কম্পিউটার

Google আপডেট "Google Trips":একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

Google সর্বত্র, প্রতিটি সেক্টরে এবং প্রতিটি এলাকায় তার পা স্থাপন করেছে, যেখানে এটি বিজ্ঞাপনের জন্য ক্লায়েন্ট পেতে পারে। এটিই গুগল দীর্ঘকাল ধরে উন্নতি করছে। এবং সম্ভবত, তথ্যের অপব্যবহার এবং ডেটা লঙ্ঘনের সমস্যাগুলি নিয়ে জনসাধারণের কাছ থেকে প্রচুর প্রতিক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার পরে গুগল এটি চালিয়ে যাওয়ার জন্য নতুন পরিকল্পনা করেছে। Google-এর প্রধান ক্ষেত্রগুলির মধ্যে একটি হল বিভিন্ন Google অ্যাপ যেমন ফ্লাইট, ট্রিপ এবং হোটেল অনুসন্ধান ব্যবহার করে লোকেদের তাদের ভ্রমণ পরিকল্পনাগুলি সংগঠিত করতে সহায়তা করে। এমনকি থার্ড-পার্টি ট্রাভেল প্ল্যানার ব্যবহার করার ক্ষেত্রেও, Google সবসময় Google ড্যাশবোর্ডে ব্যবহারকারীর আসন্ন ভ্রমণ এবং রিজার্ভেশনের নোট বজায় রাখে, যদি ভ্রমণ পরিকল্পনাকারী একটি Gmail অ্যাকাউন্টের সাথে নিবন্ধিত থাকে (যা বেশিরভাগ ক্ষেত্রেই হয়)। এখন, গুগল তার তিনটি ভিন্ন প্ল্যাটফর্মকে একত্রিত করে "ব্যবহারকারীর অভিজ্ঞতা সহজ করার" সিদ্ধান্ত নিয়েছে। এটি কি সত্যিই ব্যবহারকারীদের তাদের ভ্রমণের পরিকল্পনা আরও সুবিধাজনকভাবে করতে সাহায্য করার একটি পরিকল্পনা?

Google ট্রিপস:Google-এর ভ্রমণ পরিকল্পনাকারী

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য (এবং পরে 2018 সালে অ্যাপল ব্যবহারকারীদের জন্য) একটি ভ্রমণ সংগঠক অ্যাপ হিসেবে Google প্রথম 2016 সালে Google Trips চালু করে। অ্যাপটি ব্যবহারকারীদের রিজার্ভেশন, গন্তব্য ট্যুর এবং দেখার জায়গাগুলির জন্য পরিকল্পনা করে তাদের আসন্ন ভ্রমণের পরিকল্পনা করার অনুমতি দেয়। ব্যবহারকারীরা তাদের গন্তব্যে বিখ্যাত স্থানগুলি অনুসন্ধান করতে, সেখানে খাবারের প্রবণতা খুঁজে পেতে এবং তাদের ছুটির দিনের পরিকল্পনার নোট নিতে পারে। গুগল ট্রিপস ব্যবহারকারীদের জন্য একটি মোবাইল ভ্রমণসূচীর মতো কাজ করেছে, যেখানে ব্যবহারকারীর হোটেল বুকিং এবং Gmail-এ উপলব্ধ অন্যান্য ভ্রমণ সংরক্ষণের তথ্য ছিল। Google ব্যবহারকারীদের সুবিধার্থে ট্রিপে সেই তথ্য যোগ করতে ব্যবহারকারীদের Gmail বিজ্ঞপ্তি ব্যবহার করে। এইভাবে Google ব্যবহারকারীদের মজার সাথে সাথে একটি সংগঠিত সফরের প্রস্তাব দিচ্ছিল।

Google Flights এবং Google Hotel Search

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

Google Flights ছিল Google দ্বারা চালু করা একটি ফ্লাইট বুকিং প্ল্যাটফর্ম, যেখানে ব্যবহারকারীরা একাধিক অবস্থান এবং ভ্রমণের তারিখের জন্য ফ্লাইট পরিকল্পনা দেখতে সক্ষম হয়েছিল এবং নির্বাচিত এয়ারলাইন বিক্রেতার কাছে পুনঃনির্দেশিত হওয়ার পরেও টিকিট বুক করতে সক্ষম হয়েছিল। এটি ব্যবহারকারীদের ফ্লাইটের মূল্য তুলনা করতে এবং একটি একক প্ল্যাটফর্ম থেকে পছন্দসই বিক্রেতা নির্বাচন করার অনুমতি দেয়৷

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

Google হোটেল অনুসন্ধান একই কাজ করে, এটি হোটেল বুক করার জন্য। আপনি যে অবস্থানে হোটেল অনুসন্ধান করতে চান তা প্রবেশ করান এবং Google মূল্য ট্যাগ সহ আপনার বিভিন্ন বিকল্পগুলিকে ঠেলে দেবে৷ বুকিংয়ের জন্য, আপনাকে আবার সংশ্লিষ্ট হোটেলের অফিসিয়াল সাইটগুলিতে বা অন্যান্য রিজার্ভেশন এবং বুকিং প্ল্যাটফর্মের সাইটগুলিতে পুনঃনির্দেশিত করা হয় যার সাথে সংশ্লিষ্ট হোটেল বিক্রেতা যুক্ত। উদাহরণস্বরূপ, একটি হোটেল বুকিং প্ল্যাটফর্মের সাথে নিজেকে যুক্ত করতে পারে যেমন Hotwire ব্যবহারকারীদের একটি সুবিধাজনক বুকিং অভিজ্ঞতা প্রদান করতে এবং একটি বৃহত্তর ভোক্তা বেসে পৌঁছাতে।

ভ্রমণ কি? Google-এর এক-স্থানে ভ্রমণ এবং বুকিং প্ল্যাটফর্ম

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

Google এখন সমস্ত প্ল্যাটফর্মগুলিকে একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে যেমন Google Flights, Google Trips, এবং Google Hotel Search একটি একক অ্যাপ্লিকেশনে যাকে বলা হয় শুধু Trips। ট্রিপসের সাথে, Google তার পূর্বে বিক্ষিপ্ত ভ্রমণ পরিকল্পনা প্ল্যাটফর্মকে একীভূত করেছে। সুতরাং, এখন, একজন ব্যবহারকারী হিসাবে, আপনি একটি একক প্ল্যাটফর্মে বুকিং, সংরক্ষণ এবং আপনার ভ্রমণ পরিকল্পনা ডিজাইন করতে পারেন। এখন আপনি একই অ্যাপে কীভাবে ছুটি কাটাবেন তা পরিকল্পনা করার আগে আপনি সরাসরি বুকিং করতে পারেন এবং তারপরে আপনার হোটেল বুক করতে পারেন।

তাহলে এটি কীভাবে খেলবে?

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

ট্রিপগুলি প্রথমে আপনাকে অংশীদারি বিক্রেতাদের কাছে পুনঃনির্দেশ করে মারামারি বুক করতে দেবে। আপনি যখন হোটেল রিজার্ভেশন করতে চান তখন একই প্রক্রিয়া অনুসরণ করা হবে। একবার আপনি ট্রিপ ব্যবহার করে আপনার রিজার্ভেশন করে নিলে, Google সেই তথ্যটি Gmail বিজ্ঞপ্তি থেকে আনবে এবং ট্রিপে নিয়ে আসবে। যেহেতু ফ্লাইট বুকিং করার সময় আপনার অবস্থান চালু থাকবে, তাই Google আপনার যাত্রা পরিকল্পনা সম্পর্কে সমস্ত কিছু জানবে এবং সেই অনুযায়ী আপনাকে একটি পরিকল্পনা অফার করবে যা আপনাকে সেই ট্রিপের সবচেয়ে বেশি সুবিধা নিতে সাহায্য করতে পারে।

তাই, কেন হঠাৎ করে Google ব্যবহারকারীদের জন্য তার ট্রিপ প্ল্যানিং পরিষেবাকে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে৷

আপনাকে ট্র্যাক করার জন্য Google এর আরেকটি পদক্ষেপ

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

গুগল প্রায় এক দশক আগে ফ্লাইট ইনফরমেশন কোম্পানি আইটিএ সফটওয়্যার ইনকর্পোরেটেড কিনেছিল, এইভাবে ভ্রমণ ব্যবসায় তার উদ্যোগ শুরু করেছে। কিন্তু একটি ব্যক্তিগত ভ্রমণ বুকিং পোর্টাল চালু করার পরিবর্তে, Google বিক্রেতাদের সাথে অংশীদারিত্ব করেছে এবং Google Flights-কে একটি ব্যবসা-থেকে-ব্যবসা প্ল্যাটফর্ম করেছে৷ এত বছর পরে, Google তার প্ল্যাটফর্মে বড় পরিবর্তন করেছে, এবং এর জন্য বড় কারণ রয়েছে।

Google বলে, “আমাদের লক্ষ্য হল ট্রিপ প্ল্যানিং সহজ করা যাতে আপনি দ্রুত সবচেয়ে দরকারী তথ্য খুঁজে পেতে এবং যেকোন ডিভাইসে আপনি যেখান থেকে রেখেছিলেন সেখান থেকে শুরু করতে সাহায্য করে৷ আমরা Google মানচিত্র, Google অনুসন্ধান এবং google.com/travel-এর মাধ্যমে পরিকল্পনা করা এবং ভ্রমণকে আরও সহজ করে তুলব—যাতে আপনি বাইরে যেতে এবং বিশ্বকে উপভোগ করতে পারেন।”

তবে, অবশ্যই আরও বড় পরিকল্পনা রয়েছে যা পূরণ করার লক্ষ্যে Google রয়েছে৷

তিনটি প্ল্যাটফর্ম আলাদা হওয়ায় গুগলকে তিনটি ভিন্ন পক্ষ থেকে প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়েছিল। কিন্তু একীকরণের মাধ্যমে, গুগল সেই প্রতিযোগিতাকে একীভূত করেছে। অন্যান্য বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে যেগুলি ব্যবহারকারীদের জন্য বুকিং এবং সংরক্ষণ পরিষেবাগুলি অফার করে, যেগুলি অনেক উপায়ে Google অনুসন্ধানের চেয়ে পছন্দনীয়৷ যদিও Google আপনাকে তৃতীয় পক্ষের বিক্রেতাদের কাছে নির্দেশ দেয়, ব্যবহারকারীরা ভ্রমণ বুকিং এবং হোটেল রিজার্ভেশন উভয়ের জন্য প্ল্যাটফর্মে সরাসরি মূল্য এবং ডিল তুলনা করতে পছন্দ করেন। কেন একটি ট্রিপ সঠিক পরিকল্পনা করতে তিনটি প্ল্যাটফর্মে যান?

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

Google এর ভ্রমণ পরিকল্পনা প্ল্যাটফর্মগুলি সংরক্ষণ করার জন্য ব্যবহার করা হলে অংশীদারি বিক্রেতাদের কাছ থেকে কমিশন আনে৷ এই একীকরণের মাধ্যমে, Google তার ভ্রমণ ব্যবসাকে পুনরুজ্জীবিত করার প্রবণতা রাখে এবং ব্যবহারকারীদের তাদের ভ্রমণের পরিকল্পনা করার জন্য Google ব্যবহার করতে চায়। পরিকল্পনাকারী, Google ট্রিপস একটি দুর্দান্ত অ্যাপ এবং ছুটির দিনগুলির পরিকল্পনা করার জন্য একটি দুর্দান্ত জায়গা। বুকিংগুলিকে পরিকল্পনার সাথে একত্রিত করে, Google ব্যবহারকারীদের জন্য ছুটির পরিকল্পনার আরেকটি দিককে আরও সুবিধাজনক করে তুলেছে। এবং এই সুবিধার ফলে অবশ্যই কোম্পানির জন্য প্রচুর বিপণন কমিশন হবে।

Google-এর অ-নগদীকৃত সম্পদ:ভ্রমণ ও আতিথেয়তা শিল্প

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

গুগল ট্রাভেল ব্যবসায় আঘাত করার চেষ্টা এই প্রথম নয়। ভ্রমণ এবং আতিথেয়তা শিল্প প্রকৃতপক্ষে Google-এর আয়ের 10% এরও বেশি, এবং এমনকি এটিকে নগদীকরণ না করেও। Google কখনই আপনাকে ফ্লাইট টিকিট বিক্রি করে না কিন্তু বুকিং প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য আপনাকে বিক্রেতাদের কাছে পুনঃনির্দেশ করে, ব্যবহারকারীদের সরাসরি বুকিং অংশীদারদের সাথে যোগাযোগ করতে দেয়। ভ্রমণ এবং আতিথেয়তা শিল্পের বিলিয়ন ডলার মূল্যের কারণেই গুগল প্রথমদিকে এটির দিকে মনোনিবেশ করেছিল। এবং এখন, সমস্ত প্ল্যাটফর্ম একত্রিত করে. Google প্রতিযোগীদের কাছ থেকে বিলিয়ন বিলিয়ন ডলার রাজস্ব ছিনিয়ে নিয়ে তাদের দখলে নেওয়ার অভিপ্রায় প্রদর্শন করেছে৷

কিভাবে?

ওয়েল, গুগল ইতিমধ্যে সুবিধার একটি দীর্ঘ তালিকা আছে. প্রথমত, ব্যবহারকারী এবং প্রতিদিনের দর্শক। এটি একটি নজিরবিহীন সত্য যে Google এর প্রতিদিন সর্বাধিক সংখ্যক ভিজিটর রয়েছে, কারণ এটি বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন হিসাবে অবস্থান করে। প্রায় সবাই "Flights from New York to Paris" টাইপ করতে যাচ্ছে সরাসরি এয়ারলাইনগুলিকে তাদের সাইটে দেখার আগে Google-এ। এছাড়াও, অন্যান্য পরিষেবা প্ল্যাটফর্মের উপর গুগলের আধিপত্য। গুগল একটি ব্র্যান্ড নাম, যা প্রতিটি পরিবারের একটি অংশ। লোকেরা এটির সাথে পরিচিত এবং সম্ভবত অন্যান্য প্ল্যাটফর্মের উপর Google অনুসন্ধানগুলিকে বিশ্বাস করবে৷ এটি ভ্রমণ ব্যবসাকে টার্গেট করার জন্য Google এর পরিকল্পনাকে আরেকটি প্রান্ত দেয়। এবং যেহেতু Google লোকেদের সেরা পরিষেবাগুলি বেছে নিতে সাহায্য করার জন্য কিছুই চার্জ করছে না, তাই আর্থিক উদ্বেগের কারণে ব্যবহারকারীদের হারানোর কোনও সমস্যা নেই৷ এইভাবে, Google-এর জন্য একটি জয়-জয়৷ সমস্ত হাত পূর্ণ করে, এটা নিশ্চিত যে Google এই সুবিধাগুলিকে জোয়ার ঘুরিয়ে দিতে ব্যবহার করবে এবং সমস্ত খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বড় অংশ নিয়ে মীমাংসা করতে পারে৷

Google-এর বিজ্ঞাপন ব্যবসা আরও একটি বুস্ট নিতে

Google আপডেট  Google Trips :একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

এখন পর্যন্ত, আমাদের কেনাকাটার পছন্দগুলির উপর Google এর আধিপত্য ছিল, যা আমাদের ইন্টারনেট সেশন জুড়ে Google AdSense দ্বারা আমাদের উপর চাপিয়ে দেওয়া হয়েছিল। দেখে মনে হচ্ছে, ভ্রমণের সাথে, এটি আমাদের ভ্রমণ এবং অবকাশের পছন্দ হবে যা আমরা যে ওয়েবপৃষ্ঠাগুলি যাচাই করি সেগুলিকে প্লাবিত করবে। ট্রিপে বুকিং করার মাধ্যমে, Google মানচিত্রের মাধ্যমে আপনার গন্তব্যের অবস্থান নিয়ে আসবে এবং সেখানে বিখ্যাত স্থানগুলির পর্যটন বিজ্ঞাপনগুলিকে ঠেলে দেবে৷ আপনি যদি শুধু ট্রিপস টু নো বুক-এ যান কিন্তু সাম্প্রতিক ডিলগুলি সম্পর্কে জানুন, এটি আপনার জন্য "অতিরিক্ত" ডিল হাইলাইট করে বিভিন্ন অংশীদার বুকিং বিক্রেতাদের বিজ্ঞাপন হবে। এবং অবশ্যই, ভ্রমণে আপনার ভ্রমণপথ যতটা বিস্তৃত হবে, আপনার অবস্থানের অ্যাক্সেস, আপনার বুকিং, আশেপাশের জায়গা এবং এমনকি গন্তব্যস্থলে খাবারের পছন্দের ক্ষেত্রে Google-এর তত বেশি সুবিধা হবে।

সুতরাং, বরাবরের মতোই, আমরা সবাই আনন্দের সাথে Google-কে যেকোন তথ্য নিতে দিতে সম্মত হয়েছি এবং এইবার আমরা যে উপায়গুলি শিথিল করার পরিকল্পনা করছি সে সম্পর্কে।

Google এই পরিবর্তনের মাধ্যমে বড় ব্যবসায়িক লাভের লক্ষ্যে রয়েছে এবং বরাবরের মতো এটিকে ব্যবহারকারীর সুবিধার বৈশিষ্ট্য হিসেবে প্রচার করছে। যা করা হয়েছে তা হল তিনটি প্ল্যাটফর্মের মধ্যে একত্রীকরণ। একদিকে, যখন গুগল বিশ্বব্যাপী কর্তৃপক্ষের কাছ থেকে এত প্রতিক্রিয়া পাওয়ার পরে ব্যবহারকারীদের গোপনীয়তার প্রতিশ্রুতি দেয়, এবং একদিকে, এটি তার পরিষেবাগুলিকে এমন পর্যায়ে আপগ্রেড করে যে এটি ব্যবহারকারীর পছন্দ এবং পছন্দগুলির প্রতিটি তথ্য নিয়ে আসে। Google মানচিত্রের সাথে ট্রিপগুলিকে সংহত করার পরিকল্পনা করছে, তাই আপনি সরাসরি মানচিত্র থেকেও আপনার ভ্রমণের পরিকল্পনা করতে সক্ষম হবেন। এই বৈশিষ্ট্যটি Google-এর ভ্রমণ ব্যবসাকে পুনরুজ্জীবিত করার বিষয়ে নয়, কিন্তু Google-এর ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসাকে পুনর্গঠন করা, সেই তালিকায় ভ্রমণ যোগ করার বিষয়ে।


  1. Google আপডেট "Google Trips":একটি ব্যবহারকারী-ভিত্তিক সিদ্ধান্ত নাকি Google-এর আরেকটি অর্থ-মনোযোগী পদক্ষেপ?

  2. Google-এর ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও কলিং অ্যাপ 'Duo' এখানে এসেছে!

  3. Google ড্রাইভ থেকে Google ফটোতে ফটোগুলি কীভাবে সরানো যায়

  4. ব্যবহারকারীদের সাহায্য করার জন্য নতুন Google আপডেট