হয়। প্রাথমিকভাবে, শামুক তার জীবনের প্রথম মাস একটি হ্যাচলিং হিসাবে কাটায়। হ্যাচলিং ফেজ একটি খুব পাতলা শেল ঝিল্লি এবং দ্রুত বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়। শামুকের ক্যালসিয়াম গ্রহণের উপর ভিত্তি করে খোলসটি ক্রমান্বয়ে বিকাশ করতে সক্ষম। কিশোর পর্যায়টি হ্যাচিংয়ের প্রথম বা দ্বিতীয় মাসের শেষ থেকে শুরু হয় এবং শামুকটি যৌন পরিপক্কতা না হওয়া পর্যন্ত স্থায়ী হয়, যা সাধারণত 14 থেকে 20 মাস পরে হয়। এই পর্যায়ের শেষে শেলটি ভালভাবে বিকশিত এবং শক্ত হওয়া উচিত। শামুকের প্রাপ্তবয়স্ক পর্যায়ের সূচনা শামুক যৌন পরিপক্কতায় পৌঁছানোর সাথে সাথেই শুরু হয়।

আরো পড়ুন:  Excel এ 3D রেফারেন্সিং এবং এক্সটার্নাল রেফারেন্স

কৃষকের কাছে শামুক খামারের আরও দুটি পৃথক বিভাগ রয়েছে, যাতে দুটি ভিন্ন খাওয়ানোর ব্যবস্থা পরীক্ষা করা যায়। একটি বিভাগে, স্টার্টার কালচারে ফিডে অতিরিক্ত ক্যালসিয়াম সাপ্লিমেন্ট যোগ করা হয়েছিল, অন্য বিভাগে (যদিও একই স্টার্টার কালচার) স্ট্যান্ডার্ড ফিড ব্যবহার করে খাওয়ানো হয়েছিল। প্রাপ্তবয়স্কদের সংখ্যা যাদের হ্যাচলিং এবং কিশোর পর্যায়ের পরবর্তীতে শক্ত খোসা ছিল, ক্যালসিয়ামের পরিপূরকগুলি পার্থক্য করেছে কি না তা দেখার জন্য পর্যায়ক্রমে পরিমাপ করা হয়েছিল। অন্য কথায়, শামুক প্রাপ্ত ক্যালসিয়ামের একটি ইঙ্গিত হিসাবে খোলের কঠোরতা ব্যবহার করা হয়েছিল।

1) কৃষক এখন একটি কলাম স্পার্কলাইন ব্যবহার করে গ্রাফিকভাবে এই আউটপুট দেখতে চায়৷

2) সুতরাং, নীচে দেখানো হিসাবে F14:F15 সেল নির্বাচন করুন।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

3) এখন Insert>Sparklines>কলাম Sparkline

এ যান

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

4) ডেটা পরিসরের জন্য, নীচে দেখানো হিসাবে B14:E15 পরিসরটি নির্বাচন করুন।

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

5) ওকে ক্লিক করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

6) সেল F15-এর দ্বিতীয় স্পার্কলাইনটি বর্তমান সারির উচ্চতা ব্যবহার করে ভালভাবে প্রদর্শন করছে না। তাই সেল F15 নির্বাচন করুন, এবং Home>Cells-এ যান, এবং Format-এর অধীনে ড্রপ-ডাউন তীর-এ ক্লিক করুন এবং Cell Size-এর অধীনে সারির উচ্চতা বেছে নিন। নীচে দেখানো হিসাবে সারির উচ্চতা 25.5 এ সেট করুন। স্পার্কলাইনগুলি আরও ভালভাবে দেখার জন্য কেউ একটি সেল বা স্পার্কলাইনযুক্ত কোষের আকার বাড়াতে বা কমাতে পারে৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

7) কিছু অতিরিক্ত অক্ষ কাস্টমাইজেশন প্রয়োজন. তাই সেল F14:F15 নির্বাচন করুন, স্পার্কলাইন টুলস>ডিজাইন>গ্রুপ এ যান এবং অক্ষের নীচে ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন, উল্লম্ব অক্ষের ন্যূনতম মান বিকল্পগুলির জন্য, উল্লম্ব অক্ষের সর্বনিম্ন মান বিকল্পের অধীনে নীচে দেখানো হিসাবে এবার কাস্টম মান চয়ন করুন .

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

8) উল্লম্ব অক্ষের জন্য ন্যূনতম মান হিসাবে 0.0 সেট করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

9) স্পার্কলাইনগুলি এখনও নির্বাচিত হলে, স্পার্কলাইন টুলস>ডিজাইন>গ্রুপ এ যান এবং অক্ষের নীচে ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন, উল্লম্ব অক্ষের সর্বোচ্চ মান বিকল্পগুলির জন্য, নীচে দেখানো হিসাবে এইবার কাস্টম মান চয়ন করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

10) নীচে দেখানো হিসাবে সর্বাধিক মান 260 লিখুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

11) উভয় ঘর নির্বাচন করে, Home>Font-এ যান এবং একটি হালকা নীল ফিল দিয়ে পূরণ করুন, এই ক্ষেত্রে, নীল, অ্যাকসেন্ট 1, লাইটার 80%। নীচে দেখানো হিসাবে একটি উপরে, নীচে এবং ডান সীমানা সেট করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

স্পার্কলাইন পরিষ্কার করা বা মুছে ফেলা

1) আপনি যদি এইমাত্র তৈরি করা স্পার্কলাইনগুলি সাফ বা মুছতে চান তবে আপনি কেবল স্পার্কলাইনগুলি ধারণকারী ঘরটি নির্বাচন করতে পারবেন না এবং মুছুন টিপুন। পরিবর্তে, নীচে দেখানো হিসাবে স্পার্কলাইন ধারণকারী সেল(গুলি) নির্বাচন করুন৷

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

2) স্পার্কলাইন টুলস>ডিজাইন>গ্রুপে যান এবং ক্লিয়ার নির্বাচন করুন

এক্সেলে স্পার্কলাইন কীভাবে ব্যবহার করবেন [একটি শামুক চাষের উদাহরণ সহ]

এবং সেখানে আপনার এটি আছে।

ওয়ার্কিং ফাইল ডাউনলোড করুন

SparklinesTN

উপসংহার

স্পার্কলাইনগুলি একজনের ওয়ার্কশীট বা ড্যাশবোর্ডে ভিজ্যুয়ালাইজেশন এবং ডেটা বিশ্লেষণের উদ্দেশ্যে উপযোগী। এগুলি সাধারণত উৎস ডেটার পাশে থাকে এবং চাক্ষুষ ব্যাখ্যামূলক এবং বর্ধিতকরণের উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। এগুলি কাস্টমাইজ করা যায় এবং কারও নির্দিষ্ট প্রয়োজন অনুসারে বা কিছু আগ্রহের বিষয়গুলিকে হাইলাইট করার জন্য ফর্ম্যাট করা যেতে পারে।

আপনি যদি প্রায়ই আপনার ওয়ার্কশীট বা ড্যাশবোর্ডে স্পার্কলাইন ব্যবহার করেন তাহলে অনুগ্রহ করে নির্দ্বিধায় মন্তব্য করুন এবং আমাদের জানান৷

পর্যালোচনা বিভাগ:আপনার বোঝাপড়া পরীক্ষা করুন

1) স্পার্কলাইন কি?

2) কখন কেউ উইন/লস স্পার্কলাইন ব্যবহার করবে?

3) বিভিন্ন অঞ্চল থেকে অনুমানমূলক মাসিক বিক্রয় ডেটা সহ একটি নমুনা ডেটাসেট সেটআপ করুন এবং ডেটা মডেল করার জন্য উপযুক্ত স্পার্কলাইনগুলি চয়ন করুন৷

4) ভিজ্যুয়াল এনহান্সমেন্টের জন্য আগের প্রশ্নে আপনার তৈরি করা স্পার্কলাইনগুলি ফর্ম্যাট করুন৷


  1. কিভাবে Excel এ Goal Seek ব্যবহার করবেন

  2. এক্সেলে পিআই ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে এক্সেলে স্পার্কলাইন ব্যবহার করবেন

  4. কিভাবে এক্সেলে VLOOKUP ব্যবহার করবেন