কম্পিউটার

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

উইন্ডোজ 95 স্টার্টআপ সাউন্ড সম্পর্কে কিছু যাদুকর আছে (হয়তো এটি দুর্দান্ত ব্রায়ান এনো দ্বারা তৈরি করা হয়েছিল)। আমি ভেবেছিলাম আমার উইন্ডোজ 11 স্টার্টআপ সাউন্ড হিসাবে নস্টালজিক শব্দ ব্যবহার করা সহজ হবে কিন্তু এটি আসলে প্রতারণামূলকভাবে কঠিন বলে খুঁজে পেয়ে অপ্রীতিকরভাবে অবাক হয়েছিলাম।

আমি নিশ্চিত যে আমিই একমাত্র নই যে উইন্ডোজ আমাকে একটি সুন্দর জিঙ্গেল দিয়ে অভ্যর্থনা জানাতে চায়, তাই এই টিউটোরিয়ালটি আপনাকে দেখাবে কিভাবে উইন্ডোজ 11 (বা উইন্ডোজ 10) এ স্টার্টআপ সাউন্ড ফিরিয়ে আনতে হয় এবং (যদি আপনি চান) এটিকে সম্ভবত তাদের সবার সেরা OS স্টার্টআপ সাউন্ড দিয়ে প্রতিস্থাপন করুন।

ফাস্ট বুট বন্ধ করুন

আপনি সম্ভবত এতক্ষণে লক্ষ্য করেছেন যে আপনি যখন আপনার Windows 11 পিসি বন্ধ করেন, তখন আপনি আপনার মেশিনে পাওয়ার বোতামের পরিবর্তে আপনার কীবোর্ডের যেকোনো কী টিপে এটিকে আবার চালু করতে পারেন। এটি উইন্ডোজ 11-এর "ফাস্ট বুট" বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, যা মূলত আপনার পিসিকে হাইবারনেট করে, এটিকে বন্ধ করে কিন্তু আপনার সেশন, ড্রাইভার এবং আরও অনেক কিছুকে হাইবারনেশন ফাইলে সুপ্ত রাখে, আপনি চালু হওয়ার সাথে সাথেই কাজ শুরু করতে প্রস্তুত। আপনার পিসি চালু আছে।

ফাস্ট বুট বুট টাইমকে ত্বরান্বিত করতে পারে, যদিও এর প্রভাব উল্লেখযোগ্য নয় এবং কিছু লোক এমনকি রিপোর্ট করেছে যে এটি তাদের বুট টাইমকে ধীর করে দেয়। এটি উইন্ডোজকে আপনাকে জিঙ্গেল দিয়ে শুভেচ্ছা জানানো থেকেও বাধা দেয় কারণ উইন্ডোজ মনে করে না যে আপনার পিসি আসলে প্রথম স্থানে বন্ধ হয়ে গেছে।

দ্রুত বুট বন্ধ করা আপনার স্টার্টআপ শব্দ পুনরুদ্ধার করতে পারে। এটি করতে, শুরুতে ক্লিক করুন, control panel টাইপ করুন , তারপর অনুসন্ধান ফলাফলে "কন্ট্রোল প্যানেল" এ ক্লিক করুন৷ "পাওয়ার বিকল্প" নির্বাচন করুন। আপনি যদি এটি দেখতে না পান, তাহলে উপরের ডানদিকে "দেখুন" পরিবর্তন করে "বড় আইকন" করুন৷

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

পাওয়ার বিকল্প উইন্ডোতে, "পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন" এ ক্লিক করুন, তারপর "দ্রুত স্টার্ট-আপ চালু করুন" বাক্সটি আনচেক করুন৷ যদি এটি ধূসর হয়ে যায়, "বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করুন, তারপর বাক্সটি আনটিক করুন৷

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

উইন্ডোজ স্টার্টআপ সাউন্ড সক্ষম করুন

এরপরে, আমাদের Windows 11-এ সাউন্ড অপশনে যেতে হবে। স্টার্ট-এ যান এবং "সিস্টেম সাউন্ড পরিবর্তন করুন" টাইপ করুন। ফলাফল নির্বাচন করুন. অথবা, আপনার ডেস্কটপের নীচে-ডান কোণায় বিজ্ঞপ্তি এলাকায়, স্পিকার আইকনে ডান-ক্লিক করুন, তারপর "সাউন্ড সেটিংস" এ ক্লিক করুন। Windows 10-এ, পরিবর্তে "শব্দ" নির্বাচন করুন।

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

সিস্টেম সাউন্ড সেটিংস উইন্ডোতে, ডান ফলকে নীচে স্ক্রোল করুন এবং "আরো শব্দ সেটিংস" নির্বাচন করুন। Windows 10-এ, আপনার ইতিমধ্যেই সঠিক উইন্ডোতে থাকা উচিত।

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

সাউন্ড উইন্ডোতে, সাউন্ড ট্যাবে ক্লিক করুন, তারপর "প্লে উইন্ডোজ স্টার্ট-আপ সাউন্ড" বক্সে টিক দিন। আপনার পিসি এখন বুট হওয়ার সাথে সাথে একটি জিঙ্গেল বাজাতে হবে। আপনি যদি Windows 10 স্টার্টআপ সাউন্ডের সাথে সন্তুষ্ট হন তবে আপনি এখন থামতে পারেন। আপনি যদি আপনার নস্টালজিয়ায় লিপ্ত হতে চান এবং এটিকে Windows 95 জিঙ্গেল (বা সেই বিষয়ে অন্য কোনো শব্দ) দিয়ে প্রতিস্থাপন করতে চান, তাহলে পড়ুন।

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

Windows 95 স্টার্টআপ সাউন্ড ডাউনলোড করা হচ্ছে

আপনি যদি ডিফল্টের বাইরে Windows 11-এ আরেকটি স্টার্টআপ সাউন্ড যোগ করতে চান, তাহলে আপনাকে একটি ".wav" ফাইল ব্যবহার করতে হবে বা একটি বিদ্যমান অডিও ফাইলকে একটি .wav ফাইলে রূপান্তর করতে হবে। এটি করা সহজ, এবং আপনি এটি করতে একটি বিনামূল্যের অনলাইন রূপান্তরকারী যেমন online-convert বা media.io ব্যবহার করতে পারেন। আপনি ভিএলসি মিডিয়া প্লেয়ারও ব্যবহার করতে পারেন।

আপনি যদি আমার মত Windows 95 জিঙ্গেল ব্যবহার করতে চান, তাহলে আপনি এখান থেকে ছোট WAV লোগোতে ডান-ক্লিক করে এবং "সেভ লিংক হিসেবে" ক্লিক করে এটি ডাউনলোড করতে পারেন। এখান থেকে ডাউনলোড করতে আপনার কোনো সমস্যা হলে, পরিবর্তে অরেঞ্জ ফ্রি সাউন্ড ব্যবহার করে দেখুন।

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

একবার আপনার .wav ফাইল হয়ে গেলে, সাউন্ড সেটিংস উইন্ডো থেকে স্টার্টআপ সাউন্ড পরিবর্তন করা যৌক্তিক বলে মনে হয়, কিন্তু কিছু কারণে, এই বিকল্পটি অনুপস্থিত৷

Windows 11 স্টার্টআপ সাউন্ড প্রতিস্থাপন

Windows 11 স্টার্টআপ বা লগঅন সাউন্ড পরিবর্তন করা কিছুটা কঠিন করে তোলে। আপনি যদি সাউন্ডস উইন্ডোটি খোলেন যেখানে আপনি স্টার্টআপ সাউন্ড সক্ষম করেছেন, আপনি দেখতে পাবেন যে পরিবর্তন করার জন্য উপলব্ধ সিস্টেম ইভেন্টগুলির তালিকায় একটি লগইন বা স্টার্টআপ সাউন্ড বিকল্প নেই৷

Windows 10 ব্যবহারকারীদের জন্য, প্রক্রিয়াটি প্রায় একই রকম কাজ করে, তবে আপনাকে রেজিস্ট্রি পরিবর্তন করতে হবে না। আপনি Windows 10 এর সর্বশেষ সংস্করণ চালাচ্ছেন তা নিশ্চিত করুন। প্রাথমিক সংস্করণে সাউন্ড সেটিংস উইন্ডো থেকে সরাসরি শব্দ যোগ করার বিকল্প নেই।

তালিকায় লগইন/স্টার্টআপ বিকল্প যোগ করতে, আপনাকে রেজিস্ট্রি সম্পাদনা করতে হবে। Win টাইপ করুন + R এবং regedit টাইপ করুন . রেজিস্ট্রি এডিটর খুলতে ওকে টিপুন।

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

নিম্নলিখিত এলাকায় নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER/AppEvents/EventLabels/WindowsLogon
Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

"ExcludeFromCPL" এ ডাবল ক্লিক করুন এবং এর মান 0 (শূন্য) এ পরিবর্তন করুন। এটি উইন্ডোজকে আপনার থেকে সেটিং লুকিয়ে রাখতে বাধা দেয়৷

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

ঠিক আছে টিপুন এবং রেজিস্ট্রি সম্পাদক থেকে প্রস্থান করুন। এখন, সাউন্ড সেটিংসে ফিরে যান (স্টার্ট -> "চেঞ্জ সিস্টেম সাউন্ডস" টাইপ করুন, "সিস্টেম সাউন্ড পরিবর্তন করুন" নির্বাচন করুন)। সাউন্ড ট্যাব খুলুন।

এখন, তালিকার উইন্ডোজ বিভাগের অধীনে, আপনি "উইন্ডোজ লগইন" দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন।

Windows-এ কিভাবে Windows 95 (বা অন্য কোন) স্টার্টআপ সাউন্ড যোগ করবেন

সাউন্ডস ড্রপ ডাউন বক্সে বিকল্প হিসেবে আপনার Windows 95 স্টার্টআপ সাউন্ড যোগ করার দুটি উপায় রয়েছে। প্রথমে, "ব্রাউজ করুন" নির্বাচন করুন। আপনার শব্দ নেভিগেট করুন এবং এটি নির্বাচন করুন.

অথবা, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং "C:\Windows\Media"

-এ আপনার স্টার্টআপ সাউন্ড ফাইল যোগ করুন

উইন্ডোজ ইনস্টল করা যাই হোক না কেন ড্রাইভ লেটার দিয়ে সি প্রতিস্থাপন করুন। যে কোনো পদ্ধতি তালিকায় আপনার শব্দ যোগ করবে।

লগইন সাউন্ড হিসেবে আপনার Windows 95 স্টার্টআপ সাউন্ড সিলেক্ট করুন এবং Apply চাপুন। ক্লাসিক স্টার্টআপ সাউন্ডের নস্টালজিয়া অনুভব করতে আপনাকে অবশ্যই আপনার সিস্টেমটি পুনরায় চালু করতে হবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. কেন আমার শব্দ তালিকায় প্রদর্শিত হচ্ছে না?

প্রথমে নিশ্চিত করুন যে আপনার কাছে একটি .wav ফাইল আছে। আপনি ফাইলটি কোথায় ডাউনলোড করেছেন তার উপর নির্ভর করে, এর পরিবর্তে এটি একটি .mp3 হতে পারে। আপনি সবসময় এটি রূপান্তর করতে পারেন.

দ্বিতীয়ত, সাউন্ড ফাইলটি আসলে কাজ করে কিনা তা পরীক্ষা করুন। আপনার নির্বাচিত মিডিয়া প্লেয়ারে এটি চালান। এটি কোনোভাবে দূষিত হলে, Windows i.t

চিনতে পারে না

2. আমি কিভাবে অন্যান্য সিস্টেমের শব্দ পরিবর্তন করতে পারি?

স্টার্টআপ শব্দ পরিবর্তনের মতো একই প্রক্রিয়া অনুসরণ করুন। যাইহোক, আপনি পরিবর্তন করতে চান এমন শব্দ তালিকা থেকে সিস্টেম ইভেন্ট নির্বাচন করুন। তারপর, আপনি যে কাস্টম শব্দ ব্যবহার করতে চান তা নির্বাচন করুন। সৃজনশীল পেতে নির্দ্বিধায়. আপনাকে শুধু পুরানো উইন্ডোজ শব্দ ব্যবহার করতে হবে না। শুধু নিশ্চিত করুন যে আপনি ছোট .wav ক্লিপ ব্যবহার করছেন।

3. কেন Windows 11 ডিফল্টরূপে একটি স্টার্টআপ শব্দ নেই?

মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 দিয়ে শুরু হওয়া স্টার্টআপ সাউন্ড অক্ষম করতে বেছে নিয়েছে। অনেক ব্যবহারকারী তাদের পিসি চালু করার সময় সাউন্ড প্লে করা পছন্দ করেননি। এছাড়াও, ঘুম এবং হাইবারনেট মোডগুলি আরও জনপ্রিয় হয়ে উঠেছে।

অবশ্যই, এই কারণেই আপনার কাছে সাউন্ড সেটিংসে স্টার্টআপ সাউন্ড সক্ষম করার বিকল্পও রয়েছে৷

4. আমি যখন আমার পিসি চালু করি তখন কেন কোনো শব্দ বাজছে না?

যদিও এটি অত্যধিক স্পষ্ট মনে হতে পারে, আপনার স্পিকার চালু আছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি ব্লুটুথ স্পিকার ব্যবহার করেন তবে আপনি সম্ভবত একটি স্টার্টআপ শব্দ শুনতে পাবেন না কারণ আপনার পিসি অবিলম্বে ব্লুটুথ ডিভাইসের সাথে সংযোগ করে না।

এছাড়াও, আপনার স্পিকার কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। সব ঠিক আছে তা নিশ্চিত করতে আপনার পিসিতে আপনার পছন্দের যেকোনো অডিও চালান। আপনার যদি Windows সাউন্ড নিয়ে সমস্যা হয় তাহলে আপনি আমাদের সমস্যা সমাধানের নির্দেশিকাও ব্যবহার করতে পারেন।


  1. Windows 10 এ কোন সাউন্ড প্রবলেম কিভাবে সমাধান করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 এর স্টার্টআপ সাউন্ড বন্ধ করবেন

  3. Windows 11-এ স্টার্টআপ সাউন্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

  4. কিভাবে Windows 11 এ একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করবেন