কম্পিউটার

ওয়ার্ডে শব্দের মধ্যে অতিরিক্ত ডাবল স্পেস কীভাবে সরিয়ে ফেলা যায়

মাঝে মাঝে আপনি বিভিন্ন টেক্সট এডিটরে তৈরি ডকুমেন্ট পেতে পারেন যা Microsoft Word এ খোলা হলে ভিন্নভাবে দেখা যায় . কিছু ক্ষেত্রে, অনুচ্ছেদগুলি এক বা একাধিক ফাঁকা লাইন দ্বারা পৃথক করা যেতে পারে, অন্য ক্ষেত্রে, অতিরিক্ত স্পেস যোগ করা যেতে পারে। একটি ওয়ার্ড এডিটরে তৈরি করা ফাইলটি অন্যটিতে খোলার কারণ হল যে ফাইল ফরম্যাট উভয়ই স্বীকৃত। যাইহোক, দুটি ওয়ার্ড এডিটরের মধ্যে পার্থক্যের কারণে, পাঠ্য দুটিতে একই রকম নাও হতে পারে।

Word-এ ডবল স্পেস সরান

অনেক Word নথিতে প্রতি ফুল স্টপের পরে ডাবল-স্পেস থাকতে পারে এমন আরেকটি কারণ হল যে এটি করা টাইপরাইটারদের জন্য প্রচলিত ছিল। যারা টাইপরাইটারে টাইপ করার অভ্যাস করেন তারা কম্পিউটারে ডকুমেন্ট তৈরি করার সময়ও ফুল স্টপের পরে ডাবল-স্পেসে অভ্যস্ত হয়ে যাবে।

নীচে ব্যাখ্যা করা পদ্ধতিটি মাইক্রোসফ্ট ওয়ার্ড ফাইলগুলি থেকে ডাবল-স্পেস মুছে ফেলতে পারে, তবে, এটি অন্যান্য অনেক অনুরূপ ওয়ার্ড সম্পাদকের সাথে কাজ করে বলে জানা যায়৷

আপনি খুঁজুন এবং প্রতিস্থাপন ব্যবহার করতে পারেন৷ ওয়ার্ড এডিটরগুলিতে শব্দগুলির মধ্যে অতিরিক্ত ডাবল-স্পেস প্রতিস্থাপন করার বিকল্প। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নথির ভিতরে যে কোন জায়গায় ক্লিক করুন এবং CTRL+F টিপুন খোঁজ খুলতে ক্ষেত্র।
  2. শব্দের উপর নির্ভর করে সম্পাদক, উইন্ডোটিকে একটি পূর্ণ বিকল্প উইন্ডোতে প্রসারিত করার একটি বিকল্প থাকবে।
  3. অনুসন্ধানে ক্ষেত্রের জন্য, একটি ডাবল-স্পেস লিখুন।
  4. প্রতিস্থাপন-এ ক্ষেত্র, একটি একক স্থান লিখুন।
  5. সব প্রতিস্থাপন করুন-এ ক্লিক করুন পাঠ্যের সমস্ত ডাবল-স্পেস প্রতিস্থাপনের বিকল্প।

ওয়ার্ডে শব্দের মধ্যে অতিরিক্ত ডাবল স্পেস কীভাবে সরিয়ে ফেলা যায়

দুইটির বেশি স্থানের ক্ষেত্রে এই পদ্ধতিটি পুনরাবৃত্তি করা যেতে পারে। যেমন যদি আপনার নথিতে কয়েকটি শব্দের মধ্যে তিনটি স্পেস থাকে, তবে অনুসন্ধান ক্ষেত্রে তিনটি স্পেস প্রবেশ করার সময় একই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷

বিকল্পভাবে, আপনি MS Word এর জন্য ওয়াইল্ডকার্ড সূত্র ব্যবহার করতে পারেন, তবে, সেই বিকল্পটি MS Word এর ডেস্কটপ সংস্করণের জন্য বিশেষ হবে এবং অন্য কোন Word সম্পাদক নয়।

ওয়ার্ডে শব্দের মধ্যে অতিরিক্ত ডাবল স্পেস কীভাবে সরিয়ে ফেলা যায়
  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে ফিল্ড শেডিং কীভাবে নিষ্ক্রিয় বা অপসারণ করবেন

  2. কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান

  3. কীভাবে ওয়ার্ড ডকুমেন্ট থেকে এক্সেল লিঙ্কগুলি সরাতে হয়

  4. কীভাবে ওয়ার্ড ডকুমেন্ট থেকে পাসওয়ার্ড সরাতে হয়