কম্পিউটার

আউটলুকের জন্য বিনামূল্যে ইমেল এনক্রিপশন অ্যাড-ইন

ইমেল এনক্রিপশন গোপনীয় ইমেল ডেটা প্রাপক(গুলি) ব্যতীত অন্য কেউ পড়ার থেকে রক্ষা করতে খুব সহায়ক। সম্পূর্ণ বিষয়বস্তু (টেক্সট এবং লিঙ্ক) এনক্রিপ্ট করা হয়েছে বা সাইফারটেক্সটে পরিণত করা হয়েছে যাতে ইমেলটি ডিক্রিপ্ট না হওয়া পর্যন্ত এটি পড়া যায় না।

এনক্রিপশন অংশটি প্রেরক সর্বজনীন কী ব্যবহার করে এবং ডিক্রিপশন অংশটি প্রাপক তার/তার ব্যক্তিগত কী ব্যবহার করে প্লেইন টেক্সটে ইমেলটি পড়ার জন্য সম্পন্ন করে। আপনি যদি Microsoft Outlook ডেস্কটপ ক্লায়েন্ট ব্যবহার করেন এবং এনক্রিপ্ট করা ইমেল পাঠানোর সহজ উপায় খুঁজছেন, তাহলে এই পোস্টটি সহায়ক। আমরা আউটলুকে ইমেল এনক্রিপ্ট করতে বিনামূল্যে অ্যাড-ইনস কভার করেছি .

যদিও আপনি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য ব্যবহার করে Outlook (ডেস্কটপ ক্লায়েন্ট এবং Outlook.com) ম্যানুয়ালি ইমেল এনক্রিপশন সেট আপ করতে পারেন, এই অ্যাড-ইনগুলি জিনিসগুলিকে সহজ করে তোলে৷

ফ্রি ইমেল এনক্রিপশন অ্যাড-ইন ব্যবহার করে Outlook ইমেলগুলি এনক্রিপ্ট করুন

আমরা Outlook এর জন্য 2টি বিনামূল্যের ইমেল এনক্রিপশন অ্যাড-ইন যোগ করেছি। ইনস্টলেশন প্রক্রিয়াটি উইন্ডোজ পিসিতে অন্য যেকোনো সফ্টওয়্যার ইনস্টল করার মতো। কিন্তু, ইনস্টলেশনের আগে, আপনাকে অবশ্যই Outlook ডেস্কটপ ক্লায়েন্ট বন্ধ করতে হবে:

  1. এনক্রিপ্টোমেটিক OpenPGP
  2. ট্রেন্ড মাইক্রো ইমেল এনক্রিপশন

1] এনক্রিপ্টোমেটিক OpenPGP

আউটলুকের জন্য বিনামূল্যে ইমেল এনক্রিপশন অ্যাড-ইন

এনক্রিপ্টোমেটিক OpenPGP Outlook অ্যাড-ইন অলাভজনক এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য বিনামূল্যে . এটি Outlook ডেস্কটপ ক্লায়েন্ট থেকে এনক্রিপ্ট করা ইমেল পাঠানোর একটি সহজ উপায় নিয়ে আসে। এটি আপনাকে একটি পাসওয়ার্ড বা পাসফ্রেজ তৈরি করতে দেয় যা এর বিষয়বস্তু পড়ার জন্য ইমেলটিকে আনলক বা ডিক্রিপ্ট করার জন্য প্রয়োজন। এনক্রিপ্ট করা ইমেল পাঠাতে এবং সেই ইমেলগুলি ডিক্রিপ্ট করার জন্য প্রেরক এবং গ্রহণকারী উভয়েরই এই সফ্টওয়্যারটি থাকতে হবে৷

অ্যাড-ইন তিনটি প্রধান বোতাম নিয়ে আসে:এনক্রিপ্ট , কী ব্যবস্থাপনা , এবং আমার কী সংযুক্ত করুন৷ . প্রথম বোতামটি ব্যবহার করে, আপনি আপনার ইমেলের জন্য এনক্রিপশন সক্ষম করতে পারেন, দ্বিতীয় বিকল্পটি আপনার প্রাপকদের সর্বজনীন কীগুলি ডাউনলোড করতে এবং আপনার সর্বজনীন কীগুলি উপলব্ধ যেকোন সার্ভারে আপলোড করতে সহায়তা করে এবং তৃতীয় বিকল্পটি আপনাকে আপনার সর্বজনীন কীগুলি সরাসরি সংযুক্ত করতে দেয়। ইমেলে প্রাপকের কাছে যাতে সে এটি ডাউনলোড করতে পারে এবং তারপর তার পাসফ্রেজ সহ ইমেলটি ডিক্রিপ্ট করতে পারে৷

আপনি এখানে এই অ্যাড-ইন ডাউনলোড করতে পারেন. ইনস্টলেশনের পরে, মাইক্রোসফ্ট আউটলুক খুলুন, এবং এটি আপনাকে আউটলুক অ্যাকাউন্টটি নির্বাচন করতে অনুরোধ করবে যার জন্য আপনি এই সফ্টওয়্যারটি সেট আপ করতে চান৷ এছাড়াও, এটি আপনাকে পাসফ্রেজ সেটআপ করতে দেয়। আপনি সর্বজনীন কী সার্ভারের সাথে আপনার সর্বজনীন কী ভাগ করুন টিকমার্ক করুন৷ যাতে অন্যরা আপনাকে এনক্রিপ্ট করা ইমেল পাঠাতে পারে আপনার পাবলিক কী শেয়ার করতে আপনাকে ম্যানুয়ালি না বলে।

এখন একটি নতুন ইমেল রচনা করুন, আপনার ইমেলের সামগ্রী লিখুন, এনক্রিপ্ট টিপুন৷ বোতাম, এবং ইমেল পাঠান। তা ছাড়া, আপনি এই অ্যাড-ইনটির অন্যান্য বৈশিষ্ট্যগুলিও অ্যাক্সেস করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি ডিজিটাল স্বাক্ষর যোগ করতে পারেন, এবং বিকল্পগুলি ব্যবহার করতে পারেন৷ সর্বজনীন কী সার্ভার যোগ/সরানোর জন্য, নির্দিষ্ট Outlook পরিচিতির জন্য স্বয়ংক্রিয়ভাবে ইমেল এনক্রিপ্ট করার নিয়ম তৈরি করুন, নির্দিষ্ট সংখ্যক মিনিটের জন্য পাসফ্রেজ মনে রাখুন, সর্বদা এনক্রিপ্ট বিকল্প চালু করুন এবং আরও অনেক কিছু।

2] ট্রেন্ড মাইক্রো ইমেল এনক্রিপশন

আউটলুকের জন্য বিনামূল্যে ইমেল এনক্রিপশন অ্যাড-ইন

ট্রেন্ড মাইক্রো ইমেল এনক্রিপশন ইমেল পাঠ্যের পাশাপাশি ইমেল সংযুক্তি এর জন্য কাজ করতে পারে . এটি অবাণিজ্যিক ব্যবহারের জন্য বিনামূল্যে এবং 256-AES প্রদান করে জোড়া লাগানো. এটি মাইক্রোসফ্ট আউটলুকের পাশাপাশি উইন্ডোজ মেল ক্লায়েন্টের সাথে একীভূত হতে পারে। আরেকটি ভাল বৈশিষ্ট্য হল ইমেল ডিক্রিপ্ট করতে রিসিভারকে এই অ্যাড-ইনটি ইনস্টল করতে হবে না . রিসিভার এই অ্যাড-ইন দিয়ে নিবন্ধন করতে পারে এবং একটি ব্রাউজার ব্যবহার করে ইমেল ডিক্রিপ্ট করতে পারে। ডিক্রিপশনের জন্য সমস্ত ধাপ ইমেলে দেওয়া আছে।

এখান থেকে ডাউনলোড করুন। ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন, আপনাকে Outlook ক্লায়েন্টের সাথে সংযুক্ত আপনার ইমেল ঠিকানা এবং এই প্লাগ-ইনটির জন্য পাসওয়ার্ড প্রদান করতে হবে। এর পরে, আপনাকে Windows 10 নিরাপত্তা প্রশ্নের মতোই নিরাপত্তা প্রশ্ন সেট করতে হবে।

অবশেষে, এটি একটি অ্যাক্টিভেশন কোড পাঠাবে বা এই অ্যাড-ইনটির সাথে নিবন্ধিত আপনার অ্যাকাউন্টে লিঙ্ক পাঠাবে। আপনি Outlook-এ সেই অ্যাকাউন্ট খুলতে পারেন এবং সেই লিঙ্কে ক্লিক করতে পারেন। তারপর এটি সার্টিফিকেট আপডেট করবে এবং সুরক্ষা প্রক্রিয়া সম্পূর্ণ করবে।

এখন আপনি একটি নতুন ইমেল রচনা করতে পারেন এবং তারপর ব্যক্তিগত পাঠান ব্যবহার করে একটি এনক্রিপ্ট করা ইমেল পাঠাতে পারেন অথবা ব্যক্তিগত করুন ইমেল টুলবারে বোতাম।

এটি ছাড়াও, আপনি আরও বিকল্প ব্যবহার করতে এর সিস্টেম ট্রে আইকনটিও ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি এর ট্রে আইকনে ডান-ক্লিক করতে পারেন এবং ব্যক্তিগত ইমেল ঠিকানাগুলি অ্যাক্সেস করতে পারেন, সেটআপের সময় সেট করা পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন, ক্লিপবোর্ড এন্ট্রি ব্যক্তিগত করতে পারেন , পাসওয়ার্ড মনে রাখা সক্ষম/অক্ষম করুন, ইত্যাদি।

এটাই সব।

এই দুটি বিনামূল্যের অ্যাড-ইন যা Outlook ডেস্কটপ ক্লায়েন্টদের থেকে এনক্রিপ্ট করা ইমেল পাঠাতে কাজে আসতে পারে। আপনি যদি ইতিমধ্যে আউটলুকের অন্তর্নির্মিত এনক্রিপশন বৈশিষ্ট্যটি ব্যবহার করেন এবং এতে খুশি হন তবে এটি ভাল। অন্যথায়, আপনি Microsoft Outlook এর জন্য এই ইমেল এনক্রিপশন অ্যাড-ইনগুলি ব্যবহার করে দেখতে পারেন৷

আউটলুকের জন্য বিনামূল্যে ইমেল এনক্রিপশন অ্যাড-ইন
  1. ছোট ব্যবসার জন্য সেরা 5টি বিনামূল্যের এক্সেল অ্যাড-ইন

  2. এন্ড্রয়েড অ্যাপের জন্য Outlook এ ইমেল কিভাবে সেট আপ করবেন

  3. উইন্ডোজের জন্য 5টি সেরা বিনামূল্যের ইমেল স্প্যাম ফিল্টার

  4. Microsoft Outlook