কম্পিউটার

এক্সেলে VLOOKUP এর পরিবর্তে কখন Index-Match ব্যবহার করবেন

আপনার মধ্যে যারা এক্সেল এ ভালভাবে পারদর্শী, আপনি সম্ভবত VLOOKUP এর সাথে খুব পরিচিত ফাংশন VLOOKUP একই সারির মধ্যে কিছু মিলে যাওয়া পাঠ্যের উপর ভিত্তি করে একটি ভিন্ন কক্ষে একটি মান খুঁজতে ফাংশন ব্যবহার করা হয়।

আপনি যদি এখনও VLOOKUP এ নতুন হন ফাংশন, আপনি Excel এ VLOOKUP কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমার আগের পোস্টটি দেখতে পারেন।

    এক্সেলে VLOOKUP এর পরিবর্তে কখন Index-Match ব্যবহার করবেন

    এটি যত শক্তিশালী, VLOOKUP৷ ফর্মুলা কাজ করার জন্য মেলে রেফারেন্স টেবিলটি কীভাবে গঠন করা দরকার তার একটি সীমাবদ্ধতা রয়েছে৷

    এই নিবন্ধটি আপনাকে VLOOKUP কোথায় সীমাবদ্ধতা দেখাবে ব্যবহার করা যাবে না এবং এক্সেলে INDEX-MATCH নামে আরেকটি ফাংশন প্রবর্তন করা যাবে না যা সমস্যার সমাধান করতে পারে।

    ইন্ডেক্স ম্যাচ এক্সেল উদাহরণ

    নিম্নলিখিত উদাহরণ এক্সেল স্প্রেডশীট ব্যবহার করে, আমাদের কাছে গাড়ির মালিকের নাম এবং গাড়ির নামের একটি তালিকা রয়েছে। এই উদাহরণে, আমরা কার আইডি ধরতে চেষ্টা করব গাড়ির মডেলের উপর ভিত্তি করে নীচে দেখানো হিসাবে একাধিক মালিকের অধীনে তালিকাভুক্ত:

    এক্সেলে VLOOKUP এর পরিবর্তে কখন Index-Match ব্যবহার করবেন

    CarType নামে একটি পৃথক শীটে , আমাদের কাছে ID সহ একটি সাধারণ গাড়ি ডাটাবেস আছে , গাড়ির মডেল এবং রঙ .

    এক্সেলে VLOOKUP এর পরিবর্তে কখন Index-Match ব্যবহার করবেন

    এই টেবিল সেটআপের সাথে, VLOOKUP ফাংশনটি তখনই কাজ করতে পারে যখন আমরা যে ডেটা পুনরুদ্ধার করতে চাই সেটির ডানদিকের কলামে আমরা যা মেলানোর চেষ্টা করছি (কার মডেল ) ক্ষেত্র)।

    অন্য কথায়, এই টেবিলের কাঠামোর সাথে, যেহেতু আমরা কার মডেলের উপর ভিত্তি করে এটি মেলানোর চেষ্টা করছি , একমাত্র তথ্য যা আমরা পেতে পারি তা হল রঙ (ID নয় ID হিসাবে কলামটি কার মডেলের বাম দিকে অবস্থিত কলাম।)

    কারণ VLOOKUP এর সাথে, প্রথম কলামে লুকআপ মান অবশ্যই উপস্থিত হতে হবে এবং লুকআপ কলামগুলি ডানদিকে থাকতে হবে। আমাদের উদাহরণে এই শর্তগুলির কোনটিই পূরণ হয় না৷

    ভালো খবর হল, INDEX-MATCH এই অর্জনে আমাদের সাহায্য করতে সক্ষম হবে. অনুশীলনে, এটি আসলে দুটি এক্সেল ফাংশনকে একত্রিত করছে যা পৃথকভাবে কাজ করতে পারে:INDEX ফাংশন এবং MATCH ফাংশন।

    এক্সেলে VLOOKUP এর পরিবর্তে কখন Index-Match ব্যবহার করবেন

    যাইহোক, এই নিবন্ধের উদ্দেশ্যে, আমরা শুধুমাত্র VLOOKUP-এর ফাংশনকে প্রতিলিপি করার লক্ষ্যে দুটির সংমিশ্রণ সম্পর্কে কথা বলব। .

    এক্সেলে VLOOKUP এর পরিবর্তে কখন Index-Match ব্যবহার করবেন

    সূত্রটি প্রথমে একটু লম্বা এবং ভয়ঙ্কর বলে মনে হতে পারে। যাইহোক, একবার আপনি এটি বেশ কয়েকবার ব্যবহার করলে, আপনি হৃদয় দিয়ে সিনট্যাক্স শিখবেন।

    এটি আমাদের উদাহরণে সম্পূর্ণ সূত্র:

    =INDEX(CarType!$A$2:$A$5,MATCH(B4,CarType!$B$2:$B$5,0))

    এখানে প্রতিটি বিভাগের জন্য ব্রেকডাউন আছে

    =INDEX(“=" কক্ষে সূত্রের শুরু এবং INDEX নির্দেশ করে৷ এক্সেল ফাংশনের প্রথম অংশ যা আমরা ব্যবহার করছি।

    কারটাইপ!$A$2:$A$5 – পত্রকের কলামগুলি CarType৷ যেখানে আমরা যে ডেটা পুনরুদ্ধার করতে চাই তা রয়েছে। এই উদাহরণে, ID প্রতিটি কারের মডেল।

    ম্যাচ( – এক্সেল ফাংশনের দ্বিতীয় অংশ যা আমরা ব্যবহার করছি।

    B4 – যে কক্ষে অনুসন্ধান পাঠ্য রয়েছে যা আমরা ব্যবহার করছি (কার মডেল৷ )

    কারটাইপ!$B$2:$B$5 – পত্রকের কলামগুলি CarType৷ সেই ডেটার সাথে যা আমরা সার্চ টেক্সটের সাথে মেলাতে ব্যবহার করব।

    0)) – ইঙ্গিত দিতে যে সার্চ টেক্সটকে মিলিত কলামের টেক্সটের সাথে হুবহু মিলতে হবে (যেমন CarType!$B$2:$B$5 ) সঠিক মিল পাওয়া না গেলে, সূত্রটি #N/A ফেরত দেয় .

    দ্রষ্টব্য :এই ফাংশনের শেষে ডবল ক্লোজিং বন্ধনীটি মনে রাখবেন “))” এবং আর্গুমেন্টের মধ্যে কমা।

    ব্যক্তিগতভাবে আমি VLOOKUP থেকে দূরে সরে গেছি এবং এখন INDEX-MATCH ব্যবহার করি কারণ এটি VLOOKUP-এর থেকে বেশি কিছু করতে সক্ষম।

    INDEX-ম্যাচ VLOOKUP এর তুলনায় ফাংশনগুলির অন্যান্য সুবিধাও রয়েছে :

    1. দ্রুত গণনা

    যখন আমরা বড় ডেটাসেটের সাথে কাজ করি যেখানে অনেকগুলি VLOOKUP ফাংশনের কারণে গণনা নিজেই অনেক সময় নিতে পারে, আপনি দেখতে পাবেন যে একবার আপনি INDEX-MATCH দিয়ে সেই সমস্ত সূত্রগুলি প্রতিস্থাপন করলে, সামগ্রিক গণনাটি দ্রুত হবে৷

    1. আপেক্ষিক কলাম গণনার প্রয়োজন নেই

    যদি আমাদের রেফারেন্স টেবিলে মূল পাঠ্য থাকে যা আমরা C কলামে অনুসন্ধান করতে চাই এবং আমাদের যে ডেটা পেতে হবে তা কলামে রয়েছেAQ , VLOOKUP ব্যবহার করার সময় কলাম C এবং কলাম AQ এর মধ্যে কতগুলি কলাম আছে তা আমাদের জানতে/গণনা করতে হবে।

    INDEX-MATCH ফাংশনগুলির সাহায্যে, আমরা সরাসরি সূচী কলাম (অর্থাৎ কলাম AQ) নির্বাচন করতে পারি যেখানে আমাদের ডেটা পেতে হবে এবং ম্যাচ করার জন্য কলামটি নির্বাচন করতে হবে (যেমন কলাম C)।

    1. এটি আরও জটিল মনে হচ্ছে

    VLOOKUP আজকাল বেশ সাধারণ, কিন্তু INDEX-MATCH ফাংশন একসাথে ব্যবহার করার বিষয়ে অনেকেই জানেন না।

    INDEX-MATCH ফাংশনের দীর্ঘ স্ট্রিং আপনাকে জটিল এবং উন্নত এক্সেল ফাংশন পরিচালনায় একজন বিশেষজ্ঞের মতো দেখাতে সাহায্য করে। উপভোগ করুন!


    1. কিভাবে এক্সেলে স্পার্কলাইন ব্যবহার করবেন

    2. কিভাবে এক্সেলে VLOOKUP ব্যবহার করবেন

    3. এক্সেলে নেস্টেড VLOOKUP কীভাবে ব্যবহার করবেন (3 মানদণ্ড)

    4. এক্সেল ডেটা যাচাইকরণে কাস্টম VLOOKUP ফর্মুলা কীভাবে ব্যবহার করবেন