কম্পিউটার

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

iMovie হল একটি বিনামূল্যের, সহজে ব্যবহারযোগ্য ভিডিও সম্পাদনা অ্যাপ্লিকেশন যা আপনি যেকোনো Apple পণ্যে ব্যবহার করতে পারেন। আইপ্যাডে iMovie ব্যবহার করার বিশেষ করে একটি সহজ এবং সংক্ষিপ্ত ইন্টারফেস রয়েছে। এটি আপনার ভিডিও বা ফটোতে কিছু সাধারণ ভিডিও সম্পাদনা করার জন্য এটি একটি আদর্শ পছন্দ করে তোলে। আপনি যদি সহজভাবে এবং দ্রুত কিছু করতে চান তবে প্রোগ্রামটিতে সম্পাদনার জন্য বিভিন্ন ধরণের বিকল্প রয়েছে।

আপনি যদি পরিশীলিত প্রভাব বা পরিবর্তনগুলি যোগ করতে না চান তবে এটি আরও পেশাদার সম্পাদনা সফ্টওয়্যারের তুলনায় একটি ভাল বিকল্প, কারণ এটি সম্পূর্ণরূপে বিনামূল্যে ব্যবহার করা যায়। এছাড়াও, অনেক বিনামূল্যের সম্পাদনা সফ্টওয়্যারের বিপরীতে, iMovie আপনার সমাপ্ত প্রকল্পে কোনো ওয়াটারমার্ক রাখে না।

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

iMovie-এর ব্যবহার সহজ হওয়া সত্ত্বেও, যদিও, এমন অনেক কিছু আছে যা আপনি মিস করতে পারেন যা আপনার শেষ পণ্যের গুণমানকে ব্যাপকভাবে উন্নত করতে পারে। আপনি কেবল কয়েকটি ক্লিপ একসাথে কাটতে চান বা আরও কিছু জড়িত করতে চান না কেন, অ্যাপটির ইনস এবং আউটগুলি জেনে রাখা একটি আইপ্যাডে iMovie ব্যবহার করা আরও সহজ করে তুলবে।

একটি প্রকল্প শুরু করা হচ্ছে

আপনি যখন প্রথমবার আপনার iPad এ iMovie খুলবেন, তখন আপনি একটি প্লাস চিহ্ন সহ একটি ধূসর বাক্স দেখতে পাবেন যা লেবেলযুক্ত প্রজেক্ট তৈরি করুন . এটিতে আলতো চাপলে আপনি একটি চলচ্চিত্র বা ট্রেলার করতে চান কিনা তা চয়ন করতে পারবেন৷

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

মুভি প্রকল্পের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণের জন্য বিকল্পটি ভাল, তবে আপনি যদি একটি টেমপ্লেট অনুসরণ করতে চান তবে আপনি ট্রেলার চয়ন করতে পারেন .

একবার আপনি মুভি বেছে নিলে , আপনাকে একটি স্ক্রিনে আনা হবে যেখানে আপনি আপনার প্রকল্পে কোন মিডিয়া যোগ করতে চান তা চয়ন করতে পারেন৷ আপনি আপনার আইপ্যাডে আপনার ফটো, ভিডিও বা অন্যান্য অ্যালবাম থেকে বেছে নিতে পারেন।

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

আপনি যখন মিডিয়ার একটি অংশে আলতো চাপবেন, তখন আপনার প্রকল্পে এটি যোগ করতে চেকমার্কে ক্লিক করুন। একবার আপনি আপনার পছন্দের সমস্ত মিডিয়া যোগ করলে, মুভি তৈরি করুন এ আলতো চাপুন৷ নীচের পর্দায়। তারপরে আপনাকে মূল সম্পাদনা পর্দায় আনা হবে৷

আপনার প্রকল্প সম্পাদনা করার উপায়

আপনার প্রকল্পে মিডিয়া সম্পাদনা শুরু করতে, শুধু আপনার টাইমলাইনে (স্ক্রীনের নীচের অর্ধেক) ক্লিপে আলতো চাপুন। কিছু টুল আসবে এবং আপনার সিলেক্ট করা ক্লিপটি হলুদ হাইলাইট হবে। প্রতিটির মধ্যে আরও বিকল্প সহ পাঁচটি আলাদা বিভাগ রয়েছে।

ক্রিয়া

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

কাঁচি আইকনের অধীনে, আপনি বিভক্ত চয়ন করতে পারেন৷ আপনার ক্লিপ কাটা যেখানে কার্সার আছে. এছাড়াও আপনি অডিও বিচ্ছিন্ন করুন নির্বাচন করে ক্লিপ থেকে অডিও আলাদা করতে পারেন৷ . অবশেষে, আপনি ডুপ্লিকেট এ আলতো চাপ দিয়ে সম্পূর্ণ নির্বাচিত ক্লিপটি অনুলিপি করতে পারেন৷ .

গতি

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

আপনি যখন এটিতে ট্যাপ করবেন, আপনার টাইমলাইনে নির্বাচিত ক্লিপে একটি হলুদ বার প্রদর্শিত হবে। আপনি কোন অংশের গতি চয়ন করতে চান তা চয়ন করতে আপনি ক্লিপের প্রতিটি প্রান্ত থেকে এই বারটি সরাতে পারেন। আপনি ক্লিপের নীচের লাইনে সাদা বৃত্তটি সরিয়ে ক্লিপের নির্বাচিত অংশটিকে ধীর বা গতি বাড়াতে পারেন। খরগোশের সাথে ডান দিকটি এটির গতি বাড়াতে এবং কচ্ছপের সাথে এটিকে ধীর করতে হয়।

আপনি ফ্রিজ এ আলতো চাপ দিয়ে আপনার কার্সার যে ফ্রেমের চালু আছে তার একটি ফ্রিজ ফ্রেমও তৈরি করতে পারেন .

ভলিউম

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

টাইমলাইনের নীচের স্ক্রলবার ব্যবহার করে, আপনি নির্বাচিত ক্লিপে অডিওটি উচ্চ বা নিম্ন করতে পারেন।

শিরোনাম

এই বিকল্পের অধীনে, আপনি আপনার ভিডিওতে যোগ করতে পারেন এমন অনেকগুলি বিভিন্ন প্রিমেড শিরোনাম এবং শিরোনাম অ্যানিমেশন রয়েছে৷ এছাড়াও আপনি কেন্দ্রে ট্যাপ করে পাঠ্যটিকে কেন্দ্রে বা ভিডিওর বাম দিকের কোণায় নামিয়ে নিতে পারেন৷ অথবা নিম্ন পাঠ্য বিকল্পের নীচে।

ফিল্টার

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

আপনি যদি এই ফিল্টারগুলির মধ্যে যেকোনো একটি যোগ করতে চান, তাহলে সেগুলি নির্বাচিত ভিডিওর চেহারা পরিবর্তন করবে। ফিল্টারগুলি কীভাবে দেখায় তা পরিবর্তন করার ক্ষেত্রে আপনার খুব বেশি স্বাধীনতা নেই, তবে আপনি যদি পছন্দ করেন যে আপনার প্রকল্পে তাদের মধ্যে যে কোনওটি কীভাবে দেখায় এটি এটিকে স্টাইলাইজ করার একটি সহজ উপায়।

iMovie-এ অন্যান্য বিকল্পগুলি

এই সরঞ্জামগুলি ছাড়াও, আপনার কাছে iMovie-এর মধ্যে আপনার প্রকল্প সম্পাদনা করার জন্য আরও কিছু বিকল্প রয়েছে যা আপনি প্রথমে লক্ষ্য করবেন না।

iMovie থেকে সরাসরি অডিও এবং ভিডিও যোগ করুন

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

আপনার স্ক্রিনের বাম দিকে আপনি একটি মাইক্রোফোন এবং ক্যামেরার আইকন দেখতে পাবেন। মাইক্রোফোনে ট্যাপ করে আপনি আপনার আইপ্যাড থেকে অডিও রেকর্ড করতে পারেন এবং এটি আপনার প্রকল্পে যোগ করা হবে। আপনি ক্যামেরা আইকনে ট্যাপ করে ভিডিওর সাথে একই কাজ করতে পারেন।

পূর্বাবস্থায় ফেরান

আপনার স্ক্রিনের ডানদিকে, একটি U-আকৃতির তীরচিহ্নের একটি আইকন রয়েছে এবং এটিকে আলতো চাপলে আপনি iMovie-এ করা শেষ ক্রিয়াটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনবেন৷

আপনার অডিও দেখুন

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

পূর্বাবস্থায় ফিরতে বোতামের ঠিক পাশে একটি তরঙ্গরূপের একটি আইকন রয়েছে, যা আপনাকে আপনার প্রকল্পে থাকা যেকোনো অডিও দেখতে দেয়। আপনি ভলিউম পরিবর্তন করলে বা অডিওর কিছু অংশ ক্লিপ করতে চাইলে এটি আপনাকে দেখতে দেবে আপনি কী করছেন।

প্রকল্প সেটিংস পরিবর্তন করা হচ্ছে

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

উপরের ডানদিকে, একটি গিয়ার আইকন রয়েছে যা আপনি আপনার প্রকল্পের জন্য আরও সেটিংস আনতে ট্যাপ করতে পারেন। উপরে, এমন ফিল্টার রয়েছে যা আপনি যোগ করতে পারেন যা শুধুমাত্র একটি নির্বাচিত ক্লিপের পরিবর্তে আপনার সমগ্র প্রকল্পে প্রয়োগ করা হবে।

এর নীচে আপনি থিমগুলি যোগ করতে পারেন, যা কিছু অ্যানিমেশন এবং গ্রাফিক্স যা স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রকল্পে রাখা হবে। সরাসরি থিমগুলির অধীনে সুইচ আপনাকে থিম সাউন্ডট্র্যাক চালু এবং বন্ধ করতে দেয়, যা একটি নির্দিষ্ট থিমে ইতিমধ্যেই যোগ করা সঙ্গীত এবং শব্দ।

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

আপনি প্রজেক্টটি কালোতে বিবর্ণ হওয়া বা আউট করার জন্য চয়ন করতে পারেন এবং নীচে, আপনি ভিডিওর গতি পরিবর্তন করা ভিডিওর অডিওর পিচকেও পরিবর্তন করে কিনা তা চয়ন করতে পারেন।

আপনার প্রকল্প শেষ করা হচ্ছে

যখন আপনি সম্পাদনা শেষ করেন এবং আপনি যা করেছেন তাতে খুশি হন, আপনি সম্পন্ন হিট করতে পারেন শেষ করতে স্ক্রিনের উপরের বাম কোণে৷

এই স্ক্রিনে, আপনি আপনার সম্পূর্ণ প্রজেক্টের পূর্বরূপ দেখতে পারেন, এবং প্রিমেড মাই মুভি-তে আলতো চাপ দিয়ে আপনি যা চান তার নাম পরিবর্তন করতে পারেন। শিরোনাম. আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনি সম্পাদনায় ফিরে যেতে চান, তাহলে আপনি সম্পাদনা এ আলতো চাপতে পারেন৷ .

আইপ্যাডে কিভাবে iMovie ব্যবহার করবেন

স্ক্রিনের নীচে, আপনি পূর্ণ-স্ক্রীনে আপনার প্রকল্পের পূর্বরূপ দেখতে প্লে বোতাম সহ প্রথম আইকনে আলতো চাপতে পারেন। বাক্স এবং উপরের তীর সহ আইকন হল রপ্তানি৷ বোতাম, যা আপনাকে আপনার আইপ্যাডে ভিডিও শেয়ার, রপ্তানি বা সংরক্ষণ করতে দেবে।

আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনি ভিডিওটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে চান, তাহলে আপনি তা করতে ট্র্যাশ ক্যানে ট্যাপ করতে পারেন।


  1. আইফোন বা আইপ্যাডে কীভাবে ভিপিএন ব্যবহার করবেন

  2. আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

  3. আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

  4. আইপ্যাডে স্টেজ ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন