কম্পিউটার

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

আপনি যদি কেবল আপনার Wi-Fi নেটওয়ার্কে সংযোগ করে থাকেন এবং এটি ভুলে যান তবে আপনি এটি ভুল করছেন৷ আপনি Windows 10-এ আপনার Wi-Fi দিয়ে অনেক কিছু করতে পারেন৷ আমরা আপনার জন্য সেরা টিপস এবং কৌশলগুলিকে রাউন্ড আপ করেছি৷

এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনার Wi-Fi নিষ্ক্রিয় রাখা, আপনার ডেটা ব্যবহার নিরীক্ষণ বা নির্দিষ্ট নেটওয়ার্কগুলিকে উপস্থিত হওয়া থেকে অবরুদ্ধ করা হোক না কেন, আমরা নিশ্চিত যে নীচের কিছু আপনার জন্য উপযোগী হবে৷

শেয়ার করার জন্য আপনার নিজের Windows 10 Wi-Fi টিপ থাকলে, অনুগ্রহ করে মন্তব্যে আমাদের জানান৷

1. একটি সেট সময়ের পরে Wi-Fi আবার চালু করুন

আপনি হয়তো আপনার Wi-Fi সব সময় চালু করতে চান না। সম্ভবত আপনার ব্যাটারি লাইফ সংরক্ষণ করতে হবে বা বিভ্রান্তি দূর করতে চান। যাই হোক না কেন, আপনাকে এটি আবার চালু করার কথা মনে রাখার দরকার নেই। পরিবর্তে, আপনি কিছু সময় অতিবাহিত হওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে আপনার Wi-Fi আবার চালু করার জন্য Windows পেতে পারেন৷

এটি করতে, Windows কী + I টিপুন সেটিংস খুলতে। নেটওয়ার্ক এবং ইন্টারনেট> Wi-Fi ক্লিক করুন৷ . Wi-Fi সংযোগটিকে বন্ধ এ স্লাইড করুন৷ .

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

ওয়াইফাই আবার চালু করুন নামে একটি ড্রপ-ডাউন৷ তারপর আবার আবির্ভূত হবে। ডিফল্টরূপে এই সেট ম্যানুয়ালি , কিন্তু আপনি 1 ঘন্টার মধ্যে, 4 ঘন্টার মধ্যে থেকে বেছে নিতে পারেন৷ , এবং 1 দিনের মধ্যে .

আপনি যদি টাস্কবার আইকনের মাধ্যমে আপনার Wi-Fi নিষ্ক্রিয় করেন তবে আপনি একই বিকল্পগুলি দেখতে পাবেন৷

2. নেটওয়ার্কের গতি পরীক্ষা করুন

নেটওয়ার্ক অ্যাডাপ্টার হল কিছু হার্ডওয়্যার যা আপনার সিস্টেম একটি নেটওয়ার্কের মধ্যে ইন্টারফেস করতে ব্যবহার করে। আপনি যদি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সর্বাধিক গ্রহণ এবং প্রেরণের হার খুঁজে পেতে চান তবে এটি সহজ৷

প্রথমে, Windows কী + X টিপুন এবং কমান্ড প্রম্পটে ক্লিক করুন . তারপরে নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান:

netsh wlan show interfaces
7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

এটি আপনার সিস্টেমের সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং তাদের সংশ্লিষ্ট বিবরণ তালিকাভুক্ত করবে। লাইনের রিসিভ রেট (Mbps) চেক করুন এবং ট্রান্সমিট রেট (Mbps) আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সীমার জন্য। মনে রাখবেন, এটি কেবল হার্ডওয়্যারটি পরিচালনা করতে পারে, আপনি আপনার ইন্টারনেট প্রদানকারীকে যে অর্থ প্রদান করছেন তা নয়৷

আপনার নেটওয়ার্ক আসলে কী পারফর্ম করছে তা দেখতে, মাইক্রোসফটের ফ্রি নেটওয়ার্ক স্পিড টেস্ট অ্যাপ্লিকেশনটি ধরুন৷

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

আপনাকে যা করতে হবে তা হল অ্যাপ্লিকেশনটি চালু করুন, শুরু করুন এ ক্লিক করুন , এবং এটি সম্পূর্ণ হওয়ার জন্য অর্ধেক মিনিটেরও কম অপেক্ষা করুন৷ তারপরে আপনি আপনার ডাউনলোড গতি দেখতে পাবেন৷ এবং আপলোড গতি .

3. একটি মোবাইল হটস্পট তৈরি করুন

আপনার কম্পিউটারে একটি ইথারনেট সংযোগ থাকলে আপনি একটি মোবাইল হটস্পট তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন৷ সহজ কথায়, এটি আপনাকে অন্যান্য ডিভাইসের সাথে আপনার সংযোগ ভাগ করে নেওয়ার অনুমতি দেয় যাতে তারা Wi-Fi এর মাধ্যমে এটির সাথে সংযুক্ত হয়৷

শুরু করতে, Windows কী + I টিপুন সেটিংস খুলতে। নেটওয়ার্ক এবং ইন্টারনেট> মোবাইল হটস্পট-এ নেভিগেট করুন .

এখানে একবার, নিশ্চিত করুন যে আপনার ইথারনেট সংযোগটি এর থেকে আমার ইন্টারনেট সংযোগ ভাগ করুন-এ নির্বাচিত হয়েছে৷ ড্রপডাউন এটা অন্যথায় কাজ করবে না।

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

আপনি লক্ষ্য করবেন যে Windows আপনাকে স্বয়ংক্রিয়ভাবে একটি নেটওয়ার্ক নাম দিয়েছে এবং নেটওয়ার্ক পাসওয়ার্ড . এগুলি হল সেই বিবরণ যা আপনার সাথে সংযোগকারী ডিভাইসগুলিকে ব্যবহার করতে হবে৷ সম্পাদনা করুন ক্লিক করুন৷ আপনি চাইলে এগুলি পরিবর্তন করতে পারেন৷

আপনি যদি এটি সক্ষম না করে অন্য ডিভাইসগুলি আপনার মোবাইল হটস্পট চালু করতে না চান, তাহলে স্লাইড করুন দূরবর্তীভাবে চালু করুন বন্ধ করতে .

আপনি প্রস্তুত হয়ে গেলে, মোবাইল হটস্পট স্লাইড করুন চালু করতে . এক সময়ে সর্বাধিক আটটি ডিভাইস সংযোগ করতে পারে৷

4. কীবোর্ড শর্টকাট দিয়ে Wi-Fi টগল করুন

আপনি যদি আপনার Wi-Fi সংযোগটি দ্রুত সক্ষম এবং অক্ষম করতে চান তবে এটি করার সর্বোত্তম উপায় হল কীবোর্ড শর্টকাট। আপনি হয়তো দেখতে পাবেন যে আপনার কীবোর্ডে এটি ইতিমধ্যেই একটি ফাংশন কী হিসেবে আছে, বিশেষ করে ল্যাপটপে, কিন্তু যদি না থাকে তাহলে পড়তে থাকুন।

ডান-ক্লিক করুন আপনার ডেস্কটপ এবং নতুন> শর্টকাট-এ যান . নিম্নলিখিত ইনপুট করুন:

netsh interface set interface name="CHANGEME" admin=disabled

আপনাকে পরিবর্তন স্যুইচ আউট করতে হবে আপনার Wi-Fi সংযোগের নামের জন্য। আপনি যদি না জানেন এটি কী, Wi-Fi আইকনে ক্লিক করুন৷ সমস্ত উপলব্ধ সংযোগের তালিকা আনতে আপনার টাস্কবারে।

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

পরবর্তী ক্লিক করুন . এটি Wi-Fi নিষ্ক্রিয় করার জন্য একটি শর্টকাট হবে, তাই এটি একটি উপযুক্ত নাম দিন৷ সমাপ্ত ক্লিক করুন৷ .

এটি ওয়াই-ফাই সক্ষম করার জন্য একটি শর্টকাট তৈরি করার জন্য উপরের মতো একই প্রক্রিয়া, তবে পরিবর্তে নিম্নলিখিতটি ইনপুট করুন:

netsh interface set interface name="CHANGEME" admin=enabled

আবার, পরিবর্তন স্যুইচ আউট করতে মনে রাখবেন আপনার Wi-Fi নামের সাথে৷

একবার হয়ে গেলে, প্রশাসক হিসাবে চালানোর জন্য উভয় শর্টকাট সেট করতে হবে। ডান-ক্লিক করুন প্রতিটি শর্টকাট, বৈশিষ্ট্য> উন্নত...> প্রশাসক হিসাবে চালান> ঠিক আছে ক্লিক করুন .

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

আপনি যখন বৈশিষ্ট্যগুলিতে থাকবেন, তখন শর্টকাট কী-এর মধ্যে ক্লিক করুন৷ . এই শর্টকাটটি সক্রিয় করতে আপনি যে কীগুলির সংমিশ্রণটি ব্যবহার করতে চান তা টিপুন। হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন .

5. একটি মিটারযুক্ত সংযোগ ব্যবহার করুন

আপনি আপনার Wi-Fi সংযোগটি মিটারযুক্ত হিসাবে সেট করতে পারেন৷ এটি আপনার প্রয়োজনীয় বা চান না এমন জিনিসগুলিতে আপনার ডেটা নষ্ট হওয়া বন্ধ করতে সহায়তা করবে৷

উদাহরণস্বরূপ, এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট ডাউনলোড করবে না, স্টার্ট টাইলস রিফ্রেশ করবে না বা OneDrive ডেটা সিঙ্ক করবে না।

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

এটি সক্ষম করতে, Windows কী + I টিপুন সেটিংস খুলতে। নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াইফাই> পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন এ যান৷ .

এখানে একবার, তালিকা থেকে আপনার Wi-Fi সংযোগ নির্বাচন করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ . অবশেষে, মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করুন স্লাইড করুন৷ চালু করতে .

ডেটা সংরক্ষণের বিষয়ে অন্যান্য পরামর্শের জন্য, কীভাবে ডেটা ব্যবহার এবং ইন্টারনেট ব্যান্ডউইথ সীমাবদ্ধ করা যায় সে সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন৷

6. কিছু ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্লক করুন

আপনি নির্দিষ্ট Wi-Fi নেটওয়ার্কগুলিকে তাদের নামের উপর ভিত্তি করে আপনার কম্পিউটারে উপস্থিত হওয়া বন্ধ করতে পারেন৷ আপনি যখন ব্যবহারকারীদের শুধুমাত্র আপনার অনুমোদিত নেটওয়ার্কগুলির সাথে সংযোগ করতে বা দেখতে সক্ষম হতে চান তখন এটি কার্যকর। সম্ভবত Wi-Fi নেটওয়ার্কের নামটি ততটা মজার নয় যতটা কেউ মনে করে।

শুরু করতে, Windows কী + X টিপুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) এ ক্লিক করুন .

শুধুমাত্র নির্দিষ্ট নেটওয়ার্কগুলিকে প্রদর্শিত হওয়ার অনুমতি দিতে, এই কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান:

netsh wlan add filter permission=allow ssid="CHANGEME" networktype=infrastructure

স্যুইচ আউট করুন পরিবর্তন আপনি যে Wi-Fi নেটওয়ার্কের অনুমতি দিতে চান তার নামের জন্য। অন্যান্য নেটওয়ার্ককে অনুমতি দিতে আপনি এই কমান্ডটি একাধিকবার চালাতে পারেন।

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

প্রস্তুত হলে, অন্যান্য সমস্ত নেটওয়ার্ককে উপস্থিত হওয়া থেকে ব্লক করতে এই কমান্ডটি চালান:

netsh wlan add filter permission=denyall networktype=infrastructure

বিকল্পভাবে, আপনি যদি নির্দিষ্ট নেটওয়ার্কগুলিকে ব্লক করতে চান তবে এটি অনুলিপি করুন এবং পেস্ট করুন:

netsh wlan add filter permission=block ssid="CHANGEME" networktype=infrastructure

CHANGEME প্রতিস্থাপন করুন আপনি যে Wi-Fi নেটওয়ার্কটিকে ব্লক করতে চান তার নামের সাথে৷

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

এই কমান্ডগুলির যেকোনো একটি বিপরীত করতে, সেগুলি আবার চালান কিন্তু যোগ করুন প্রতিস্থাপন করুন মুছে দিন দিয়ে .

আপনার সমস্ত সক্রিয় ফিল্টারের একটি তালিকা দেখতে, এটি চালান:

netsh wlan show filters
7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

7. ডেটা ব্যবহার ট্র্যাক করুন

আপনি যদি জানতে চান যে আপনার সিস্টেমের প্রতিটি অ্যাপ্লিকেশন কতটা ডেটা ব্যবহার করছে, তাহলে সেটা সহজ। Windows 10 গত 30 দিনে আপনার ডেটা ব্যবহার দেখাবে৷

Windows কী + I টিপুন সেটিংস খুলতে। নেটওয়ার্ক ও ইন্টারনেট> ডেটা ব্যবহার> ব্যবহারের বিবরণ দেখুন এ যান . এর থেকে ব্যবহার দেখান ব্যবহার করুন৷ ওয়াইফাই নির্বাচন করতে ড্রপ-ডাউন .

7 Windows 10 Wi-Fi বৈশিষ্ট্যগুলি আপনি মিস করেছেন

আপনি যদি 30-দিনের গণনা পুনরায় সেট করতে চান তবে ব্যবহারের পরিসংখ্যান পুনরায় সেট করুন ক্লিক করুন .

রিয়েল-টাইমে নেটওয়ার্ক ব্যবহার দেখতে, CTRL + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে। প্রক্রিয়া-এ ট্যাবে, নেটওয়ার্ক-এ দেখুন প্রতিটি অ্যাপ্লিকেশন এবং পটভূমি প্রক্রিয়ার মেগাবাইট/সেকেন্ড ব্যবহার দেখতে কলাম।

Wi-Fi, Fo, Fum

আশা করি, আপনি Windows 10-এ আপনার Wi-Fi সংযোগ কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে নতুন কিছু শিখেছেন। যেহেতু এটি একটি ক্রমাগত বিকশিত অপারেটিং সিস্টেম, তাই ভবিষ্যতে আরও বেশি বৈশিষ্ট্য উপলব্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনি যদি Wi-Fi এর বিষয়ে আরও পরামর্শের পরে থাকেন তবে কীভাবে আপনার নেটওয়ার্ক সংযোগকে সর্বোত্তমভাবে সুরক্ষিত করতে হয় এবং শক্তিশালী সংকেতের জন্য কীভাবে একটি বুস্টার ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমাদের নিবন্ধগুলি দেখুন৷

এই Wi-Fi টিপসের মধ্যে কোনটি আপনার জন্য সবচেয়ে বেশি কাজে লাগবে? আমাদের সাথে ভাগ করার জন্য আপনার কি নিজস্ব আছে?


  1. 6টি চিত্তাকর্ষক জিমেইল টুল যা আপনি হয়তো মিস করেছেন

  2. [ফিক্সড] উইন্ডোজ 10

  3. Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়

  4. 6 কম পরিচিত Windows 10 বৈশিষ্ট্য যা আপনি হয়তো উপেক্ষা করেছেন