কম্পিউটার

কিভাবে এক্সেলে মুদ্রা রূপান্তর করতে হয়

এমন একটি পরিস্থিতি কল্পনা করুন যেখানে আপনাকে একটি এক্সেল শীট উপস্থাপন করা হয়েছে যেখানে একটি নির্দিষ্ট কলামে বেশ কয়েকটি আর্থিক মান রাখা হয়েছে। আপনাকে কলামে সেই সমস্ত মানের জন্য মুদ্রা রূপান্তর করতে হবে এবং একটি পৃথক কলামে প্রদর্শন করতে হবে। এটি আর্থিক সংস্থা এবং আমদানি-রপ্তানি ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। যদিও অনেক বিনামূল্যের এবং অর্থপ্রদানের সরঞ্জাম উপলব্ধ, যা সরাসরি কলাম জুড়ে মুদ্রা রূপান্তর করতে সাহায্য করতে পারে, আমরা মুদ্রা রূপান্তর করার উপায় নিয়ে আলোচনা করব। Microsoft Excel-এ এই নিবন্ধে একটি মৌলিক সূত্র ব্যবহার করে৷

এক্সেল-এ মুদ্রা রূপান্তর করুন

আপনি মুদ্রা রূপান্তরকারী ব্যবহার না করেই মাইক্রোসফ্ট এক্সেলে ডলার, ইউরো, পাউন্ড, INR, ইত্যাদি মুদ্রা রূপান্তর করতে পারেন। কাজটি সম্পন্ন করতে এই সূত্রটি ব্যবহার করুন।

একটি মুদ্রাকে অন্য মুদ্রায় রূপান্তর করতে, আপনাকে এক্সেল শীটে 3টি কলাম ব্যবহার করতে হবে। লক্ষ্য মুদ্রার জন্য প্রথম কলাম, বিনিময় হারের জন্য দ্বিতীয় এবং রূপান্তরিত মুদ্রার জন্য তৃতীয়।

মুদ্রা রূপান্তরের জন্য যে সূত্র ব্যবহার করা হবে তার সিনট্যাক্স নিম্নরূপ:

= <Location of the first cell>*$<Column for exchange rate>$<Row for exchange rate>

যেখানে <প্রথম কক্ষের অবস্থান> লক্ষ্য মুদ্রার আর্থিক মান সহ কক্ষের কলামে প্রথম ঘরের অবস্থান। <বিনিময় হারের জন্য কলাম> এবং <বিনিময় হারের জন্য সারি> যে কক্ষে বিনিময় হার উল্লেখ করা হয়েছে তার জন্য কলাম অক্ষর এবং সারি নম্বর।

মূলত, এই সূত্রটি বিনিময় হারের সাথে লক্ষ্য মুদ্রার সহজ গুণনের জন্য।

দুটি মুদ্রার মধ্যে বিনিময় হার কিভাবে খুঁজে বের করবেন

কিভাবে এক্সেলে মুদ্রা রূপান্তর করতে হয়

দুটি মুদ্রার মধ্যে বিনিময় হার খুঁজে পাওয়া সহজ। Bing.com খুলুন এবং "প্রথম মুদ্রা থেকে দ্বিতীয় মুদ্রা" অনুসন্ধান করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে প্রথম মুদ্রার প্রতি ইউনিট বিনিময় হার প্রদর্শন করবে। যেমন যদি আমি “ডলার থেকে ইউরো অনুসন্ধান করি ” Bing সার্চ বারে, $1 এর রূপান্তরিত মান হবে ডলার থেকে ইউরোতে বিনিময় হার।

যেমন আসুন আমরা নিম্নলিখিত ক্ষেত্রে অনুমান করি। ধরুন আপনার কাছে ডলারে মানের একটি কলাম রয়েছে যার মান A3 থেকে A7 সেল পর্যন্ত রাখা হয়েছে। C3 থেকে C7 সেল থেকে শুরু করে C কলামে আপনার ইউরোতে সংশ্লিষ্ট মান প্রয়োজন।

প্রথমে, বিং-এ মুদ্রা রূপান্তরকারী ব্যবহার করে বিনিময় হার খুঁজুন। সেল B3 এ বিনিময় হার লিখুন।

এখন, সূত্রটি লিখুন =A3*$B$3 C3 কক্ষে এবং এন্টার টিপুন।

কিভাবে এক্সেলে মুদ্রা রূপান্তর করতে হয়

ফিল বোতামটি হাইলাইট করতে সেল C3 এর বাইরে যেকোন জায়গায় ক্লিক করুন এবং তারপরে সেল C3-এ ফিরে যান। সেল C3 পর্যন্ত সেল C7 পর্যন্ত টেনে আনুন, এবং এটি ইউরোতে ক্রমানুসারে সমস্ত মান প্রদর্শন করবে।

কিভাবে এক্সেলে মুদ্রা রূপান্তর করতে হয়

এই পদ্ধতির একটি অসুবিধা হল মুদ্রা ইউনিট যোগ করা। যাইহোক, এই উদ্দেশ্যে বিশেষভাবে একটি অর্থপ্রদানের সরঞ্জাম কেনার চেয়ে এটি ভাল৷

আশা করি এটি সাহায্য করবে!

কিভাবে এক্সেলে মুদ্রা রূপান্তর করতে হয়
  1. কীভাবে বড় এক্সএমএলকে এক্সেলে রূপান্তর করবেন (2টি কার্যকর উপায়)

  2. এক্সেলে এক্সএমএলকে কলামে কীভাবে রূপান্তর করবেন (4টি উপযুক্ত উপায়)

  3. এক্সেল-এ ডিলিমিটার দিয়ে কলামকে টেক্সটে কীভাবে রূপান্তর করবেন

  4. কিভাবে এক্সেল ফাইলগুলিকে PDF এ রূপান্তর করবেন