কম্পিউটার

অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

আপনি কি আগে পিডিএফ হিসাবে একটি ফাইল সংরক্ষণ করতে চেয়েছিলেন? উইন্ডোজের পূর্ববর্তী পুনরাবৃত্তিতে এটি করা একটি বাস্তব ব্যথা হতে পারে। আপনাকে অনলাইন পরিষেবাগুলি ব্যবহার করতে বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডাউনলোড করার অবলম্বন করতে হয়েছিল৷ তারপরেও আপনাকে প্রার্থনা করতে হবে যে আপনি যে পরিষেবা বা সরঞ্জামটি ব্যবহার করেছেন তা ভালভাবে কাজ করেছে। অন্যথায় আপনাকে হয় একটি খারাপ-ফরম্যাট করা PDF দিয়ে করতে হবে অথবা এটি করার জন্য একটি প্রিমিয়াম পরিষেবার জন্য অর্থ প্রদান করতে হবে!

দীর্ঘ সময়ের জন্য উইন্ডোজ নেটিভ পিডিএফ সমর্থন প্রদান করতে অস্বীকার করেছে। পরিবর্তে, তারা তাদের নিজস্ব ফর্ম্যাট, এক্সপিএস ফাইলটি পুশ করেছে। কখনো শুনি নি? এর একটি ভাল কারণ রয়েছে – প্রত্যেকে এর পরিবর্তে PDF ফাইলগুলি ব্যবহার করতে চেয়েছিল! উইন্ডোজ 10 এর সাথে, মাইক্রোসফ্ট অবশেষে অপারেটিং সিস্টেমে পিডিএফ-সেভিং সমর্থন রেখেছে। এর অর্থ হল ফাইলগুলিকে PDF এ রূপান্তর করতে আপনাকে আর সফ্টওয়্যার ডাউনলোড করতে বা অনলাইন পরিষেবাগুলি ব্যবহার করতে হবে না৷

আমি কেন পিডিএফ হিসাবে ফাইল সংরক্ষণ করতে চাই?

অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

তাহলে, পিডিএফ হিসাবে একটি নথি সংরক্ষণ করলে কী ব্যবহার হয়?

প্রথমত, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে প্রতিটি অপারেটিং সিস্টেমের পিডিএফ ফাইলগুলি সংরক্ষণ এবং দেখার ক্ষমতা রয়েছে। আপনি যদি উইন্ডোজ মেশিন থেকে বন্ধু বা সহকর্মীদের কাছে একটি পাঠ্য নথি পাঠাতে চান তবে এটিকে DOCX হিসাবে পাঠানো OS X বা Linux চালান এমন লোকেদের জন্য সমস্যাযুক্ত হতে পারে। এদিকে, এর পরিবর্তে PDF ব্যবহার করার অর্থ হল প্রত্যেকে এটি কোনো সমস্যা ছাড়াই পড়তে পারবে।

এর মানে পিডিএফ ফরম্যাট বিভিন্ন ডিভাইস এবং মেশিনেও মানিয়ে নিতে পারে। ফাইলের প্রাপক কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট বা ফোনে আছে কিনা তা বিবেচ্য নয়; এই সকলেরই পিডিএফ ফাইল খোলার এবং পড়ার ক্ষমতা রয়েছে, যা অন্যান্য নথি ফাইল প্রকারের জন্য বলা যায় না।

আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করেন এবং আপনি লোকেদের দেখতে এবং ডাউনলোড করার জন্য একটি নথি আপলোড করতে চান, পিডিএফ একটি দুর্দান্ত উপায়। শুধুমাত্র যেকোন অপারেটিং সিস্টেম বা ডিভাইস থেকে লোকেরা এটি ডাউনলোড করতে পারে তা নয়, আজকাল অনেক ওয়েব ব্রাউজার নিজেই PDF খুলবে, যাতে আপনি ডকুমেন্টটি ডাউনলোড না করেও পড়তে পারবেন।

আপনি যদি একটি ওয়েবপৃষ্ঠা সংরক্ষণ করেন, হয় সমৃদ্ধি বা গবেষণার উদ্দেশ্যে, এটিকে একটি HTML ফাইল হিসাবে সংরক্ষণ করা অগোছালো হতে পারে। এটিকে পিডিএফ হিসাবে সংরক্ষণ করা, তবে, ওয়েবসাইটের সমস্ত উপাদান শূন্যের ঝামেলা ছাড়াই অক্ষত রাখে৷

কিভাবে করবেন

প্রথমত, ফাইলগুলি পিডিএফ হিসাবে সংরক্ষণ করার জন্য, আমাদের একটি অদ্ভুত চক্কর নিতে হবে। সাধারণত, যখন সফ্টওয়্যারটি একটি পিডিএফ ফাইল হিসাবে একটি নথি সংরক্ষণ করার সুযোগ দেয়, তখন এটি হয় "সংরক্ষণ করুন" এর অধীনে একটি বিকল্প হবে বা PDF হিসাবে রপ্তানি করার জন্য সম্পূর্ণ আলাদা বিকল্প থাকবে৷ Windows 10-এ পিডিএফ হিসাবে সংরক্ষণ করার সময়, আমরা একটি "রপ্তানি" বৈশিষ্ট্য বা এমনকি একটি "সেভ অ্যাজ" বৈশিষ্ট্য ব্যবহার করব না। আমরা উইন্ডোজের প্রিন্টিং কার্যকারিতার মধ্য দিয়ে যেতে যাচ্ছি।

হ্যাঁ, এটি একই বৈশিষ্ট্য যা আপনি একটি প্রিন্টারের মাধ্যমে নথি মুদ্রণ করতে ব্যবহার করেন! প্রিন্ট বৈশিষ্ট্যটি ব্যবহার করা অস্বাভাবিক মনে হতে পারে, তবে এর সুবিধা রয়েছে। প্রধানত, আপনি যদি একটি নথি মুদ্রণ করতে পারেন, আপনি এটি একটি PDF হিসাবেও সংরক্ষণ করতে পারেন। এর অর্থ হল প্রিন্ট ফাংশন সহ সবকিছুই PDF হিসাবে সংরক্ষণ করা যেতে পারে, Word নথি থেকে ওয়েবপেজ পর্যন্ত। প্রিন্ট বৈশিষ্ট্যের মাধ্যমে যাওয়া সফ্টওয়্যারে PDF কার্যকারিতাকে অনুমতি দেয় যা সাধারণত পিডিএফ সমর্থন করে না।

একটি পিডিএফ ফাইল হিসাবে সংরক্ষণ করতে, প্রথমে আপনি যে নথিটি রূপান্তর করতে চান সেটি খুলুন, তারপর নথিটি ধারণকারী সফ্টওয়্যারটির মাধ্যমে মুদ্রণের একটি উপায় খুঁজুন৷ এই উদাহরণে আমরা Word ব্যবহার করব, তাই ডকুমেন্ট প্রিন্ট করার সময় আমরা একই পদ্ধতি ব্যবহার করব।

অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করছেন তার প্রিন্ট মেনুতে, আপনি যে প্রিন্টারটি ব্যবহার করতে চান তা নির্বাচন করতে সক্ষম হওয়া উচিত। একটি প্রিন্টার নির্বাচন করতে বিকল্পটি ক্লিক করুন৷

অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

আপনি লক্ষ্য করবেন যে এই তালিকায় একটি এন্ট্রি রয়েছে যা প্রিন্টার নয় - "Microsoft Print to PDF"৷ এর নাম থাকা সত্ত্বেও, আপনি যখন এটি নির্বাচন করেন তখন উইন্ডোজ কিছু মুদ্রণ করবে না। পরিবর্তে, এটি ফাইলটিকে পিডিএফ ফরম্যাটে সংরক্ষণ করবে যা আমরা এখানে করতে এসেছি। এগিয়ে যান এবং এই প্রিন্টারটি নির্বাচন করুন, তারপরে মুদ্রণ ক্লিক করুন৷ হ্যাঁ, যদিও আমরা ফাইলটি সংরক্ষণ করছি, আমাদের প্রথমে এটি "প্রিন্ট" করতে হবে!

অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

প্রিন্টে ক্লিক করলে একটি "সেভ অ্যাজ" উইন্ডো খুলবে। আপনি অন্য যেকোন ফাইলের মতো PDF ফাইলটি সংরক্ষণ করুন৷

অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

এখন আপনার কাছে "মুদ্রিত" ফাইলটির একটি পিডিএফ সংস্করণ থাকবে যা ফাইলটির সাথে প্রায় একই রকম দেখতে হবে৷

অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজ 10 এ পিডিএফ হিসাবে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

পিডিএফ তৈরি করা সহজ

দীর্ঘ সময়ের জন্য উইন্ডোজ ব্যবহারকারীরা শুধুমাত্র তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে PDF ফাইল তৈরি করতে পারে। সৌভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট সম্প্রতি নেটিভ পিডিএফ সমর্থনের জন্য কলটির উত্তর দিয়েছে। Windows 10 এর প্রিন্ট ফাংশনের মাধ্যমে, আপনি নথি এবং ওয়েব পৃষ্ঠাগুলিকে পিডিএফ ফাইল হিসাবে অল্প ঝামেলায় সংরক্ষণ করতে পারেন৷

আপনার দৈনন্দিন জীবনে PDF কতটা গুরুত্বপূর্ণ? কমেন্টে আমাদের জানান!


  1. Windows 11 এ পিডিএফ ফাইল কিভাবে তৈরি করবেন

  2. থার্ড-পার্টি সফ্টওয়্যার ছাড়া উইন্ডোজে ফাইলগুলি কীভাবে লুকানো এবং আনহাইড করা যায়

  3. কোনও সফ্টওয়্যার ছাড়াই উইন্ডোজে একাধিক ফাইলের নাম কীভাবে দ্রুত পুনঃনামকরণ করবেন

  4. ভবিষ্যত ব্যবহারের জন্য উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান কীভাবে সংরক্ষণ করবেন