কম্পিউটার

কন্টাক্ট ট্রেসিং টুল তৈরি করার জন্য Google এবং Apple টিম

বিশ্বজুড়ে স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং সরকারগুলি একটি প্রতিকার খুঁজে বের করার জন্য কাজ করছে। এখন অ্যাপল এবং গুগলের মতো সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি একত্রিত হওয়ায় ভাইরাসের বিস্তার কমানোর সম্ভাবনা বেড়েছে।

অ্যাপল এবং গুগল একটি নতুন কন্টাক্ট ট্রেসিং অ্যাপ তৈরি করছে যা নভেল, করোনাভাইরাস আক্রান্তদের ট্র্যাক করতে সাহায্য করবে। এই ট্রেসিং সিস্টেম ব্যবহার করে একজন ব্যক্তিকে COVID-19 পজিটিভের সংস্পর্শে আসার বিষয়ে জানানো হবে। এটি তাদের সচেতন থাকতে, সতর্কতা অবলম্বন করতে এবং সময়মতো ডাক্তারের কাছে যেতে সাহায্য করবে।

অবশ্যই, এটি একটি দুর্দান্ত উদ্যোগ তবে আমাদের ভুলে যাওয়া উচিত নয়, প্রযুক্তি একাই কার্যকরভাবে সংক্রামিত ব্যক্তিদের সন্ধান এবং সনাক্ত করতে পারে না। এটিকে একজন সফল জনস্বাস্থ্য পরিচর্যা কর্মী করতে এবং অন্যান্য সরঞ্জামের প্রয়োজন হবে।

সিইও-এর কাছ থেকে অ্যাপ সম্পর্কে টুইটগুলি

সহযোগিতা কিসের জন্য?

আমরা সবাই জানি যখন আমরা একজন করোনভাইরাস রোগীর কাছাকাছি আসি, ভাইরাস সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। এর বিস্তার ধারণ করতে অ্যাপল এবং গুগল কন্টাক্ট ট্রেসিং অ্যাপ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। এই অ্যাপটিতে অ্যাপ্লিকেশান প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) এবং অপারেটিং সিস্টেম স্তরের প্রযুক্তি অন্তর্ভুক্ত থাকবে যাতে যোগাযোগের সন্ধানকারী অ্যাপগুলিকে সক্ষম এবং সহায়তা করা যায়৷

ব্লুটুথ রেডিওর সাহায্যে API যার রেঞ্জ প্রায় 30 ফুট স্মার্টফোন ব্যবহারকারীদের ট্র্যাক রাখবে এবং সেই ব্যক্তি COVID-19 পজিটিভের সংস্পর্শে এসেছে কিনা তা জানিয়ে দেবে৷

অ্যাপটি কিভাবে কাজ করবে?

যোগাযোগে আসা ব্যক্তিদের ট্র্যাক রাখতে, অ্যাপটি ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করবে। এর অর্থ হল যখন দুজন লোক দেখা করবে, তাদের ফোনগুলি সনাক্তকরণ ভাগ করবে। এই ডেটা ব্যবহার করে মানুষের ট্র্যাকিং করা হবে। যদি কোনো ব্যক্তিকে COVID-19 সংক্রমিত পাওয়া যায় তবে একই সিস্টেম সেই ব্যক্তির সংস্পর্শে আসা অন্যদের সতর্ক করবে।

অ্যাপটি দুটি ধাপে চালু করা হবে:

  • প্রথম লঞ্চটি মে মাসের মাঝামাঝি কোথাও হতে পারে।
  • দ্বিতীয় লঞ্চটি জুনের কোথাও ঘটবে এবং এই সময়ে অ্যাপল এবং গুগলের মতে অ্যাপ ইনস্টল না করে ব্যবহারকারীরা যোগাযোগ ট্রেসিং অ্যাপ সক্ষম করতে সক্ষম হবেন।

কন্টাক্ট ট্রেসিং টুল তৈরি করার জন্য Google এবং Apple টিমimg src:Google

যেহেতু অ্যান্ড্রয়েডের একটি ভিন্ন ইকোসিস্টেম রয়েছে কোম্পানিটি Android 6.0 বা তার উচ্চতর সংস্করণে চালিত সমস্ত ডিভাইসে ফ্রেমওয়ার্ক উপলব্ধ করবে৷

ডেটা গোপনীয়তা এবং নিরাপত্তা সম্পর্কে কি?

টেক জায়ান্টরা বোঝে যে ব্যবহারকারীর গোপনীয়তা গুরুত্বপূর্ণ তাই ব্যবহারকারীর নাম বা ব্যক্তিগত তথ্য প্রকাশকারী অন্য কোনো ডেটা প্রকাশ করা হবে না। এছাড়াও, অ্যাপটি অবস্থানের তথ্য সংগ্রহ করে না। আপনি শুধুমাত্র একজন COVI-19-এর সংস্পর্শে আসার বিষয়ে বিজ্ঞপ্তি পাবেন কিন্তু ব্যক্তির নাম প্রকাশ করা হবে না।

এটা অসাধারণ. আমাদের এই ধরনের আরও অ্যাপ দরকার এবং কোম্পানিগুলো এগিয়ে আসছে। এটি আমাদের সম্মিলিত প্রচেষ্টা যা করোনাভাইরাস মোকাবেলায় সহায়তা করবে। শেয়ার করার জন্য আপনার কোন পরামর্শ থাকলে নীচের বিভাগে একটি মন্তব্য রেখে আমাদের জানান৷


  1. কিভাবে একটি উইন্ডোজ পিসিতে Google ড্রাইভ ডাউনলোড এবং ব্যবহার করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট টিম ইনস্টল এবং সেট আপ করবেন

  3. Google News অ্যাপকে হ্যালো বলুন!

  4. 5 টি টিপস এবং ট্রিকস গুগল নিউজ অ্যাপের সর্বাধিক ব্যবহার করার জন্য