কম্পিউটার

কিভাবে আপনার ব্লগে একটি এক্সেল শীট এম্বেড করবেন

যখন সময় বাঁচানোর কথা আসে, তখন প্রত্যেকেরই কাজ সম্পাদন করার উপায় থাকে। আমাদের সামাজিক জীবনের উদাহরণ নিন, আমরা প্রতিটি প্ল্যাটফর্মে জিনিস শেয়ার করি - হয় লিঙ্কের মাধ্যমে বা পোস্ট এম্বেড করে। পোস্ট এম্বেড করা শুধুমাত্র আমাদের সময় বাঁচায় না কিন্তু আমাদের ব্লগগুলিকে সুন্দর দেখায়। কিন্তু, ফাইল শেয়ার করার ক্ষেত্রে, আমরা সবসময় লিঙ্ক শেয়ার করার প্রবণতা রাখি। কেন? আমরা যখন ফাইলগুলিও এম্বেড করতে পারি, তাহলে লিঙ্কগুলি কেন শেয়ার করব? আমরা ইতিমধ্যে দেখেছি কিভাবে একটি ওয়েবসাইটে একটি Word নথি এমবেড করতে হয়। এই নিবন্ধে, আমরা শিখব কিভাবে আপনার ওয়েবসাইটে এক্সেল শীট এম্বেড করতে হয় .

একটি স্প্রেডশীট এম্বেড করার জন্য, OneDrive-এ একটি সক্রিয় অ্যাকাউন্ট এবং আপনাকে যে নথিটি এম্বেড করতে হবে তার প্রয়োজন৷ আপনি যখন OneDrive-এ উপস্থিত কোনো নথি খোলেন, তখন এটি খোলার জন্য আপনি সিস্টেমে যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন তার ওয়েব সংস্করণ ব্যবহার করে।

আপনার ওয়েবসাইটে এক্সেল শীট এম্বেড করুন

আপনি শুরু করার আগে, শুধু নিশ্চিত করুন যে আপনি ফাইলটিতে এম্বেড করার আগে কোনো গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত তথ্য যোগ করেননি৷

আপনার OneDrive অ্যাকাউন্টে লগ ইন করুন এবং এটিতে শীট আপলোড করুন। ফাইলটিকে .xlsx ফরম্যাটে রাখাই ভালো।

আপলোড হয়ে গেলে, ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং এম্বেড বিকল্পটি নির্বাচন করুন। কিভাবে আপনার ব্লগে একটি এক্সেল শীট এম্বেড করবেন

উইন্ডোর ডানদিকে একটি নতুন প্যানেল খুলবে। প্যানেলে, জেনারেট এ ক্লিক করুন। এটি ফাইলটি এম্বেড করার জন্য কোড তৈরি করবে। কিভাবে আপনার ব্লগে একটি এক্সেল শীট এম্বেড করবেন

এখন আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটে যেখানে চান কোডটি পেস্ট করুন। কিভাবে আপনার ব্লগে একটি এক্সেল শীট এম্বেড করবেন

যখন আপনি এম্বেডিং কোড কপি করেন, তখন এর নীচে আপনি “এই এমবেড করা ওয়ার্কবুকটি কীভাবে প্রদর্শিত হবে তা কাস্টমাইজ করুন হিসাবে একটি বিকল্পও পাবেন। " এটিতে ক্লিক করুন এবং আপনি আপনার শীটের উইজেটটি কীভাবে প্রদর্শিত হবে তার কিছু নতুন সেটিংস আবিষ্কার করবেন। বিকল্পগুলি অন্তর্ভুক্ত করবে:

  1. কি দেখাতে হবে
  2. আবির্ভাব
  3. মিথস্ক্রিয়া
  4. মাত্রা
  5. এম্বেড কোড | জাভাস্ক্রিপ্ট কিভাবে আপনার ব্লগে একটি এক্সেল শীট এম্বেড করবেন

1] কি দেখাতে হবে

এই বিকল্পে, আপনি দেখানোর জন্য সম্পূর্ণ ওয়ার্কবুক নির্বাচন করতে পারেন অথবা উইজেটে সারি এবং কলামের পরিসর নির্বাচন করতে পারেন।

2] চেহারা

আপনি "গ্রিড লাইন লুকান বিকল্পগুলির দ্বারা এমবেডেড শীটের চেহারা পরিবর্তন করতে পারেন “, “সারি এবং কলাম হেডার লুকান ” এবং “একটি ডাউনলোড লিঙ্ক অন্তর্ভুক্ত করুন৷ "।

3] মিথস্ক্রিয়া

এখানে আপনি নির্বাচন করতে পারেন যে আপনি লোকেদের ডর্ট করতে এবং ডেটা ফিল্টার করতে চান কিনা। লোকেদের ঘরে টাইপ করতে দিন, কিন্তু ডেটা সংরক্ষিত হবে না। সর্বদা এই ঘরটি নির্বাচিত দিয়ে শুরু করুন৷

4] মাত্রা

আপনি পিক্সেলে উইজেট উইন্ডোর প্রস্থ এবং উচ্চতা কি হতে হবে তা নির্বাচন করতে পারেন।

5] এম্বেড কোড | জাভাস্ক্রিপ্ট

আপনি এখানে দুটি ধরণের কোড পাবেন, আপনি এম্বেডিং কোড বা জাভাস্ক্রিপ্ট থেকে নির্বাচন করতে পারেন। আপনি যদি নিজেই ওয়েবসাইটটি চালান এবং জাভাস্ক্রিপ্ট কীভাবে কাজ করে তা জানেন তাহলে আপনি তাদের যেকোনো একটি নির্বাচন করতে পারেন।

এমবেড করা ফাইলটি ওয়েবপেজে একটি ছোট উইজেট হিসেবে উপস্থিত হবে। একজন দর্শক এটি ডাউনলোড করতে, সম্পাদনা করতে এবং তার পছন্দ অনুযায়ী টুইক করতে পারেন। যেকোনো দর্শকের দ্বারা করা পরিবর্তনগুলি অস্থায়ী হবে এবং সংরক্ষিত হবে না। একটি এমবেডেড শীট দেখতে কেমন হবে তার উদাহরণ এখানে দেওয়া হল:

স্প্রেডশীটটি এম্বেড করার পরে এবং ওয়েবসাইটটি লাইভ হওয়ার পরে, নথিটি ওয়েবপৃষ্ঠায় একটি উইজেট হিসাবে উপস্থিত হবে৷

পরবর্তী পড়ুন: কিভাবে একটি ওয়েবসাইটে একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন এম্বেড করবেন।

কিভাবে আপনার ব্লগে একটি এক্সেল শীট এম্বেড করবেন
  1. এক্সেলের অন্য শীটে ড্রপ ডাউন তালিকা হাইপারলিঙ্ক কীভাবে তৈরি করবেন

  2. এক্সেলের বিদ্যমান শীটে কীভাবে CSV আমদানি করবেন (5 পদ্ধতি)

  3. কীভাবে ওয়ার্ডে এক পৃষ্ঠায় এক্সেল শীট ফিট করবেন (3টি সহজ উপায়)

  4. এক্সেলের অন্য শীটে কীভাবে নির্ভরশীলদের ট্রেস করবেন