কম্পিউটার

কিভাবে AirPlay ব্যবহার করবেন

কিভাবে AirPlay ব্যবহার করবেন

আইফোন হল একটি শক্তিশালী হ্যান্ডহেল্ড ডিভাইস যা আপনাকে কম্পিউটারে সাধারণত দেখা যায় এমন অনেক ফাইল দেখতে, সম্পাদনা করতে এবং চালাতে সক্ষম করে। আপনি সরাসরি আপনার হাতের তালু থেকে ছবি তুলতে, ভিডিও দেখতে, সঙ্গীত বাজাতে এবং ব্যবসায়িক নথি তৈরি করতে পারেন। কিন্তু যদিও iPhone X-এ এর জমকালো 5.8in ডিসপ্লে এবং একটি নির্ভেজাল স্টেরিও স্পিকার সেটআপ রয়েছে, এমন কিছু সময় আছে যখন আপনি এটির অডিও বা ভিডিও সত্যিই বড় স্ক্রিনে পাঠাতে চান।

অ্যাপলের AirPlay নামে একটি প্রযুক্তি রয়েছে যা আপনাকে এটি করতে সক্ষম করে। আপনি একটি AirPlay স্পিকারে আপনার আইফোন থেকে বেতারভাবে সঙ্গীত বাজাতে পারেন; অথবা অ্যাপল টিভি ব্যবহার করে একটি টেলিভিশন সেটে আপনার আইফোনে সঞ্চিত ভিডিও চালান।

এই প্রবন্ধে আমরা ব্যাখ্যা করব এয়ারপ্লে কী এবং কীভাবে একটি আইফোন বা আইপ্যাডে ওয়্যারলেস প্রযুক্তি ব্যবহার করতে হয়। আপনার যদি প্রযুক্তির সাথে সমস্যা হয় তবে আপনি আমাদের এয়ারপ্লে সমস্যা সমাধানের নির্দেশিকাতে আগ্রহী হতে পারেন।

এয়ারপ্লে কি?

মূলত, এয়ারপ্লে ওয়াই-ফাই এর মাধ্যমে কাজ করে, এয়ারপ্লে-সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলিকে একত্রে সংযুক্ত করে, আপনাকে অন্যান্য জিনিসের মধ্যে তারবিহীনভাবে সঙ্গীত স্ট্রিম করতে দেয়। দুটি ধরণের রিসিভার রয়েছে:একটি এয়ারপ্লে স্পিকার (যা এখন হোমপড অন্তর্ভুক্ত), বা একটি অ্যাপল টিভি। যদিও এয়ারপ্লে স্পিকার ব্যবহারকারীদের ওয়্যারলেস অডিও প্লেব্যাক প্রদান করবে, আমরা তর্ক করব যে অ্যাপল টিভিতে ব্যবহার না করা পর্যন্ত AirPlay সত্যিই তার নিজের মধ্যে পা রাখে না।

অবশ্যই, আপনি এখনও আপনার আইফোন বা আইপ্যাড থেকে আপনার অ্যাপল টিভিতে ওয়্যারলেসভাবে আপনার প্রিয় টিউনগুলি স্ট্রিম করতে পারেন, তবে এটি সেখানে থামবে না। এছাড়াও আপনি এয়ারপ্লে ব্যবহার করতে পারেন যেমন ফটো প্রদর্শন করা এবং আপনার ফটো অ্যাপ থেকে, Netflix থেকে সাম্প্রতিক মুভি চালানো এবং এমনকি ন্যূনতম বিলম্বের সাথে টিভিতে আপনার সম্পূর্ণ ডিসপ্লে মিরর করা (যদিও এটি আপনার ইন্টারনেট সংযোগ ধরে রাখার উপর নির্ভর করবে)

অ্যাপল টিভির সংযোজন যেকোনো 'বোবা' টিভিকে স্মার্ট টিভিতে পরিণত করতে পারে এবং যদি আপনি ইতিমধ্যে একটি না পেয়ে থাকেন তবে আপনি £149 বা $149 থেকে শুরু করে Apple থেকে একটি নিতে পারেন।

এয়ারপ্লে 2

AirPlay 2 হল AirPlay স্ট্যান্ডার্ডের প্রথম বড় আপডেট, এবং এটি WWDC-তে 2017 সালের গ্রীষ্মে ঘোষণা করা হয়েছিল - কিন্তু 23 এপ্রিল 2018 থেকে এটি এখনও সাধারণ মানুষের কাছে চালু হয়নি। আমরা আশা করি এটি শীঘ্রই পরিবর্তিত হবে, এবং আমরা রিপোর্ট করতে পেরে আনন্দিত যে এটি হবে বলে মনে হচ্ছে৷

AirPlay 2 iOS 11.3 (এবং এর সহযোগী tvOS 11.3) এর প্রথম দুটি বিটাতে অন্তর্ভুক্ত ছিল কিন্তু তৃতীয় বিটা হিসাবে এটি অদৃশ্য হয়ে গিয়েছিল। আমরা এখন iOS 11.4 এর প্রথম বিটা দেখেছি, এবং এটি আবার ফিরে এসেছে, একটি অতিরিক্ত বৈশিষ্ট্য সহ। iOS 11.4 বিটাতে AirPlay 2 আপনাকে আলাদাভাবে বিভিন্ন রুমে স্পিকারের ভলিউম নিয়ন্ত্রণ করতে সক্ষম করে, যা iOS 11.3-এর প্রাথমিক বিটাতে সংস্করণে সম্ভব ছিল না।

এয়ারপ্লে এবং এয়ারপ্লে 2 এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য হল যে নতুন সংস্করণটি মাল্টি-রুম স্ট্রিমিং সমর্থন করে:আপনি আপনার আইফোন থেকে দুটি পৃথক কক্ষে দুটি পৃথক অ্যাপল টিভিতে একটি গান স্ট্রিম করতে পারেন, উদাহরণস্বরূপ। সোনোস বছরের পর বছর ধরে এই ধরণের কার্যকারিতা অফার করেছে এবং অ্যাপল যে সময়টি ধরেছে তা স্পষ্টতই। (আপনি অপেক্ষা করার সময়, আমাদের সেরা মাল্টি-রুম স্পিকারের রাউন্ডআপটি দেখুন!)

হোমপড, অ্যাপলের স্মার্ট স্পিকার এবং এর প্রতিদ্বন্দ্বী সোনোসের পাশাপাশি গুগল এবং অ্যামাজনের পছন্দের স্মার্ট স্পিকারের প্রতি, একটি হালকা আলোড়ন সৃষ্টি করেছিল যখন এটি আবির্ভূত হয়েছিল যে এটি চালু হওয়ার সময় মাল্টি-রুম অডিও সমর্থন করবে না, যদিও অ্যাপল জোর দিয়েছিল যে এটি বৈশিষ্ট্যটি 2018 সালে পরে যোগ করা হবে। (iOS 11.4-এর প্রথম বিটা স্টেরিও সাউন্ডের জন্য দুটি হোমপড সংযোগ করার ক্ষমতা যুক্ত করে।)

কিভাবে AirPlay ব্যবহার করবেন

যতক্ষণ না আপনার কাছে একটি Apple TV বা AirPlay-সক্ষম স্পিকার আছে, iOS 11-এ AirPlay কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

এয়ারপ্লেতে সংযোগ করুন

আপনি যদি সঙ্গীত, ফটো বা ভিডিও অন্য কোথাও প্রদর্শন করতে চান তবে আপনাকে AirPlay-এর সাথে সংযোগ করতে হবে। আপনি যেভাবে এটি করেন তা অ্যাপ থেকে অ্যাপে পরিবর্তিত হয়, তবে আপনি সাধারণত এয়ারপ্লে বা স্ক্রিন মিররিং লেবেলযুক্ত একটি বোতাম, বা একটি এয়ারপ্লে লোগো (এর ডগা থেকে নির্গত বৃত্তাকার তরঙ্গ সহ একটি ত্রিভুজ, বা একটি বর্গক্ষেত্র সহ একটি ত্রিভুজ) সন্ধান করবেন। শীর্ষ)।

উদাহরণস্বরূপ, সঙ্গীতে, এয়ারপ্লে লোগোটি এখন চলছে পৃষ্ঠার নীচে বসে। এটিতে আলতো চাপুন এবং সঙ্গীতটি স্ট্রিম করতে একটি লক্ষ্য ডিভাইস নির্বাচন করুন৷

কিভাবে AirPlay ব্যবহার করবেন

অন্যান্য কিছু অ্যাপে, যেমন ফটোতে, আপনাকে শেয়ারিং বোতামে ট্যাপ করতে হবে - এটি একটি তীর দ্বারা নির্দেশিত বর্গক্ষেত্র। তারপর AirPlay-এ আলতো চাপুন এবং একটি ডিভাইস নির্বাচন করুন৷

বাইরের পৃথক অ্যাপ থেকে AirPlay-এর সাথে সংযোগ করতে, আপনি ডিসপ্লের নিচ থেকে উপরে সোয়াইপ করে কন্ট্রোল সেন্টার খুলতে পারেন। এখন স্ক্রীন মিররিং-এ আলতো চাপুন এবং একটি টার্গেট ডিভাইস নির্বাচন করুন, স্পিকার হোক বা Apple TV৷

কিভাবে AirPlay ব্যবহার করবেন

আপনার ডিসপ্লে মিরর করুন

আপনার আইফোন, আইপ্যাড বা ম্যাক থেকে আপনার অ্যাপল টিভি বা এয়ারপ্লে-সক্ষম স্পীকারে যেকোন মিডিয়া মিরর করতে সক্ষম হওয়ার পাশাপাশি, আপনি অ্যাপল টিভির সাথে সংযুক্ত একটি টেলিভিশনে আপনার সম্পূর্ণ ডিসপ্লে মিরর করতে পারেন। এটি ব্যবহারকারীদের বড় স্ক্রিনে গেম খেলতে, একাধিক লোককে কীভাবে একটি iOS-নির্দিষ্ট কাজ সম্পাদন করতে হয় এবং আরও অনেক কিছু দেখাতে দেয় এবং সেট আপ করা মোটামুটি সহজ।

কন্ট্রোল সেন্টারে প্রবেশ করতে শুধু উপরে সোয়াইপ করুন, স্ক্রীন মিররিং এ আলতো চাপুন এবং টার্গেট ডিভাইসটি নির্বাচন করুন। আপনার iOS ডিসপ্লে আপনার টিভিতে প্রদর্শিত হবে৷

iOS 10

ইন্টারফেসটি iOS 10-এ একটু আলাদা এবং আবার iOS 9 এবং তার আগের ক্ষেত্রে আলাদা।

আগের মত, আপনি ডিসপ্লের নিচ থেকে উপরে সোয়াইপ করে কন্ট্রোল সেন্টার খুলে শুরু করুন। iOS 10-এ কন্ট্রোল সেন্টারের মধ্যে দুটি স্ক্রিন রয়েছে, তাই মিডিয়া নিয়ন্ত্রণগুলি অ্যাক্সেস করতে আপনার বাম দিকে সোয়াইপ করা উচিত। এখন আউটপুট আইকনে আলতো চাপুন (বিকিরণকারী বৃত্ত সহ ত্রিভুজ) এবং আপনি যে ডিভাইসে এটি পাঠাতে চান সেটি নির্বাচন করুন৷

কিভাবে AirPlay ব্যবহার করবেন

আপনার ডিসপ্লে মিরর করতে, কন্ট্রোল সেন্টার অ্যাক্সেস করতে উপরে সোয়াইপ করুন, AirPlay-এ আলতো চাপুন এবং আপনি যে ডিভাইসটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন।

কিভাবে AirPlay ব্যবহার করবেন

iOS 9 এবং তার আগের

আপনি যদি iOS 9 বা তার আগে চালান, তাহলে আপনাকে আরও একটি বা দুটি পার্থক্য সম্পর্কে সচেতন হতে হবে।

যারা iOS 9 বা তার আগের চলমান তাদের শুধুমাত্র কন্ট্রোল সেন্টার অ্যাক্সেস করতে হবে, AirPlay-এ আলতো চাপুন এবং আপনার নির্বাচিত ডিভাইসে আপনার অডিও/ভিডিও পাঠাতে ডিভাইসটি নির্বাচন করুন। আপনার ডিভাইসের মাধ্যমে যা কিছু বাজছে, তা স্পটিফাই-এর মিউজিক হোক বা নেটফ্লিক্সের সিনেমা, তারপর আপনার টিভি বা স্পীকারে বেতারভাবে প্রেরণ করা হবে।

এটি লক্ষণীয় যে আপনি যদি প্রথমবার AirPlay-এর মাধ্যমে Apple TV-এর সাথে সংযুক্ত হন, তাহলে আপনাকে একটি কোড ইনপুট করতে বলা হবে যা টিভিতে প্রদর্শিত হবে৷

কিভাবে AirPlay ব্যবহার করবেন

iOS 9 বা তার আগের ডিসপ্লে মিরর করার প্রক্রিয়াটি iOS 10-এর মতোই, কিন্তু একটি অতিরিক্ত ধাপ সহ। iOS 10-এর মতো, কন্ট্রোল সেন্টার অ্যাক্সেস করতে উপরে সোয়াইপ করুন, AirPlay-এ আলতো চাপুন, আপনি যে ডিভাইসে আপনার ডিসপ্লে মিরর করতে চান সেটি নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যে 'মিররিং' টগল করা আছে।


  1. আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 বা Windows 11 এ Apple Notes কিভাবে ব্যবহার করবেন

  3. অ্যাপল ওয়াচে WhatsApp কীভাবে ব্যবহার করবেন?

  4. অ্যাপল ওয়াচে ওয়াকি-টকি কীভাবে ব্যবহার করবেন