কম্পিউটার

এক্সেল স্প্রেডশীটে কীভাবে একটি ডায়নামিক চার্ট সন্নিবেশ করা যায়

আপনি যদি একটি স্প্রেডশীটে একটি গতিশীল চার্ট প্রদর্শন করতে চান তবে আপনি ডেটাটিকে টেবিলে রূপান্তর করতে পারেন এবং পরে চার্টটি সন্নিবেশ করতে পারেন। এক্সেল-এ একটি ডায়নামিক চার্ট সন্নিবেশ করা সহজ , এবং কাজটি সম্পন্ন করার জন্য আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের সাহায্য নিতে হবে না।

ডাইনামিক চার্ট কি

একটি ডায়নামিক চার্ট এমন একটি চার্ট যা নতুন কোষ থেকে স্বয়ংক্রিয়ভাবে ডেটা নিয়ে আসে। যখন আপনি Microsoft Excel-এ সংশ্লিষ্ট বিকল্পে ক্লিক করে একটি চার্ট সন্নিবেশ করেন, তখন এটি একটি নির্দিষ্ট পরিসরের কক্ষ ব্যবহার করে। অন্য কথায়, এটি স্বয়ংক্রিয়ভাবে নতুন এন্ট্রি প্রদর্শন করে না, যেখানে একটি গতিশীল চার্ট এটি সাবলীলভাবে করে।

চার্ট ঢোকানোর পরেও আপনি যতগুলি সেল যোগ করুন না কেন, এটি সেই নির্বাচিত কলামগুলি থেকে তথ্য সংগ্রহ করবে এবং সেই অনুযায়ী গ্রাফ দেখাবে। আপনি যত খুশি সারি যোগ করতে পারেন, কিন্তু এক্সেলে একটি ডায়নামিক চার্ট ঢোকানোর পরে অতিরিক্ত কলাম যোগ করার পরামর্শ দেওয়া হয় না৷

এক্সেল স্প্রেডশীটে কিভাবে একটি ডায়নামিক চার্ট সন্নিবেশ করা যায়

একটি এক্সেল স্প্রেডশীটে একটি ডায়নামিক চার্ট সন্নিবেশ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. স্প্রেডশীট খুলুন বা একটি নতুন তৈরি করুন৷
  2. আপনি একটি চার্টে রূপান্তর করতে চান এমন সমস্ত ডেটা নির্বাচন করুন৷
  3. সন্নিবেশ> টেবিলে যান।
  4. টেবিল তৈরি করুন উইন্ডোতে পরিসীমা নিশ্চিত করুন।
  5. আবার, একই সারি এবং কলাম নির্বাচন করুন।
  6. ঢোকাতে যান এবং একটি চার্ট যোগ করুন।

তাই প্রথমে, আপনাকে ডেটাকে টেবিলে রূপান্তর করতে হবে। অন্যথায়, আপনার চার্ট নতুন ডেটা চিনতে পারবে না৷

এর জন্য, স্প্রেডশীটটি খুলুন যেখানে ইতিমধ্যে সমস্ত ডেটা লেখা আছে বা একটি নতুন ফাইল তৈরি করুন। খোলার পরে, আপনি একটি চার্টে রূপান্তর করতে চান এমন সমস্ত সারি এবং কলাম নির্বাচন করুন। এটি অনুসরণ করে, ঢোকান এ যান ট্যাব এবং টেবিল ক্লিক করুন বোতাম।

এক্সেল স্প্রেডশীটে কীভাবে একটি ডায়নামিক চার্ট সন্নিবেশ করা যায়

এটি ঘরের পরিসর দেখাবে যাতে আপনি নিশ্চিত করতে পারেন। আপনি যদি সঠিকভাবে ডেটা নির্বাচন করেন, আপনি ঠিক আছে ক্লিক করতে পারেন বোতাম এটি একটি টেবিলে পুরো ডেটা রূপান্তরিত করবে। যদি স্প্রেডশীট ডেটা এখনও নির্বাচিত থাকে, আপনি স্বাভাবিক পদ্ধতি ব্যবহার করে একটি চার্ট সন্নিবেশ করতে পারেন। যাইহোক, যদি ডেটা বা সদ্য তৈরি করা টেবিলটি নির্বাচন না করা হয়, তাহলে চার্টে যাওয়ার আগে আপনাকে তা করতে হবে বিভাগ।

আপনার তথ্যের জন্য, আপনি ডেটা সহ যেকোনো ধরনের চার্ট যোগ করতে পারেন – বার চার্ট, লাইন বা এরিয়া চার্ট, পরিসংখ্যান চার্ট, ইত্যাদি।

এটি একটি গতিশীল চার্ট বা একটি নির্দিষ্ট (মান) চার্ট কোথায় তা নিশ্চিত করতে, আপনি বিদ্যমান কলামগুলির নীচে নতুন ডেটা প্রবেশ করতে পারেন৷ আপনার গ্রাফ স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা উচিত।

আমি আশা করি এই সহজ টিউটোরিয়ালটি অনুসরণ করা সহজ ছিল৷

পরবর্তী পড়ুন: কিভাবে Excel এবং Google Sheets

এ একটি মসৃণ বাঁকা গ্রাফ তৈরি করবেন এক্সেল স্প্রেডশীটে কীভাবে একটি ডায়নামিক চার্ট সন্নিবেশ করা যায়
  1. কিভাবে এক্সেল ডেটা থেকে রিপোর্ট তৈরি করতে হয় (2টি সহজ পদ্ধতি)

  2. কীভাবে স্বয়ংক্রিয়ভাবে এক্সেলে টাইমস্ট্যাম্প ডেটা এন্ট্রি সন্নিবেশ করান (5 পদ্ধতি)

  3. এক্সেলে ডেটা মার্কারগুলি কীভাবে যুক্ত করবেন (2টি সহজ উদাহরণ)

  4. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন