কম্পিউটার

সিরি বনাম অ্যালেক্সা বনাম কর্টানা বনাম গুগল অ্যাসিস্ট্যান্ট

JARVIS সম্পর্কে কে না জানে, অত্যন্ত উন্নত কম্পিউটারাইজড A.I. টনি স্টার্ক দ্বারা বিকশিত? এটা কি চিত্তাকর্ষক নয় যে কীভাবে এটি টনির জীবনের প্রায় প্রযুক্তিগত সবকিছু পরিচালনা করে। ঠিক আছে, JARVIS-এর মতোই একটি ব্যক্তিগতকৃত সহায়তার মালিক হওয়ার কল্পনা করা যুক্তিসঙ্গত বলে মনে হয়, যিনি আপনার সমস্ত কাজের যত্ন নিতে পারেন এবং প্রয়োজনে কাজে আসতে পারেন। এখন, আপনি যদি নিজের ব্যক্তিগত সহকারী পাওয়ার পরিকল্পনা করছেন, বাজারে বর্তমানে চারটি প্রধান খেলোয়াড় রয়েছে যারা শীর্ষস্থান অর্জনের জন্য দৌড়াচ্ছে:Apple (Siri), Amazon (Alexa), Microsoft (Cortana) এবং Google (Google Assistant) . চলুন জেনে নেই কোনটি আপনার জন্য সবচেয়ে ভালো।

সিরি

অ্যাপলের সিরি প্রায় যেকোনো অ্যাপল ডিভাইসে সহজেই অ্যাক্সেসযোগ্য। এটি আপনার Mac, iPhone বা iPod যাই হোক না কেন, Siri iPod Touch সহ প্রতিটি পণ্যের কাছে পৌঁছানো যায়৷ যাইহোক, এটি কোনো তৃতীয় পক্ষের স্পিকারগুলিতে উপলব্ধ নয়। সেট আপ প্রক্রিয়াটি জটিল নয় এবং এর স্বজ্ঞাত প্রকৃতির কারণে, এটি প্রাথমিক অ্যাক্সেসের জন্য 45 সেকেন্ডের কম সময় নেয় এবং এতে ডিভাইসটি চালু এবং বন্ধ করার সময় অন্তর্ভুক্ত থাকে। তাই, সিরি সেট আপ করা তুলনামূলকভাবে সহজ।

যখন উচ্চস্বরে পরিবেশে, প্রসঙ্গ বা প্রতিক্রিয়ার মূল্য বা শুধু মৌলিক স্বীকৃতি বিবেচনা করা গোলমাল হয়ে যায়। এছাড়াও, যখনই আপনি আপনার প্রশ্ন সম্পর্কে নির্দিষ্ট না হন তখনই সিরি ছোট হয়ে যায়। উদাহরণস্বরূপ, আপনি যদি হোটেলে একটি রিজার্ভেশন খুঁজছেন, সিরি কেবল হোটেলটি খুঁজে পাবে না তবে একটি সংরক্ষণও করবে। কিন্তু যদি ভুলভাবে জিজ্ঞাসা করা হয়, তাহলে এটি Google ফলাফলের একটি তালিকার সাথে প্রতিক্রিয়া জানাতে পারে যাতে একটি হোটেল কীভাবে খুঁজে বের করতে হয়।

এছাড়াও পড়ুন:iOS ডিভাইসে Siri অভিজ্ঞতা উন্নত করার 3 উপায়

আলেক্সা

অ্যামাজনের স্মার্ট অ্যাসিস্ট্যান্ট অ্যামাজন ইকো লাইনের স্পিকারের মাধ্যমে এবং এটি ফায়ার ট্যাবলেট এবং ফায়ার টিভির লাইনের মাধ্যমে পৌঁছানো যায়। Alexa কিছু তৃতীয় পক্ষের স্মার্ট স্পিকার এবং অন্যান্য ডিভাইস দ্বারা সমর্থিত। তাছাড়া, অ্যালেক্সার নিজস্ব অ্যাপ রয়েছে যা অন্য অ্যালেক্সা ডিভাইসের পরিপূরক হিসেবে কাজ করে এবং আলাদা এআই সহকারী হিসেবে নয়। অ্যালেক্সায় প্লাগ ইন করা সহজ এবং সহকারীকে চালু করতে কম সময় লাগে। এছাড়াও, আপনি Alexa থেকে আরও অভিযোজিত প্রতিক্রিয়ার জন্য আপনার ব্যক্তিগত সহকারীর অভিজ্ঞতা কাস্টমাইজ করতে পারেন।

যতদূর ভয়েস স্বীকৃতি সম্পর্কিত, অ্যালেক্সার ভয়েস স্বীকৃতি মানের ক্ষেত্রে অভিন্নতার অভাব রয়েছে। গুগল এবং সিরির তুলনায়, আলেক্সা যখন সফট মিউজিক বাজছে তখনও সাড়া দিতে পারে না। কিন্তু মৌলিক প্রশ্নের উত্তর দেওয়ার সময়, এটি সমস্ত সহকারীকে অসামান্য করে। যাইহোক, আপনি আলেক্সার মাধ্যমে রিজার্ভেশন বুকিং বা নিজের জন্য টিকিট কেনার সময় বাধার সম্মুখীন হতে পারেন!

কর্টানা

মাইক্রোসফট কর্টানার গল্প সব মিলে আলাদা। এটি একটি জটিল ব্যাপার, যেখানে আপনি ডিভাইসে লগ ইন করতে একটি সাধারণ ইমেল ঠিকানা ব্যবহার করতে পারবেন না এবং তাই Cortana-এর ভয়েস বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে পারবেন না। আপনি Cortana অ্যাপ ডাউনলোড করে এবং আপনার ফোনে সাইন ইন করে সফলভাবে লগ ইন করতে পারবেন না কারণ এটি একটি Windows অ্যাকাউন্ট নয়৷ আপনার নাম, সাধারণ ইমেল ঠিকানা এবং ফোন নম্বর দিয়ে সাইন ইন করা বরং অসম্ভব৷

যতদূর মৌলিক ভয়েস স্বীকৃতি উদ্বিগ্ন, Cortana সব থেকে খারাপ. মাইক্রোসফটের সহকারীর শূন্য শব্দ হস্তক্ষেপ বোঝার সমস্যা রয়েছে। কর্টানার সাথে তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে একীভূত করাও দীর্ঘ। Cortana-এর জন্য স্মার্ট উত্তর দেওয়া একটি সমস্যা কারণ এটি Bing করে উচ্চস্বরে এবং তারপর ব্যবসার জন্য সম্পূর্ণ ভার্চুয়াল সহকারীর পরিবর্তে আপনার ল্যাপটপে উত্তর পায়।

গুগল সহকারী

Google সহকারী সমস্ত iOS এবং Android ডিভাইসের পাশাপাশি Chromebook-এ অ্যাক্সেসযোগ্য। Google-এর নিজস্ব Google হোম স্পিকারের পরিসর রয়েছে যা Google সহকারী অন্তর্নির্মিত। এছাড়াও, এটি বিভিন্ন থার্ড-পার্টি স্মার্ট হোম স্পিকারগুলিতে উপলব্ধ। এখন পর্যন্ত, Google অ্যাসিস্ট্যান্ট হল বাজারে উপলব্ধ সেরা ব্যক্তিগত সহকারী কারণ এগুলি হেডফোন এবং অন্যান্য তৃতীয় পক্ষের ডিভাইসেও পাওয়া যায়৷

অন্য এআই সহকারীর মতো, গুগল সহকারী সেট আপ করা সহজ। যতদূর ভয়েস স্বীকৃতি উদ্বিগ্ন, এটি অ্যাপলের সিরির সাথে একটি কঠিন প্রতিযোগিতা দেয়। কিন্তু এটি আমাদের প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে সিরিকে অসামান্য করে। এটি যেকোন AI ভিত্তিক ব্যক্তিগত সহকারীর মতোই স্মার্ট কাজ করে৷

নীচের লাইন

আপাতত, এআই সহকারী সম্পর্কিত প্রযুক্তি অন্বেষণের পর্যায়ে রয়েছে এবং এটিকে অনেক দূর যেতে হবে। এবং সেইজন্য, সহকারীদের কেউই এখন দত্তক নেওয়ার মতো যথেষ্ট ভাল নয়। কিন্তু একই মৌলিক কার্যকারিতা বিচার করে, আপাতত গুগল সহকারী নেতৃত্ব দিচ্ছে বলে মনে হচ্ছে। ঠিক আছে, এটি সবই এআই সহকারী সম্পর্কে, আপনার যদি কোন প্রশ্ন থাকে, নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. Google অ্যাসিস্ট্যান্ট ভয়েস কমান্ড কীভাবে মুছবেন?

  2. কীভাবে গান শনাক্ত করতে Google Assistant ব্যবহার করবেন

  3. গুগল অ্যাসিস্ট্যান্ট যা Google Allo এ করতে পারে

  4. Amazon ইন্টেলিজেন্ট অ্যাসিস্ট্যান্ট-এর বৈশিষ্ট্য - ALEXA