কম্পিউটার

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

একজন ব্যবহারকারী হিসাবে, Microsoft Word-এ একটি দীর্ঘ নথি তৈরি করার সময় , একটি সূচক আপনার সম্ভাব্য পাঠকদের জন্য একটি সুবিধাজনক টুল। সাধারণত, আমরা বইয়ের পিছনে সূচী দেখতে পাই। তারা পাঠকদের সেই বিষয়ের উল্লেখ করে এমন একটি পৃষ্ঠা খুঁজে পেতে একটি শব্দ বা বাক্যাংশ খোঁজার অনুমতি দেয়।

একইভাবে, মাইক্রোসফ্ট ওয়ার্ডের বিষয়বস্তুর সারণীতে, ব্যবহারকারীরা একটি সূচী সন্নিবেশ করতে পারে এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারে। এই মহান রেফারেন্স উত্স তৈরি করার জন্য এটি ম্যানুয়াল কাজ অনেক লাগে. এখানে, ব্যবহারকারীদের দেখানো হবে কিভাবে সূচী তৈরি করতে হয় এবং Word-এ আপডেট করতে হয়।

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

কীভাবে ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

শব্দে একটি সূচক তৈরি করার ধাপগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷

  1. আপনার এন্ট্রি চিহ্নিত করুন।
  2. সূচীপত্র সম্পাদনা বা সরান।
  3. সূচক আপডেট করুন।
  4. Microsoft Word এ স্বয়ংক্রিয়ভাবে একটি সূচক তৈরি করুন

এখন আমরা নীচের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে প্রতিটি পদক্ষেপের উপর নজর রাখব-

1] আপনার ইনডেক্স এন্ট্রি চিহ্নিত করুন

Word স্বয়ংক্রিয়ভাবে আপনার সূচক তৈরি করতে পারে, তবে আপনি এতে কোন আইটেম চান তা জানার জন্য এটি যথেষ্ট স্মার্ট। সুতরাং ব্যবহারকারীদের একটি সূচক তৈরি করার জন্য, তাদের এন্ট্রিগুলি চিহ্নিত করতে হবে। আপনি সূচকের জন্য যে কাজটি করবেন তার বেশিরভাগই এটি। কিন্তু একবার আপনি এন্ট্রি চিহ্নিত করা শুরু করলে, আপনি দ্রুত সেগুলো জিপ করতে পারবেন।

Microsoft Word নথি খুলুন এবং রেফারেন্স-এ যান ট্যাব এটির মাধ্যমে আপনার কার্সার টেনে আপনার প্রথম সূচক এন্ট্রি নির্বাচন করুন৷

রিবনে, আপনি ডান দিকের দিকে সূচক বিভাগটি দেখতে পাবেন। মার্ক এন্ট্রি নির্বাচন করুন বোতাম।

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

আপনার এন্ট্রি বর্ণনা করার জন্য একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে। আপনি আপনার অবশিষ্ট এন্ট্রি নির্বাচন করার সময় এই উইন্ডোটি খোলা থাকতে পারে। প্রধান এন্ট্রি লিখুন উপরে এবং ঐচ্ছিকভাবে একটি সাববেন্ট্রি .

তারপর বিকল্প থেকে বেছে নিন একটি ক্রস-রেফারেন্স, বর্তমান পৃষ্ঠা বা একটি পৃষ্ঠা পরিসরের জন্য।

অথবা আপনি পৃষ্ঠা নম্বর ফর্ম্যাট করতে পারেন যা মোটা এবং/অথবা তির্যকভাবে প্রদর্শিত হয়।

চিহ্নিত করুন-এ ক্লিক করুন একটি একক এন্ট্রি বা সমস্তকে চিহ্নিত করুন আপনার নথিতে সর্বত্র একই পাঠ্য চিহ্নিত করতে৷

আপনি যখন মার্ক ইনডেক্স এন্ট্রি উইন্ডোটি সম্পন্ন করেন, তখন বন্ধ করুন এ ক্লিক করুন .

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

নথিতে, ইনডেক্স এন্ট্রিগুলিকে XE দিয়ে লেবেল করা হয়৷ . আপনি যদি একটি সাবেন্ট্রি বা ক্রস-রেফারেন্স যোগ করেন, আপনি তা XE-এর মধ্যে লক্ষ্য করবেন পাশাপাশি ট্যাগ করুন।

আপনি যদি আপনার XE দেখতে না পান ট্যাগ কিন্তু করতে চান, হোম-এ যান ট্যাব করুন এবং অনুচ্ছেদ দেখান/লুকান-এ ক্লিক করুন বোতাম।

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

2] সূচক এন্ট্রি সম্পাদনা বা সরান

যদি ব্যবহারকারীদের একটি এন্ট্রিতে পরিবর্তন করতে হয়, উদাহরণস্বরূপ, একটি ক্রস-রেফারেন্স মুছে ফেলুন, তারা সেই XE ক্ষেত্রের মধ্যে তা করবে৷ উদ্ধৃতি চিহ্নের ভিতরে পরিবর্তন করুন। আরেকটি বিকল্প হল চিহ্নিত এন্ট্রি অপসারণ করা এবং তারপর আবার চিহ্নিত করা।

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

এছাড়াও, একটি সূচী এন্ট্রি অপসারণ করতে, ধনুর্বন্ধনী সহ সমস্ত পাঠ্য নির্বাচন করুন { } এবং মুছুন টিপুন . তারপরে আপনি যে পরিবর্তনগুলি চান তার সাথে আবার এন্ট্রি চিহ্নিত করতে উপরের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

3] ওয়ার্ডে সূচক তৈরি করুন

যখন আপনার সূচী সন্নিবেশ করতে চলেছেন, তখন কার্সারটিকে নথিতে আপনি যে স্থানে চান সেখানে নিয়ে যান। তারপর, রেফারেন্স নির্বাচন করুন ট্যাব এবং ক্লিক করুন সূচী ঢোকান .

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

সূচী তৈরি করার আগে, আপনার কিছু সেটিংস আছে আপনি চাইলে সামঞ্জস্য করতে পারেন। এগুলো হল প্রিন্ট প্রিভিউ, ট্যাব লিডার, ফরম্যাট টাইপ করুন এবং কলাম।

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

আপনি আপনার সূচী সমন্বয় করার পরে, ঠিক আছে ক্লিক করুন . আপনার সূচক আপনার এন্ট্রি সহ আপনার নথিতে পপ হবে। আপনি সবকিছু সুন্দর এবং ঝরঝরে এবং বর্ণানুক্রমিকভাবে দেখতে পাবেন।

4] সূচক আপডেট করুন

ব্যবহারকারীরা সূচী তৈরি করার পরে এবং কেবল এটি আপডেট করার পরে অতিরিক্ত এন্ট্রি চিহ্নিত করা চালিয়ে যেতে পারেন। এবং আপনি যদি এন্ট্রিগুলি সম্পাদনা করেন বা অপসারণ করেন তবে আপনাকে সূচকটিও আপডেট করতে হবে৷

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন

আপনার নথিতে সূচী এলাকার ভিতরে ক্লিক করুন, আপডেট সূচক রেফারেন্স-এর রিবনে বোতাম ট্যাব জীবন্ত হয়ে আসবে। উপরের চিত্রের মতো বোতামটি এখনও ধূসর হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনার কার্সারটি সূচকের মধ্যে রয়েছে।

আপনি যদি সূচীটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে চান, তবে এর সমস্ত পাঠ্য নির্বাচন করুন এবং মুছুন এ আলতো চাপুন মূল. তারপরে আপনি সম্ভবত সূচক এন্ট্রিগুলি মুছে ফেলতে চাইবেন (উপরে দেখা গেছে) যদি আপনি কোনও সূচক ব্যবহার করার পরিকল্পনা না করেন৷

5] Word এ স্বয়ংক্রিয়ভাবে একটি সূচক তৈরি করুন

আপনার Word সূচীতে আপনি যে সমস্ত এন্ট্রি চান তা চিহ্নিত করতে কিছু সময় লাগতে পারে। কিন্তু একটি সূচক আপনার পাঠকদের জন্য একটি মূল্যবান হাতিয়ার হতে পারে। তাই আপনার শ্রোতারা আপনার পরবর্তী Word নথি, বই, বা অন্যান্য দীর্ঘ সামগ্রীর জন্য এটি থেকে উপকৃত হলে একটি যোগ করার কথা বিবেচনা করুন৷

যদি এটি সহায়ক হয়, তাহলে আপনি পছন্দ করতে পারেন – কিভাবে Microsoft Word-এ লিঙ্ক করা পাঠ্য ব্যবহার করবেন।

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি সূচক তৈরি করবেন
  1. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ওয়ার্ড ক্লাউড তৈরি করবেন

  2. কিভাবে Microsoft Word এ একটি ফ্লোচার্ট তৈরি করবেন

  3. কীভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে একটি খাম তৈরি করবেন এবং এটি মুদ্রণ করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে অটোটেক্সট তৈরি এবং ব্যবহার করবেন