কম্পিউটার

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

Microsoft OneNote হল আপনার নোট রাখার একটি চমৎকার উপায়। অ্যাপটি বেশ কয়েকটি বৈশিষ্ট্যের সাথে লোড হয়, যার মধ্যে অনেকগুলি আপনি জানেন না। এই লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি এই নোট গ্রহণের অ্যাপ থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন৷

এখানে, আমরা কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য তালিকাভুক্ত করি যা আপনি OneNote অ্যাপে আপনার নোটের সাথে ব্যবহার করতে পারেন।

1. OneNote কে একটি আসল নোটবুকের মতো দেখান

আপনি যদি ভৌত ​​নোটবুকে নোট নিতে অভ্যস্ত হন, তাহলে আপনি একটি আসল নোটবুকের মতো ইন্টারফেস থাকতে OneNote পছন্দ করতে পারেন। সৌভাগ্যবশত, OneNote আপনাকে আপনার নোটের পটভূমি পরিবর্তন করতে দেয়, যাতে আপনি চাইলে একটি নোটবুক-থিমযুক্ত ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারেন।

এটি করতে, OneNote দিয়ে আপনার নোট খুলুন। দেখুন নির্বাচন করুন৷ শীর্ষে ট্যাব এবং নিয়ম লাইন নির্বাচন করুন বিকল্প তারপর, আপনি আপনার নোটের জন্য যে ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে চান তা নির্বাচন করুন৷

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

আপনি দেখতে পাচ্ছেন, বেছে নেওয়ার জন্য একাধিক ব্যাকগ্রাউন্ড রয়েছে।

2. একাধিক নোট উইন্ডো খুলুন

যদি একটি একক OneNote উইন্ডো আপনার জন্য যথেষ্ট না হয়, আপনি OneNote-এ একই বা ভিন্ন নোটের একাধিক উইন্ডো খুলতে পারেন। এটি আপনাকে বিভিন্ন উইন্ডোতে আপনার নোটগুলিকে শ্রেণীবদ্ধ করতে দেয়৷

OneNote-এ একাধিক নোট উইন্ডো খুলতে, দেখুন নির্বাচন করুন OneNote ইন্টারফেসের শীর্ষে ট্যাব করুন এবং নতুন উইন্ডো বেছে নিন বিকল্প।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

এখন আপনার কম্পিউটারে একটি নতুন OneNote উইন্ডো খোলা আছে। আপনি এই একাধিক উইন্ডোর মধ্যে স্বাভাবিক উপায়ে স্যুইচ করতে পারেন।

3. আপনার আইটেমগুলিতে ট্যাগ প্রয়োগ করুন

নতুন নোট তৈরি করা সহজ কিন্তু আপনার বিদ্যমান নোটে নির্দিষ্ট বিষয়বস্তু খুঁজে পাওয়া সত্যিই কঠিন। সৌভাগ্যবশত, আপনি OneNote-এ আপনার নোটগুলিতে ট্যাগ যোগ করতে পারেন, যা পরবর্তীতে নোটগুলি খুঁজে পাওয়া আরও সহজ করে তোলে৷

আপনার নোটে একটি ট্যাগ বরাদ্দ করতে, যেখানে আপনি ট্যাগ যোগ করতে চান সেখানে কার্সার রাখুন। তারপর, হোম নির্বাচন করুন৷ শীর্ষে ট্যাব করুন এবং ট্যাগগুলি থেকে একটি ট্যাগ চয়ন করুন৷ বিভাগ।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

OneNote আপনার নোটে নির্বাচিত ট্যাগ যোগ করবে। আপনার নোটে আরও ট্যাগ যোগ করতে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

4. অন্যান্য নোট/বিভাগের লিঙ্ক

প্রাসঙ্গিক বিষয়বস্তু খোঁজা সহজ করতে, আপনি আপনার OneNote নোটগুলিতে অন্যান্য নোট এবং বিভাগগুলিতে লিঙ্ক যুক্ত করতে পারেন৷ যখন কেউ আপনার নোটের একটি লিঙ্কে ক্লিক করে, OneNote তাদের সেই নোটে নিয়ে যাবে৷

আপনার নোটে একটি অভ্যন্তরীণ লিঙ্ক যোগ করতে, আপনি যে পাঠ্যটিতে একটি লিঙ্ক যোগ করতে চান তাতে ডান-ক্লিক করুন এবং লিঙ্ক চয়ন করুন খোলে মেনু থেকে।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

আপনি লিঙ্ক-এ যে আইটেমটির জন্য একটি লিঙ্ক যোগ করতে চান সেটি নির্বাচন করুন৷ জানলা. তারপর, ঠিক আছে নির্বাচন করুন আপনার লিঙ্ক যোগ করা শেষ করতে উইন্ডোর নীচে।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

5. পাসওয়ার্ড সুরক্ষিত নির্বাচিত বিভাগগুলি

আপনি যদি আপনার নোটগুলি ভাগ করার সময় নির্দিষ্ট বিভাগগুলি ব্যক্তিগত রাখতে চান তবে আপনি সেই নির্দিষ্ট বিভাগে পাসওয়ার্ড সুরক্ষা যোগ করতে পারেন। তারপর, যখন কোন ব্যবহারকারী ঐ বিভাগগুলি খোলার চেষ্টা করেন, তখন তাদের প্রবেশ করার আগে সঠিক পাসওয়ার্ড লিখতে হবে।

পাসওয়ার্ড সুরক্ষা যোগ করতে, আপনি যে বিভাগটি সুরক্ষিত করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং এই বিভাগটিকে পাসওয়ার্ড সুরক্ষিত করুন চয়ন করুন মেনু থেকে।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

পাসওয়ার্ড সেট করুন নির্বাচন করুন৷ ডানদিকে সাইডবারে। তারপরে, নির্বাচিত বিভাগের জন্য আপনি যে পাসওয়ার্ডটি ব্যবহার করতে চান তা লিখুন।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

পরে, আপনি যদি আপনার নোট বিভাগ থেকে পাসওয়ার্ড সুরক্ষা সরাতে চান, তাহলে পাসওয়ার্ড সরান নির্বাচন করুন ডানদিকে সাইডবার থেকে।

6. গণিত সমীকরণ টাইপ করুন এবং সমাধান করুন

OneNote-এর লুকানো বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল একটি গণিত সমাধানকারী, এবং আপনি এটি ব্যবহার করে আপনার গণিত সমীকরণ টাইপ করতে পারেন এবং OneNote-কে আপনার জন্য সেগুলি সমাধান করতে দিন৷ এই বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি আপনার সমীকরণগুলি এমনভাবে টাইপ করেন যেন আপনি সেগুলিকে প্রকৃত কাগজে লিখছেন৷

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

গণিত সমাধানকারী অ্যাক্সেস করতে, আঁকুন নির্বাচন করুন OneNote ইন্টারফেসের শীর্ষে ট্যাব করুন এবং গণিতের কালি বেছে নিন . তারপর, আপনার সমীকরণ লিখুন এবং OneNote-কে আপনার জন্য সেই সমীকরণটি সমাধান করতে দিন।

7. ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করুন

OneNote চিত্রগুলি থেকে পাঠ্য পড়তে পারে, যার অর্থ আপনাকে আপনার OneNote নোটগুলিতে একটি ছবি থেকে ম্যানুয়ালি পাঠ্য টাইপ করতে হবে না। শুধু OneNoteকে আপনার ছবি দিন, একটি বিকল্প নির্বাচন করুন এবং অ্যাপটি আপনার ছবি থেকে পাঠ্য বের করবে।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, আঁকুন নির্বাচন করুন ট্যাব এবং লাসো সিলেক্ট বেছে নিন OneNote-এ টুল। তারপর, আপনার ছবিতে পাঠ্য রয়েছে এমন এলাকা নির্বাচন করুন। এটি হয়ে গেলে, আঁকুন নির্বাচন করুন আবার ট্যাব করুন এবং পাঠ্যে কালি নির্বাচন করুন বিকল্প এই বিকল্পটি আপনাকে আপনার ছবির পাঠ্যকে আপনার নোটে সম্পাদনাযোগ্য পাঠ্যে পরিণত করতে দেবে।

8. ফরম্যাটিং ছাড়াই পাঠ্য আটকান

প্রায়শই যখন আপনি আপনার OneNote নোটগুলিতে একটি নথি বা ওয়েব থেকে পাঠ্য পেস্ট করেন, পাঠ্যটি তার আসল বিন্যাস বহন করে। আপনি যদি এই টেক্সটটিকে আপনার নোটে প্লেইন টেক্সট ফরম্যাটে সংরক্ষণ করতে চান, তাহলে আপনাকে OneNote-এ একটি প্রসঙ্গ মেনু বিকল্প ব্যবহার করতে হবে।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

আপনি যেখানে OneNote দিয়ে পাঠ্য পেস্ট করতে চান সেই নোটটি খুলুন। যেখানে আপনি অনুলিপি করা পাঠ্য সন্নিবেশ করতে চান সেখানে ডান-ক্লিক করুন এবং আঁটানো বিকল্পগুলি বেছে নিন> শুধু পাঠ্য রাখুন . এটি নিশ্চিত করবে যে শুধুমাত্র টেক্সট পেস্ট করা হয়েছে, ফরম্যাটিং বাদ দিয়ে।

9. আপনার সমস্ত ডিভাইসে আপনার নোটগুলি উপলব্ধ করুন

OneNote আপনাকে আপনার নোটগুলিকে আপনার ক্লাউড অ্যাকাউন্টের সাথে সিঙ্ক করতে দেয়, আপনার নোটগুলিকে আপনার সমস্ত সমর্থিত ডিভাইস জুড়ে উপলব্ধ করে। এইভাবে, আপনি একটি ডিভাইসে একটি নোট রেখে যেতে পারেন এবং অন্য ডিভাইস থেকে সেই নোটে আবার কাজ শুরু করতে পারেন।

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

সেই সুবিধার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে OneNote আপনার নোটগুলিকে সিঙ্ক করে। ফাইল নির্বাচন করে তা নিশ্চিত করুন৷ ট্যাব এবং তথ্য নির্বাচন করুন বিকল্প তারপর, সিঙ্ক স্থিতি দেখুন নির্বাচন করুন৷ ডান ফলকে। আপনি ক্লাউডের সাথে যে নোটবুকটি সিঙ্ক করতে চান সেটি খুঁজুন এবং এখনই সিঙ্ক করুন নির্বাচন করুন৷ সেই নোটবুকের পাশে।

OneNote আপনার নোটবুককে আপনার অ্যাকাউন্টের সাথে সিঙ্ক করবে এবং সেই নোটবুকটিকে আপনার সমস্ত সমর্থিত ডিভাইস জুড়ে উপলব্ধ করবে৷

10. মুদ্রণ এলাকা কাস্টমাইজ করুন

আপনি যদি শুধুমাত্র আপনার নোটবুকের একটি নির্দিষ্ট এলাকা মুদ্রণ করতে চান, তাহলে আপনাকে অবশ্যই পুরো নোটবুকটি প্রিন্ট করতে হবে না। আপনি যে এলাকাটি মুদ্রণ করতে চান সেটি নির্বাচন করার জন্য OneNote-এর একটি বৈশিষ্ট্য রয়েছে৷

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

OneNote-এ মুদ্রণ এলাকা কাস্টমাইজ করতে, ফাইল নির্বাচন করুন> মুদ্রণ করুন> প্রিন্ট প্রিভিউ OneNote অ্যাপে। তারপর, বর্তমান পৃষ্ঠা চয়ন করুন৷ , পৃষ্ঠা গোষ্ঠী , অথবা বর্তমান বিভাগ মুদ্রণ পরিসর থেকে ডানদিকে ড্রপডাউন মেনু। অবশেষে, মুদ্রণ নির্বাচন করুন আপনার নোট প্রিন্ট করতে।

11. দ্রুত একটি OneNote বৈশিষ্ট্য খুঁজুন

OneNote এত বেশি বৈশিষ্ট্য অফার করে যে আপনি যে বৈশিষ্ট্যটি খুঁজছেন তা খুঁজে পাওয়া কখনও কখনও কঠিন। ভাগ্যক্রমে, OneNote এর জন্যও একটি সমাধান রয়েছে৷

11 লুকানো OneNote বৈশিষ্ট্যগুলি আপনাকে চেষ্টা করতে হবে

আপনি অনুসন্ধান ব্যবহার করে দ্রুত একটি OneNote বৈশিষ্ট্য খুঁজে পেতে পারেন৷ OneNote উইন্ডোর শীর্ষে দেওয়া বাক্স। এই বাক্সে আপনি যে বৈশিষ্ট্যটি খুঁজছেন তা টাইপ করুন এবং আপনি সমস্ত প্রাসঙ্গিক ফলাফল পাবেন৷

উদাহরণস্বরূপ, আপনি যদি একটি হাইপারলিঙ্ক বৈশিষ্ট্য খুঁজছেন, তাহলে হাইপারলিঙ্ক টাইপ করুন সেই অনুসন্ধানে বাক্স তারপরে আপনি আপনার স্ক্রিনে সমস্ত হাইপারলিঙ্ক বিকল্প দেখতে পাবেন।

Microsoft OneNote-এ আপনি যতটা ভাবছেন তার থেকে বেশি বৈশিষ্ট্য রয়েছে৷

মাইক্রোসফ্ট ওয়াননোট একটি সাধারণ নোট নেওয়ার অ্যাপের মতো মনে হতে পারে, তবে তা নয়। অ্যাপটিতে অনেকগুলি লুকানো বৈশিষ্ট্য রয়েছে যা আপনার নোটগুলির সাথে কাজ করা এবং পরিচালনা করা সহজ করতে অন্বেষণ করার মতো। আমরা আশা করি এই নির্দেশিকা আপনাকে সেই আকর্ষণীয় এবং অনন্য OneNote বৈশিষ্ট্যগুলির মধ্যে কিছু আবিষ্কার করতে সাহায্য করবে৷


  1. শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

  2. 5 দরকারী iOS 13.2 লুকানো বৈশিষ্ট্য কামনা করি আপনি তাড়াতাড়ি জানতেন

  3. WhatsApp বৈশিষ্ট্য:সর্বশেষ আপডেটগুলি আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

  4. স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!