কম্পিউটার

কিভাবে Word এ একটি পিরিয়ডের পর দুটি স্পেস যোগ করবেন

একটি নতুন বাক্যের শুরু বোঝাতে একটি শব্দের পরে দুটি স্পেস থাকা যৌক্তিক বলে মনে হতে পারে। কেন? এটি অক্ষরগুলির একটি ফাঁকা লাইনে সমস্ত পাঠ্যকে ভেঙে ফেলার স্বাভাবিক প্রবণতাকে মোকাবেলা করতে সহায়তা করে। এছাড়াও, এক-স্পেসযুক্ত লেখার ধরণ একটি অভিন্ন চেহারা, এবং বাক্যগুলির মধ্যে দুটি স্পেস পড়ার একঘেয়ে ফর্মকে ভেঙে দিতে পারে এবং পাঠ্যগুলিকে সহজ করে তুলতে পারে।

দুর্ভাগ্যবশত, Microsoft Word স্বয়ংক্রিয়ভাবে একটি পিরিয়ডের পরে দুটি স্পেস যোগ করতে পারে না বা WordPerfect-এর মতো আপনার পছন্দের ব্যবধানের জন্য টাইপিং সামঞ্জস্য করতে পারে না, তবে এটি কিছুটা পরিশ্রমের মাধ্যমে অর্জন করা যেতে পারে। Microsoft Word, যাইহোক, প্রতিটি বাক্যের পরে দুটি স্পেস যোগ করতে এবং আপনার পছন্দের সাথে মেলে বানান ও ব্যাকরণ সেটিংস পরিবর্তন করতে কনফিগার করা যেতে পারে। এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে!

ওয়ার্ডে একটি পিরিয়ডের পর দুটি স্পেস যোগ করুন

মাইক্রোসফট ওয়ার্ডে যান এবং 'ফাইল' ট্যাবে ক্লিক করুন।

প্রদর্শিত বিকল্পগুলির তালিকা থেকে, 'বিকল্পগুলি' নির্বাচন করুন৷

কিভাবে Word এ একটি পিরিয়ডের পর দুটি স্পেস যোগ করবেন

'শব্দ বিকল্প' ডায়ালগ বক্সের সাথে উপস্থাপিত হলে, বাম দিকের আইটেমগুলির তালিকায় 'প্রুফিং' এ ক্লিক করুন৷

কিভাবে Word এ একটি পিরিয়ডের পর দুটি স্পেস যোগ করবেন

পরবর্তীতে, ‘When correcting in Word in spelling and grammar’ এর অধীনে বিভাগে, ডান দিকের 'লেখার ধরন' ড্রপ-ডাউন তালিকার সংলগ্ন 'সেটিংস' বোতামটি টিপুন।

কিভাবে Word এ একটি পিরিয়ডের পর দুটি স্পেস যোগ করবেন

"বাক্যগুলির মধ্যে প্রয়োজনীয় স্থানগুলি থেকে "2" নির্বাচন করুন৷ যখন 'ব্যাকরণ সেটিংস' ডায়ালগ বক্স প্রদর্শিত হয় তখন 'প্রয়োজন' বিভাগের অধীনে ড্রপ-ডাউন তালিকা। পরিবর্তনটি স্বীকার করতে "ঠিক আছে" ক্লিক করুন এবং ডায়ালগ বক্সটি বন্ধ করুন৷

কিভাবে Word এ একটি পিরিয়ডের পর দুটি স্পেস যোগ করবেন

এটি বন্ধ করতে "শব্দ বিকল্প" ডায়ালগ বক্সে "ঠিক আছে" ক্লিক করুন৷

সব শেষ! মাইক্রোসফ্ট অফিস ওয়ার্ড এখন একটি পিরিয়ডের পরে একটি একক স্থানের প্রতিটি ঘটনাকে ফ্ল্যাগ করবে৷

আগে যেমন উল্লেখ করা হয়েছে, কোনো ডিফল্ট সেটিং নেই যা স্বয়ংক্রিয়ভাবে করতে পারে প্রতিটি পিরিয়ডের পরে দুটি স্পেস সন্নিবেশ করান (বাক্যের শেষে) তবে এই কৌশলটি এমন ব্যবহারকারীদের সাহায্য করবে যারা স্ট্যান্ডার্ড APA লেখার শৈলীর সাথে প্রচুর কলেজ পেপার লেখার অভ্যাস করে যার জন্য শেষে দুটি স্পেস ঢোকাতে হবে প্রতিটি বাক্য।

স্পেস রাখার সাধারণ নিয়ম কি?

একটি পিরিয়ডের পর একটি স্পেস, কমা, কোলন, সেমিকোলন, প্রশ্ন চিহ্ন বা বিস্ময়বোধক বিন্দু। যাইহোক যদি একটি উদ্ধৃতি চিহ্ন এবং তারপর একটি কমা বা অন্য কোন চিহ্ন থাকে, তাহলে আপনাকে একটি স্থান দিতে হবে না। একইভাবে, আপনি ড্যাশ বা এমড্যাশের আগে এবং পরে স্পেস দেওয়া বা এড়িয়ে যেতে পারেন

কিভাবে একটি ডাবল স্পেসকে একক স্থান দিয়ে প্রতিস্থাপন করবেন?

মাইক্রোসফ্ট ওয়ার্ডে এর জন্য কোনও সরঞ্জাম নেই, তবে আপনি অনুসন্ধান এবং প্রতিস্থাপন টুল (কন্ট্রোল + এইচ) ব্যবহার করে সমস্ত ডাবল স্পেস খুঁজে পেতে এবং এটিকে একটি একক স্থান দিয়ে প্রতিস্থাপন করতে পারেন। আপনি যখন সকলের জন্য আবেদন করতে পারেন, আমি একে একে একে করার সুপারিশ করব তাই যদি আপনার ব্যতিক্রম করার প্রয়োজন হয়, আপনি এখনও এটি করতে পারেন।

কিভাবে Word এ একটি পিরিয়ডের পর দুটি স্পেস যোগ করবেন
  1. ওয়ার্ডে শব্দের মধ্যে অতিরিক্ত ডাবল স্পেস কীভাবে সরিয়ে ফেলা যায়

  2. কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

  3. কীভাবে ওয়ার্ড ডকুমেন্টে চেকবক্স যোগ করবেন।

  4. কীভাবে ওয়ার্ডে বিষয়বস্তুর সারণী যোগ করবেন।