কম্পিউটার

আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

একটি আইপ্যাড কেনা একটি দুর্দান্ত বিনিয়োগ। আপনি সিনেমা দেখা, পড়া, লেখা বা শিল্প তৈরি করার মতো জিনিসগুলির জন্য অনেক বেশি প্রদর্শন এলাকা পান। এটি একটি বিস্তৃত ক্ষমতা সহ একটি ভার্চুয়াল নোটবুকের মতো।

আইপ্যাডের জন্য অ্যাপল পেন্সিল আনুষঙ্গিক বিনিয়োগের মতোই দুর্দান্ত। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেটি সেট আপ করা সহজ এবং আইপ্যাডে এর অশেষ পরিমাণ ব্যবহার রয়েছে। এটি আপনার কেনা অন্য কোনো স্টাইলাসের মতো মনে হতে পারে, তবে এটি অনেক বেশি পরিশীলিত।

আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি শিল্প তৈরি করেন তবে অ্যাপল পেন্সিল বিভিন্ন চাপ প্রয়োগ করতে পারে। এটির মসৃণ নকশার কারণে এটি লিখতেও অনেক সহজ যেটি একটি আসল পেন্সিলের মতো দেখায়। তাহলে কি উপায়ে, ঠিক, একটি অ্যাপল পেন্সিল কার্যকরভাবে আইপ্যাডের সাথে ব্যবহার করা যেতে পারে?

অ্যাপল পেন্সিল দিয়ে নোট নেওয়া

অ্যাপল পেন্সিলের অন্যতম সেরা ব্যবহার হল নোট নেওয়া। এটি দ্রুত এবং দীর্ঘ-ফর্মের নোট তৈরি করা অত্যন্ত সহজ করে তোলে। আপডেট হওয়া নোট অ্যাপটিতে আরও অনেক বৈশিষ্ট্য রয়েছে, যাতে আপনি ঝরঝরে এবং সংগঠিত নোট রাখতে পারেন।

আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

আপনি যখন নোট খুলবেন, আপনি অবিলম্বে আপনার পেন্সিল দিয়ে লেখা শুরু করতে পারেন। আপনি যদি আপনার নোটে পাঠ্য যোগ করতে চান, আপনি যেখানেই হাতে লিখেছেন সেখানে পাঠ্য যোগ করতে স্ক্রীনে ট্যাপ করতে পারেন।

নীচের ডানদিকের কোণায়, আপনি একটি মার্কার সহ একটি আইকন দেখতে পাবেন। আপনি মার্কার, হাইলাইটার বা পেন্সিলের মতো বিভিন্ন ধরণের লেখার বিকল্পগুলির জন্য এটিতে ট্যাপ করতে পারেন। এছাড়াও একটি ইরেজার, নির্বাচন সরঞ্জাম এবং শাসক রয়েছে। আপনি একটি রঙের চাকা থেকে এইগুলির জন্য ব্যবহার করার জন্য যেকোনো রঙ চয়ন করতে পারেন৷

আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

এছাড়াও আপনি নোট অ্যাপে ফটো সন্নিবেশ করতে এবং লিখতে পারেন। এটি করতে, নীচে-ডান কোণে ক্যামেরা আইকনে আলতো চাপুন এবং ব্যবহার করার জন্য ছবি চয়ন করুন। একবার ঢোকানো হলে, ছবির উপর এবং তারপর উপরের ডানদিকে মার্কার আইকনে আলতো চাপুন। ফটো মার্ক আপ করার জন্য আপনার কাছে একই টুল উপলব্ধ থাকবে। একবার আপনি শেষ হয়ে গেলে, সম্পন্ন এ আলতো চাপুন৷ এবং সম্পাদিত ছবি আপনার নোটে থাকবে।

অ্যাপল পেন্সিল দিয়ে ফটো এডিটিং

অ্যাপল পেন্সিল দিয়ে আপনার ফটো এডিট করা আরও সহজ হয়ে যায়। আপনি লক্ষ্য করতে পারেন যদি আপনি কেবল আপনার আঙুল বা লেখনী ব্যবহার করছেন যে অনেক নির্ভুলতা পাওয়া কঠিন হতে পারে। আপনি যদি আরও বিস্তারিত ফটো এডিট পেতে চান, বা আরও জটিল প্রোগ্রাম ব্যবহার করছেন, তাহলে অ্যাপল পেন্সিল ব্যবহার করা বিশেষভাবে সহায়ক হতে পারে।

আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

আপনি যখন একটি ফটোর নির্দিষ্ট অংশগুলি সম্পাদনা করছেন যার জন্য আরও বিশদ কাজের প্রয়োজন, যেমন এয়ারব্রাশ করা বা অংশগুলি কাটা, আপনি পেন্সিল ব্যবহার করে আরও পরিষ্কার ফলাফল পাবেন। উদাহরণস্বরূপ, Adobe Lightroom-এ, আপনি আরও ভাল নির্বাচনের সাথে আপনার ফটোগুলিকে সুনির্দিষ্টভাবে সামঞ্জস্য করতে পারেন, বা প্রভাব যুক্ত করতে বা অপসারণ করতে পেন্সিল ব্যবহার করতে পারেন।

আপনি যদি ইতিমধ্যেই ফটো অ্যাপে তৈরি করা ফটো এডিটর ব্যবহার করছেন, তাহলে স্লাইডার ব্যবহার করার সময় আপনি আরও সুনির্দিষ্ট মান পেতে অ্যাপল পেন্সিল ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি উপরের-ডান কোণায় উপবৃত্তে আলতো চাপ দিয়ে এবং মার্ক-আপ ট্যাপ করে ফটোগুলিকে মার্ক আপ করতে পারেন .

ফটোতে লেখার জন্য নোট অ্যাপে উপলব্ধ সরঞ্জামগুলি এখানে একই, তাই আপনি যদি নোটের বিপরীতে ফটো অ্যাপে সরাসরি এটি করতে পছন্দ করেন তবে এটিও একটি বিকল্প।

অ্যাপল পেন্সিল দিয়ে পিডিএফ মার্ক-আপস

আপনি যদি পিডিএফ-এর সাথে অনেক কাজ করেন, তাহলে আপনি ইতিমধ্যেই এই নথিগুলি সম্পাদনা করার জন্য উপলব্ধ একাধিক অ্যাপ্লিকেশানগুলি সম্পর্কে জানতে পারেন, যেমন PDF বিশেষজ্ঞ৷

আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

অ্যাপল পেন্সিলের সাহায্যে এই ধরনের অ্যাপ ব্যবহার করা অবিশ্বাস্যভাবে সহজ করা হয়েছে। এটি একটি প্রকৃত কলম বা হাইলাইটার দিয়ে নোট নেওয়ার মতো মনে হয়। যাইহোক, আপনি সবসময় এই ধরনের প্রোগ্রাম দিয়ে চিহ্ন মুছে দিতে বা মুছে ফেলতে পারেন।

আপনি যদি পিডিএফ-এর জন্য বিশেষভাবে কোনও অ্যাপ ডাউনলোড করতে না চান তবে আপনি অনলাইনে বা আপনার নথিগুলি দেখতে পারেন এমন নিবন্ধগুলিকে মার্ক-আপ করতে চান, আপনি সর্বদা ফটো অ্যাপ থেকে এগুলিকে স্ক্রিনশট করে মার্ক আপ করতে পারেন।

অ্যাপল পেন্সিল দিয়ে উপস্থাপনা বা ভিডিও তৈরি করুন

অ্যাপল পেন্সিলটিও ব্যবহার করা যেতে পারে যদি আপনি কোনও ধরণের উপস্থাপনা বা ভিডিও তৈরি করতে চান যেখানে আপনি কিছু ব্যাখ্যা করতে লিখতে বা আঁকতে চান। এর জন্য ক্যানভাস হিসেবে ব্যবহার করতে পারেন এমন অনেক অ্যাপ আছে, যেমন উল্লেখযোগ্যতা।

আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি একটি উপস্থাপনার জন্য রিয়েল-টাইমে এটি করতে চান তবে আপনার যা দরকার তা হল একটি সামঞ্জস্যপূর্ণ HDMI তারের সাথে মনিটর করার জন্য আপনার আইপ্যাডকে হুক করা। অথবা আপনি যদি এমন একটি ভিডিও তৈরি করতে চান যেখানে আপনি কিছু লিখছেন বা আঁকছেন, আপনি সহজেই এটি করতে আইপ্যাডের স্ক্রিন রেকর্ডিং ক্ষমতা ব্যবহার করতে পারেন।

অ্যাপল পেন্সিল আপনাকে সুনির্দিষ্ট ব্যাখ্যা করতে সাহায্য করতে পারে এবং আপনার আঙুল বা একটি ভারী স্টাইলাস ব্যবহার করার ফলে ঘটতে পারে এমন কোনো ভুল প্রতিরোধ করবে।

আর্ট বা ক্যালিগ্রাফির জন্য অ্যাপল পেন্সিল ব্যবহার করুন

অ্যাপল পেন্সিলের প্রধান বাজার শিল্প তৈরি করছে, তাই এটি করার ক্ষেত্রে এটি নিশ্চিতভাবে শীর্ষ মানের। Procreate-এর মতো অ্যাপের সাহায্যে আপনি অ্যাপল পেন্সিল ব্যবহার করে সুন্দর ডিজিটাল আর্ট তৈরি করতে পারেন। আইপ্যাড দ্বারা শপথ করা শিল্পীদের জন্য এটি কার্যত প্রয়োজনীয়৷

আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

পেন্সিলের একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা এটিকে শিল্পের জন্য এত নিখুঁত করে তোলে যে এটি চাপ এবং কাত-সংবেদনশীল। এর মানে হল যে আপনি কতটা জোরে নিচে চাপছেন এবং পেন্সিলের অবস্থানের উপর নির্ভর করে আপনার স্ট্রোক অস্বচ্ছতা, প্রস্থ এবং আকারে সামঞ্জস্য করে।

এটি কোনও বিপথগামী চিহ্নগুলিকেও প্রতিরোধ করে যা অন্যথায় কোনও ইনপুটের জন্য শুধুমাত্র অ্যাপল পেন্সিল তুলে স্ক্রিনে আপনার হাতের তালু বা বাহু রেখে ঘটতে পারে। তাই আপনি আরামদায়কভাবে আপনার হাত এবং বাহুকে বিশ্রাম দিতে পারেন, পেইন্টিং বা স্কেচিং করার সময় আরও সহজ সময় দেয়।

আইপ্যাডে অ্যাপল পেন্সিল ব্যবহার করা

চারপাশে, Apple পেন্সিল হল আইপ্যাডের সাথে জড়িত যেকোন ধরনের কাজ বা শখের জন্য একটি দুর্দান্ত বিনিয়োগ। আপনার যদি একটি থাকে তবে এটি ব্যবহার করার সর্বোত্তম উপায় সম্পর্কে অনিশ্চিত, এখন আপনি জানেন কতগুলি ক্ষমতা রয়েছে।

অ্যাপ স্টোরে উপলব্ধ অ্যাপের সংখ্যা সহ, আইপ্যাডে অ্যাপল পেন্সিল দিয়ে সৃজনশীল হওয়ার উপায়গুলি কার্যত অন্তহীন।


  1. কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

  2. আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

  3. Windows 10 বা Windows 11 এ Apple Notes কিভাবে ব্যবহার করবেন

  4. টিভিতে Apple iPad কে কিভাবে কানেক্ট করবেন?