কম্পিউটার

ডেস্কটপ এবং ওয়েবের জন্য মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে কাস্টম ট্যাব তৈরি করবেন

Microsoft টিম সহকর্মী এবং অন্য যে কারো সাথে সহযোগিতা করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার। আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে এই টুলটিতে প্রচুর বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে অনেকগুলি অনেকেই ব্যবহার করতে পারে না। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ট্যাব তৈরি করার ক্ষমতা। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে ডেস্কটপ এবং ওয়েবের জন্য Microsoft টিম-এ কাস্টম কনফিগারযোগ্য ট্যাব তৈরি ও যোগ করতে হয়।

আমি কিভাবে MS টিমে একটি কাস্টম ট্যাব তৈরি করব?

কাস্টম ট্যাব তৈরি করার ক্ষমতা ব্যবহারকারীদের মাইক্রোসফ্ট টিমের মধ্যে থেকে ফাইল, অ্যাপ এবং অন্যান্য সরঞ্জামগুলি অ্যাক্সেস করা সহজ করে তোলে। শুধু তাই নয়, দলের সদস্যরা এই কাস্টম ট্যাবের মধ্যে থাকা ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলিও অ্যাক্সেস করতে পারে৷

কিভাবে মাইক্রোসফট টিমে ট্যাব তৈরি করবেন

নিম্নলিখিত তথ্যগুলি আপনাকে মাইক্রোসফ্ট দলগুলিতে আপেক্ষিক সহজে কাস্টম ট্যাব তৈরি করতে সহায়তা করবে:

  1. Microsoft Teams অ্যাপ চালু করুন
  2. আপনার চ্যানেল খুলুন বা চ্যাট করুন
  3. একটি অ্যাপ ট্যাব তৈরি করুন
  4. ট্যাব থেকে অ্যাপটির নাম পরিবর্তন করুন বা সরান
  5. একটি ফাইল ট্যাব তৈরি করুন৷

1] Microsoft টিম অ্যাপ চালু করুন

এখানে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল Windows 11/10-এ Microsoft Teams ডেস্কটপ অ্যাপটি চালু করা অথবা Microsoft Edge এর মাধ্যমে ওয়েব সংস্করণ . আপনি চাইলে অন্য ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারেন, তাই ঘামবেন না।

2] আপনার চ্যানেল খুলুন বা চ্যাট করুন

ডেস্কটপ এবং ওয়েবের জন্য মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে কাস্টম ট্যাব তৈরি করবেন

টিম অ্যাপ চালু করার পরে, আপনাকে সম্ভবত ব্যক্তিগত স্থান দেখানো হবে . পছন্দের চ্যানেলে যেতে, প্রোফাইল আইকনে ক্লিক করুন অ্যাপের উপরের-ডান বিভাগে অবস্থিত, তারপর ড্রপডাউন মেনু থেকে, তালিকা থেকে চ্যানেল নির্বাচন করুন।

3] একটি অ্যাপ ট্যাব তৈরি করুন

ডেস্কটপ এবং ওয়েবের জন্য মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে কাস্টম ট্যাব তৈরি করবেন

যখন এটি একটি অ্যাপ ট্যাব তৈরি করতে আসে, তখন কেবল প্লাস আইকনে ক্লিক করুন৷ , এবং সেখান থেকে, চ্যানেলে যে অ্যাপটি যোগ করতে চান সেটি বেছে নিন বা অনুসন্ধান করুন। যদি অ্যাপটি এখনও যোগ করা না থাকে, তাহলে যোগ করুন টিপুন এবং যেকোন প্রম্পটে ক্লিক করুন যাতে আপনাকে এগিয়ে যেতে হয়।

অ্যাপটি তৈরি হয়ে গেলে, এটি শীর্ষে একটি ট্যাব হিসাবে প্রদর্শিত হবে এবং আপনি যে কোনও সময় এটি নির্বাচন করতে পারেন৷

4] ট্যাব থেকে অ্যাপটির নাম পরিবর্তন করুন বা সরান

ডেস্কটপ এবং ওয়েবের জন্য মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে কাস্টম ট্যাব তৈরি করবেন

আপনি যদি অ্যাপটির নাম পরিবর্তন করতে চান, তাহলে একটি ড্রপডাউন মেনু দেখানোর জন্য নামের তীরটিতে ক্লিক করুন . সেখান থেকে, পুনঃনামকরণ-এ ক্লিক করুন অ্যাপের নাম পরিবর্তন করতে। বিকল্পভাবে, আপনি সরান নির্বাচন করতে পারেন ভাল জন্য এটি পরিত্রাণ পেতে.

5] একটি ফাইল ট্যাব তৈরি করুন

ডেস্কটপ এবং ওয়েবের জন্য মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে কাস্টম ট্যাব তৈরি করবেন

ফাইল ট্যাব আছে শান্ত. লোকেরা তাদের রেফারেন্স, নির্দেশাবলী, নির্দেশিকা, অন্যান্য জিনিসগুলির মধ্যে ব্যবহার করতে পারে। কর্মীদের জন্য দ্রুত অ্যাক্সেসের জন্য আপনার যা কিছু প্রয়োজন, আপনি প্রতিটির জন্য একটি ফাইল ট্যাব তৈরি করতে পারেন৷

শুরু করার জন্য, আপনি যে ফাইলটিকে একটি ট্যাবে রূপান্তরিত করতে চান সেটি আপনাকে অবশ্যই যোগ করতে হবে। আপলোড এ ক্লিক করে এটি করুন৷ বোতাম, তারপর কোন ফাইল যোগ করতে হবে তা চয়ন করুন৷

অবশেষে, ফাইলের পাশে তিন-বিন্দুযুক্ত বোতামে ক্লিক করুন, তারপর বানান নির্বাচন করুন এটি একটি ট্যাব, এবং এখনই, এটি উপরের ট্যাব এলাকায় প্রদর্শিত হবে৷

আমি কিভাবে Microsoft টিমগুলিতে ট্যাবগুলি সম্পাদনা করব?

উপরে আমরা ব্যাখ্যা করেছি কিভাবে একটি ট্যাবের নাম পরিবর্তন করতে হয়। সম্পাদনার পরিপ্রেক্ষিতে, আপনি একটি ট্যাবের বিষয়বস্তুতে ক্লিক করে পরিবর্তন করতে পারেন, তারপর পরিবর্তন করতে সম্পাদক ব্যবহার করুন যদি একটি থাকে।

মাইক্রোসফ্ট টিমে ট্যাব হিসেবে আপনি কোন অ্যাপ যোগ করতে পারেন?

ব্যবহারকারীদের একটি ট্যাবে যোগ করার জন্য বেশ কয়েকটি অ্যাপ থেকে বেছে নেওয়ার বিকল্প রয়েছে। এর মধ্যে ওয়ার্ড, এক্সেল, প্ল্যানার, শেয়ারপয়েন্ট, গিটহাব, ফর্ম বা ওয়াননোটের মতো মাইক্রোসফ্ট অ্যাপের পছন্দ অন্তর্ভুক্ত। আপনি তৃতীয় পক্ষের অ্যাপের ক্ষেত্রে ট্রেলো, উইকিপিডিয়া, আসানা, এভারনোট এবং আরও অনেক কিছু যোগ করতে পারেন।

এখন পড়ুন :মাইক্রোসফ্ট টিমে মিটিং লক করবেন কিভাবে?

ডেস্কটপ এবং ওয়েবের জন্য মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে কাস্টম ট্যাব তৈরি করবেন
  1. কারমাবট এবং কীভাবে এটি মাইক্রোসফ্ট টিমে যুক্ত করবেন

  2. মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে ব্রেকআউট রুম তৈরি করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি কাস্টম ভিডিও, স্পিকার এবং অডিও সেটআপ তৈরি করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট টিম ইনস্টল এবং সেট আপ করবেন