কম্পিউটার

গুগল লেন্সের সাহায্যে পাঠ্যবই থেকে কন্টেন্ট কপি করার উপায়

ইন্টারনেটের কপি-পেস্ট বৈশিষ্ট্যটি ছাত্র এবং পেশাদার উভয়ের জন্যই একটি আশ্চর্যজনক উপহার। কাজের চাপের অবকাশ, এই বৈশিষ্ট্যটি ছাড়া জীবন কল্পনা করা অসম্ভব। কিন্তু কখনও কখনও, ইন্টারনেটে সবকিছু পাওয়া যায় না এবং আপনাকে কাগজে বই বা নথির সাহায্য নিতে হবে। আপনি যদি অনলাইনে নোট রক্ষণাবেক্ষণ করেন বা অফিসে ওয়ার্ড ডকুমেন্টে কাজ করেন তবে পাঠ্যবই থেকে বিষয়বস্তু অনুলিপি করার জন্য টাইপ করাই একমাত্র বিকল্প।

পর্দা এবং পাঠ্যপুস্তকের মধ্যে শূন্যতা পূরণ করা কঠিন। আপনি হয় একটি ছবি তুলতে পারেন বা আপনার স্মার্টফোনে জিনিস টাইপ করতে পারেন। আমরা যদি আমাদের ফোন বা কম্পিউটারে বই থেকে সরাসরি বিষয়বস্তু অনুলিপি করতে পারি তাহলে জীবন এতটাই আরামদায়ক হবে। ঠিক আছে, এমন একটি পদ্ধতি রয়েছে যা আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে সামগ্রী কপি পেস্ট করতে সহায়তা করতে পারে। সমস্ত Google লেন্সকে অভিনন্দন!!

গুগল লেন্স কি?

এটি এমন একটি অ্যাপ যা ভিজ্যুয়াল সার্চ ইঞ্জিন হিসেবে কাজ করে। এই অ্যাপটির প্রধান কাজ হল ছবি পরীক্ষা করা এবং সেই ছবি সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য প্রদান করা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডিপ লার্নিং এর উপর ভিত্তি করে, অ্যাপটি গুগল অ্যাসিস্ট্যান্ট এবং গুগল ফটো উভয়ের সাথেই ইন্টিগ্রেটেড।

গত বছর চালু হওয়া Google Lens আগে শুধুমাত্র Google Pixel ডিভাইসে পাওয়া যেত। কিন্তু এখন, এটি ধীরে ধীরে সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস এবং iOS-এ তার পথ তৈরি করছে। বর্তমানে, আপনি যদি একটি Android ফোনের মালিক হন যা অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণে চলছে, তাহলে আপনি Google-এর লেন্স বৈশিষ্ট্যে অ্যাক্সেস পাওয়ার যোগ্য৷

এছাড়াও পড়ুন:গুগল লেন্সে চেষ্টা করার জন্য 5টি দুর্দান্ত জিনিস

Google Photos থেকে কিভাবে টেক্সট কপি করবেন

Google Lens হল একটি মাল্টি-ফিচার অ্যাপ যা ইমেল ঠিকানা এবং অন্যান্য তথ্য ক্যাপচার করতে, বইয়ের কভার স্ক্যান করে সমস্ত তথ্য সংগ্রহ করতে, আপনার ক্যালেন্ডারে ইভেন্ট যোগ করতে ব্যবহার করা যেতে পারে। কিন্তু অনেকেই জানেন না যে আপনি Google Lens ব্যবহার করতে পারেন আপনার ডিভাইসে যেকোনো বই বা নথি থেকে পাঠ্য অনুলিপি করতে।

যেকোনো Android ডিভাইসে, Google Photos এবং Google Assistants আগে থেকে ইনস্টল করা ফর্ম্যাটে পাওয়া যায়। এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার ডিভাইসে টেক্সট কপি করতে Google Photos ব্যবহার করতে হয়।

ধাপ 1: আপনি যে পাঠ্যটি অনুলিপি করতে চান তার একটি পরিষ্কার ছবিতে ক্লিক করুন। আপনি যদি টেক্সট কপি করতে Google Assistant ব্যবহার করেন, তাহলে এই ধাপটি অপ্রয়োজনীয়। কিন্তু Google লেন্সের জন্য, এই পদক্ষেপটি বাধ্যতামূলক৷

ধাপ 2: Google Photos অ্যাপ চালু করার পরে, এটি খুলতে পাঠ্যের ছবিতে ক্লিক করুন।

ধাপ 3: আপনি নীচের দিকে লেন্স আইকনটি পাবেন, ডান দিক থেকে দ্বিতীয়। শুধু এটিতে আলতো চাপুন৷

গুগল লেন্সের সাহায্যে পাঠ্যবই থেকে কন্টেন্ট কপি করার উপায়

পদক্ষেপ 4: কয়েক সেকেন্ডের মধ্যে, কৃত্রিম বুদ্ধিমত্তা ছবির বিষয়বস্তু চিনবে এবং ছবিতে যা পাওয়া যায় তার উপর ভিত্তি করে অনুসন্ধান ফলাফল প্রদর্শন করা শুরু করবে। যাইহোক, আমরা যা খুঁজছি তা নয়।

ধাপ 5: স্ক্রিনের শীর্ষে পাঠ্য নির্বাচন ক্লিক করুন। এখন, ছবির পাঠ্য নীচে প্রদর্শিত হবে। পাঠ্যটি স্পষ্ট বা না তা কোন ব্যাপার না। আপনার পক্ষে পড়া কঠিন হলেও Google লেন্স সহজেই সমস্ত পাঠ্য পড়তে পারে৷

গুগল লেন্সের সাহায্যে পাঠ্যবই থেকে কন্টেন্ট কপি করার উপায়

পদক্ষেপ 6: সমস্ত পাঠ্য নির্বাচন করতে কেবল যে কোনও জায়গায় আলতো চাপুন৷ সম্পূর্ণ টেক্সটটিতে ক্লিক করলে আপনি তিনটি বিকল্প পাবেন যা কপি করা, ওয়েবে অনুসন্ধান করা এবং অনুবাদ করা। যাইহোক, এটি আপনাকে এটি সম্পাদনা করার অনুমতি দেয় না। যে কোনো জায়গায় শুধু দীর্ঘক্ষণ টিপুন এবং এটি পাঠ্য নির্বাচন মার্কারগুলিকে নিয়ে আসবে। এখন, তাদের চারপাশে সরান, পাঠ্য নির্বাচন করুন এবং আপনার প্রয়োজনের উপর নির্ভর করে অনুলিপি, ওয়েব অনুসন্ধান বা যেকোনো কিছুতে আলতো চাপুন। আপনি এগিয়ে যেতে পারেন এবং যেখানে খুশি পেস্ট করতে পারেন৷

গুগল লেন্সের সাহায্যে পাঠ্যবই থেকে কন্টেন্ট কপি করার উপায়

আপনি আপনার ডিভাইসে পাঠ্য অনুলিপি করতে Google সহকারী ব্যবহার করতে পারেন। যাইহোক, সমস্ত ফোন গুগল অ্যাসিস্ট্যান্টে গুগল লেন্স সমর্থন করে না। আপনি যদি চান তবে আপনার স্মার্টফোনের হোম বোতামটি দীর্ঘক্ষণ প্রেস করুন এবং স্ক্রিনের নীচে গুগল লেন্সের আইকনে ক্লিক করুন। বাকি পদ্ধতি Google Photos-এর মতোই।

আপনার যদি শেয়ার করার কিছু থাকে বা কোন প্রশ্ন থাকে, অনুগ্রহ করে নীচের বিভাগে মন্তব্য করুন।


  1. Google ড্রাইভ থেকে Google ফটোতে ফটোগুলি কীভাবে সরানো যায়

  2. কিভাবে Google Hangouts Meet এর সাথে আরও বেশি উত্পাদনশীল হবেন

  3. অ্যান্ড্রয়েডে Google টেক্সট টু স্পিচ ভয়েস কীভাবে পরিবর্তন করবেন

  4. অ্যান্ড্রয়েডে আপনাকে ট্র্যাক করা থেকে গুগলকে কীভাবে থামানো যায়