কম্পিউটার

DOCX ফাইলগুলি খোলার সময় শেষ ট্যাগ স্টার্ট ট্যাগ অমিল ত্রুটি ঠিক করুন

আপনি যদি Word 2007, 2010 বা 2013 ব্যবহার করেন, তাহলে একটি DOCX ফাইল খোলার সময় আপনি একটি অদ্ভুত ত্রুটির সম্মুখীন হতে পারেন। সম্প্রতি, আমি অফিস 2013 ব্যবহার করে Windows 10 এ তৈরি করা একটি DOCX ফাইল খোলার চেষ্টা করেছি এবং নিম্নলিখিত ত্রুটি বার্তা পেয়েছি:

উপাদানের শেষ ট্যাগের নামটি স্টার্ট ট্যাগের এলিমেন্টের প্রকারের সাথে মিলতে হবে।

    হুম, এর মানে কি বুঝলাম না! একটু গবেষণা করার পরে, আমি খুঁজে পেয়েছি যে এই ত্রুটিটি XML কোডের সাথে সম্পর্কিত যা একটি DOCX ফাইল আসলে তৈরি। সাধারণত, এই ত্রুটির ফলে আপনার ফাইল বা এর বিষয়বস্তু হারিয়ে যাবে না, তবে আপনি কোনো পরিবর্তন করা শুরু করার আগে ফাইলটির একটি অনুলিপি তৈরি করে নেওয়া ভালো।

    আপনি যদি আসল ফাইলটি নষ্ট করে ফেলেন তবে আপনি সর্বদা ব্যাকআপ ফাইল ব্যবহার করে আবার চেষ্টা করতে পারেন। আপনি যদি Office 2013 ব্যবহার করেন তাহলে ত্রুটি বার্তাটি কেমন দেখায় তা এখানে:

    DOCX ফাইলগুলি খোলার সময় শেষ ট্যাগ স্টার্ট ট্যাগ অমিল ত্রুটি ঠিক করুন

    এছাড়াও আপনি কিছু অতিরিক্ত তথ্য দেখতে পাবেন যেমন অবস্থান:অংশ:/word/document.xml, লাইন:2, কলাম:xxxx . তাই কি এই ত্রুটি কারণ? দৃশ্যত, এটা সমীকরণ! বিশেষত, এটি oMath ট্যাগের সাথে সম্পর্কিত যখন একটি সমীকরণ টেক্সট বক্স বা গ্রাফিকাল অবজেক্টের মতো একই অনুচ্ছেদে নোঙর করা হয়।

    সৌভাগ্যবশত, এই ত্রুটিটি ঠিক করার জন্য একটি সোজা-আগামী উপায় আছে। আমি সবচেয়ে সহজ দিয়ে শুরু করব এবং যারা আগ্রহী তাদের জন্য আরও প্রযুক্তিগত সমাধানের দিকে এগিয়ে যাব।

    Microsoft ফিক্স-ইট

    মাইক্রোসফ্ট একটি ফিক্স-ইট ডাউনলোড প্রকাশ করেছে যা এগিয়ে যাবে এবং সমস্যাযুক্ত ওয়ার্ড ফাইলটি মেরামত করবে। মনে রাখবেন যে যদিও এটি সাময়িকভাবে সমস্যার সমাধান করবে, আপনি যদি ফাইলটি আবার সম্পাদনা করেন তাহলে এটি পুনরায় ঘটতে পারে। আপনি কীভাবে এই ত্রুটিটিকে আবার ঘটতে বাধা দিতে পারেন সে সম্পর্কে পড়তে নীচে স্ক্রোল করুন৷

    ম্যানুয়ালি এক্সএমএল সম্পাদনা করুন

    আপনি যদি এটি ম্যানুয়ালি করতে চান তবে আপনি DOCX ফাইলটি খুলতে পারেন এবং XML সম্পাদনা করতে পারেন। যাইহোক, আমি সত্যিই এটি সুপারিশ করি না কারণ এটি জটিল এবং জিনিসগুলিকে আরও বিশৃঙ্খল করতে পারে। প্রকৃত Word নথি সামঞ্জস্য করার একটি উপায় আছে, যা আপনি নীচে পড়তে পারেন৷

    মূলত, পুরো ওয়ার্ড ফাইলটি আসলে একগুচ্ছ এক্সএমএল ফাইলের জিপ করা আর্কাইভ। এই ফাইলগুলি দেখার জন্য, আপনাকে DOCX থেকে ZIP এ এক্সটেনশনের নাম পরিবর্তন করতে হবে৷

    DOCX ফাইলগুলি খোলার সময় শেষ ট্যাগ স্টার্ট ট্যাগ অমিল ত্রুটি ঠিক করুন

    উইন্ডোজ 8/10 এ, এক্সপ্লোরার খুলুন এবং ভিউ ট্যাবে ক্লিক করুন। ডানদিকে, আপনি ফাইল নাম এক্সটেনশন নামে একটি চেকবক্স দেখতে পাবেন . এগিয়ে যান এবং যে চেক. এখন DOCX ফাইলটিকে জিপ-এ পুনঃনামকরণ করুন এবং এটি খুলতে ডাবল-ক্লিক করুন৷

    DOCX ফাইলগুলি খোলার সময় শেষ ট্যাগ স্টার্ট ট্যাগ অমিল ত্রুটি ঠিক করুন

    এখানে আপনি কয়েকটি ফোল্ডার এবং একটি XML ফাইল দেখতে পাবেন। আপনার Word নথির মূল বিষয়বস্তু শব্দের ভিতরে রয়েছে ফোল্ডার এটি খুলুন এবং আপনি document.xml নামে একটি দেখতে পাবেন৷ .

    DOCX ফাইলগুলি খোলার সময় শেষ ট্যাগ স্টার্ট ট্যাগ অমিল ত্রুটি ঠিক করুন

    এটি হল প্রধান XML যা আপনার প্রকৃত Word নথির বিষয়বস্তু ধারণ করে। অন্যগুলো হল শুধু সেটিংস, স্টাইল, ফন্ট ইত্যাদি কারণ এটি সেই ট্যাগ যা সমস্যার সৃষ্টি করে। মূলত, এটি এইরকম হওয়া উচিত:



    যদি প্রথম লাইন কোনোভাবে নিচে বা দুই বা তিন লাইনের পরে থাকে, তাহলে আপনি এই ত্রুটিটি পাবেন। Word ফাইলটি খুলতে সক্ষম হওয়ার জন্য আপনাকে সেই লাইনগুলির উপরে অবিলম্বে এটিকে ফিরিয়ে আনতে হবে।

    স্টার্ট এন্ড ট্যাগ ত্রুটির স্থায়ী সমাধান

    আশা করি, ফিক্স-ইট টুলটি আপনার সমস্যার সমাধান করেছে, তবে আপনি যদি অন্তর্নিহিত কারণটি স্থায়ীভাবে ঠিক না করেন তবে এটি আবার ঘটতে পারে। এটি করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল অফিস 2010 বা অফিস 2013 সার্ভিস প্যাক 1 তে আপডেট করুন৷ সমস্যাটি পরিষেবা প্যাকগুলিতে সমাধান করা হয়েছে, তাই আপনি যদি সেগুলি ইনস্টল না করে থাকেন তবে এগিয়ে যান এবং এটি করুন৷

    একবার ইনস্টল হয়ে গেলে, সমস্যাটি নতুন ফাইলগুলির সাথে বা ফাইলগুলির সাথে ঘটবে না যা আপনি ফিক্স-ইট টুল ব্যবহার করে ম্যানুয়ালি স্থির করেছেন বা ঠিক করেছেন৷ যদি, কোনো কারণে, আপনি SP 1-এ আপডেট করতে অক্ষম হন, তাহলে অন্য একটি সমাধান রয়েছে যার জন্য ওয়ার্ড নথিতে সমীকরণ এবং পাঠ্য বাক্সগুলিকে কীভাবে গোষ্ঠীবদ্ধ করা হয় তা সামঞ্জস্য করতে হবে৷

    একবার আপনি টুল ব্যবহার করে বা ম্যানুয়ালি ফাইল সম্পাদনা করে আপনার DOCX ফাইল পুনরুদ্ধার করলে, এগিয়ে যান এবং নির্বাচন খুলুন হোম-এ ফলক ট্যাব আপনি নির্বাচন এ ক্লিক করে এটিতে যেতে পারেন৷ প্রথমে বোতাম।

    DOCX ফাইলগুলি খোলার সময় শেষ ট্যাগ স্টার্ট ট্যাগ অমিল ত্রুটি ঠিক করুন

    এটি একটি সাইডবার ফলক খুলবে যা পৃষ্ঠার সমস্ত বিভিন্ন বস্তুর তালিকা করে। এগিয়ে যান এবং CTRL টিপুন কী এবং সমস্ত পাঠ্য বাক্স নির্বাচন করুন।

    DOCX ফাইলগুলি খোলার সময় শেষ ট্যাগ স্টার্ট ট্যাগ অমিল ত্রুটি ঠিক করুন

    একবার আপনি পাঠ্য বাক্সগুলি নির্বাচন করলে, অঙ্কন সরঞ্জাম - বিন্যাস - বিন্যাস এর অধীনে গ্রুপ বোতামে ক্লিক করুন . আমি উপরে উল্লিখিত নির্বাচন বোতামের ঠিক পাশেই এটি।

    DOCX ফাইলগুলি খোলার সময় শেষ ট্যাগ স্টার্ট ট্যাগ অমিল ত্রুটি ঠিক করুন

    এটি আপনার সমস্ত পাঠ্য বাক্সকে একসাথে গোষ্ঠীবদ্ধ করা উচিত। এখন আপনার নথিটি সংরক্ষণ করুন এবং দেখুন আপনি ত্রুটি ছাড়াই এটি আবার খুলতে পারেন কিনা। এটি একটি স্থায়ী সমাধান, তাই আপনি সার্ভিস প্যাক 1 এ আপগ্রেড না করলেও, ত্রুটিটি চলে যাওয়া উচিত। এটা স্পষ্টভাবে XML ফাইল সম্পাদনা আউট বীট. যদি আপনার কোন প্রশ্ন থাকে, তাহলে আমাদের মন্তব্যে জানান। উপভোগ করুন!


    1. Windows 10 এ একটি ফাইল বা ফোল্ডার কপি করার সময় অনির্দিষ্ট ত্রুটি ঠিক করুন

    2. Windows 10

    3. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    4. উইন্ডোজ ফটো অ্যাপ খোলার সময় ফাইল সিস্টেম ত্রুটি -2147219196 কিভাবে ঠিক করবেন