কম্পিউটার

কিভাবে আপনার পরিবারের সাথে iCloud স্টোরেজ শেয়ার করবেন

আপনার iPhone বা iPad ব্যাক আপ করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ আমরা প্রযুক্তি সাংবাদিকরা আমাদের পাঠকদের ক্রমাগত বলে থাকি। আপনি গুরুত্বপূর্ণ ডেটা বা ব্যক্তিগতভাবে উল্লেখযোগ্য ফটো এবং বার্তা হারাতে চান না। কিন্তু অ্যাপলের কৃপণ ভাতাগুলির কারণে ক্লাউডে ব্যাক আপ করা কঠিন হতে পারে।

প্রতিটি অ্যাপল আইডি আইক্লাউড স্টোরেজের একটি বিনামূল্যে 5GB বরাদ্দ পায়, এবং আপনি আরও ডিভাইস কেনার সাথে সাথে এটি বাড়ে না; একটি ব্যাপক ব্যাকআপ প্রোগ্রাম পরিচালনা করার জন্য আপনাকে হয় আপনার স্টোরেজ আপগ্রেড করার জন্য অর্থ প্রদান করতে বাধ্য করা হয় বা আইটিউনসে শ্রমসাধ্য ব্যাক আপ করতে হয় (যার নিজস্ব ঝুঁকি রয়েছে)।

কিন্তু এটা সব খারাপ খবর না. iOS 11 চালু হওয়ার পর থেকে, পরিবারগুলি অন্তত তাদের iCloud স্টোরেজ শেয়ার করতে সক্ষম হয়েছে, যার মানে হল যে একজন ব্যক্তি অতিরিক্ত স্টোরেজের জন্য অর্থ প্রদান করতে পারে এবং বাকিরা এটি ব্যাকআপের জন্য ব্যবহার করতে পারে। (এটি আগে সম্ভব ছিল না, একাধিক আইক্লাউড সাবস্ক্রিপশনের জন্য অর্থ প্রদানের অযৌক্তিক পরিস্থিতিতে পরিবারগুলিকে নেতৃত্ব দেয়৷)

ফ্যামিলি শেয়ারিং সেট আপ করুন

iCloud স্টোরেজ শেয়ারিং বৃহত্তর ফ্যামিলি শেয়ারিং ফিচারের অংশ হিসেবে কাজ করে এবং আপনি যদি তা না করে থাকেন তাহলে আপনাকে প্রথমে সেটি সেট আপ করতে হবে।

আপনি একটি আইফোন বা আইপ্যাড (সবচেয়ে সহজ পদ্ধতি) বা একটি ম্যাকে (যা একটু বেশি ঝামেলার) ফ্যামিলি শেয়ারিং সেট আপ করতে পারেন। আইপ্যাডে, আপনি সেটিংস খুলুন এবং স্ক্রিনের শীর্ষে আপনার অ্যাপল আইডি আলতো চাপুন, তারপরে সেট আপ ফ্যামিলি শেয়ারিং> শুরু করুন এ আলতো চাপুন; ম্যাকে আপনি সিস্টেম পছন্দগুলি খুলুন এবং iCloud> সাইন ইন ক্লিক করুন, আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখুন এবং তারপরে সেট আপ ফ্যামিলিতে ক্লিক করুন৷

উভয় ক্ষেত্রেই আপনি অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করবেন এবং আপনার পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানাবেন এবং তাদের তাদের আমন্ত্রণগুলিতে সাড়া দিতে হবে।

আমরা এই প্রক্রিয়াটিকে আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করি যে কীভাবে পরিবার ভাগ করে নেওয়া যায়৷

iCloud স্টোরেজ শেয়ারিং সক্ষম করুন

এখন আপনার পরিবার সেট আপ করা হয়েছে, আপনাকে শুধু নিশ্চিত করতে হবে যে iCloud জানে যে আপনি বিশেষভাবে স্টোরেজ শেয়ার করতে চান।

আবার সেটিংস খুলুন, এবং উপরে আপনার অ্যাপল আইডি/হেডশট ট্যাপ করুন, তারপর ফ্যামিলি শেয়ারিং। (আপনি ইতিমধ্যেই পারিবারিক সেটিংস সেট আপ করা শেষ করে এই পৃষ্ঠায় থাকতে পারেন৷) স্ক্রিনের নীচে আপনি ভাগ করা বৈশিষ্ট্যগুলি দেখতে পাবেন, যা দেখায় যে চারটি সম্ভাব্য উপাদানের মধ্যে আপনি বর্তমানে ভাগ করছেন:পরিবর্তন করতে iCloud স্টোরেজ আলতো চাপুন এটি বন্ধ থেকে চালু।

কিভাবে আপনার পরিবারের সাথে iCloud স্টোরেজ শেয়ার করবেন

আপনি যদি এখনও বিনামূল্যে বরাদ্দে থাকেন, তাহলে আপনাকে শেয়ার করার অনুমতি দেওয়ার আগে Apple আপনাকে কমপক্ষে 200GB (যার খরচ প্রতি মাসে £2.49) আপগ্রেড করতে হবে:আপনাকে চারজনের মধ্যে 5GB ভাগ করার অনুমতি দেওয়া হবে না, যা একটি যাইহোক অর্থহীন ধারণা।

আপনার পরিবারকে বলুন

শেষ ধাপ হল আপনার পরিবারের প্রতিটি সদস্যকে বলা যে আপনি এটি সেট আপ করেছেন এবং কতটা সঞ্চয়স্থান উপলব্ধ তা তাদের বলুন৷ প্রয়োজনে আপনাকে ম্যানুয়াল বা আইটিউনস ব্যাকআপ থেকে স্বয়ংক্রিয় আইক্লাউড ব্যাকআপে স্যুইচ করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে (সেটিংস, আপনার অ্যাপল আইডি, iCloud> iCloud ব্যাকআপে ট্যাপ করুন)।

কিভাবে আপনার পরিবারের সাথে iCloud স্টোরেজ শেয়ার করবেন

যদি এত লোকের জন্য জায়গা শক্ত হতে চলেছে, তাহলে আপনি আপনার পরিকল্পনা আপগ্রেড করতে চান, বা বিপুল পরিমাণ ভিডিও ব্যাক আপ না করার বিষয়ে কিছু নিয়ম প্রতিষ্ঠা করতে চান৷

পরিবারের সদস্যরা ঘটনাক্রমে অন্য সদস্যরা কী ব্যাক আপ করেছে তা দেখতে সক্ষম হওয়ার বিষয়ে আপনার চিন্তা করার দরকার নেই। আমি মনে করি এটি উভয় উপায়ে কাটে:এটি রাখার আরেকটি উপায় হল যে আপনার বাচ্চারা যা খুশি তা ব্যাক আপ করতে পারে আপনি এটি পরীক্ষা করতে সক্ষম না হয়েও৷


  1. কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন

  2. কিভাবে একজন ফেসবুক বন্ধুর সাথে আপনার স্ক্রীন শেয়ার করবেন

  3. কিভাবে আপনার আউটলুক ক্যালেন্ডার অন্য লোকেদের সাথে শেয়ার করবেন

  4. অ্যান্ড্রয়েডে বন্ধুদের সাথে আপনার অবস্থান কীভাবে শেয়ার করবেন