কম্পিউটার

Microsoft পাবলিশার ছাড়া PUB ফাইল খোলা

কি জানতে হবে

  • একটি .pub ফাইল হল একটি Microsoft Publisher ফাইল ফরম্যাট যা Microsoft Publisher-এর সাথে খোলা সবচেয়ে সহজ৷
  • আপনার যদি প্রকাশক না থাকে, তাহলে আপনি LibraOffice Draw, CorelDraw বা অন্যান্য প্রোগ্রাম ব্যবহার করতে পারেন যা .pub ফরম্যাট সমর্থন করে।
  • আপনি যে .pub ফাইলটিকে অন্য, আরও ব্যবহারকারী-বান্ধব ফাইল ফর্ম্যাটে খুলতে চান সেটি রূপান্তর করতে Zamzar ব্যবহার করাও সম্ভব হতে পারে।

একটি .pub ফাইল খোলার সবচেয়ে সহজ উপায় হল Microsoft Publisher, যে প্রোগ্রামে এটি তৈরি করা হয়েছিল।

Microsoft প্রকাশক ছাড়া PUB ফাইল দেখার উপায়

যখন আপনার কাছে একটি Microsoft পাবলিশার ডকুমেন্ট থাকে কিন্তু প্রকাশকের অ্যাক্সেস না থাকে, তখন সেখানে টুল, ভিউয়ার এবং শর্টকাট থাকে যা Microsoft পাবলিশারের তৈরি করা .pub ফাইলগুলিকে খোলে৷ LibreOffice Draw, ওপেন-সোর্স LibreOffice স্যুটের অংশ, একটি ভাল টুল যা প্রকাশক ফাইলগুলি খুলতে পারে৷

Microsoft পাবলিশার ছাড়া PUB ফাইল খোলা

বেশিরভাগ সময়, একটি প্রকাশক ফাইলকে অন্য আরও সর্বজনীন বিন্যাসে রূপান্তর করা ভাল। একটি শেয়ারযোগ্য প্রকাশক ফাইল তৈরি করতে আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে৷ PDF সর্বদাই একটি চমৎকার পছন্দ কিন্তু Publisher 2010-এর আগে Microsoft Publisher-এ পিডিএফ এক্সপোর্ট ফিচার বিল্ট-ইন ছিল না।

যখন লেআউটের পরিবর্তে বিষয়বস্তু প্রাথমিক গুরুত্বের হয় (এবং কোন গ্রাফিক্সের প্রয়োজন হয় না), তথ্য বিনিময়ের সর্বোত্তম উপায় হল সাধারণ ASCII পাঠ্য। কিন্তু আপনি যখন গ্রাফিক্স অন্তর্ভুক্ত করতে চান এবং আপনার লেআউট সংরক্ষণ করতে চান, তখন প্লেইন টেক্সট তা করবে না।

শেয়ার করার জন্য একটি ফাইল তৈরি করতে Microsoft প্রকাশক ব্যবহার করুন

Publisher 98 এর ব্যবহারকারীদের সাথে Publisher 2000 (বা উপরের) ফাইল শেয়ার করতে, Pub 98 ফরম্যাটে ফাইল সেভ করুন।

Microsoft পাবলিশার ছাড়া PUB ফাইল খোলা

প্রকাশক নথি থেকে মুদ্রণযোগ্য ফাইল তৈরি করুন

প্রাপককে একটি ফাইল পাঠান যা তারা তাদের ডেস্কটপ প্রিন্টারে প্রিন্ট করতে পারে। তারা এটি অনস্ক্রিন দেখতে সক্ষম হবে না তবে তারা একটি মোটামুটি সঠিক প্রিন্টআউট পেতে পারে। বেশ কয়েকটি পদ্ধতি উপলব্ধ যদিও প্রতিটি পদ্ধতির ত্রুটি থাকতে পারে।

ফাইলটিকে পোস্টস্ক্রিপ্ট ফরম্যাটে সংরক্ষণ করুন

একটি .ps ফাইল তৈরি করতে, ফাইল -এ যান৷ মেনুতে, এভাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন , তারপর টাইপ হিসাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন তীর এবং পোস্টস্ক্রিপ্ট নির্বাচন করুন . এই পদ্ধতিটি সাধারণত বাণিজ্যিক মুদ্রণের জন্য ফাইল প্রস্তুত করতে ব্যবহৃত হয়। প্রাপকের কাছে পোস্টস্ক্রিপ্ট সক্ষম প্রিন্টার থাকলে, তারা ফাইলটি প্রিন্ট করতে পারে।

প্রকাশক নথিটিকে একটি EPS ফাইল হিসাবে সংরক্ষণ করুন

সাধারণত বাণিজ্যিক মুদ্রণের জন্য ব্যবহৃত, একটি EPS ফাইল অনেক গ্রাফিক্স প্রোগ্রামে খোলা যেতে পারে। একটি EPS ফাইল প্রিন্ট করার জন্য অন্য একটি প্রোগ্রামে (যেমন PageMaker বা QuarkXPres) খুলতে হবে। প্রকাশনার প্রতিটি পৃষ্ঠার জন্য একটি পৃথক ইপিএস ফাইল তৈরি করা হয়।

Publisher-এ একটি EPS ফাইল তৈরি করতে, File -এ যান৷> মুদ্রণ করুন , তারপর, মুদ্রণ -এ ডায়ালগ বক্সে, মুদ্রণ সেটআপ নির্বাচন করুন> সম্পত্তি . এনক্যাপসুলেটেড পোস্টস্ক্রিপ্ট (ইপিএস) বেছে নিন পোস্টস্ক্রিপ্ট আউটপুট বিন্যাস হিসাবে। প্রতিটি পৃষ্ঠা মুদ্রণ করতে, একবারে একটি, ফাইল মুদ্রণ করুন নির্বাচন করুন৷ .

একটি PRN ফাইলে একটি প্রকাশক নথি প্রিন্ট করুন

প্রকাশনাটি প্রিন্ট করার সময়, ফাইল মুদ্রণ করুন নির্বাচন করুন চেক বক্স প্রিন্টারে প্রিন্ট করার পরিবর্তে, প্রকাশক একটি PRN ফাইল তৈরি করে। প্রাপক DOS কপি ব্যবহার করে৷ ফাইলটিকে তাদের ডেস্কটপ প্রিন্টারে পাঠানোর নির্দেশ (DOS প্রম্পট থেকে কপি filename.prn টাইপ করুন lpt1 অথবা lpt2 , প্রিন্টার কোথায় অবস্থিত তার উপর নির্ভর করে।

যদি আপনার প্রিন্টার প্রাপকের সাথে মেলে না, তাহলে PRN ফাইলটি আপনার কল্পনার মতো ঠিক মুদ্রণ নাও করতে পারে। আপনি যদি কোনও প্রাপকের সাথে নিয়মিত ফাইলগুলি বিনিময় করেন, তবে তাদের প্রিন্টারের জন্য প্রিন্ট ড্রাইভারের একটি অনুলিপি পান এবং প্রকাশকের থেকে PRN ফাইল তৈরি করতে এটি ব্যবহার করুন৷

প্রকাশক ফাইল থেকে HTML ফাইল (ওয়েব পেজ) তৈরি করুন

আপনার প্রকাশক দস্তাবেজটিকে একটি HTML ফাইলে রূপান্তর করুন, তারপর হয় ওয়েবে ফাইলটি পোস্ট করুন এবং ফাইলগুলি দেখার জন্য প্রাপকদের ঠিকানা পাঠান বা একটি ওয়েব ব্রাউজারে অফলাইনে দেখার জন্য প্রাপকের কাছে HTML ফাইল পাঠান৷

আপনি যদি ফাইলগুলি পাঠান তবে সমস্ত গ্রাফিক্সও অন্তর্ভুক্ত করুন এবং ফাইলটি সেট আপ করুন যাতে সমস্ত HTML এবং গ্রাফিক্স একই ডিরেক্টরিতে থাকে। এইভাবে, প্রাপক তাদের হার্ড ড্রাইভের যেকোনো জায়গায় ফাইল রাখতে পারেন।

Microsoft পাবলিশার ছাড়া PUB ফাইল খোলা

অথবা, প্রকাশক যে HTML কোড তৈরি করে তা নিন এবং একটি HTML-ফরম্যাট ইমেল পাঠান। একটি HTML ইমেল পাঠানোর পদ্ধতি আপনার ইমেল ক্লায়েন্টের উপর নির্ভর করে। প্রাপক কীভাবে HTML ইমেল গ্রহণ করেন তা নির্ভর করে তারা কোন ইমেল ক্লায়েন্ট ব্যবহার করে (এবং যদি তারা HTML-ফরম্যাট করা ইমেল গ্রহণ করে)।

প্রকাশক নথি থেকে PDF ফাইল তৈরি করুন

আপনার প্রকাশক নথিটিকে Adobe PDF ফরম্যাটে রূপান্তর করুন। Publisher 2007-এর আগে প্রকাশক সংস্করণগুলিতে PDF রপ্তানির বিকল্প নেই। পরিবর্তে, একটি প্রোগ্রাম ব্যবহার করুন, যেমন অ্যাডোব অ্যাক্রোব্যাট ডিস্টিলার৷

পিডিএফ ফাইল তৈরি করতে, একটি পোস্টস্ক্রিপ্ট ফাইল তৈরি করুন তারপর পিডিএফ ফাইল তৈরি করতে Adobe Acrobat ব্যবহার করুন। প্রাপক নথিটি অন-স্ক্রীন দেখতে বা মুদ্রণ করতে সক্ষম হবেন। যাইহোক, প্রাপকের অবশ্যই Adobe Acrobat Reader (এটি বিনামূল্যে) ইনস্টল থাকতে হবে। এছাড়াও কিছু প্রিন্টার ড্রাইভার এবং সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে যা বেশিরভাগ উইন্ডোজ অ্যাপ্লিকেশন থেকে PDF ফাইল তৈরি করে।

Microsoft পাবলিশার ছাড়া PUB ফাইল খোলা

Publisher 2007 এবং 2010-এ, প্রকাশক ফাইলটিকে প্রোগ্রাম থেকে পিডিএফ হিসাবে সংরক্ষণ করুন যাতে এটি এমন যেকোন ব্যক্তির কাছে পাঠান যার কাছে সফ্টওয়্যার রয়েছে (ফ্রি অ্যাক্রোব্যাট রিডার সহ) যা PDF ফাইলগুলি খুলতে বা দেখতে পারে৷

আপনার যদি প্রকাশক না থাকে তাহলে কিভাবে একটি PUB ফাইল ব্যবহার করবেন

যখন আপনার কাছে প্রাকৃতিক প্রকাশক বিন্যাসে (.pub) ফাইল থাকে কিন্তু Microsoft Publisher-এ অ্যাক্সেস না থাকে, তখন আপনার কাছে কয়েকটি বিকল্প থাকে।

প্রকাশকের একটি ট্রায়াল সংস্করণ পান

আপনি সাম্প্রতিক প্রকাশকের একটি বিনামূল্যের ট্রায়াল সংস্করণ সহ সম্পূর্ণ অফিস স্যুট পাবেন৷ আপনার ফাইল খুলতে এবং দেখতে এটি ব্যবহার করুন৷

প্রকাশক ফাইলগুলিকে অন্য সফ্টওয়্যার ফর্ম্যাটে রূপান্তর করুন

একটি PUB ফাইলকে অন্য ডেস্কটপ প্রকাশনা সফ্টওয়্যারের স্বাভাবিক বিন্যাসে রূপান্তর করা সম্ভব হতে পারে। এটি PUB ফাইল (এবং PUB ফাইলের কোন সংস্করণ) গ্রহণ করে কিনা তা দেখতে আপনার পছন্দের সফ্টওয়্যারটিতে আমদানি বিকল্পগুলি পরীক্ষা করুন৷ PDF2DTP হল একটি প্লাগইন যা প্রকাশক ফাইলগুলিকে InDesign-এ রূপান্তর করে৷

PDF2DTP-এর মতো একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করার সময়, ফাইলের কিছু উপাদান প্রত্যাশিতভাবে রূপান্তরিত নাও হতে পারে।

আরেকটি বিকল্প হল PUB ফাইলগুলিকে PDF এবং অন্যান্য ফর্ম্যাটে রূপান্তর করতে Zamzar-এর মতো একটি অনলাইন রূপান্তর সাইট ব্যবহার করা। বর্তমানে, Zamzar PUB ফাইলগুলিকে এই ফর্ম্যাটে রূপান্তর করে:

  • DOC :Microsoft Word নথি
  • HTML :হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ
  • MP3 :সংকুচিত অডিও ফাইল
  • ODT :ওপেন ডকুমেন্ট স্প্রেডশীট
  • PCX :পেইন্টব্রাশ বিটম্যাপ ছবি
  • পিডিএফ :পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট
  • PNG :পোর্টেবল নেটওয়ার্ক গ্রাফিক
  • PS :পোস্টস্ক্রিপ্ট
  • RTF :সমৃদ্ধ পাঠ্য বিন্যাস
  • TXT :পাঠ্য নথি

আরেকটি অনলাইন পিডিএফ রূপান্তর টুল, অফিস/ওয়ার্ড থেকে পিডিএফ এছাড়াও PUB ফাইলগুলিকে রূপান্তর করে। রূপান্তরের জন্য 5 MB পর্যন্ত ফাইল আপলোড করুন।


  1. কিভাবে এক্সেল ফাইল না খুলেই স্বয়ংক্রিয়ভাবে রিফ্রেশ করবেন (2টি সহজ উপায়)

  2. [সমাধান:] এক্সেল একটি কলামে CSV ফাইল খুলছে (3টি সমাধান)

  3. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি ফাইল পিন করবেন

  4. Windows 10-এ FLAC অডিও ফাইলগুলিকে গুরুতর বাগ দূষিত করে – Microsoft দ্বারা সংশোধন করা হয়েছে৷