কম্পিউটার

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

অ্যাপল কম্পিউটারগুলি ঐতিহ্যগতভাবে সৃজনশীল ক্ষেত্রে ব্যবহারকারীদের সাথে যুক্ত, যদিও আজকাল তাদের অনেক বেশি মূলধারার আবেদনও রয়েছে।

শিল্পী, চলচ্চিত্র নির্মাতা এবং সঙ্গীতজ্ঞদের প্রিয়, অ্যাপল তার সৃজনশীলতা সফ্টওয়্যারকে নিখুঁত করতে অনেক বছর সময় নিয়েছে। অ্যাপলের গ্যারেজব্যান্ড অ্যাপ্লিকেশনটি একটি আশ্চর্যজনকভাবে শক্তিশালী সঙ্গীত তৈরির সরঞ্জাম। এটা শুধু বাদ্যযন্ত্র ধারনা নিচে রাখা জন্য মহান নয়. গ্যারেজব্যান্ডে সমাপ্ত পণ্য হিসাবে তৈরি করা হয়েছে এমন বেশ কয়েকটি মেগা-হিট হয়েছে। তাই আপনার এই দুরন্ত ছোট অ্যাপটিকে অবমূল্যায়ন করা উচিত নয়!

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

এই সংক্ষিপ্ত নির্দেশিকাটিতে, আমরা আপনাকে গ্যারেজব্যান্ড কীভাবে ব্যবহার করতে হবে এবং একটি মৌলিক গান তৈরির মাধ্যমে আপনাকে নিয়ে যেতে হবে সে সম্পর্কে প্রাথমিক জ্ঞান দিতে যাচ্ছি।

আমি কোথায় গ্যারেজব্যান্ড পেতে পারি?

গ্যারেজব্যান্ড সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হ'ল অ্যাপল এটি ম্যাকোস এবং আইওএস উভয় ক্ষেত্রেই অফার করে। আপনি iOS এবং macOS সংস্করণগুলির মধ্যে আপনার প্রকল্প ফাইলগুলি সরাতে পারেন৷ সুতরাং আপনি আপনার আইফোনে আপনার আইডিয়া শুরু করতে পারেন এবং তারপরে আপনি বাড়িতে ফিরে আসার পরে এটিতে কাজ চালিয়ে যেতে iCloud এর মাধ্যমে প্রকল্পটি আপনার Mac এ স্থানান্তর করতে পারেন।

যাইহোক, এই দুটি প্ল্যাটফর্মে গ্যারেজব্যান্ডের মধ্যে বৈশিষ্ট্য সেটগুলিতে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। গ্যারেজব্যান্ডের macOS সংস্করণটি লাইভ যন্ত্র বা মাইক্রোফোন সহ হোম রেকর্ডিং এবং পারফরম্যান্সের দিকে প্রস্তুত। iOS সংস্করণটি শুধুমাত্র টাচ স্ক্রিন ব্যবহার করে সম্পূর্ণ নতুন গান বা গানের আইডিয়া তৈরি করার দিকে প্রস্তুত।

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

অনেক উপায়ে, iOS সংস্করণটি macOS সংস্করণের চেয়ে আরও উন্নত এবং স্বজ্ঞাত। শেষ পর্যন্ত, আপনি উভয় সংস্করণে অ্যাক্সেস থাকলে গ্যারেজব্যান্ড থেকে সর্বাধিক সুবিধা পাবেন৷

এই নিবন্ধটির জন্য, আমরা একটি MacBook Pro ব্যবহার করছি, তবে সাধারণ ধারণা উভয় সংস্করণেই প্রযোজ্য।

স্মার্ট যন্ত্র (শুধুমাত্র iOS)

গ্যারেজব্যান্ডের ভার্চুয়াল যন্ত্রগুলির একটি দুর্দান্ত সেট রয়েছে। আপনি এইগুলির অনেকগুলি ম্যানুয়ালি খেলতে পারেন, তবে অ্যাপল তার যন্ত্রগুলির জন্য স্মার্ট স্বয়ংক্রিয় মোডও সরবরাহ করেছে। দুঃখের বিষয়, এটি এমন একটি বৈশিষ্ট্য যা বর্তমানে শুধুমাত্র iOS এ উপলব্ধ৷

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

আপনি যদি একটি নির্দিষ্ট যন্ত্রের সাথে দক্ষ হন তবে আপনি গ্যারেজব্যান্ডে সেই যন্ত্রটির ভার্চুয়াল সংস্করণের সাথে কিছু সুন্দর সেবামূলক কাজ করতে পারেন। অ্যাপলের ভার্চুয়াল ড্রামার ব্যবহার করার জন্য বিশেষভাবে উপযোগী এবং স্বজ্ঞাত, আপনি একটু পরে দেখতে পাবেন। ভার্চুয়াল ড্রামার হল এমন একটি বৈশিষ্ট্য যা এটিকে সফ্টওয়্যারটির macOS সংস্করণে পরিণত করেছে৷

লাইভ লুপস (iOS গ্যারেজব্যান্ড এবং লজিক প্রো এক্স)

iOS এর জন্য গ্যারেজব্যান্ড "লাইভ লুপস" নামে পরিচিত একটি বৈশিষ্ট্যও অফার করে। এগুলি হল মিউজিকের প্রাক-রেকর্ড করা স্নিপেট যা আপনি মিশ্রিত করতে পারেন এবং নতুন শব্দ এবং গান তৈরি করতে পারেন৷

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

আমরা এই টিউটোরিয়ালে লাইভ লুপগুলি কভার করব না, কারণ এটির জন্য একটি সম্পূর্ণ নিবন্ধের প্রয়োজন হবে, তবে আপনার জানা উচিত যে আপনি একই গানে আপনার লাইভ লুপ এবং যন্ত্রের সৃষ্টিগুলিকে একসাথে আনতে পারেন। লাইভ লুপগুলি গ্যারেজব্যান্ডের ম্যাকওএস সংস্করণে উপলব্ধ নয়, তবে তারা সম্প্রতি লজিক প্রো এক্স-এ এসেছে, যা সম্পূর্ণ, পেশাদার প্যাকেজ যা গ্যারেজব্যান্ডের মতো একই মৌলিক ইঞ্জিন শেয়ার করে৷

লাইভ অডিও উৎস সংযোগ করা হচ্ছে

আপনার কেবল গ্যারেজব্যান্ডের অন্তর্নির্মিত লুপ এবং যন্ত্রগুলিতে অ্যাক্সেস নেই। আপনি ডিভাইসের অন্তর্নির্মিত মাইক্রোফোন ব্যবহার করে বা একটি লাইভ অডিও উত্স সংযোগ করে আপনার গানে বাস্তব যন্ত্র এবং কণ্ঠ্য পারফরম্যান্স যোগ করতে পারেন। আমরা বিল্ট-ইন মাইক ব্যবহার করার পরামর্শ দিই না যদি না আপনি শুধুমাত্র মোটামুটি প্লেসহোল্ডার কাজ করছেন।

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

গ্যারেজব্যান্ড আপনাকে ডিভাইসের সাথে সংযুক্ত যেকোন অডিও উত্স চয়ন করতে দেয়, যা হয় একটি ম্যাক বা একটি USB ডিভাইসে লাইন-ইন জ্যাকের মাধ্যমে সংযুক্ত একটি অ্যানালগ ডিভাইস হতে পারে। হ্যাঁ, এটি আইপ্যাডেও কাজ করে। আমরা একটি রকস্মিথ রিয়েল টোন কেবল ব্যবহার করে একটি গিটারকে গ্যারেজব্যান্ডের সাথে সংযুক্ত করতে দারুণ সাফল্য পেয়েছি৷

আপনার প্রথম গান তৈরি করা হচ্ছে

আপনি যখন প্রথম গ্যারেজব্যান্ড খুলবেন, আপনি প্রকল্পগুলির একটি তালিকা দেখতে পাবেন। যদি এটি আপনার প্রথম প্রকল্প হয়, তাহলে আপনি এইরকম একটি খালি প্রকল্প তৈরি করার বিকল্প দেখতে পাবেন।

এগিয়ে যান এবং খালি প্রকল্প বেছে নিন তাই আমরা আমাদের গান শুরু করতে পারি!

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

একটি ট্র্যাক দিয়ে আমাদের গান শুরু করতে হবে। আপনি শুরু করতে চান যে কোনো ট্র্যাক নিচে রাখতে পারেন. উদাহরণস্বরূপ, যদি আপনি ইতিমধ্যেই সুর, রিফ বা আপনার গানের কোনো উপাদানের জন্য কিছু ধারণা পেয়ে থাকেন, তাহলে আপনি সেগুলি দিয়ে শুরু করতে পারেন এবং সেখান থেকে ট্র্যাক তৈরি করতে পারেন। প্রক্রিয়া শুরু করার কোন সঠিক বা ভুল উপায় নেই।

একটি ড্রাম ট্র্যাক যোগ করা হচ্ছে

যেহেতু আমাদের কোন নির্দিষ্ট ধারণা নেই, তাহলে কেন ড্রামের খাঁজ রেখে শুরু করবেন না? ড্রামার ট্র্যাকে ক্লিক করুন এবং তারপর তৈরি করুন ক্লিক করুন৷ .

আমরা স্বয়ংক্রিয় ড্রামারগুলির মধ্যে একটি ব্যবহার করতে যাচ্ছি, এই ক্ষেত্রে, গ্যারেজ রক ড্রামার জাক, তবে আপনি আপনার পছন্দ মতো স্টাইল চয়ন করতে পারেন। আপনি যে ড্রামারটি চান তা ধূসর হয়ে গেলে, নামের ডানদিকে ছোট ডাউনলোড আইকনে ক্লিক করুন৷

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

আপনার ড্রামার নির্বাচন করে এবং অন্য কিছু স্পর্শ না করে, ডিফল্টরূপে সেগুলি কেমন শোনাচ্ছে তা শুনতে প্লে বোতামে ক্লিক করুন৷ আপনি প্রারম্ভিক লুপটিকে এর ডান প্রান্তটি টেনে প্রসারিত করতে পারেন। আপনার ড্রামার বাজানোর সময়, আপনি শব্দ পরিবর্তন করতে পারেন। বীট প্রিসেট আপনাকে একটি বিট শৈলী নির্বাচন করতে দেয়। ডানদিকে, আপনি ড্রামারের স্টাইলকে জোরে, নরম, জটিল বা সহজে সূক্ষ্ম-টিউন করতে বিন্দুটিকে টেনে আনতে পারেন। এছাড়াও আপনি সেট করতে পারেন যে কিটের কোন অংশ প্রতিটি বিভাগের সাথে জড়িত থাকবে।

একটি নতুন বিভাগ যোগ করতে, তার নিজস্ব সেটিংস সহ, বিদ্যমান ড্রাম টুকরার ডানদিকে "+" আইকনে ক্লিক করুন৷ এইভাবে, আপনি স্বতন্ত্র বিভাগ এবং গতিশীল খেলা সহ আপনার গানের জন্য একটি জটিল এবং বাস্তবসম্মত ড্রাম খাঁজ তৈরি করতে পারেন। এখন যেহেতু আমাদের একটি বেসিক ড্রাম গ্রুভ আছে, এখন অন্য যন্ত্র যোগ করার সময়।

কিছু ​​বেস এবং গিটার দিয়ে কিক করা

আমাদের ড্রামিং এর সাথে যেতে একটি চমৎকার বেস লাইন যোগ করা যাক। ট্র্যাক করুন ক্লিক করুন৷ নতুন ট্র্যাক

এখন, আগের মত, একটি ট্র্যাক প্রকার নির্বাচন করুন. যাইহোক, এবার আমরা বেছে নিচ্ছি সফ্টওয়্যার ইন্সট্রুমেন্ট .

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

Bass নির্বাচন করুন এবং তারপর আপনার পছন্দের খাদ নির্বাচন করুন। আমাদের ক্ষেত্রে, আমরা বাছাই করা খাদটি বেছে নিয়েছি। ভার্চুয়াল গিটারের বডিতে বিভিন্ন নব ঘুরিয়ে আপনার বেস লাইন রেকর্ড করার আগে আপনি বেসের শব্দ সুর করতে পারেন।

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

সুতরাং, আমরা ঠিক কিভাবে যন্ত্র বাজানো যাচ্ছে? macOS সংস্করণে একটি সফ্টওয়্যার যন্ত্র চালানোর আদর্শ উপায় হল কিছু ধরণের MIDI কন্ট্রোলার। iOS সংস্করণে, আপনি সরাসরি স্পর্শ নিয়ন্ত্রণ ব্যবহার করতে পারেন। এই মুহূর্তে আপনার সাথে একটি MIDI কন্ট্রোলার নেই? কোন চিন্তা নেই!

আপনি পরিবর্তে আপনার Mac বা MacBook এর কীবোর্ড ব্যবহার করতে পারেন। শুধু Command+K টিপুন এবং এই কীবোর্ডটি প্রদর্শিত হবে।

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

এখন রেকর্ডে ক্লিক করুন এবং কাউন্ট-ইন শেষ হওয়ার পরে, ড্রামের সাথে আপনার টুকরো বাজান। যাইহোক, আপনি কেবল R টিপতে পারেন থামাতে এবং রেকর্ডিং শুরু করতে। এখন, এই অংশটি শেষ করতে, বেসের জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, তবে এবার একটি অতিরিক্ত গিটার ট্র্যাক তৈরি করুন৷

ঠিক আছে! আপনি ড্রাম, বেস এবং গিটার সহ একটি গানের খালি হাড় তৈরি করেছেন। ঠিক আছে, আমরা স্বীকার করব যে আমরা এই রুক্ষ ছোট জিনিসটি কারো সাথে শেয়ার করতে চাই না, কিন্তু সময় এবং প্রচেষ্টার সাথে কিছু আশ্চর্যজনক টিউন করা সম্ভব।

অন্বেষণ করার জন্য আরও আছে

এই নির্দেশিকাটির উদ্দেশ্য হল আপনি কীভাবে গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন তা শিখতে পারেন এবং একটি গানের খুব খালি হাড় দিয়ে শুরু করতে পারেন। আপনি যদি এই মুহুর্তে অনুসরণ করে থাকেন, তাহলে এর অর্থ হল আপনি বাস্তব গানের ধারণাগুলির রূপরেখা তৈরি করা শুরু করতে যথেষ্ট জানেন। যাইহোক, অপেশাদার ব্যবহারকারীদের উদ্দেশ্যে একটি বিনামূল্যের প্রোগ্রাম হওয়া সত্ত্বেও গ্যারেজব্যান্ডের অনেক গভীরতা রয়েছে।

কিভাবে অ্যাপলের গ্যারেজব্যান্ড ব্যবহার করবেন

রিয়েল ইন্সট্রুমেন্ট রেকর্ডিং ব্যবহার করে, যা সফ্টওয়্যার যন্ত্রের মতো একই মৌলিক উপায়ে কাজ করে, আপনি দ্রুত আপনার বাদ্যযন্ত্রের প্রতিভাকে "টেপে" রাখতে পারেন। এখানে শুধুমাত্র পার্থক্য হল যে ট্র্যাক টাইপ নির্বাচন করার সময় আপনাকে কয়েকটি পছন্দ করতে হবে। উদাহরণ স্বরূপ, আপনাকে অডিও সোর্স বেছে নিতে হবে এবং আপনি বাজানোর সময় যন্ত্রটি শুনতে চান কিনা তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।

গ্যারেজব্যান্ডে আবিষ্কার করার জন্য সবসময়ই আরও অনেক কিছু আছে, আশা করি, আপনাকে সঙ্গীতের মহত্ত্বের পথে সেট করার জন্য এখন বরফ ভেঙে গেছে!


  1. আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 বা Windows 11 এ Apple Notes কিভাবে ব্যবহার করবেন

  3. অ্যাপল ওয়াচে WhatsApp কীভাবে ব্যবহার করবেন?

  4. অ্যাপল ওয়াচে ওয়াকি-টকি কীভাবে ব্যবহার করবেন