কম্পিউটার

কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন

কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন

আপনি একজন এক্সিকিউটিভ বা বাড়িতে থাকার অভিভাবকই হোন না কেন, আপনি খুব ব্যস্ত ব্যক্তি। মনে হচ্ছে আজকাল আমরা সবাই ব্যস্ত, যতটা সম্ভব অনেকগুলি কাজকে জগৎ করার চেষ্টা করছি এবং সেগুলিকে এক দিনেই ক্র্যাম করতে চাইছি। এই কারণে, আমাদের মধ্যে অনেকেই সংগঠিত থাকার জন্য ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করি এবং আমাদের প্রায়শই সেগুলিকে অন্য লোকেদের সাথে ভাগ করতে হয়। সৌভাগ্যবশত, Google ক্যালেন্ডার ব্যবহারকারীদের তাদের সম্পূর্ণ ক্যালেন্ডার অন্য লোকেদের সাথে শেয়ার করার অনেক উপায় অফার করে।

যে লোকেদের কাছে Google অ্যাকাউন্ট আছে তাদের সাথে কিভাবে আপনার ক্যালেন্ডার শেয়ার করবেন

Google আপনাকে যেকোনও সময়ে আপনার Google ক্যালেন্ডার শেয়ার করার অনুমতি দেয়। একজন ব্যক্তি বা দলের সাথে আপনার ক্যালেন্ডার ভাগ করে, আপনি তাদের সেই নির্দিষ্ট Google ক্যালেন্ডারে তালিকাভুক্ত সমস্ত ইভেন্ট এবং অনুস্মারক দেখতে অ্যাক্সেসের অনুমতি দিচ্ছেন (যদি না আপনি নির্দিষ্ট ইভেন্টের দৃশ্যমানতা পরিবর্তন করেন)। অতএব, কারো সাথে আপনার পুরো ক্যালেন্ডার শেয়ার করার সময় আপনার বিচক্ষণতা ব্যবহার করা উচিত।

কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন

একজন ব্যক্তির সাথে কিভাবে আপনার Google ক্যালেন্ডার শেয়ার করবেন

আপনি যদি অন্য ব্যক্তির সাথে আপনার Google ক্যালেন্ডার শেয়ার করতে চান এবং তাদের ইমেল ঠিকানা জানতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটার থেকে Google ক্যালেন্ডার খুলুন। (দ্রষ্টব্য :আপনি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে আপনার ক্যালেন্ডার শেয়ার করতে পারবেন না।)
  2. "আমার ক্যালেন্ডার" শিরোনামের বিভাগটি না পাওয়া পর্যন্ত পৃষ্ঠার বাম দিকে স্ক্রোল করুন।
  3. তালিকা থেকে আপনি যে ক্যালেন্ডারটি ভাগ করতে চান সেটি সনাক্ত করুন, তারপর "আরো -> সেটিংস এবং ভাগ করা" এ ক্লিক করুন৷
  4. পৃষ্ঠা লোড হয়ে গেলে, "নির্দিষ্ট ব্যক্তিদের সাথে ভাগ করুন" লেবেলযুক্ত বিভাগে স্ক্রোল করুন।
  5. "লোকে যুক্ত করুন" লেবেলযুক্ত বোতামটি ক্লিক করুন, তারপরে আপনি যাদের সাথে আপনার ক্যালেন্ডার ভাগ করতে চান তাদের ইমেল ঠিকানা টাইপ করুন৷
  6. আপনি ব্যক্তিদের কতটা অ্যাক্সেস পেতে চান তা নির্বাচন করতে "অনুমতি" ড্রপ-ডাউন মেনুতে আলতো চাপুন।
  7. আপনার যোগ করা ঠিকানার সাথে ক্যালেন্ডার শেয়ার করতে "পাঠান" এ ক্লিক করুন।
কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন

একবার আপনি আপনার ক্যালেন্ডার ভাগ করে নিলে, লিঙ্কটি প্রাপ্ত ব্যক্তিদের ইতিমধ্যেই Google ক্যালেন্ডার সেট আপ করতে হবে (অর্থাৎ তাদের একটি Google অ্যাকাউন্টের প্রয়োজন হবে)। শেয়ার করা ক্যালেন্ডার দেখার আগে তাদের ইমেল করা লিঙ্কে ক্লিক করতে হবে।

কীভাবে একটি গ্রুপ বা দলের সাথে আপনার ক্যালেন্ডার শেয়ার করবেন

যদিও অন্য ব্যক্তির সাথে একটি ব্যক্তিগত ক্যালেন্ডার ভাগ করা সহজ, এমনও সময় আছে যে আপনি একই ইমেল সার্ভারে একটি সম্পূর্ণ গোষ্ঠী বা ব্যক্তিদের দলের সাথে একটি পেশাদার ক্যালেন্ডার ভাগ করতে চাইতে পারেন৷ যদি আপনার কোম্পানির একটি Google গ্রুপ সেট আপ থাকে, আপনি উপরে তালিকাভুক্ত একই পদক্ষেপগুলি অনুসরণ করে সহজেই এটি করতে পারেন৷ যাইহোক, একবার আপনি পৃথক ইমেল ঠিকানা যোগ করতে গেলে, আপনি পরিবর্তে Google গ্রুপ ঠিকানা যোগ করবেন যা গ্রুপের প্রত্যেককে পাঠায়।

আপনি যদি এখনও আপনার কর্মক্ষেত্র বা সংস্থার জন্য একটি Google গ্রুপ সেট আপ না করে থাকেন, তাহলে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে সহজেই তা করতে পারেন:

  1. গুগল গ্রুপে যান।
  2. পৃষ্ঠার উপরের বাম কোণে "গোষ্ঠী তৈরি করুন" বোতামে ক্লিক করুন৷
  3. গ্রুপ সদস্যদের যোগ করতে এবং গ্রুপ সেটিংস স্থাপন করতে স্ক্রিনে বর্ণিত ধাপগুলি অনুসরণ করুন৷
  4. "গ্রুপ তৈরি করুন" এ ক্লিক করুন৷
কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন

একবার আপনার গ্রুপ সেট আপ হয়ে গেলে, আপনি গ্রুপের সবাইকে মেসেজ করতে বা সবার সাথে একটি গ্রুপ ক্যালেন্ডার শেয়ার করতে Google দ্বারা জেনারেট করা গ্রুপ ইমেল ব্যবহার করতে পারেন।

যে কারো Google অ্যাকাউন্ট নেই তার সাথে কিভাবে আপনার ক্যালেন্ডার শেয়ার করবেন

এমন কিছু সময় আছে যার Google অ্যাকাউন্ট নেই এমন একজন ব্যক্তির সাথে আপনাকে একটি Google ক্যালেন্ডার শেয়ার করতে হতে পারে। আপনি এখনও তাদের সাথে ক্যালেন্ডারটি ভাগ করতে পারেন, তবে এটির জন্য আপনাকে ক্যালেন্ডারটি সর্বজনীন করতে হবে যাতে আপনি এটিতে একটি URL ভাগ করতে পারেন (যেমন আপনি একটি Google ডকের সাথে করেন)৷

আপনি যদি আপনার Google ক্যালেন্ডার অন্য ব্যক্তির সাথে শেয়ার করতে চান যার Google অ্যাকাউন্ট নেই, তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটার থেকে Google ক্যালেন্ডার খুলুন।
  2. "আমার ক্যালেন্ডার" শিরোনামের বিভাগটি না পাওয়া পর্যন্ত পৃষ্ঠার বাম দিকে স্ক্রোল করুন।
  3. তালিকা থেকে আপনি যে ক্যালেন্ডারটি ভাগ করতে চান সেটি সনাক্ত করুন, তারপর "আরো -> সেটিংস এবং ভাগ করা" এ ক্লিক করুন৷
  4. পৃষ্ঠা লোড হয়ে গেলে, "ইভেন্টগুলির জন্য অ্যাক্সেসের অনুমতি" লেবেলযুক্ত বিভাগে স্ক্রোল করুন।
  5. "পাবলিকের জন্য উপলব্ধ করুন" শব্দের পাশের চেকবক্সে ক্লিক করুন। আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি নিশ্চিত যে আপনি ক্যালেন্ডারটি সর্বজনীন করতে চান কিনা। "ঠিক আছে।"
  6. ক্লিক করুন
কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন
  1. একবার ক্যালেন্ডারটি সর্বজনীন হয়ে গেলে, আপনি ডানদিকে নির্বাচন করতে পারেন যে আপনি চান যে লোকেরা আপনার ক্যালেন্ডারে সমস্ত ইভেন্টের বিশদ বিবরণ দেখতে পাবে বা আপনি যখন মুক্ত এবং ব্যস্ত থাকবেন তখনই দেখতে পাবেন। এটি সত্যিই একটি ব্যক্তিগত পছন্দ।
  2. "শেয়ারযোগ্য লিঙ্ক পান"-এ ক্লিক করুন, তারপরে আপনি আপনার ক্যালেন্ডার অ্যাক্সেস করতে চান এমন কাউকে ইমেল বা তাত্ক্ষণিক বার্তার মাধ্যমে লিঙ্কটি পাঠান৷

কিভাবে একটি ওয়েবসাইটে আপনার Google ক্যালেন্ডার যোগ করবেন

একবার আপনি আপনার ক্যালেন্ডারটি সর্বজনীন করে ফেললে, আপনি আপনার ওয়েবসাইটে ক্যালেন্ডার যুক্ত করতে পারেন৷ এটি সহায়ক হতে পারে যদি আপনি চান যে লোকেরা তাদের নিজস্ব ক্যালেন্ডারে নির্দিষ্ট ইভেন্টগুলি সংরক্ষণ করুক বা অ্যাপয়েন্টমেন্টের জন্য উপলব্ধ সময়গুলিতে অ্যাক্সেস থাকুক৷

আপনার ওয়েবসাইটে আপনার ক্যালেন্ডার যোগ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটার থেকে Google ক্যালেন্ডার খুলুন।
  2. আপনার Google ক্যালেন্ডার পৃষ্ঠার উপরের-ডানদিকে গিয়ারে ক্লিক করুন, তারপর "সেটিংস" টিপুন৷
  3. আপনি "আমার ক্যালেন্ডারের জন্য সেটিংস" দেখতে না পাওয়া পর্যন্ত বাম দিকে স্ক্রোল করুন৷
  4. আপনি যে ক্যালেন্ডারটি আপনার ওয়েবসাইটে যোগ করতে চান সেটি নির্বাচন করুন, তারপর "ক্যালেন্ডার সংহত করুন" এ ক্লিক করুন৷
কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন
  1. এম্বেড কোডটি খুঁজুন (উপর থেকে দ্বিতীয় বক্স হওয়া উচিত) এবং প্রদর্শিত iframe কোডটি অনুলিপি করুন।
  2. আপনি যদি কোডটিকে আরও কাস্টমাইজ করতে চান, তাহলে "কাস্টমাইজ" লেবেলযুক্ত বোতামটি ক্লিক করুন, তারপর আপনি যে সেটিংস চান সেটি বেছে নিন। কাস্টমাইজেশন পৃষ্ঠার উপরে প্রদত্ত কোডটি অনুলিপি করুন।
  3. কোডটি পেয়ে গেলে, আপনার ওয়েবসাইটে যান এবং যেখানে এটি প্রদর্শিত হতে চান সেখানে এটি ফেলে দিন – কোন অভিনব কোডিং প্রয়োজন নেই!

iOS-এ আপনার Google ক্যালেন্ডার কীভাবে সিঙ্ক করবেন

কিভাবে আপনার Google ক্যালেন্ডার অন্যদের সাথে শেয়ার করবেন

অনেক আইফোন ব্যবহারকারী Google ক্যালেন্ডার থেকে iPhone-এর অন্তর্নির্মিত ক্যালেন্ডার অ্যাপ পছন্দ করে। তাই, এমন কিছু উদাহরণ থাকতে পারে যেখানে আপনার সহকর্মী বা পরিবারের সদস্যদের আপনার আইফোন ক্যালেন্ডার অ্যাপের সাথে শেয়ার করা Google ক্যালেন্ডার সিঙ্ক করতে হবে। এখানে কিভাবে একটি নতুন ইমেল ঠিকানা যোগ করবেন এবং সেই ক্যালেন্ডারটি সিঙ্ক করবেন:

  1. আপনার iPhone এ সেটিংস অ্যাপ খুলুন।
  2. বাম পাশে "পাসওয়ার্ড এবং অ্যাকাউন্ট" এ আলতো চাপুন।
  3. আইফোনে ব্যবহারকারীর Gmail অ্যাকাউন্ট যোগ করতে "অ্যাকাউন্ট যোগ করুন" এ আলতো চাপুন। (দ্রষ্টব্য :যদি অ্যাকাউন্টটি ইতিমধ্যেই দৃশ্যমান হয়, তাহলে আপনি এই ধাপ এবং পরবর্তী ধাপগুলি এড়িয়ে যেতে পারেন।)
  4. “অ্যাকাউন্ট যোগ করুন” থেকে, “Google”-এ ক্লিক করুন, তারপর ব্যবহারকারীর Gmail ঠিকানা এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করুন।
  5. একবার অ্যাকাউন্ট সেট আপ হয়ে গেলে, এটিতে ক্লিক করুন এবং বিকল্প মেনুতে যান যেখানে আপনি আপনার iPhone এর সাথে কোন Google পরিষেবাগুলি সিঙ্ক করতে চান তা নির্বাচন করবেন৷ নিশ্চিত করুন যে ক্যালেন্ডার (এবং আপনার পছন্দের অন্য কোনো পরিষেবা) চালু আছে।
  6. এই মেনু ছেড়ে যাওয়ার আগে "সংরক্ষণ করুন" টিপুন৷
  7. আপনার iPhone ক্যালেন্ডার অ্যাপ খুলুন এবং নীচে "ক্যালেন্ডার" এ আলতো চাপুন।
  8. আপনি আপনার iPhone ক্যালেন্ডারে দেখতে চান এমন Google ক্যালেন্ডারের পাশের চেকমার্কে ক্লিক করুন। আপনি সম্পূর্ণ প্রস্তুত!

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. কেন আমি আমার Google ক্যালেন্ডার শেয়ার করতে চাই?

এমন অনেক কারণ রয়েছে যে কেন কেউ তাদের Google ক্যালেন্ডার অন্য ব্যক্তির সাথে শেয়ার করতে চাইতে পারে। কর্মক্ষেত্রে, আপনাকে আপনার ক্যালেন্ডার সহকর্মীদের সাথে ভাগ করতে হতে পারে যাতে আপনি মিটিং শিডিউল করতে পারেন বা আসন্ন সময়সীমা ভাগ করতে পারেন। বাড়িতে, আপনাকে অ্যাপয়েন্টমেন্ট এবং ক্রীড়া ইভেন্টগুলি ভাগ করতে হতে পারে যাতে আপনি সহ-অভিভাবক দ্বন্দ্ব এবং ভুল যোগাযোগ এড়াতে পারেন। এটা সত্যিই আপনার ব্যক্তিগত চাহিদার উপর নির্ভর করে।

2. আমি কোন ওয়েবসাইটে পোস্ট করলে কে আমার ক্যালেন্ডার দেখতে পাবে?

যখন আপনি একটি ওয়েবসাইটে আপনার Google ক্যালেন্ডার ভাগ করেন, তখন আপনি নির্দিষ্ট গোপনীয়তা সেটিংস চয়ন করতে পারেন যা এম্বেড কোডে স্থানান্তরিত হবে৷ আপনি আপনার ক্যালেন্ডারকে সর্বজনীন করার জন্য বাক্সটি চেক না করলে, সবাই আপনার ওয়েবসাইট থেকে এটি দেখতে সক্ষম হবে না৷


  1. কিভাবে একটি Google ক্যালেন্ডার শেয়ার করবেন

  2. অ্যান্ড্রয়েডে বন্ধুদের সাথে আপনার অবস্থান কীভাবে শেয়ার করবেন

  3. কীভাবে অন্যদের সাথে OneDrive ফাইল শেয়ার করবেন।

  4. কিভাবে Google এর সাথে আপনার অনুসন্ধানের ইতিহাস ভাগ করবেন না