কম্পিউটার

কিভাবে Apache এ ভার্চুয়াল হোস্ট সেটআপ করবেন

এই নির্দেশিকাটি ব্যাখ্যা করবে যে ভার্চুয়াল হোস্টগুলি কী এবং কীভাবে সেগুলিকে উবুন্টু লিনাক্স মেশিনে অ্যাপাচি ব্যবহার করে সেট আপ করতে হয়।

আপনার সার্ভারের জন্য যদি আপনার একটি একক আইপি ঠিকানা থাকে এবং আপনি একাধিক ওয়েবসাইট হোস্ট করতে সক্ষম হতে চান তবে আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। আপনি সাব-ডোমেন সহ প্রতিটি ওয়েবসাইট সেটআপ করতে পারেন বা আপনি Apache ব্যবহার করে ভার্চুয়াল হোস্ট সেটআপ করতে পারেন এবং একই মেশিন এবং একটি একক ওয়েব সার্ভার থেকে একাধিক ডোমেন পরিবেশন করতে পারেন। শেয়ার করা ওয়েব হোস্টিং অফার করে এমন বেশিরভাগ হোস্টিং কোম্পানি এর জন্য ভার্চুয়াল হোস্ট ব্যবহার করে। আপনার কম্পিউটারে স্থানীয় ওয়েব ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেট আপ করার সময় ভার্চুয়াল হোস্টগুলিও বেশ কার্যকর। আমি আপনাকে দেখাব কিভাবে একটি উবুন্টু লিনাক্স মেশিনে অ্যাপাচি ব্যবহার করে ভার্চুয়াল হোস্ট সেটআপ করতে হয়।

এই উদাহরণে আমরা আপনার স্থানীয় মেশিনে দুটি ভার্চুয়াল হোস্ট সেটআপ করব - calvin.dev এবং hobbes.dev . এই দুটিই আপনার ফাইল সিস্টেমে বিভিন্ন অবস্থান নির্দেশ করবে এবং বিভিন্ন সাইট হোস্ট করবে। আসুন Apache এবং এর সমর্থন প্যাকেজগুলি ইনস্টল করে শুরু করি। কমান্ড লাইন থেকে, নিম্নলিখিত কমান্ডটি ইস্যু করুন:

# sudo apt-get install apache2-utils apache2-common

আপনি ইতিমধ্যে এই প্যাকেজ ইনস্টল করা থাকতে পারে. আপনি যদি তা করেন, আপনি যখন উপরের কমান্ডটি চালান তখন আপনাকে ততটা বলা হবে। পরবর্তী, Apache ঠিক কাজ করছে কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করুন। এটি করতে আপনার মেশিনে একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং url এ যান https://localhost. আপনি Apache ওয়েব সার্ভার চালাচ্ছেন তা জানিয়ে আপনাকে একটি সাধারণ পৃষ্ঠা দেখতে হবে। যদি না হয়, Apache ইনস্টল করার জন্য সাহায্যের জন্য ওয়েবে চেক করুন৷

এই প্রক্রিয়ার সাথে জড়িত বেশ কয়েকটি ধাপ রয়েছে। আমরা যা করতে যাচ্ছি তার একটি ব্রেকডাউন এখানে। প্রথমত, আমরা সেটআপ করতে চাই এমন দুটি নতুন ভার্চুয়াল হোস্টের সাথে অ্যাপাচি কনফিগার করব। তারপরে আমরা এই দুটি নতুন ভার্চুয়াল হোস্টের জন্য রুট ডিরেক্টরি তৈরি করব। এর পরে আমরা এই ভার্চুয়াল হোস্টগুলির ডোমেনগুলিকে নির্দেশ করতে সিস্টেমের /etc/hosts ফাইলে একটি এন্ট্রি যুক্ত করব। অবশেষে, আমরা এই ভার্চুয়াল হোস্টের রুট ডিরেক্টরির প্রতিটিতে একটি সাধারণ ফাইল তৈরি করব যাতে এটি কোন ডোমেনের সাথে যুক্ত তা সনাক্ত করতে পারে। তারপর আমরা পরীক্ষা করি।

ওয়েব সার্ভার ইনস্টল এবং কাজ করার সাথে আমরা এখন ওয়েব সার্ভারের কনফিগারেশনের দিকে চলে যাই। একটি নতুন ফাইল তৈরি করুন /etc/apache2/sites-available/vhosts.conf আপনার প্রিয় পাঠ্য সম্পাদকে (আমার ভিম)। নিম্নলিখিত পাঠ্য যোগ করুন:


ServerName calvin.dev
ServerAlias ​​www.calvin.dev
DocumentRoot /var/www/calvin.dev


ServerName hobbes.dev
ServerAlias ​​www.hobbes.dev
DocumentRoot /var/www/hobbes.dev

ফাইলটি সংরক্ষণ করুন। এখন কনফিগারেশনে উল্লিখিত দুটি ডিরেক্টরি তৈরি করুন:

# sudo mkdir /var/www/calvin.dev
# sudo mkdir /var/www/hobbes.dev

আপনার হোস্ট ফাইলে দুটি ডোমেন যোগ করুন। /etc/hosts ফাইলটি খুলুন একটি টেক্সট এডিটরে এবং শেষে নিম্নলিখিত লাইন যোগ করুন:

127.0.0.1 calvin.dev
127.0.0.1 hobbes.dev

এখন Apache-এ vhosts.conf কনফিগারেশন সক্রিয় করুন।

# sudo cd /etc/apache2/sites-enabled/
# ln -s ../sites-available/vhosts.conf

আমরা এখন প্রায় শেষ। আমাদের শুধু Apache রিস্টার্ট করতে হবে:

# sudo /etc/init.d/apache2 পুনরায় চালু করুন

এবং কয়েকটি টেস্ট ফাইল যোগ করুন:

# প্রতিধ্বনি "হাই আমি ক্যালভিন"> /var/www/calvin.dev/index.html
# প্রতিধ্বনি “হাই আমি হবস”> /var/www/hobbes.dev/index.html

এখন আপনার আঙ্গুল ক্রস রাখুন. এটা জাদু কাজ করার সময়. আপনার ওয়েব ব্রাউজার চালু করুন এবং url-এ যান https://calvin.dev৷ এটা বলা উচিত "হাই আমি ক্যালভিন"। এবং তারপর https://hobbes.dev. এটিকে বলা উচিত "হাই আমি হবস"৷

আপনার এখন ভার্চুয়াল হোস্টের একটি ওয়ার্কিং সেট থাকা উচিত। আপনি আপনার পছন্দ হিসাবে এই অনেক যোগ করতে পারেন. আপনি যদি এটি একটি দূরবর্তী মেশিনে চালাতে চান তাহলে আপনি vhosts.conf ফাইলের "*:80"টিকে মেশিনের IP ঠিকানা দিয়ে প্রতিস্থাপন করতে পারেন, যেমন "10.2.10.6:80"


  1. কিভাবে একটি Linksys রাউটার সেটআপ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

  3. Windows 11/10 এ একটি হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে সেটআপ করবেন।

  4. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন