কম্পিউটার

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

আপনি যদি একটি নথি পর্যালোচনা করার সময় কারো সাথে একই ঘরে থাকতে না পারেন, তাহলে পরবর্তী সেরা বিকল্পটি হল একটি মন্তব্য করা। মাইক্রোসফ্ট ওয়ার্ড পাঠ্য হাইলাইট করে এবং একটি মন্তব্য সন্নিবেশ করার পাশাপাশি একটি মন্তব্যের উত্তর দিয়ে সেই প্রতিক্রিয়াটির প্রতিক্রিয়া উভয়ই একটি অংশের মধ্যে প্রতিক্রিয়া জানানো সহজ করে তোলে।

আপনি একটি গোষ্ঠী প্রকল্পে কাজ করছেন, পরবর্তী গ্রেট আমেরিকান উপন্যাসের জন্য বন্ধুর রূপরেখার সমালোচনা করছেন বা এমনকি আপনার নিজের কাজ সম্পাদনা করছেন, মন্তব্য ফাংশন একটি শক্তিশালী হাতিয়ার। ওয়ার্ডে মন্তব্যগুলি কীভাবে যুক্ত বা সরাতে হয় তা এখানে।

দ্রষ্টব্য: স্ক্রিনশটগুলি ম্যাকোসে মাইক্রোসফ্ট ওয়ার্ডকে নির্দেশ করে। প্রক্রিয়াটি উইন্ডোজের Word-এর জন্য একই।

কীভাবে শব্দে একটি মন্তব্য যোগ করবেন

Microsoft Word এ একটি মন্তব্য যোগ করা একটি সহজ প্রক্রিয়া। স্ক্রিনের শীর্ষে, পর্যালোচনা করুন ক্লিক করুন৷ ট্যাব

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

নথির মধ্যে একটি শব্দ হাইলাইট করুন বা পর্দায় আপনার কার্সার রাখুন এবং নতুন মন্তব্য ক্লিক করুন৷ এটি নথির ডানদিকে একটি মন্তব্য বাক্স খুলবে এবং একটি লাইন সহ একটি নির্দিষ্ট মন্তব্যের দিকে নিয়ে যায়। মন্তব্য করা পাঠ্যটিও হাইলাইট করা হবে।

একটি নথির মধ্যে একাধিক মন্তব্য থাকলে লাইনগুলি অনুসরণ করা উল্লেখযোগ্যভাবে সহজ করে তোলে, বিশেষ করে যদি একটি অনুচ্ছেদে একাধিক মন্তব্য থাকে। যতবার প্রয়োজন ততবার এই পদক্ষেপটি ধুয়ে ফেলুন এবং পুনরাবৃত্তি করুন।

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

আপনি পাঠ্য হাইলাইট করে বা পাঠ্যটিতে ডান-ক্লিক করে এবং নতুন মন্তব্য নির্বাচন করে একটি মন্তব্য যোগ করতে পারেন। প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে।

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

একটি মন্তব্য যোগ করার একটি চূড়ান্ত উপায় আছে. আপনি একটি শব্দ নির্বাচন করতে পারেন বা আপনার কার্সার রাখতে পারেন, ঢোকান-এ নেভিগেট করতে পারেন৷ স্ক্রিনের শীর্ষে, এবং মন্তব্য চয়ন করুন৷ . যাইহোক, এই পদ্ধতিটি অন্য দুটি বিকল্পের যেকোনো একটির চেয়ে বেশি সময় নেয় এবং এটি আপনার সময়ের মূল্য নয়। আমরা এটি শুধুমাত্র জ্ঞানের জন্য এখানে অন্তর্ভুক্ত করেছি, কারণ এই একই পদ্ধতিটি বিদ্যমান মন্তব্যের উত্তর দিতে ব্যবহার করা যেতে পারে।

কীভাবে ওয়ার্ডে একটি মন্তব্যের উত্তর দিতে হয়

যখন একাধিক ব্যক্তি একটি একক নথির মধ্যে কাজ করছে এবং সম্পাদনা ও পর্যালোচনার জন্য এটিকে বারবার পাঠাচ্ছে, তখন এই সহযোগিতার ট্র্যাক রাখা কঠিন হতে পারে। আপনি একটি টায়ার্ড সিস্টেম তৈরি করতে একটি বিদ্যমান মন্তব্যের উত্তর দিতে পারেন যা পড়া সহজ।

একটি বিদ্যমান মন্তব্যে, উপরের-ডান কোণে স্পিচ বুদবুদে ক্লিক করুন৷

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

এটি একটি পাঠ্য ক্ষেত্র খোলে যেখানে আপনি আপনার উত্তর লিখতে পারেন। একাধিক ব্যক্তি একই মন্তব্যের উত্তর দিতে পারেন। আপনি যদি নিশ্চিত না হন যে কোন উত্তরটি প্রথমে এসেছে, সেই সময় থেকে উত্তরটি স্ক্রিনের ডানদিকে দৃশ্যমান হয়।

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

আপনি একটি মন্তব্যে ডান-ক্লিক করে এবং মন্তব্যের উত্তর দিন নির্বাচন করে উত্তর দিতে পারেন মেনু থেকে। এটি বার্তার বুদবুদ নির্বাচন করার মতো একই কাজ করে।

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

ওয়ার্ডে একটি মন্তব্য কীভাবে সমাধান করবেন এবং মুছবেন

বেশিরভাগ মন্তব্য এমন একটি সমস্যা নির্দেশ করে যা সংশোধন করা প্রয়োজন বা পাঠ্যের উন্নতির পরামর্শ দিতে। একবার সেই পরিবর্তনগুলি হয়ে গেলে, আপনার আর মন্তব্যের প্রয়োজন নাও হতে পারে৷ মন্তব্যটি সমাধান করা বা মুছে ফেলার ফলে আপনি ইতিমধ্যে নথির মধ্যে কী করেছেন তার ট্র্যাক রাখতে সাহায্য করতে পারে৷

এই যোগাযোগের বিভিন্ন উপায় আছে. প্রথম এবং সবচেয়ে সহজ হল মন্তব্যে ক্লিক করা এবং মুছুন নির্বাচন করা স্ক্রিনের উপরের ট্যাব থেকে। আপনি যদি মুছুন পাশে নিচের তীরটিতে ক্লিক করেন , আপনি একবারে নথির মধ্যে সমস্ত মন্তব্য মুছে ফেলার জন্য চয়ন করতে পারেন৷

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

আপনি সমাধান ক্লিক করে একটি মন্তব্য সমাধান করতে পারেন৷ পরিবর্তে মুছুন . পার্থক্য হল যে মুছুন৷ সম্পূর্ণ মন্তব্যটি সরিয়ে দেয়, যখন সমাধান করুন৷ এটাকে ধূসর করে কিন্তু জায়গায় রেখে দেয়। যদি একটি মন্তব্য ভুলভাবে সমাধান করা হয় বা আপনি আরও মন্তব্য করার সিদ্ধান্ত নেন, আপনি ডান-ক্লিক করতে পারেন এবং মন্তব্য সমাধান করুন নির্বাচন করতে পারেন এটা আন-মীমাংসা করার জন্য আরো একবার.

এছাড়াও আপনি একটি মন্তব্যে ডান-ক্লিক করতে পারেন এবং এটি মুছে ফেলতে বা মেনু থেকে সমাধান করতে বেছে নিতে পারেন। এই বিকল্পগুলি মন্তব্যের উত্তর দিন৷ নীচে পাওয়া যায়৷

কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

পর্যালোচনা ট্যাব-এও নোট করার জন্য আরও কয়েকটি বিকল্প রয়েছে। আগের এবং পরবর্তী মন্তব্য দেখান করার সময় নথির মধ্যে থাকা সমস্ত মন্তব্যের মাধ্যমে চক্র করার একটি সহজ উপায় প্রদান করুন নিবন্ধের মধ্যে কোনো মন্তব্য প্রদর্শন করে যদি সেগুলি বর্তমানে প্রদর্শিত না হয়।

দ্রষ্টব্য :বেশিরভাগ ডকুমেন্ট এডিটর যেমন Word এবং Google ডক্সের কাছেও মন্তব্য পর্যালোচনা এবং সমাধান করার একই পদ্ধতি রয়েছে৷

বিরামহীন সহযোগিতার জন্য মন্তব্য ব্যবহার করুন

Comments বৈশিষ্ট্যটি Word-এর সাথে একটি সহযোগী প্রকল্পে কাজ করা যেকোন ব্যক্তির জন্য একটি অত্যন্ত শক্তিশালী হাতিয়ার, এবং এটি বুদ্ধিমানের সাথে ব্যবহার করে যোগাযোগ এবং চূড়ান্ত নথি বা দল প্রকল্পের উন্নতি করতে পারে।


  1. কীভাবে একটি এক্সেল ওয়ার্কশীট সেলে মন্তব্য যোগ করবেন

  2. কীভাবে ওয়ার্ড ডকুমেন্টে চেকবক্স যোগ করবেন।

  3. কীভাবে ওয়ার্ডে বিষয়বস্তুর সারণী যোগ করবেন।

  4. কীভাবে একটি পিডিএফ ফাইলে মন্তব্য যোগ করবেন