কম্পিউটার

প্রতিবার পাসওয়ার্ড না দিয়ে রিমোট সার্ভারে কীভাবে SSH করবেন

এই ওভারভিউটি ব্যাখ্যা করবে কিভাবে একটি দূরবর্তী সার্ভারে ssh করা যায় এবং পাসওয়ার্ড না দিয়েই সংযোগ করা যায়।

আমাকে প্রায়ই আমার লিনাক্স সার্ভারে দূরবর্তীভাবে SSH করতে হয়, এবং আমি যখন লগ ইন করতে চাই তখন অনেকগুলি পাসওয়ার্ড মনে রাখা এবং সেগুলি টাইপ করা একটি কষ্টের বিষয়৷ আমি সম্প্রতি টাইপ না করেই আমার সার্ভারগুলিতে SSH করতে সক্ষম হওয়ার একটি সুন্দর উপায় আবিষ্কার করেছি৷ একটি পাসওয়ার্ডে ওপেনএসএসএইচ আপনাকে দূরবর্তীভাবে কমান্ড চালানোর অনুমতি দেয় এবং এটি করার সময় পাসওয়ার্ড লিখতে না হয় মানে আমি দূরবর্তীভাবে কিছু স্বয়ংক্রিয় কাজ চালাতে পারি। আবার, এই খুব সহায়ক হতে পারে. সেখানে যে কোনো নিন্দুকের জন্য এই পদ্ধতিটি বেশ নিরাপদ। আসলে, আমার মতে এটি সম্ভবত একটি পাসওয়ার্ড প্রবেশের চেয়ে বেশি নিরাপদ। চলুন একটি দূরবর্তী সার্ভারে একটি পাসওয়ার্ড-হীন সংযোগ স্থাপনের সাথে শুরু করা যাক। মনে রাখবেন যে এই প্রক্রিয়াটি শুধুমাত্র একটি Linux বা UNIX মেশিনে কাজ করবে। প্রক্রিয়া নিজেই বেশ সহজবোধ্য।

প্রথম ধাপ হল সার্ভারে একটি নিরাপদ প্রমাণীকরণ করতে একটি পাবলিক কী তৈরি করা। আপনার লিনাক্স ডেস্কটপে একটি শেল টার্মিনাল চালু করুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

# ssh-keygen -t rsa
সর্বজনীন/ব্যক্তিগত rsa কী জোড়া তৈরি করা হচ্ছে।
কী সংরক্ষণ করতে ফাইলটি লিখুন (/home/calvin/.ssh/id_rsa):
পাসফ্রেজ লিখুন (কোন পাসফ্রেজের জন্য খালি ):
একই পাসফ্রেজ আবার লিখুন:
আপনার সনাক্তকরণ /home/calvin/.ssh/id_rsa এ সংরক্ষিত হয়েছে।
আপনার সর্বজনীন কী /home/calvin/.ssh/ এ সংরক্ষিত হয়েছে id_rsa.pub.

এই ধাপটি সর্বজনীন কী তৈরি করে এবং ফাইলে সংরক্ষণ করে /home/calvin/.ssh/id_rsa.pub . আপনি কোন ফাইলে কী লিখতে চান তা জিজ্ঞাসা করা হলে, প্রস্তাবিত বিকল্পটি বেছে নিতে এন্টার টিপুন। একইভাবে, যখন একটি পাসফ্রেজের জন্য অনুরোধ করা হয় তখন মাত্র দুবার এন্টার কী টিপুন। এই ফাইলটি আপনার হোম ডিরেক্টরিতে .ssh-এ সংরক্ষিত আছে ফোল্ডার যা সমস্ত SSH সার্ভারের কনফিগারেশন ফাইল ধারণ করে। সুতরাং, পরবর্তীতে, আপনাকে এই ফাইলটিকে সেই সার্ভারে অনুলিপি করতে হবে যেখানে আপনি পাসওয়ার্ড ছাড়াই SSH করতে সক্ষম হতে চান৷

# scp ~/.ssh/id_rsa.pub username@remoteserver.com:/home/username/

ব্যবহারকারীর নাম উভয় দৃষ্টান্ত প্রতিস্থাপন করুন আপনার রিমোট সার্ভারে লগ ইন করার জন্য আপনি যে ইউজারনেম ব্যবহার করেন এবং remoteserver.com এর সাথে উপরের কমান্ডে রিমোট সার্ভারের হোস্ট নাম বা আইপি ঠিকানা সহ। এখন সেই সার্ভারে SSH করুন এবং সার্ভারের SSH কনফিগারেশনে আপনার ডেস্কটপের সর্বজনীন কী যোগ করুন:

# ssh username@remoteserver.com
# বিড়াল ~/id_rsa.pub>> ~/.ssh/authorized_keys2

এরপর, আপনাকে ~/.ssh/authorized_keys2 ফাইলের অনুমতি সেট করতে হবে সঠিকভাবে:

# chmod 644 ~/.ssh/authorized_keys2

এটি সর্বদা প্রয়োজন হয় না, তবে অনুমতির সমস্যাগুলির কারণে আমি অনেকবার সমস্যায় আটকে গেছি, এর পাশাপাশি অনুমতিগুলি সঠিকভাবে সেট করতে কোনও ক্ষতি হয় না। আপনি এখন সম্পন্ন. আপনার দূরবর্তী সার্ভারে SSH সংযোগ থেকে প্রস্থান করুন এবং আবার ssh করুন৷ আপনাকে এখন পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা উচিত নয়৷

এখন আপনি আপনার দূরবর্তী সার্ভারে অনেক দুর্দান্ত জিনিস করতে পারেন। উদাহরণস্বরূপ, কমান্ডটি চালান:

# ssh username@remoteserver.com “আপটাইম; df -h”

কমান্ডটি আপনাকে আপনার পাসওয়ার্ডের জন্য অনুরোধ না করে সরাসরি আপনার স্থানীয় শেল থেকে আপনার দূরবর্তী সার্ভার থেকে পছন্দসই আউটপুট দেবে। আপনি একটি পাসওয়ার্ড প্রবেশ করার বিষয়ে চিন্তা না করে আপনার দূরবর্তী সার্ভারে বা থেকে ফাইলগুলি অনুলিপি করতে পারেন। এর মানে হল আপনি একটি সাধারণ শেল স্ক্রিপ্ট ব্যবহার করে প্রতিদিন আপনার দূরবর্তী সার্ভার থেকে আপনার স্থানীয় ডেস্কটপে প্রতিদিনের ব্যাকআপ ডাউনলোড করার মতো জিনিসগুলি করতে পারেন। এটি বেশ শক্তিশালী হাতিয়ার। সতর্কতার সাথে এটি ব্যবহার করুন।


  1. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 শুরু করবেন

  2. কিভাবে ডিস্ক রিসেট না করে উইন্ডোজ 8 এ পাসওয়ার্ড রিসেট করবেন

  3. কীভাবে একটি ম্যাকে রিমোট বা স্থানীয় সার্ভারের সাথে সংযোগ করবেন

  4. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 লগইন করবেন