কম্পিউটার

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

এই নির্দেশিকা আপনাকে একটি মনের মানচিত্র তৈরি করতে বিভিন্ন পদ্ধতি এবং পদক্ষেপগুলি দেখায়৷ Microsoft PowerPoint-এ . একটি মাইন্ড ম্যাপ হল একটি কার্যকরী ডায়াগ্রাম যা আপনার ধারনা, কাজ এবং ধারণাগুলিকে মগজ করতে ব্যবহৃত হয়। আপনি মনের মানচিত্র তৈরি করতে পারেন এবং পরে বিশ্লেষণ করতে পারেন এবং মনের মানচিত্র থেকে আপনার ধারণা এবং উপ-ধারণাগুলি স্মরণ করতে পারেন। এটি একটি সহজ কৌশল যা আপনাকে আপনার ধারণা এবং তথ্য মুখস্থ করতে, ধারণাগুলিকে আরও ভালভাবে সংগঠিত করতে, একটি কেস স্টাডি সম্পাদন করতে, জটিল ধারণাগুলিকে সরল করতে, প্রকল্প পরিচালনায় সেগুলি ব্যবহার করতে, পরিকল্পনা তৈরি করতে এবং আরও অনেক কিছু করতে সহায়তা করে৷

এখন, আপনি যদি আপনার পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে মাইন্ড ম্যাপ যোগ করতে চান, তাহলে সেটা কিভাবে করবেন? সহজ, শুধু এই গাইড মাধ্যমে যান. এখানে, আমি পাওয়ার পয়েন্টে একটি মাইন্ড ম্যাপ তৈরি করার দুটি ভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করতে যাচ্ছি। খুব বেশি আড্ডা ছাড়াই, আসুন এখন এই পদ্ধতিগুলো দেখে নেই!

পাওয়ারপয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

আপনি একটি পূর্ব-পরিকল্পিত টেমপ্লেট ব্যবহার করে পাওয়ারপয়েন্টে একটি মাইন্ড ম্যাপ তৈরি করতে পারেন বা পাওয়ারপয়েন্টে স্ক্র্যাচ থেকে একটি মাইন্ড ম্যাপ তৈরি করতে শেপস টুল ব্যবহার করতে পারেন। আসুন এই পদ্ধতিগুলো বিস্তারিত আলোচনা করি!

1] একটি পূর্ব-পরিকল্পিত টেমপ্লেট ব্যবহার করে পাওয়ারপয়েন্টে একটি মাইন্ড ম্যাপ তৈরি করুন

একটি প্রি-ডিজাইন করা টেমপ্লেট হল একটি নির্দিষ্ট ধরনের ডায়াগ্রাম তৈরি করার সবচেয়ে সহজ উপায়। পাওয়ারপয়েন্ট এবং অন্যান্য অফিস অ্যাপগুলি গ্যান্ট চার্ট, রোডম্যাপ, ক্যালেন্ডার এবং আরও গ্রাফিক্স ডিজাইন করার জন্য কিছু দুর্দান্ত টেমপ্লেট অফার করে। সৌভাগ্যক্রমে, পাওয়ারপয়েন্ট নির্বাচন এবং কাস্টমাইজ করার জন্য একটি মাইন্ড ম্যাপ টেমপ্লেট প্রদান করে। আপনি এর অনলাইন টেমপ্লেট লাইব্রেরিতে একটি মাইন্ড ম্যাপ টেমপ্লেট অনুসন্ধান করতে পারেন এবং তারপর আপনার প্রয়োজন অনুযায়ী এটি সম্পাদনা করতে পারেন। একটি বিদ্যমান টেমপ্লেট ব্যবহার করে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে একটি মাইন্ড ম্যাপ তৈরি করার প্রধান ধাপগুলি দেখে নেওয়া যাক:

  1. Microsoft PowerPoint অ্যাপ চালু করুন।
  2. ফাইল> নতুন বিকল্পে যান।
  3. সার্চ বক্সে, মাইন্ড ম্যাপ টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন।
  4. ফলাফল থেকে একটি পছন্দসই মন মানচিত্র টেমপ্লেট নির্বাচন করুন৷
  5. আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী মন মানচিত্র টেমপ্লেট সম্পাদনা করুন।
  6. প্রেজেন্টেশনটি মাইন্ড ম্যাপ দিয়ে সেভ করুন।

এখন, আসুন এই ধাপগুলো বিস্তারিত বলি!

প্রথমে, পাওয়ারপয়েন্ট অ্যাপ চালু করুন এবং তারপরে ফাইল> নতুন বিকল্পে ক্লিক করুন। এখন, মন মানচিত্র লিখুন অনুসন্ধান বাক্সে এবং আপনি কয়েকটি সম্পর্কিত টেমপ্লেট দেখতে পাবেন।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

সহজভাবে, মাইন্ড ম্যাপ নামের টেমপ্লেটে ক্লিক করুন এবং তারপর তৈরি করুন-এ ক্লিক করুন বোতাম এটিতে একাধিক মাইন্ড ম্যাপ সহ স্লাইড রয়েছে যা আপনি সহজেই সম্পাদনা করতে পারেন৷

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

এর পরে, আপনি মনের মানচিত্রগুলির বিভিন্ন সেট সহ একাধিক স্লাইড দেখতে পাবেন। আপনি একটি স্লাইড নির্বাচন করতে পারেন এবং তারপর আপনার প্রয়োজন অনুসারে মন মানচিত্রটি কাস্টমাইজ করতে পারেন। আপনি বিদ্যমান মাইন্ড ম্যাপে কাজ, ধারণা এবং ধারণা সম্পাদনা করতে পারেন, সন্নিবেশ> চিত্র> আকার ব্যবহার করে নতুন নোড এবং চাইল্ড নোড যোগ করতে পারেন। টুল, আপনার পছন্দ অনুযায়ী থিম কাস্টমাইজ করুন, শেপ ফরম্যাট পরিবর্তন করুন, গ্রাফিক্স ফরম্যাট এডিট করুন, টেক্সট ফন্ট কাস্টমাইজ করুন এবং আরও অনেক কিছু করুন।

এছাড়াও দেখুন: Freeplane হল Windows 11/10

-এর জন্য একটি বিনামূল্যের মাইন্ড ম্যাপিং সফ্টওয়্যার৷

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

আপনি মাইন্ড ম্যাপ টেমপ্লেটে নোডের আইকন পরিবর্তন করতে পারেন। সহজভাবে নির্বাচন করুন এবং আইকনে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে, গ্রাফিক পরিবর্তন করুন এ যান বিকল্প, এবং আইকন ইমেজ আমদানি করতে একটি উৎস নির্বাচন করুন। আপনি অন্তর্নির্মিত আইকন লাইব্রেরি, বিদ্যমান চিত্র ফাইল, অনলাইন অনুসন্ধান, স্টক চিত্র ইত্যাদি থেকে আইকন আমদানি করতে পারেন৷

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

আপনার মন মানচিত্র কাস্টমাইজ করা শেষ হলে, আপনি PPT, PPTX-এ উপস্থাপনা সংরক্ষণ করুন বা পিডিএফ ফরম্যাটে মাইন্ড ম্যাপ প্রকাশ করুন। অথবা, আপনি উপস্থাপনা সংরক্ষণ করতে অন্য কোনো সমর্থিত বিন্যাস চয়ন করতে পারেন।

পড়ুন :পাওয়ারপয়েন্টে কীভাবে একটি অ্যানিমেটেড ছবির ফ্রেম তৈরি করবেন।

2] পাওয়ারপয়েন্টে স্ক্র্যাচ থেকে একটি মাইন্ড ম্যাপ তৈরি করতে শেপস টুল ব্যবহার করুন

আপনি শেপস টুলের সাহায্যে পাওয়ারপয়েন্টে স্ক্র্যাচ থেকে সম্পূর্ণ নতুন মাইন্ড ম্যাপ তৈরি করতে পারেন। শেপস টুল আপনাকে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে মাইন্ড ম্যাপ সহ বিভিন্ন ধরণের ডায়াগ্রাম তৈরি করতে দেয়। আপনি কেবল একাধিক আকার সন্নিবেশ করতে পারেন, পাঠ্য, গ্রাফিক্স, আইকন ইত্যাদি যোগ করতে পারেন, সামগ্রিক চেহারা কাস্টমাইজ করতে পারেন এবং আপনার মন মানচিত্র চিত্র তৈরি করতে পারেন৷

আপনি একটি মাইন্ড ম্যাপ তৈরি শুরু করার আগে, কেন্দ্রীয় ধারণা এবং উপ-ধারণাগুলির পরিকল্পনা করুন যা আপনি উপস্থাপন করতে চান এবং একটি টেক্সট এডিটর বা একটি শক্ত কাগজে এর একটি মোটামুটি খসড়া তৈরি করুন। এটি পাওয়ারপয়েন্টে মাইন্ড ম্যাপ তৈরি করার আপনার কাজকে আরও সহজ করে তুলবে।

শেপস টুল ব্যবহার করে পাওয়ারপয়েন্টে মাইন্ড ম্যাপ তৈরির প্রাথমিক ধাপগুলি এখানে দেওয়া হল:

  1. পাওয়ারপয়েন্ট খুলুন।
  2. একটি ফাঁকা উপস্থাপনা তৈরি করুন বা বিদ্যমান একটি আমদানি করুন৷
  3. এখন, একটি কেন্দ্রীয় ধারণা বা প্রধান কাজ সন্নিবেশ করার জন্য একটি আকৃতি যোগ করুন।
  4. এরপর, সাব-আইডিয়া বা সাব-টাস্কের প্রতিনিধিত্ব করে আরেকটি আকৃতি যোগ করুন।
  5. কেন্দ্রীয় ধারণা এবং সাব-আইডিয়া নোডগুলিকে লাইন আকৃতির সাথে সংযুক্ত করুন।
  6. একাধিক চাইল্ড নোড সন্নিবেশ করার জন্য ধাপ (4) পুনরাবৃত্তি করুন।
  7. ধারণা এবং উপ-ধারণা সংযোগ করতে ধাপ (5) পুনরাবৃত্তি করুন।
  8. সংযুক্ত আকারে পাঠ্য যোগ করুন।
  9. আকারের জন্য আইকন সন্নিবেশ করান যদি পছন্দ হয়।
  10. থিম এবং সামগ্রিক চেহারা কাস্টমাইজ করুন।
  11. একটি তৈরি মনের মানচিত্র দিয়ে উপস্থাপনা সংরক্ষণ করুন।

আসুন এই পদক্ষেপগুলি বিস্তারিতভাবে আলোচনা করুন!

পাওয়ারপয়েন্ট খুলুন এবং একটি ফাঁকা উপস্থাপনা তৈরি করুন বা একটি বিদ্যমান উপস্থাপনা আমদানি করুন যেখানে আপনি একটি মন মানচিত্র যুক্ত করতে চান। তারপরে, উপস্থাপনায় একটি ফাঁকা স্লাইড যোগ করুন।

এখন, আপনাকে একটি কেন্দ্রীয় ধারণা যোগ করতে হবে এবং তার জন্য, সন্নিবেশ ট্যাবে যান এবং চিত্র বিভাগ থেকে, আকৃতি-এ ক্লিক করুন। ড্রপ-ডাউন বিকল্প এবং আয়তক্ষেত্র টুল নির্বাচন করুন। আমি কেন্দ্রীয় ধারণার প্রতিনিধিত্ব করার জন্য একটি আয়তক্ষেত্র আকৃতি ব্যবহার করেছি, আপনি একটি বৃত্ত বা ডিম্বাকৃতি বা অন্য কোনো আকৃতি বেছে নিতে পারেন যা মূল ধারণাটি উপস্থাপন করতে পারে।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

স্লাইডে একটি আয়তক্ষেত্র তৈরি করুন এবং এটি মাঝখানে রাখুন। আকৃতিতে ডান-ক্লিক করুন এবং পাঠ্য সম্পাদনা করুন-এ আলতো চাপুন৷ বিকল্প এবং প্রধান ধারণা টাইপ করুন।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

এখন, আবার সন্নিবেশ> চিত্র> আকার-এ যান টুল এবং নির্বাচন করুন এবং একটি ডিম্বাকৃতি আকৃতি সন্নিবেশ করান। এই আকৃতিটি একটি উপ-ধারণা উপস্থাপন করতে যোগ করা হয়েছে। শুধু পাঠ্য সম্পাদনা ব্যবহার করুন বিকল্পটি সাব-আইডিয়া নোডে ডান-ক্লিক করে তারপর সাব-আইডিয়া প্রবেশ করান।

আপনার ধারনা উপস্থাপনের জন্য একাধিক চাইল্ড নোড যোগ করতে এবং সেগুলিতে পাঠ্য সন্নিবেশ করতে উপরের পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন৷

এর পরে, আপনাকে মূল আইডিয়া নোডকে সংযুক্ত করতে হবে নোডগুলির সাথে সম্পর্কিত কাজ বা ধারণাগুলি উপস্থাপন করে। এর জন্য, আপনি একটি সরল রেখার আকৃতি ব্যবহার করতে পারেন৷ সন্নিবেশ> চিত্র> আকার মেনু থেকে। আপনার মনের মানচিত্রটি নীচের স্ক্রিনশটের মতো দেখতে পাবে৷

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

আপনি যদি সাব-আইডিয়া বা আরও কেন্দ্রীয় ধারণাগুলির জন্য পয়েন্ট সহ একটি জটিল মন মানচিত্র তৈরি করতে চান, আপনি সেই অনুযায়ী উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে পারেন৷

এর পরে, আপনার ধারণা এবং মনের মানচিত্র আরও বিস্তৃত করতে, আপনি গ্রাফিক্স এবং আইকন সন্নিবেশ করতে পারেন। এর জন্য, সন্নিবেশ মেনুতে যান এবং চিত্র বিভাগ থেকে, আইকন বিকল্পে ক্লিক করুন। এখন, আপনি আপনার পছন্দের আইকনগুলি অনুসন্ধান এবং যোগ করতে পারেন৷

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

তদ্ব্যতীত, আরও প্রভাবশালী এবং আকর্ষণীয় মন মানচিত্র তৈরি করতে আপনি যে আকারগুলি মনের মানচিত্রে ব্যবহার করেছেন সেগুলি কাস্টমাইজ করুন৷ আপনি আকৃতির শৈলী পরিবর্তন করতে পারেন, যোগ করা টেক্সটে প্রভাব যোগ করতে পারেন, আকৃতি স্থাপনের ব্যবস্থা করতে পারেন এবং আকৃতির আকার কাস্টমাইজ করতে পারেন।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

এছাড়াও, আপনি স্লাইডে ডান-ক্লিক করতে পারেন এবং ফরম্যাট ব্যাকগ্রাউন্ড-এ ক্লিক করতে পারেন। মন মানচিত্র পটভূমি কাস্টমাইজ করার বিকল্প. আপনি একটি কঠিন রঙ, গ্রেডিয়েন্ট, কাস্টম ইমেজ, প্যাটার্ন ফিল বা টেক্সচার ফিল নির্বাচন করতে পারেন।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

নিচের স্ক্রিনশটটি একটি সাধারণ মাইন্ড ম্যাপের উদাহরণ। আলোচিত পদ্ধতি ব্যবহার করে আপনি পাওয়ারপয়েন্টে আরও জটিল মন মানচিত্র তৈরি করতে পারেন।

দেখুন: ফ্রিমাইন্ড:ধারনা সংগঠিত করতে এবং পরিকল্পনা তৈরি করতে ফ্রি মাইন্ড ম্যাপিং সফ্টওয়্যার

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন

আপনি এখন সমর্থিত ফর্ম্যাটে উপস্থাপনাটি সংরক্ষণ করতে পারেন৷

আশা করি এই নিবন্ধটি আপনাকে মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে মনের মানচিত্র তৈরি করতে সহায়তা করবে। চিয়ার্স!

এখন পড়ুন: পাওয়ারপয়েন্টে একটি ছবিকে টুকরো টুকরো করে বিভক্ত করার জন্য কীভাবে একটি স্প্লিট প্রভাব তৈরি করবেন।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি মাইন্ড ম্যাপ তৈরি করবেন
  1. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন

  2. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি টেক্সচার্ড স্লাইড পটভূমি তৈরি করবেন

  3. পাওয়ারপয়েন্টে কীভাবে সিলুয়েট তৈরি করবেন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে একটি টাইমলাইন তৈরি করবেন