কম্পিউটার

iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

iOS 11 অনেকগুলি পরিবর্তন এনেছে, তবে এর অনেকগুলি সেরা নতুন বৈশিষ্ট্যগুলি আইপ্যাডে একচেটিয়া ছিল। যেমন ডক, অ্যাপ আইকনগুলির একটি গতিশীল দ্রুত-অ্যাক্সেস সারি যা iOS-এর আইপ্যাড সংস্করণটিকে macOS-এর কাছাকাছি নিয়ে আসে এবং মাল্টিটাস্কিং সহজ করে তোলে৷

এই প্রবন্ধে আমরা আপনাকে iOS 11-এর ডক দিয়ে হেঁটেছি, এবং বৈশিষ্ট্যটি থেকে আরও বেশি কিছু পেতে আপনাকে সাহায্য করি। আরও সাধারণ পরামর্শের জন্য আপনি আমাদের iOS টিপস এবং কীভাবে একটি আইপ্যাড ব্যবহার করবেন তা পড়তে পছন্দ করতে পারেন৷

সিস্টেম প্রয়োজনীয়তা

ডক পাওয়ার প্রয়োজনীয়তাগুলি সহজ:আপনার আইপ্যাডে iOS 11 বা তার পরে থাকা দরকার। (আইপ্যাড এয়ার 1 এবং পরবর্তী, এবং আইপ্যাড মিনি 2 এবং পরবর্তী - এবং মোটামুটি স্পষ্টতই সমস্ত আইপ্যাড প্রো মডেল, এবং 2017 সালে আইপ্যাড 9.7 - iOS 11 এর সাথে সামঞ্জস্যপূর্ণ৷)

iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

ডক সম্পর্কে কি পরিবর্তন হয়েছে?

আপনি মনে রাখবেন যে iOS এর সবসময় একটি ডক ছিল, কিন্তু iOS 10 এবং তার আগের (এবং iOS 11, একটি iPhone এও), এটি একটি খুব সহজ ব্যাপার।

আসল ডক হল হোম স্ক্রিনের নীচে অ্যাপ আইকনগুলির একটি সারি যা আপনি অন্য পৃষ্ঠাগুলিতে সোয়াইপ করলেও সেখানে থেকে যায়, যা প্রায়শই ব্যবহৃত অ্যাপগুলিকে সেখানে রাখা কিছুটা সুবিধাজনক করে তোলে। (আইপ্যাডে আপনার ডকে ছয়টি পর্যন্ত থাকতে পারে, স্ট্যান্ডার্ড হোম পেজ গ্রিডের প্রতিটি সারিতে চারটির তুলনায়।)

iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

iOS 11 আইপ্যাড ডক অনেক বেশি আকর্ষণীয়। প্রথমত, এটি যেকোন জায়গা থেকে অ্যাক্সেস করা যেতে পারে - শুধুমাত্র হোম পৃষ্ঠা থেকে (এর একাধিক পৃষ্ঠা) নয়। আপনি একটি অ্যাপ খোলা রাখতে পারেন এবং তারপরও স্ক্রীনের নিচ থেকে একটি ছোট সোয়াইপ করে ডক অ্যাক্সেস করতে পারবেন।

দ্বিতীয়ত, নতুন ডকটিতে ছয়টিরও বেশি অ্যাপ থাকতে পারে:এটিতে আরও বেশি অ্যাপ টেনে আনুন এবং এটি আরও বেশি ফিট করার জন্য এটির আইকনগুলিকে সঙ্কুচিত করতে থাকে। আমরা সবচেয়ে বেশি পরিচালনা করেছি একটি 9.7in iPad-এ 13টি এবং 15টিতে 12.9in - প্লাস আরও তিনটি যা গতিশীলভাবে যোগ করা হয়েছে।

iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

যা আমাদের শেষ বিন্দুতে নিয়ে আসে। নতুন ডকটি দুটি বিভাগে বিভক্ত:বামদিকে আপনি এমন অ্যাপ পেয়েছেন যা সেখানে স্থায়ীভাবে বসবাস করে (অথবা আপনি সেগুলি অপসারণ না করা পর্যন্ত) কিন্তু বিভাজন লাইনের ডানদিকে iOS তিনটি অ্যাপ রাখে যা মনে করে আপনি পছন্দ করতে পারেন খোলা - সাধারণত যে তিনটি অ্যাপ আপনি সম্প্রতি ব্যবহার করেছেন। সহজ!

ডক অ্যাক্সেস করুন

আপনার আইপ্যাড আনলক করা থাকলে, আপনি যেকোনো জায়গা থেকে ডকটি আনতে পারেন। আপনাকে কেবল স্ক্রিনের নিচ থেকে একটি ছোট সোয়াইপ করতে হবে - যেভাবে আপনি iOS 10-এ কন্ট্রোল সেন্টার আনতেন।

আপনি যদি এই সংক্ষিপ্ত সোয়াইপটি করেন তবে আপনি ডকটি পপ আপ দেখতে পাবেন এবং আপনি যা দেখছেন তার উপরে বসে থাকবেন - যাতে আপনি অ্যাপটিকে এর পিছনে চালিয়ে যেতে পারেন।

আপনি যদি ভাবছেন যে আমরা এই দিনগুলিতে কন্ট্রোল সেন্টারটি কীভাবে উপস্থিত হতে পারি, স্ক্রিনের নীচে থেকে আরও দীর্ঘ সোয়াইপ করার চেষ্টা করুন৷ ডকটি প্রদর্শিত হবে, তারপরে আপনি সোয়াইপ করা চালিয়ে যাওয়ার সাথে সাথে বর্তমান অ্যাপের স্ক্রীনটি আবার সঙ্কুচিত হবে এবং কন্ট্রোল সেন্টার পৃষ্ঠাটি প্রকাশ করবে (যার মধ্যে সম্প্রতি খোলা অ্যাপ এবং ডক নিজেই রয়েছে)।

iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

ডকে যা দেখা যাচ্ছে তা পরিবর্তন করুন

আপনি যদি ডকে একটি অ্যাপ যোগ করতে চান, তাহলে আইকনটি আলতো চাপুন এবং ধরে রাখুন (আপনি দেখতে পাবেন যে টেনে আনার আগে আপনাকে এটিকে মাত্র অর্ধেক সেকেন্ডের জন্য ধরে রাখতে হবে - এটি প্রস্তুত হলে আইকনটি কিছুটা বড় হয়ে যাবে) এবং তারপর এটিকে ডকের দিকে টেনে আনুন, এখনও আপনার আঙুল চেপে ধরে আছে। দুটি আইকন জায়গা করতে আলাদা হয়ে যাবে; এখন ছেড়ে দিন এবং নতুন অ্যাপ যোগ করা হবে।

দুটি অ্যাপ পাশাপাশি খোলার জন্য ডক ব্যবহার করে

এটি সম্ভবত নতুন সর্বদা অ্যাক্সেসযোগ্য ডকের সবচেয়ে দরকারী ভূমিকা৷

আপনি একটি অ্যাপ খুলতে পারেন, ডকটি আনতে পারেন এবং ডক থেকে অন্য একটি অ্যাপ খুলতে পারেন যাতে এটি প্রথমটির পাশাপাশি বসে থাকে। (বড় আইপ্যাডগুলিতে একই সাথে তিনটি অ্যাপ খোলা থাকাও সম্ভব।) এটি বিস্তৃত ক্রিয়াকলাপের ক্ষেত্রে সহজ:পৃষ্ঠা বা নোটগুলিতে একটি প্রবন্ধ লেখার সময় সাফারিতে গবেষণা করা, মেইলে দিকনির্দেশ লেখার সময় মানচিত্রে একটি রুট পরীক্ষা করা, এবং, সর্বোপরি, একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে ছবি এবং ভিডিও টেনে আনুন।

অনুশীলনে এটি যেভাবে কাজ করে তা প্রশংসনীয়ভাবে স্বজ্ঞাত। অ্যাপ 1 খোলার সাথে, ডকটি আনতে স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করুন - শুধুমাত্র ছোট সোয়াইপ, যেহেতু আমরা প্রথম অ্যাপটি স্ক্রিনে রাখতে চাই। এখন ডকে অ্যাপ 2-এ আলতো চাপুন এবং ধরে রাখুন এবং এটিকে প্রধান স্ক্রীন এলাকায় টেনে আনুন।

iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

এই মুহুর্তে এটি আকৃতি পরিবর্তন করবে। যদি এটি একটি লম্বা পাতলা আয়তক্ষেত্রে পরিণত হয় (টুইটারের মতো, উপরে চিত্রিত), এর মানে হল এটি এমন একটি অ্যাপ যা একটি ছোট মাইক্রো-উইন্ডোতে বসতে সক্ষম যা স্ক্রিনের ডানদিকের তৃতীয় অংশ নিয়ে থাকে - বেশিরভাগ অ্যাপই এটি করবে। কিন্তু যদি এটি একটি চর্বিযুক্ত স্কয়ারিশ আকারে পরিণত হয়, তার মানে এটির নিজের একটি সম্পূর্ণ পর্দা থাকতে হবে। আমরা দেখেছি যে ক্যামেরা এবং সেটিংস উভয়ই এটি করে।

যদি এটি একটি সংকোচনযোগ্য অ্যাপ হয় তবে এটিকে প্রধান স্ক্রীন এলাকায় টেনে আনলে এবং ছেড়ে দিলে এটি এই ছোট ডানদিকের উইন্ডোতে খুলবে। যদি বর্তমানে খোলা দুটি অ্যাপই সঙ্কুচিত হয় তবে আপনি উভয়ের সাথে একবারে ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম হবেন, কিন্তু অ্যাপ 1 নয় (যদি আপনি প্রথমে সেটিংস খুলেন, তারপর এটির উপরে ফটোগুলির একটি মাইক্রো-উইন্ডো টেনে আনেন) তবে শুধুমাত্র শীর্ষ অ্যাপ সক্রিয় হবে। আপনি এখনও পুরানো অ্যাপটি দেখতে পারেন, তবে আপনি এটিতে ট্যাপ করলে নতুন অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

আবার ধরে নিচ্ছি যে উভয় অ্যাপই সুন্দরভাবে বাজছে, আপনি প্রতিটিকে দেওয়া স্ক্রিনের অনুপাত পরিবর্তন করতে পারেন। আপনি কি ডানদিকের জানালার উপরের ছোট বারটি দেখতে পাচ্ছেন? সেখান থেকে নিচের দিকে সোয়াইপ করুন, এবং ভিউ পরিবর্তন হবে যাতে দুটি অ্যাপ পাশাপাশি বসে থাকে, একটি অন্যটির উপরে না থেকে।

iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

এবং এখন দুটির মধ্যে একটি টেনে নেওয়া যায় এমন বার রয়েছে, যা আপনি 2/3rd-1/3rd, 50/50 এবং 1/3rd-2/3rd ভিউয়ের মধ্যে পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন৷


  1. আইওএস 10.0.2 এ হোম অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন?

  2. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  3. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. iOS 11 এ পডকাস্ট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন